Home বিনোদন লেবাননে ইসরায়েলি বিমান হামলায় তিন সাংবাদিক নিহত হয়েছেন
বিনোদন

লেবাননে ইসরায়েলি বিমান হামলায় তিন সাংবাদিক নিহত হয়েছেন

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

শুক্রবার ভোররাতে দক্ষিণ লেবাননে একটি আবাসিক কমপ্লেক্স হাউজিং মিডিয়া কর্মীদের ঘুমন্ত অবস্থায় ইসরায়েলি বিমান হামলায় তিন সাংবাদিক নিহত হন, লেবাননের সরকার কর্তৃক যুদ্ধাপরাধ হিসাবে নিন্দা করা একটি হামলা।

নিহতদের মধ্যে রয়েছে ক্যামেরাম্যান ঘাসান নাজ্জার এবং সম্প্রচার প্রকৌশলী মোহাম্মদ রেদা, যিনি হিজবুল্লাহপন্থী এবং ইরানপন্থী লেবানিজ টিভি চ্যানেল আল মায়াদিনে কাজ করতেন, নেটওয়ার্ক জানিয়েছে। হিজবুল্লাহর আল মানার টিভি জানিয়েছে, তাদের ক্যামেরা অপারেটর উইসাম কাসিমও বিমান হামলায় নিহত হয়েছেন।

স্থানীয় মিডিয়া হাসবায়ার ঘটনাস্থল থেকে লাইভ সম্প্রচার করে, দেখায় যে কয়েকটি বাংলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, বেশ কয়েকটি গাড়ি দৃশ্যত “প্রেস” চিহ্নিত করা হয়েছে।

এই হামলাটি সর্বশেষ ইঙ্গিত যে ইসরায়েল তার লক্ষ্যবস্তুর পরিধি বিস্তৃত করেছে লেবানন হিজবুল্লাহর সামরিক অবকাঠামো, স্ট্রাইকিং রেসকিউ টিম, আর্থিক প্রতিষ্ঠান এবং সাংবাদিকদের পাশাপাশি স্থানীয় সরকারী ভবন ছাড়াও।

একজন ব্যক্তি ইসরায়েলি বিমান হামলার স্থানে ধ্বংসাবশেষ পরীক্ষা করছেন। ছবিটি ধ্বংসস্তূপের মধ্যে একটি ভারী ক্ষতিগ্রস্থ বাড়ি এবং একটি ধ্বংসপ্রাপ্ত গাড়ি দেখায়।
ইসরায়েলি বিমান হামলায় হাসবায়ার বেশ কয়েকটি বাংলো ক্ষতিগ্রস্ত হয়েছে ©এএফপি/গেটি ইমেজ

ইজরায়েল সেপ্টেম্বরে হিজবুল্লাহর বিরুদ্ধে তার আক্রমণ জোরদার করেছিল, প্রাথমিকভাবে বলেছিল যে এর লক্ষ্য ছিল গোষ্ঠীটিকে লেবাননের সীমান্তের পিছনে ঠেলে দেওয়া যাতে নিশ্চিত করা যায় যে রকেট ফায়ারে উত্তর ইস্রায়েলে তাদের বাড়িঘর থেকে বাধ্য হওয়া প্রায় 60,000 লোক ফিরে আসতে পারে। কিন্তু হিজবুল্লাহর অনেক নেতৃত্বকে হত্যা করার পর, ইসরায়েল তার উদ্দেশ্য প্রসারিত করেছে, সারা দেশে বিমান হামলা শুরু করেছে এবং দক্ষিণে আক্রমণ করেছে বলে মনে হচ্ছে।

হাসবায়া, মিশ্র ধর্মের একটি এলাকা, ইসরায়েলি বিমান হামলা থেকে অনেকাংশে রক্ষা পায়। যুদ্ধের কভার করা অনেক সাংবাদিক নিকটবর্তী শহর মারজায়ুন থেকে সরে এসেছেন, যা সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইসরায়েলি যুদ্ধবিমান দ্বারা লক্ষ্যবস্তু হয়েছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় আরও তিনজন আহত হয়েছেন।

লেবাননের তথ্যমন্ত্রী জিয়াদ মাকারি বলেছেন, “ইসরায়েলের শত্রুরা সাংবাদিকদের বিশ্বাসঘাতকতা করার আগে তাদের বিশ্রামের জন্য অপেক্ষা করেছিল।

“এটি একটি যুদ্ধাপরাধ,” তিনি বলেন, কমপ্লেক্সে সাতটি বিভিন্ন মিডিয়া আউটলেটের 18 জন সাংবাদিক ছিলেন। এর মধ্যে রয়েছে লেবানিজ স্টেশনের পাশাপাশি স্কাই নিউজ আরাবিয়া এবং আল জাজিরা।

চ্যানেলের এক্স অ্যাকাউন্টে আল মায়াদিনের পরিচালক ঘাসান বিন জিদ্দো বলেছেন, “সাংবাদিকদের বাড়িতে দখলদার (ইসরায়েল) দ্বারা আক্রমণটি ইচ্ছাকৃত ছিল।” “আমরা এই যুদ্ধাপরাধের জন্য দখলকে সম্পূর্ণরূপে দায়ী করি।”

ইসরায়েলের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

লেবাননের কর্তৃপক্ষ দেশ জুড়ে আরও 24 ঘন্টা তীব্র বিমান হামলা এবং গোলাবর্ষণের রিপোর্ট করার সময় এই আক্রমণটি হয়েছিল, যা 24 ঘন্টার মধ্যে 19 জন নিহত হয়েছিল এবং 2023 সালের অক্টোবর থেকে মৃতের সংখ্যা প্রায় 2,600-এ উন্নীত হয়েছিল – যার বেশিরভাগই গত চার সপ্তাহে। যুদ্ধটি এক মিলিয়নেরও বেশি মানুষকে বাস্তুচ্যুত করেছে, একটি মানবিক সঙ্কট সৃষ্টি করেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বৈরুতের দক্ষিণে বেশ কয়েকটি এলাকা থেকে সরিয়ে নেওয়ার আদেশ জারি করেছে এবং বলেছে যে তারা গত দিনে দক্ষিণ লেবাননে প্রায় “200 সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে” আঘাত করেছে, এতে হিজবুল্লাহর অভিজাত রাদওয়ান বাহিনীর একজন স্থানীয় কমান্ডার নিহত হয়েছে।

দক্ষিণ লেবাননে যুদ্ধের সময় দশ ইসরায়েলি সৈন্যও নিহত হয়েছে, ইসরায়েল বলেছে, তার উত্তর প্রতিবেশী আইডিএফ আক্রমণের পর থেকে ইসরায়েলি পক্ষের মৃতের সংখ্যা ২৭ জনে নিয়ে এসেছে। গত বছর উত্তর ইসরায়েলে এবং দক্ষিণ লেবাননে স্থল আগ্রাসনের সময় ৮০ জনেরও বেশি ইসরায়েলি সেনা ও বেসামরিক নাগরিক নিহত হয়।

ইসরায়েল হাসপাতাল, স্কুল এবং লেবাননের সেনা সৈন্যদের আক্রমণের জন্য সমালোচিত হয়েছে যারা সংঘর্ষের অংশ নয়, পাশাপাশি জাতিসংঘ শান্তিরক্ষীরা. তবে এটি বলে যে তাদের হামলা হিজবুল্লাহ জঙ্গিদের এবং সামরিক অবকাঠামোকে লক্ষ্য করে এবং তাদের বিরুদ্ধে বেসামরিকদের মানব ঢাল হিসাবে ব্যবহার করার অভিযোগ রয়েছে।

ইসরায়েলি বিমান হামলার স্থানে ধ্বংসস্তূপের মধ্যে পড়ে আছে ধ্বংসপ্রাপ্ত গাড়ি। সংবাদপত্রের সদস্যদের ধ্বংসাবশেষের কাছাকাছি দেখা যায়, পরবর্তী ঘটনা নথিভুক্ত করা হয়।
প্রেস সদস্যরা ইসরায়েলি বিমান হামলার পরের নথিপত্র ©এএফপি/গেটি ইমেজ
লেবেলযুক্ত বুলেটপ্রুফ জ্যাকেট "প্রেস করুন" একটি বিধ্বস্ত গাড়ির ভিতরে দেখা যায়। গাড়িটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে, ধ্বংসাবশেষ অভ্যন্তর জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।
বিধ্বস্ত গাড়ির ভেতরে সাংবাদিকদের ভেস্ট © মোহাম্মদ জাতারি/এপি

বৃহস্পতিবার, ইসরায়েলি বিমান হামলায় তিন লেবানিজ সৈন্য নিহত হয়েছে যখন তারা সীমান্ত গ্রাম ইয়াটার থেকে আহত লোকদের সরিয়ে নেওয়ার চেষ্টা করেছিল, সেনাবাহিনী জানিয়েছে। হামলার বিষয়ে ইসরাইল কোনো মন্তব্য করেনি।

শুক্রবারের হামলাটি দক্ষিণ বৈরুতের একটি ছয়তলা আবাসিক ভবনে অবস্থিত আল মায়াদিনের অফিসের একটিকে লক্ষ্য করে ইসরায়েলি হামলার একদিন পরের ঘটনা ঘটেছে। ওই হামলায় একজন নিহত ও পাঁচজন আহত হয়েছে বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

লেবাননে গত বছরের লড়াইয়ে পাঁচ সাংবাদিক নিহত হয়েছে, যার মধ্যে আল মায়াদিনের দুই সাংবাদিকও রয়েছে যারা নভেম্বরে দক্ষিণ লেবাননে নিহত হয়েছেন।

সাংবাদিকদের সুরক্ষা কমিটি বলেছে যে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কমপক্ষে 128 জন সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হয়েছে, যাদের বেশিরভাগই ফিলিস্তিনি, 1992 সালে সিপিজে তথ্য সংগ্রহ শুরু করার পর থেকে এটি সাংবাদিকদের জন্য সবচেয়ে মারাত্মক সময় হয়ে দাঁড়িয়েছে।

তেল আবিবে নেরি জিলবারের অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

টড ক্রিসলিকে প্রিজন চ্যাপেল জব থেকে বরখাস্ত করা হয়েছিল, আইনজীবী বলেছেন

টড ক্রিসলিএর কারাগারে কাজ খুঁজছেন – তাকে কারাগারের চ্যাপেলে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছিল, কারণ তিনি কিছু বন্দীর সাথে খুব বেশি কথা বলছিলেন…...

লিবার্টি 2025 WNBA শিরোনাম প্রিয় হিসাবে উন্মুক্ত হিসাবে বই রেকর্ড আগ্রহ দেখতে

20 অক্টোবর, 2024; ব্রুকলিন, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র; নিউইয়র্ক লিবার্টি গার্ড সাব্রিনা আইওনেস্কু (20) বার্কলেস সেন্টারে 2024 WNBA ফাইনালের পাঁচ গেমে মিনেসোটা লিঙ্কসকে...

Related Articles

জেনারেল হসপিটাল আর্লি স্পয়লার 28 অক্টোবর – 1 নভেম্বর: হিদার লুজ, হলি টার্গেটেড এবং স্যাম অন ডেথ ওয়াচ

28শে অক্টোবর থেকে 1লা নভেম্বরের জন্য জেনারেল হাসপাতালের স্পয়লার রয়েছে৷ হিদার ওয়েবার...

লায়ন্সের কার্বি জোসেফ বলেছেন এনএফসি উত্তরে ডেট্রয়েট ‘সেরা’, ‘আমাদের জয় করা উচিত’ বিভাগ

ভিডিও সামগ্রী চালান টিএমজেডস্পোর্টস। সঙ্গে ভাইকিং, প্যাকার বা বিয়ার নয়… না, অনুযায়ী...

আমাদের জীবনের প্রথম দিকের দিনগুলি 28 অক্টোবর – 1 নভেম্বর: ভিভিয়ান গাবিকে ব্লক করে – এগিয়ে যেতে বিবাহবিচ্ছেদ চায়

28 অক্টোবর থেকে 1 নভেম্বর পর্যন্ত আওয়ার লাইভের প্রারম্ভিক দিনগুলি একজন ভক্ত-প্রিয়...

বাজেটের আগে যুক্তরাজ্যের ভোক্তা ও ব্যবসায়িক আস্থা দুর্বল হয়ে পড়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...