Home খবর শুল্কের প্রভাব ছড়িয়ে পড়ায় 2025 সালে চীনের ইস্পাত রপ্তানি হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে
খবর

শুল্কের প্রভাব ছড়িয়ে পড়ায় 2025 সালে চীনের ইস্পাত রপ্তানি হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে

Share
Share

জিউজিয়াং, চীন – জুন 17: চীনের জিয়াংসি প্রদেশের জিউজিয়াং-এ 17 জুন, 2024-এ সিনোমা সায়েন্স অ্যান্ড টেকনোলজি (জিউজিয়াং) কোং লিমিটেডের ওয়ার্কশপে রপ্তানির জন্য একজন শ্রমিক বিজোড় ইস্পাত গ্যাস সিলিন্ডার তৈরি করছেন।

ওয়েই ডংশেং | ভিজ্যুয়াল চায়না গ্রুপ | গেটি ইমেজ

চীনের ইস্পাত রপ্তানি শীঘ্রই আট বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছাবে এবং 2025 সালে সুইপিং শুল্ক আরোপ করার আগে শিল্পকে টেনে আনবে, শিল্প পর্যবেক্ষকরা বলেছেন।

বৃহত্তম ইস্পাত রপ্তানিকারক হিসাবে, চীন চারপাশের জন্য দায়ী বিশ্বের 55% ইস্পাত উত্পাদন দেশের ইস্পাত রপ্তানি এই বছর বৃদ্ধি পাচ্ছে এবং 100 মিলিয়ন মেট্রিক টন চিহ্ন অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে, যা শেষবার 2016 সালে দেখা গিয়েছিল তার সমান।

ম্যাককোয়ারি ক্যাপিটালের কৌশলবিদরা ভবিষ্যদ্বাণী করেছেন যে চীনের ইস্পাত রপ্তানি এই বছর 109 মিলিয়ন টনে পৌঁছাবে, 2025 সালে 96 মিলিয়ন টনে নেমে যাওয়ার আগে। বাণিজ্য শুল্ক চীনের ইস্পাত রপ্তানিকে আরও কমিয়ে দিতে পারে, “যদিও এটি বাস্তবায়িত হতে কিছুটা সময় নিতে পারে,” বিশ্লেষকরা। বিনিয়োগ ব্যাংক সিএনবিসিকে জানিয়েছে।

সিটিগ্রুপের সাক্ষাতকারে বিশ্লেষকদের দ্বারা তার ভবিষ্যদ্বাণী প্রতিধ্বনিত হয়েছিল। স্টিল কনসালটেন্সি মাইস্টিলের বিশ্লেষক রেন ঝুকিয়ান এই মাসে সিটিগ্রুপ নোটে বলেছেন, এন্টি-ডাম্পিং ব্যবস্থার কারণে আগামী বছর থেকে চীনের স্টিলের চালান “নেতিবাচক দিকে” যাবে।

অভ্যন্তরীণ অতিরিক্ত সরবরাহের প্রেক্ষাপটে বিদেশী বাজারগুলি বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়েছে, কারণ চীনের অর্থনীতি দীর্ঘায়িত আবাসন সংকট এবং শিল্প কার্যকলাপে মন্দার সম্মুখীন।

সেপ্টেম্বরে, চীনের ইস্পাত রপ্তানি বছরে 26% বৃদ্ধি পেয়েছে 10.2 মিলিয়ন টনপ্রতি মাসে 10 মিলিয়ন টন রেফারেন্স অতিক্রম করে যে ছিল জুন 2016 এ শেষ আঘাত. বছরের প্রথম নয় মাসে রপ্তানি বেড়েছে বছরে 21.2% 80.7 মিলিয়ন টনগত সপ্তাহের কাস্টমস তথ্য অনুযায়ী.

2015 সালে 112 মিলিয়ন টন রেকর্ডে পৌঁছানোর পর, 2020 সালে উন্নতি শুরু করার আগে দেশটির ইস্পাত রপ্তানি বেশ কয়েক বছর ধরে হ্রাস পেয়েছিল।

অভ্যন্তরীণ চাহিদার অভাবের কারণে ইস্পাত রপ্তানি বৃদ্ধি ত্বরান্বিত হয়েছে, যদিও চীনের সামগ্রিক রপ্তানি বৃদ্ধি সেপ্টেম্বরে একটি দুর্বল অর্থনীতিতে হতাশাজনক ডেটা পয়েন্টগুলির একটি সিরিজের কারণে তীব্রভাবে মন্থর হয়েছে।

‘ওয়াক-এ-মোল’ অ্যান্টিডাম্পিং

চীন থেকে সস্তা ইস্পাতের বন্যা দেশীয় ইস্পাত উত্পাদকদের জন্য অন্যায্য প্রতিযোগিতা সম্পর্কে তার ব্যবসায়িক অংশীদারদের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে। আরও অনেক দেশ ভারী শুল্ক সহ অ্যান্টি-ডাম্পিং ব্যবস্থা জোরদার করেছে।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের সিনিয়র বিশ্লেষক চিম লি বলেন, বিশেষ করে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশগুলো আমদানিকারক দেশগুলোর ইস্পাত উৎপাদনকারীরা “প্রচুর চাপের মধ্যে”।

থাইল্যান্ড অ্যান্টি-ডাম্পিং প্রসারিত করেছে আগস্ট মাসে চীন থেকে আসা হট-রোল্ড কয়েল, গুরুত্বপূর্ণ অবকাঠামো নির্মাণের জন্য ব্যবহৃত উচ্চ-শক্তির ইস্পাত-এর উপর শুল্ক 31%। মেক্সিকো প্রায় 80% কর আরোপ করেছে গত বছরের শেষের দিকে কিছু চীনা ইস্পাত আমদানিতে শুল্ক আরোপ করা হয়েছে।

এই মাসে, ব্রাজিল সরকার দেশের সমস্ত ইস্পাত পণ্যের উপর 25% শুল্ক আরোপ করা হয়েছে। এবং কানাডার চীনা ইস্পাত পণ্যের উপর 25% সারচার্জ, আগস্টে ঘোষণা করা হয়েছে, মঙ্গলবার থেকে কার্যকর হয়েছে.

কনসালটেন্সি ক্যালানিশ কমোডিটির ডেটা প্রধান টমাস গুটিরেজ বলেন, এই ধরনের সুরক্ষাবাদী পদক্ষেপগুলি একটি তৃতীয়াংশের মাধ্যমে চীনা লেবেল থেকে পরিত্রাণ পাওয়ার জন্য “চঞ্চলতার” মতো পদক্ষেপ নেয় দেশ দলের দেশ।

আমরা একটি ‘হ্যাক-এ-মোল’ দৃশ্যকল্প দেখতে পাই: যখন একটি দেশ চীন থেকে ইস্পাত আমদানি সীমিত করা শুরু করে, তখন চীনা ইস্পাত উৎপাদনকারীরা সম্ভবত তাদের অন্য দেশে পুনঃনির্দেশিত করবে যতক্ষণ না সেই বাজারটি নতুন বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে।

চিম লি

সিনিয়র বিশ্লেষক, ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট

কিন্তু হট-রোল্ড কয়েলগুলিতে ভিয়েতনামের চলমান অ্যান্টি-ডাম্পিং তদন্ত চীনের রপ্তানি গতিকে লাইনচ্যুত করতে পারে কারণ এটি “চীনা ইস্পাতের অনেক বড় পরিমাণকে প্রভাবিত করে,” গুতেরেস বলেছিলেন।

ভিয়েতনাম হল চীনা স্টিলের একটি প্রধান আমদানিকারক, যা প্রায় 10% ব্যবহার করে দেশের ইস্পাত রপ্তানি 2023 সালে, মাইস্টিলের একটি প্রতিবেদন অনুসারে। অন্যান্য প্রধান গন্তব্য বাজারের মধ্যে রয়েছে থাইল্যান্ড, ভারত এবং ব্রাজিল।

গত মাসে ভারত সরকার ড আদেশ শুল্ক 12% এবং 30% এর মধ্যে চীন এবং ভিয়েতনাম থেকে আমদানি করা কিছু ইস্পাত পণ্যে, একটি এন্টি-ডাম্পিং কার্যক্রমের বৃদ্ধি গত বছর চীনা ইস্পাতের ওপর কর আরোপ করেছে।

“আমরা একটি Whac-A-Mole দৃশ্য দেখি,” EIU এর চিম বলেছেন। শুল্কগুলি চীনা ইস্পাত উৎপাদকদের বিকল্প বাজারে পুনঃনির্দেশিত করতে পরিচালিত করে, “যতক্ষণ না যে বাজারটি নতুন বাণিজ্য বিধিনিষেধ আরোপ করে”।

মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের প্রশাসন এ আহ্বান জানিয়েছে চীনা ইস্পাত উপর শুল্ক তিনগুণ এপ্রিলে, এবং রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন যে তিনি পারেন চীনা পণ্যের উপর 60% শুল্ক বৃদ্ধি যদি তিনি পরের মাসে পুনরায় নির্বাচিত হন।

কিন্তু ওয়াশিংটন থেকে এই হুমকির প্রভাব বেশ সীমিত হবে, যতটা কম চীনা ইস্পাত রপ্তানির 1 শতাংশ85 বিলিয়ন মার্কিন ডলার মূল্যের, 2023 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছিল।

অধ্যাপক চীনে তিনগুণ ইস্পাত শুল্কের জন্য বিডেনের প্রচেষ্টার প্রভাব নিয়ে আলোচনা করেছেন

ক্রমহ্রাসমান চাহিদা

ছয় বছরে প্রথমবারের মতো, দ বিশ্ব ইস্পাত সমিতি দেশটির রিয়েল এস্টেট সেক্টরে “চলমান মন্দা” উল্লেখ করে এই মাসে ভবিষ্যদ্বাণী করেছে যে চীনের অভ্যন্তরীণ ইস্পাতের চাহিদা বিশ্বব্যাপী চাহিদার অর্ধেকেরও কম প্রতিনিধিত্ব করবে।

চীনে রিয়েল এস্টেট-সম্পর্কিত ইস্পাতের চাহিদা 2025 বা 2026 সাল পর্যন্ত উল্লেখযোগ্য উন্নতি নাও হতে পারে, EIU-এর চিম বলেছেন, যেহেতু বেইজিং বিদ্যমান হাউজিং স্টক পরিষ্কার করার সময় নতুন আবাসনের সরবরাহ কমাতে চায়।

নতুন নির্মাণ শুরু হয়, আবাসন নির্মাণ প্রক্রিয়ার অংশ যা সবচেয়ে বেশি ইস্পাত ব্যবহার করে, খুব দুর্বল থাকবে, চিম বলেন।

যাইহোক, তিনি যোগ করেছেন, রাষ্ট্র-নেতৃত্বাধীন অবকাঠামো বিনিয়োগ, যা ক্রমবর্ধমানভাবে রাস্তা এবং রেল থেকে জ্বালানি অবকাঠামোতে সরে গেছে, বাড়ির নির্মাতাদের রেখে যাওয়া শূন্যতা পূরণ করার সম্ভাবনা কম।

ইস্পাত বিক্রয় থেকে দুর্বল লাভের কারণে আরও জাতীয় ইস্পাত মিলগুলি উত্পাদন হ্রাস করেছে। প্রায় চীনা ইস্পাত কোম্পানির তিন-চতুর্থাংশ এই বছরের প্রথম ছয় মাসে ক্ষতির কথা জানিয়েছে, অনেকেরই দেউলিয়া হওয়ার ঝুঁকি রয়েছে।

মাঝারি-বেধের হট-রোল্ড কয়েলের চীনা উৎপাদন – ফ্ল্যাট স্টিল পণ্যগুলির একটি সূচক – সেপ্টেম্বর মাসে মাসে 5.4% এবং বছরে 6.4% কমেছে, এসএন্ডপি গ্লোবাল অনুসারেযা সরকারী কাস্টমস তথ্য উদ্ধৃত.

বাণিজ্য উত্তেজনা বৃদ্ধির বিষয়ে, ক চীনের কাস্টমস প্রশাসনের মুখপাত্র ড বলেন, বেশিরভাগ চীনা ইস্পাত পণ্যের অভ্যন্তরীণ চাহিদা মেটানো উচিত, এই শিল্পে ক্রমাগত উদ্ভাবন এবং পণ্য আপগ্রেডের কারণে হার্ড-রোল্ড কয়েলগুলি “বিদেশী বাজারে ব্যাপক আবেদন করবে”।

একটি সম্ভাব্য ট্যাক্স দমন

মূল্য সংযোজন করের উপর বেইজিংয়ের সম্ভাব্য ক্র্যাকডাউন চীনের ইস্পাত শিল্পের জন্য বিষয়গুলিকে আরও খারাপ করে তুলতে পারে।

এই বছর, ইস্পাত প্রস্তুতকারীরা রপ্তানি আরও সস্তা করার জন্য কর ফাঁকি দেওয়ার অভিযোগে নিয়ন্ত্রকদের চাপের মধ্যে রয়েছে।

রাষ্ট্র-সমর্থিত আয়রন অ্যান্ড স্টিল ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট লুও টাইজুন বলেছেন, কর্তৃপক্ষ এই ধরনের “অবৈধ” ইস্পাত রপ্তানি বন্ধ করার জন্য একটি তদন্ত দল গঠন করেছে। গত সপ্তাহে একটি বৈঠকে.

“চীন যদি আসলেই (তদন্তের সাথে) অনুসরণ করে, তাহলে চীনা রপ্তানি অনেক কম প্রতিযোগিতামূলক হবে এবং রপ্তানির পরিমাণ কমে যেতে পারে,” গুতেরেস বলেছেন। কিন্তু সরকারের কাছে তা করার “আস্থা” নেই।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইসরায়েলকে গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বুধবার ইসরায়েলকে হামাসের সাথে যুদ্ধ শেষ করার এবং গাজা জিম্মিদের ঘরে ফিরিয়ে আনার দিকে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছেন, কারণ...

কার্ডি বি অগোছালো বিবাহবিচ্ছেদের মধ্যে ‘ট্রাকের আঘাতে’ ক্ষতিপূরণ চায়

কার্ডি বি এবং চক্করবিবাহবিচ্ছেদটি একটি বিতর্কিত মোড় নিয়েছে বলে মনে হচ্ছে… র‌্যাপার তার শিশুর বাবাকে বেশ কয়েকটি উত্তপ্ত টুইটের মাধ্যমে বের করে দিয়েছে।...

Related Articles

মোজাম্বিকে ক্ষমতাসীন দলের প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচিত ঘোষণা করায় রাস্তায় ক্ষোভ

এই মাসের বিতর্কিত নির্বাচনে ক্ষমতাসীন দল ফ্রেলিমোকে ক্ষমতা ধরে রাখার ঘোষণা দেওয়ায়...

বোয়িং ধর্মঘট স্থায়ী হলে স্পিরিট অ্যারোসিস্টেমের ওজন বেশি, ছাঁটাই

1 জুলাই, 2024-এ কানসাসের উইচিটাতে স্পিরিট অ্যারোসিস্টেম ফ্যাক্টরিতে রেল গাড়িতে বোয়িং 737...

বিশ্বব্যাংক যখন ৮০ বছর পূর্ণ করছে, আমরা কীভাবে একবিংশ শতাব্দীর সমস্যার মুখোমুখি হতে পারি?

যেহেতু আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংক তাদের প্রতিষ্ঠার 80 বছর পূর্ণ করেছে,...

সাউথওয়েস্ট এবং এলিয়ট সিইও জর্ডানকে রাখতে এবং ছয়জন পরিচালক যোগ করার জন্য চুক্তিতে পৌঁছেছে

বব জর্ডান, সাউথওয়েস্ট এয়ারলাইন্সের সিইও, টেক্সাসের ডালাসে 26 সেপ্টেম্বর, 2024-এ সাউথওয়েস্ট এয়ারলাইন্সের...