Home খবর রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক প্রত্যাশিত মূল্যস্ফীতি ধারণ করতে মূল হার 21% এ উন্নীত করেছে
খবর

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক প্রত্যাশিত মূল্যস্ফীতি ধারণ করতে মূল হার 21% এ উন্নীত করেছে

Share
Share

জুন 9, 2024, রাশিয়া, মস্কাউ: ক্রেমলিন (এল) এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এম, ব্যাকগ্রাউন্ড) জন্য একটি গার্ডহাউস রাজধানীর কেন্দ্রে অবস্থিত। ছবি: Ulf Mauder/dpa (Getty Images এর মাধ্যমে Ulf Mauder/ছবি জোটের ছবি)

ইমেজ জোট | ইমেজ জোট | গেটি ইমেজ

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক শুক্রবার তার মূল সুদের হার 200 বেসিস পয়েন্ট বাড়িয়ে 21% এ উদ্ধৃত করেছে, উল্লেখ করেছে যে ভোক্তা মূল্য তার পূর্বাভাসের চেয়ে অনেক বেশি বেড়েছে। এবং মধ্য মেয়াদে উচ্চ মুদ্রাস্ফীতির অব্যাহত ঝুঁকি সম্পর্কে সতর্ক করে।

বেস রেট 100 বেসিস পয়েন্ট বাড়িয়ে 19% করা হয়েছে সেপ্টেম্বরে.

শুক্রবারের পদক্ষেপটি বিশ্লেষকদের দ্বারা প্রত্যাশিত 100 বেসিস পয়েন্ট বৃদ্ধিকে ছাড়িয়ে গেছে এবং রয়টার্স অনুসারে, ফেব্রুয়ারি 2003 থেকে প্রতিষ্ঠানের বেঞ্চমার্ক হারকে সর্বোচ্চ স্তরে উন্নীত করেছে। শেষবার এটি একই মাত্রার কাছাকাছি ছিল 2022 সালের ফেব্রুয়ারিতে, যখন রাশিয়ান নীতিনির্ধারকরা 20% বেড়েছে প্রতিবেশী ইউক্রেনে মস্কোর আক্রমণের মাত্র কয়েকদিন পর স্থানীয় বাজারগুলিকে শান্ত করতে।

ব্যাংক শুক্রবার নতুন নীতি ব্যবস্থার বিষয়ে একটি আক্রমনাত্মক সুর সংরক্ষিত করেছে, উল্লেখ করেছে যে এটি “তার পরবর্তী সভায় নীতিগত হার বাড়ানোর সম্ভাবনা উন্মুক্ত রাখে।”

এটি উল্লেখ করেছে যে মৌসুমী সামঞ্জস্যপূর্ণ বার্ষিক মুদ্রাস্ফীতি সেপ্টেম্বরে গড় 9.8%, যা আগস্টে 7.5% থেকে বেড়েছে। কোম্পানী এখন পূর্বাভাস দিয়েছে যে 2024 সালের শেষ নাগাদ মুদ্রণ 8.0-8.5% রেঞ্জের মধ্যে থাকবে – এবং এটি জুলাইয়ের 6.5-7.0%-এর পূর্বাভাসের “যথেষ্ট বেশি”।

“মধ্যমেয়াদী দিগন্তে, মুদ্রাস্ফীতির ঝুঁকির ভারসাম্য এখনও উল্লেখযোগ্যভাবে উপরের দিকে ঝুঁকছে,” ব্যাংকটি একটি বিবৃতিতে বলেছে। “মূল ঝুঁকিগুলি ক্রমাগত উচ্চ মূল্যস্ফীতির প্রত্যাশা এবং সুষম প্রবৃদ্ধির পথ থেকে রাশিয়ান অর্থনীতির ঊর্ধ্বমুখী বিচ্যুতি, সেইসাথে বহিরাগত বাণিজ্য অবস্থার অবনতির সাথে সম্পর্কিত।”

ব্যাঙ্ক ভবিষ্যদ্বাণী করেছে যে বার্ষিক মুদ্রাস্ফীতি 2025 সালে 4.5-5.0% এবং 2026 সালে 4.0%-এ হ্রাস পাবে।

রাশিয়ার অর্থনীতি তার প্রধান তেল রপ্তানি এবং পশ্চিমা নিষেধাজ্ঞাগুলির জন্য হতাশাজনক বিশ্ব মূল্যের দ্বারা সীমাবদ্ধ হয়েছে, যা ইউক্রেনে মস্কোর যুদ্ধের ভাণ্ডারকে হ্রাস করতে বাণিজ্যকে সীমাবদ্ধ করেছে এবং এতে অবদান রেখেছে রুবেলের পতন. লন্ডন সময় 12:52 pm এ মার্কিন ডলার রুবেলের বিপরীতে 0.36% বেড়েছে।

রাশিয়ান সুদের হার বৃদ্ধি পায় – যা এমন সময়ে আসে যখন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক এবং মার্কিন ফেডারেল রিজার্ভ মুদ্রানীতি সহজ করার জন্য পদক্ষেপ নিচ্ছে – উদ্বেগ উত্থাপন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাব্য শ্বাসরোধ সম্পর্কে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল ভবিষ্যদ্বাণী রাশিয়ার মুদ্রাস্ফীতি এই বছর গড়ে 7.9% হবে, তার অক্টোবরের বিশ্ব অর্থনৈতিক আউটলুকে উল্লেখ করা হয়েছে যে দেশের জিডিপি এই বছরের 3.6% থেকে 2025 সালে 1.3%-এ নেমে আসবে, “শ্রমে কম উত্তেজনার প্রেক্ষাপটে ব্যক্তিগত খরচ এবং বিনিয়োগের গতি কমে যাওয়ায় বাজার এবং মজুরি বৃদ্ধি”।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ভোটারদের জন্য মাস্কের $1M দৈনিক অনুদান মার্কিন আইন লঙ্ঘন করতে পারে, DoJ সতর্ক করে

বিলিয়নেয়ার ট্রাম্প সমর্থক রাষ্ট্রপতি নির্বাচনের আগে দখলের জন্য সুইং স্টেটগুলিকে লক্ষ্য করেছেন Source link

টাইটানরা কিউবি উইল লেভিসকে আরও এক সপ্তাহের জন্য বিশ্রামে ঝুঁকেছে

22 সেপ্টেম্বর, 2024; ন্যাশভিল, টেনেসি, মার্কিন যুক্তরাষ্ট্র; টেনেসি টাইটানস উইল লেভিস (8) এবং কোয়ার্টারব্যাক ম্যাসন রুডলফ (11) নিসান স্টেডিয়ামে প্রিগেম ওয়ার্মআপের সময় গ্রিন...

Related Articles

মার্কিন নির্বাচনের আগে সাসপেন্সে ইইউ: ইইউ কী ধরনের আমেরিকার মুখোমুখি হবে?

যে কোন ইইউ নেতাকে জিজ্ঞাসা করুন যে তারা 5 নভেম্বর মার্কিন নির্বাচনে...

শুল্কের প্রভাব ছড়িয়ে পড়ায় 2025 সালে চীনের ইস্পাত রপ্তানি হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে

জিউজিয়াং, চীন – জুন 17: চীনের জিয়াংসি প্রদেশের জিউজিয়াং-এ 17 জুন, 2024-এ...

মোজাম্বিকে ক্ষমতাসীন দলের প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচিত ঘোষণা করায় রাস্তায় ক্ষোভ

এই মাসের বিতর্কিত নির্বাচনে ক্ষমতাসীন দল ফ্রেলিমোকে ক্ষমতা ধরে রাখার ঘোষণা দেওয়ায়...

বোয়িং ধর্মঘট স্থায়ী হলে স্পিরিট অ্যারোসিস্টেমের ওজন বেশি, ছাঁটাই

1 জুলাই, 2024-এ কানসাসের উইচিটাতে স্পিরিট অ্যারোসিস্টেম ফ্যাক্টরিতে রেল গাড়িতে বোয়িং 737...