Home খবর নরওয়েজিয়ান সার্বভৌম সম্পদ তহবিল Q3 2024 এর ফলাফলের প্রতিবেদন করেছে
খবর

নরওয়েজিয়ান সার্বভৌম সম্পদ তহবিল Q3 2024 এর ফলাফলের প্রতিবেদন করেছে

Share
Share

নরওয়ের কেন্দ্রীয় ব্যাংক, নরজেস ব্যাংকের সদর দপ্তর, নরওয়ের অসলোতে, মঙ্গলবার, 30 জানুয়ারী, 2024 এ।

ব্লুমবার্গ | ব্লুমবার্গ | গেটি ইমেজ

নরওয়ের দৈত্য সার্বভৌম সম্পদ তহবিল মঙ্গলবার 835 বিলিয়ন নরওয়েজিয়ান ক্রোনার ($76.3 বিলিয়ন ডলার) তৃতীয় ত্রৈমাসিক মুনাফা রিপোর্ট করেছে, সুদের হার হ্রাসের কারণে স্টক মার্কেটে বৃদ্ধির কথা উল্লেখ করেছে।

তথাকথিত গ্লোবাল গভর্নমেন্ট পেনশন ফান্ড, বিশ্বের বৃহত্তম বিনিয়োগকারীদের মধ্যে একটি, তিনি বলেন সেপ্টেম্বরের শেষে এটির মূল্য ছিল 18.870 ট্রিলিয়ন ক্রোনার।

ত্রৈমাসিকের জন্য তহবিলের সামগ্রিক রিটার্ন ছিল 4.4%, এর বেঞ্চমার্ক সূচকের রিটার্নের তুলনায় 0.1 শতাংশ পয়েন্ট কম।

নরজেস ব্যাংক ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্টের ডেপুটি সিইও ট্রন্ড গ্র্যান্ডে এক বিবৃতিতে বলেছেন, “আমাদের সমস্ত বিনিয়োগ ক্ষেত্র জুড়ে আমরা একটি ইতিবাচক রিটার্ন পেয়েছি। সুদের হার কমে যাওয়ায় স্টক মার্কেটে ব্যাপক বৃদ্ধি ঘটেছে।”

তৃতীয় ত্রৈমাসিকে তহবিলের 71.4% প্রতিনিধিত্বকারী স্টকগুলি 4.5% ফেরত দিয়েছে। নির্দিষ্ট আয়ের বিনিয়োগের লাভজনকতা, যা তহবিলের সম্পদের 26.8% প্রতিনিধিত্ব করে, এই সময়কালে ছিল 4.2%।

বিশ্বের বৃহত্তম সার্বভৌম সম্পদ তহবিল পরিচালনাকারী নরজেস ব্যাংক ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্টের কিছু পরেই ফলাফল আসে। সতর্ক করা যে উচ্চতর অনিশ্চয়তা এবং একটি “সম্পূর্ণ ভিন্ন ভূ-রাজনৈতিক পরিস্থিতি” এর অর্থ হল এখন বিশ্বব্যাপী স্টকগুলির জন্য আরও ঝুঁকি রয়েছে৷

নরওয়ের সার্বভৌম সম্পদ তহবিল, বিশ্বের বৃহত্তমদেশের তেল ও গ্যাস খাত থেকে উদ্বৃত্ত রাজস্ব বিনিয়োগ করার জন্য 1990 সালে তৈরি করা হয়েছিল। আজ অবধি, তহবিলটি বিশ্বের 71টি দেশে 8,760টিরও বেশি কোম্পানিতে অর্থ বিনিয়োগ করেছে।

একটি বিশ্বব্যাপী সহজীকরণ চক্র বর্তমানে চলছে, প্রধান কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি তাদের আক্রমনাত্মক মুদ্রানীতির অবস্থানকে নরম করার জন্য পদক্ষেপ নিচ্ছে কারণ অনেক উচ্চ-আয়ের দেশে মুদ্রাস্ফীতি কমেছে।

মার্কিন ফেডারেল রিজার্ভ একটি বিতরণ করেছে বিশাল সুদের হার হ্রাস গত মাসে অর্ধ শতাংশ পয়েন্ট. ব্যাঙ্ক অফ ইংল্যান্ড হ্রাসকৃত হার আগস্টে করোনভাইরাস মহামারীর পর প্রথমবারের মতো, এবং ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক গত সপ্তাহে স্থানান্তরিত হয়েছে কাট-অফ হার এই বছর তৃতীয়বারের মতো।

তবে ব্যাংক অফ জাপান, সুদের হার স্থিতিশীল রাখে গত মাসে এটি মুদ্রানীতি স্বাভাবিক করার ক্ষেত্রে সতর্কতার সাথে কাজ করে চলেছে। জাপানের কেন্দ্রীয় ব্যাংককে বৈশ্বিক পরিবর্তনের ক্ষেত্রে একটি ব্যতিক্রম হিসেবে বিবেচনা করা হয়।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

Lennox Lewis মাইক টাইসনের সাথে পুনরায় ম্যাচ বিবেচনা করবে যদি সে জেক পলকে পরাজিত করে

ভিডিও সামগ্রী চালান টিএমজেডস্পোর্টস। সঙ্গে লেনক্স লুইস বিরুদ্ধে মাইক টাইসন আমি?!?! যদি টাইসন পরিচালনা করে জেক পাওলো নভেম্বর মাসে, ও লিও গণনা করে...

এনডব্লিউএসএল সারাংশ: গথাম প্রাইডকে হারান এবং 7-এ অপরাজিত থাকেন

20 অক্টোবর, 2024; হ্যারিসন, নিউ জার্সি, মার্কিন যুক্তরাষ্ট্র; এনজে/এনওয়াই গথাম এফসি ফরোয়ার্ড এলা স্টিভেনস (13) রেড বুল এরেনায় অরল্যান্ডো প্রাইডের বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে গোল...

Related Articles

ইসরায়েল বলছে, হিজবুল্লাহ পরিচালিত আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে আরও হামলা হচ্ছে

ইসরায়েল সোমবার দেরীতে বলেছে যে তারা লেবাননে হিজবুল্লাহ পরিচালিত একটি আর্থিক প্রতিষ্ঠানের...

অ্যাবারক্রম্বির প্রাক্তন সিইও মাইক জেফ্রিস যৌন পাচারের অভিযোগে অভিযুক্ত

আর্কাইভ: মাইক জেফ্রিস, 2005 সালে অ্যাবারক্রম্বি অ্যান্ড ফিচের তৎকালীন সিইও। মাইকেল লোকিসানো...

ফরাসি গবেষক লরেন্ট ভিনাতিয়ার রুশ ‘বিদেশি এজেন্ট’ মামলায় কারাদণ্ডের আপিল করেছেন

ফরাসি গবেষক লরেন্ট ভিনাতিয়ার সামরিক গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং মস্কোর “বিদেশী এজেন্ট”...

‘নতুন বুলিশ ফেজ’? স্বর্ণের দাম যখন আরও উচ্চতায় পৌঁছেছে, বিশ্লেষকরা বলছেন আরও রেকর্ডের সম্ভাবনা রয়েছে

স্বর্ণের বার, আর্থিক সম্পদ এবং ব্যবসার ধারণার গাদা বন্ধ করুন ভেক্টর ফটো...