Home বিনোদন আবগারি শুল্ক একটি তিক্ত আফটারটেস্ট রেখে যাওয়ায় ইংলিশ ওয়াইন নির্মাতারা বাজেট কমানোর আশা করছেন
বিনোদন

আবগারি শুল্ক একটি তিক্ত আফটারটেস্ট রেখে যাওয়ায় ইংলিশ ওয়াইন নির্মাতারা বাজেট কমানোর আশা করছেন

Share
Share


রোলিং সারে পাহাড়ের চুনাপাথরের মাটিতে রোপণ করা, ইংল্যান্ডের বৃহত্তম দ্রাক্ষাক্ষেত্র, ডেনবিস, ওয়াইন শিল্পের সবচেয়ে বড় সাফল্যের গল্পগুলির মধ্যে একটি, যা 1 মিলিয়ন বোতল তৈরি করে এবং বছরে 400,000 দর্শকদের আকর্ষণ করে৷

তবে প্রধান নির্বাহী এবং মালিক ক্রিস্টোফার হোয়াইট বলেছেন যে মন্ত্রীদের উচিত ইউরোপীয় উত্পাদকদের সাথে একটি সমান খেলার ক্ষেত্র তৈরি করে ব্রিটিশ ওয়াইন শিল্পকে সমর্থন করা, যাদের সরকার, যুক্তরাজ্যের বিপরীতে, স্থানীয় ফসলের উপর ন্যূনতম বা কোন আবগারি শুল্ক আরোপ করে না।

ডিস্ট্রিবিউটরদের উচ্চ ফি এবং এইচএম রাজস্ব ও কাস্টমসকে ট্যাক্স দেওয়ার পরে প্রযোজকদের ফেরত দেওয়ার একমাত্র উপায় ছিল “সেলার ডোরে” তাদের দ্রাক্ষাক্ষেত্রে দর্শনার্থীদের বিক্রি করা, হোয়াইট বলেন, এবং মধ্যস্বত্বভোগীকে কেটে ফেলা।

“যদি আমরা কেবলমাত্র বাইরের বিক্রয়ের উপর নির্ভর করতাম, আমি নিশ্চিত নই যে আমরা বলতে পারি যে আমরা আজ এখানে থাকব,” হোয়াইট বলেছিলেন যে তার 265-একর সম্পত্তি সরাসরি গ্রাহকের কাছে বিক্রয়ের 50% করার উদ্দেশ্য ছিল। “প্রযোজকের জন্য মার্জিন ন্যূনতম, যদি থাকে, এবং এটি যা ভাল বা খারাপ ফসলের জন্য অনুমতি দেয় না।”

ইংলিশ ওয়াইন প্রযোজকরা চ্যান্সেলর রাচেল রিভসকে দেশীয়ভাবে উত্পাদিত ওয়াইনের জন্য পরের সপ্তাহের বাজেটে ট্যাক্স ইনসেনটিভ প্রবর্তনের আহ্বান জানাচ্ছে, এমন সময়ে যখন দ্রুত বর্ধনশীল খাত কম আয়ের সাথে লড়াই করছে, একটি ক্রমবর্ধমান অস্থির জলবায়ু এবং তীব্র প্রতিযোগিতা।

ডেনবিসের মালিক ক্রিস্টোফার হোয়াইট
ডেনবিসের মালিক ক্রিস্টোফার হোয়াইট ©আনা গর্ডন/এফটি

ইউকে এখন 1,030টি দ্রাক্ষাক্ষেত্র রয়েছে, যা এক দশক আগের সংখ্যার দ্বিগুণেরও বেশি, বাণিজ্য সংস্থা ওয়াইনজিবি অনুসারে। শিল্পের দ্রুত বৃদ্ধির প্রতি উত্সাহ আরও কৃষকদের ক্রমবর্ধমান দ্রাক্ষাক্ষেত্রে বৈচিত্র্য আনতে পরিচালিত করেছে এবং সম্পদ তৈরি করতে অতিরিক্ত নগদ অর্থ সহ ধনী ওয়াইন উত্সাহীদের অনুপ্রাণিত করেছে।

একটি বাম্পার ফসল গত বছর ব্রিটেন জুড়ে 21.6 মিলিয়ন বোতল ওয়াইন উত্পাদিত হয়েছিল, যা 2022 সালের তুলনায় 77% বৃদ্ধি পেয়েছে। একই সময়ের তুলনায় বিক্রয় 10% বেড়েছে। কিন্তু এই বছর, ইংল্যান্ডের ওয়াইন প্রস্তুতকারকরা রেকর্ডের দ্বিতীয় সবচেয়ে খারাপ ফসলের শিকার হয়েছেন, অফিসিয়াল ডেটা দেখায়, ক্রমাগত আর্দ্র আবহাওয়া এবং দ্রাক্ষালতাগুলিকে ক্ষতিকারক রোগের কারণে।

ইংল্যান্ডের বৃহত্তম ওয়াইন ব্র্যান্ডের পরে শুক্রবার চ্যাপেল ডাউন শেয়ারের দাম কমেছে অবনমিত দুর্বল ফসলের কারণে এর বিক্রয় নির্দেশিকা এবং একটি কৌশলগত পর্যালোচনার পরে বিক্রয় পরিকল্পনা প্রত্যাহার করে।

ওয়াইন উত্পাদকরা বলেছেন যে এইচএমআরসি দ্বারা ওয়াইনের উপর ধার্য আবগারি শুল্ক তাদের ইউরোপীয় উত্পাদকদের তুলনায় একটি অসুবিধায় ফেলেছে এবং বাণিজ্য গোষ্ঠীগুলি খাতের বৃদ্ধিকে সমর্থন করার জন্য ছোট উত্পাদকদের ত্রাণ বাড়ানোর আহ্বান জানিয়েছে।

ট্যাক্স বিরতি, যা 2010-এর দশকে ক্রাফ্ট বিয়ার উৎপাদনে বুমকে উসকে দিয়েছিল, যে কোম্পানিগুলি ভলিউম অনুসারে (ABV) 8.5% এর কম অ্যালকোহলযুক্ত পানীয় উত্পাদন করে তাদের কম কর হার দিতে দেয়৷

আগস্ট 2023-এ, তৎকালীন রক্ষণশীল সরকার একটি নতুন অ্যালকোহল ট্যাক্স ব্যবস্থা কার্যকর করেছিল, যার অধীনে উচ্চতর অ্যালকোহল সামগ্রী সহ পানীয়গুলির উপর উচ্চ হারে কর দেওয়া হয়। 11.5% থেকে 14.5% ABV ওয়াইনের জন্য প্রবর্তিত একটি সহজতা 1 ফেব্রুয়ারি শেষ হবে এবং ওয়াইন আমদানিকারকরা সতর্ক করা যে পরিবর্তন আরও ভোক্তাদের জন্য দাম বৃদ্ধি করবে.

ভিক্টোরিয়া ভিভিয়ান, কান্ট্রি ল্যান্ড অ্যান্ড বিজনেস অ্যাসোসিয়েশনের সভাপতি, যেটি জমির মালিক এবং গ্রামীণ ব্যবসার পক্ষে কথা বলে, বলেছে যে ট্যাক্স মানে উৎপাদকরা “প্রায়শই তারা লাভে বাড়ি নেওয়ার চেয়ে বেশি করে ট্যাক্স দেয়”। “কর কাটা. . . এবং আমরা ব্রিটিশ দ্রাক্ষাক্ষেত্রগুলিকে সমৃদ্ধ হতে দেখব,” তিনি যোগ করেছেন।

ডেনবিস এস্টেটে পিনোট নোয়ার আঙ্গুরের ফসল
ডেনবিস এস্টেটে পিনোট নোয়ার আঙ্গুরের ফসল ©আনা গর্ডন/এফটি

ইউনাইটেড কিংডম ইউরোপের কয়েকটি দেশের মধ্যে একটি যা জাতীয় ওয়াইনে আবগারি কর প্রয়োগ করে। স্পেন, ইতালি এবং পর্তুগাল সহ দশটি ইইউ সদস্য রাষ্ট্র স্থানীয়ভাবে উত্পাদিত স্থির এবং ঝকঝকে ওয়াইনের উপর এই জাতীয় কর আরোপ করে না। ওয়াইনজিবি-এর বিশ্লেষণ অনুসারে, বাকিদের বেশিরভাগই বোতল প্রতি €1 এর কম চার্জ করে।

ফ্রান্স – যেটি গত বছর ইউরোপের প্রায় এক তৃতীয়াংশ ওয়াইন উৎপাদন করেছিল, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ ওয়াইন অ্যান্ড ওয়াইন অনুসারে – 2022 সালে স্টিল ওয়াইনের বোতল প্রতি 0.03 ইউরো এবং স্পার্কলিং ওয়াইনের বোতল প্রতি 0.07 ইউরো চার্জ করেছিল৷

বর্তমান ইউকে সিস্টেম 11.5-14.5 শতাংশ ABV রেঞ্জের ওয়াইনগুলিতে £2.67 এর সমতল হার প্রয়োগ করে।

ব্রিটেনের শিল্প সংস্থাগুলি যুক্তি দেয় যে কম কর বিক্রয়কে উদ্দীপিত করতে সহায়তা করবে, যার ফলস্বরূপ, তারা বলে, আবগারি শুল্ক বৃদ্ধির দিকে পরিচালিত করবে। অফিস ফর বাজেটারি রেসপনসিবিলিটি, ওয়াচডগ, অনুমান করেছে যে HMRC 2023-24 আর্থিক বছরে £12.7 বিলিয়ন সংগ্রহ করেছে।

“করের হার আমাদের বৃদ্ধির স্তরে বিলম্ব হিসাবে কাজ করছে এবং সামগ্রিক করের হ্রাস বা ছাড়, আমাদের ব্যবসার জন্য যথেষ্ট আশ্বাস প্রদান করবে এবং তাদের বিনিয়োগ ও বৃদ্ধির সুযোগ দেবে,” বলেছেন ওয়াইনজিবি এর প্রধান নির্বাহী, নিকোলা বেটস।

ট্রেড গ্রুপগুলি “সেলার রিলিফ” প্রস্তাব করেছে যা প্রযোজকদের তাদের নিজস্ব ওয়াইনারিগুলিতে করা বিক্রয়ের উপর কম কর দাবি করার অনুমতি দেবে, এই পদক্ষেপটি ওয়াইন পর্যটনকেও বাড়িয়ে তুলবে বলে। ট্রেজারিতে একটি প্রাক-বাজেট জমা দেওয়ার সময়, WineGB প্রস্তাব করেছিল যে এই ধরনের একটি স্কিম প্রতি দ্রাক্ষাক্ষেত্রে 13,500 বোতল কভার করবে।

ট্রেজারি বলেছে যে এটি “বিজনেস রেট সিস্টেমকে আরও ন্যায্য করার প্রতিশ্রুতির মাধ্যমে, 25 শতাংশে কর্পোরেট কর নির্ধারণ এবং একটি কর্পোরেট ট্যাক্স রোডম্যাপ প্রকাশ করার প্রতিশ্রুতির মাধ্যমে যুক্তরাজ্যের ওয়াইন উত্পাদক সহ ব্যবসাগুলিকে সমর্থন করছে”।

ডেনবিসে সাদা গ্লাস পরিবেশন করা হচ্ছে
একটি বাম্পার ফসল গত বছর ব্রিটেন জুড়ে 21.6 মিলিয়ন বোতল ওয়াইন উত্পাদিত হয়েছিল, তবে এটি রেকর্ডে দ্বিতীয়-নিকৃষ্ট হিসাবে অনুসরণ করেছিল ©আনা গর্ডন/এফটি

ছোট উৎপাদক, যারা ইউকে ওয়াইন ব্যবসার সংখ্যাগরিষ্ঠ অংশ তৈরি করে, তারা বিশেষ করে সেলার ডোর বিক্রয়ের উপর নির্ভরশীল কারণ তারা সুপারমার্কেট এবং বার এবং রেস্তোরাঁর চেইনের মাধ্যমে বিক্রি করা বৃহত্তর প্রতিদ্বন্দ্বীদের স্কেলে পৌঁছাতে পারে না।

পিটার টাউনসেন্ড, ওয়েস্ট ইয়র্কশায়ারের ডুনসফোর্ড দ্রাক্ষাক্ষেত্রের ওয়াইনের প্রধান, ব্রিটেনের সবচেয়ে উত্তরের দ্রাক্ষাক্ষেত্রগুলির মধ্যে একটি, বলেছেন যে তিনি প্রতি বোতল ওয়াইনের জন্য £2 এবং £3 এর মধ্যে ট্যাক্স প্রদান করেছেন, যা গ্রাহকদের কাছে দেওয়া হয়।

“ইতিমধ্যেই একটি সুবিধা রয়েছে যা ওয়াইন অন্তর্ভুক্ত করার জন্য প্রসারিত করা যেতে পারে,” টাউনসেন্ড বলেছেন। “এটি এমন একটি সময়ের জন্য ডিজাইন করা হয়েছিল যখন ইংল্যান্ড ওয়াইন উত্পাদন করেনি। আজ যদি আমরা ক্ষুদ্র উৎপাদকদের জন্য সাহায্য বাস্তবায়ন করতাম, তাহলে তা ১৫ শতাংশ নির্ধারণ করা যেত।

পারিবারিকভাবে পরিচালিত Dunesforde, যেটি 2016 সালে তার প্রথম দ্রাক্ষালতা রোপণ করেছিল এবং তিন বছর পরে প্রথম ওয়াইন তৈরি করেছিল, তার চার একর জমিতে বছরে 10,000 থেকে 15,000 বোতল উৎপাদন করে৷ প্রায় 75 শতাংশ পণ্য ওয়াইনারিতে বিক্রি করা হয়, বাকি অংশ রেস্তোরাঁগুলি ব্রেক-ইভেন দামে ক্রয় করে, মূলত একটি বিপণন কৌশল হিসাবে, টাউনসেন্ড বলেছে।

“অধিকাংশ (আঙ্গুর বাগান) এই মুহূর্তে পরিবেশগতভাবে টেকসই নয়,” তিনি বলেছিলেন। “প্রায় সকলের জন্য, এটি একটি প্যাশন প্রকল্প, দ্রুত ধনী হওয়ার পরিকল্পনা নয়।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্রথম দর্শনে বিবাহিত: কার্লা বেদীতে জুয়ানকে অবাক করে – রিক্যাপ (S18E02)

চালু প্রথম দেখাতেই বিয়ে, করলা অন্ধ দাগ জোয়াও ফ্রাঙ্কো বেদিতে জিজ্ঞাসা করে যে সে “ভালোবেসে” কিনা সেকেন্ডে দেখা হওয়ার পর। অ্যালেন স্লোভিক অবিলম্বে...

গ্রান্ট থর্নটন আয়ারল্যান্ড মার্কিন যুক্তরাষ্ট্রে বোন কোম্পানি দ্বারা অধিগ্রহণ করা হবে

গ্রান্ট থর্নটন আয়ারল্যান্ড মার্কিন যুক্তরাষ্ট্রে বোন কোম্পানি দ্বারা অধিগ্রহণ করা হবে Source link

Related Articles

মেল গিবসন কমলা হ্যারিসের আইকিউ অনুসরণ করেন

মেল গিবসন তিনি ভোট দেবেন না বলে সাফ জানিয়ে দেন কমলা হ্যারিস...

জেনারেল হাসপাতাল: জিএইচ-এ কেলি মোনাকোর শেষ লাইন যেমন স্যাম বলে ‘আই লাভ ইউ’? এক যুগের অবসান?

জেনারেল হাসপাতালের ভক্তরা জানেন স্যাম ম্যাককল সাবান গুলি করার সময় মারা যাচ্ছে...

আমাদের জীবনের দিনগুলি: ব্র্যান্ডন বারশ বরখাস্ত – স্টেফান ডিমেরা সোমবার আউট হয়েছিলেন!

আমাদের জীবনের ফ্যানের প্রিয় দিনগুলি ব্র্যান্ডন বারাশ ময়ূর সোপ অপেরা থেকে বহিস্কার...

ইরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা শুরু করেছে ইসরাইল

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...