Home বিনোদন ইসরায়েল লেবাননে জাতিসংঘের সেনাদের ওপর এক ডজন হামলা চালিয়েছে, ফাঁস হওয়া প্রতিবেদনে বলা হয়েছে
বিনোদন

ইসরায়েল লেবাননে জাতিসংঘের সেনাদের ওপর এক ডজন হামলা চালিয়েছে, ফাঁস হওয়া প্রতিবেদনে বলা হয়েছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ইসরায়েলি সামরিক বাহিনী জোরপূর্বক একটি স্পষ্টভাবে চিহ্নিত জাতিসংঘের ঘাঁটিতে প্রবেশ করেছিল এবং 15 জন শান্তিরক্ষীকে আহত করার জন্য যথেষ্ট কাছাকাছি জ্বলন্ত রাসায়নিক সাদা ফসফরাস ব্যবহার করেছে বলে সন্দেহ করা হচ্ছে, একটি গোপনীয় প্রতিবেদন যা সাম্প্রতিক এক ডজন ঘটনা বর্ণনা করে যেখানে IDF লেবাননে আন্তর্জাতিক সৈন্যদের আক্রমণ করেছিল।

প্রতিবেদনটি – একটি সৈন্য-অবদানকারী দেশ দ্বারা প্রস্তুত করা হয়েছে এবং ফিনান্সিয়াল টাইমস দেখেছে – কীভাবে ইসরায়েলি সৈন্যরা ইউনিফিলকে আক্রমণ করেছিল, বিভিন্ন সময়ে দেশগুলির মধ্যে ডি ফ্যাক্টো সীমান্তে মোতায়েন জাতিসংঘ-নির্দেশিত বাহিনী। তারা বেশ কয়েকটি স্থাপনা ক্ষতিগ্রস্ত করেছে এবং দক্ষিণ লেবাননের সীমান্ত চৌকিতে অবস্থানরত সৈন্যদের আহত করেছে।

ইউনিফিল এই ঘটনাগুলিকে “আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন” হিসাবে শ্রেণীবদ্ধ করেছে।

ইজরায়েল 1 অক্টোবরের প্রথম দিকে দক্ষিণ লেবাননে স্থল আক্রমণ শুরু করার পর থেকে ইচ্ছাকৃতভাবে ইউনিফিলকে লক্ষ্যবস্তু করার অভিযোগ প্রত্যাখ্যান করেছে। ইসরায়েলি সামরিক বাহিনী প্রকাশের সময় মন্তব্য করার অনুরোধের জবাব দেয়নি।

ইসরায়েল আরও বলেছে যে হিজবুল্লাহ যোদ্ধারা জাতিসংঘের বাহিনীকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে, যারা সীমান্তে বেশ কয়েকটি ইউনিফিল পোস্টের কাছে লড়াই করছে। তিনি জাতিসংঘের নিজস্ব নিরাপত্তার জন্য দক্ষিণ লেবানন থেকে শান্তিরক্ষী বাহিনীকে সরিয়ে নেওয়ার দাবি জানান। ইউনিফিল এবং ৫০টি দেশ তার র‌্যাঙ্কে সৈন্য প্রেরণ সর্বসম্মতভাবে প্রত্যাখ্যান করেছে।

আহত ইউনিফিল সৈনিকের ছবি, গোপন প্রতিবেদনে অন্তর্ভুক্ত
একজন ইউনিফিল সৈনিক যে জাতিসংঘের একটি ঘাঁটিতে ইসরায়েলের হামলার সময় আহত হয়েছিল

এই হামলা আন্তর্জাতিকভাবে নিন্দা করেছে। কিন্তু ইসরাইল অটল ছিল। রোববার ইউনিফিল এ এফডিআই একটি বুলডোজার ইচ্ছাকৃতভাবে মারওয়াহিনে জাতিসংঘের অবস্থানের একটি পর্যবেক্ষণ টাওয়ার এবং ঘেরের বেড়া ভেঙে ফেলে।

ইউনিফিল গোপনীয় প্রতিবেদনে উল্লিখিত বেশিরভাগ ঘটনাই জনসমক্ষে প্রকাশ করেছে, তবে আরও বিশদ প্রদান করে এবং বিভিন্ন ঘাঁটিতে বাঙ্কার হাউজিং সৈন্য, ঘেরের দেয়াল এবং পর্যবেক্ষণ টাওয়ারের ক্ষতির পরিমাণ নথিভুক্ত করা ফটোগ্রাফ অন্তর্ভুক্ত করে।

যদিও প্রথম কয়েক দিনের ঘটনাগুলি মূলত জাতিসংঘের অবস্থানের কাছাকাছি ঘটেছে, প্রতিবেদনে বলা হয়েছে যে ইসরায়েলি বাহিনী 8 অক্টোবরের পর থেকে ইউনিফিল ঘাঁটিতে সরাসরি গুলি চালাতে শুরু করে।

10 অক্টোবর, 2024-এ একটি বিস্ফোরণের পরে ধুলো মেঘের ছবি, একটি গোপনীয় প্রতিবেদনে অন্তর্ভুক্ত
10 অক্টোবর ইউএনপি 6-52 এর আশেপাশে একটি বিস্ফোরণের পরে ধুলো মেঘ
ইউএনপি 5-42 এর ভিতরে মোতায়েন আইডিএফ মেরকাভা ট্যাঙ্কের ছবি, একটি গোপনীয় প্রতিবেদনে অন্তর্ভুক্ত
আইডিএফ মেরকাভা ট্যাঙ্কগুলি ইউএনপি 5-42 সামরিক ঘাঁটির ভিতরে মোতায়েন করা হয়েছে

10 অক্টোবরের একটি ঘটনায়, দুই শান্তিরক্ষী আহত হয় যখন একটি আইডিএফ মেরকাভা ট্যাঙ্ক নাকোরায় আন্তর্জাতিক বাহিনীর সদর দফতরের একটি পর্যবেক্ষণ টাওয়ারে গুলি চালায়, এটি সরাসরি আঘাত করে এবং তাদের পড়ে যায়।

রিপোর্টের একটি ফটোগ্রাফে টাওয়ারে একটি বড় বৃত্তাকার গর্ত দেখা যাচ্ছে, যা হিউম্যান রাইটস ওয়াচের সিনিয়র দ্বন্দ্ব ও অস্ত্র গবেষক রিচার্ড ওয়েয়ার বলেছেন যে সরাসরি আগুনের সাথে সামঞ্জস্যপূর্ণ।

অন্য একটি ঘটনায়, 10 অক্টোবর, আইডিএফ জাতিসংঘের একটি বাঙ্কারে গুলি চালায় যেখানে ইতালীয় শান্তিরক্ষীরা লাবুনেহে আশ্রয় নিয়েছিল।

প্রতিবেদনে বলা হয়েছে যে আগের দিন আইডিএফ ড্রোন নজরদারি অভিযান পরিচালনা করে এবং অবস্থানের ক্যামেরা ধ্বংস করার পরে বাঙ্কারের প্রবেশপথে গোলাবর্ষণ হয়েছিল। প্রতিবেদনের ফটোগ্রাফে দেখা যাচ্ছে একটি ভবনের কোণে একটি গর্তের নিচে ধ্বংসাবশেষের একটি বড় স্তূপ পড়ে আছে।

একটি পর্যবেক্ষণ টাওয়ারের একটি গর্তের ছবি, একটি গোপনীয় প্রতিবেদনে অন্তর্ভুক্ত
একটি আইডিএফ মেরকাভা ট্যাঙ্ক একটি পর্যবেক্ষণ টাওয়ারে গুলি চালায়, একটি বড় বৃত্তাকার গর্ত তৈরি করে যা এটি ভেঙে পড়ে
সন্দেহজনক সাদা ফসফরাসের ছবি, একটি গোপনীয় প্রতিবেদনে অন্তর্ভুক্ত
আইডিএফ একটি ঘাঁটির প্রায় 100 মিটার উত্তরে বেশ কয়েকটি গুলি ছুড়েছিল, যা ‘অনুমানিত সাদা ফসফরাস ধোঁয়া’ নির্গত করেছিল

13 অক্টোবরের প্রথম দিকে, ইউনিফিল বলেছে যে দুটি আইডিএফ মেরকাভা ট্যাঙ্ক একটি ঘাঁটির প্রধান গেট ভেঙ্গেছে। ইউনিফিলের প্রতিবাদের পর, ট্যাঙ্কগুলি 45 মিনিট পরে চলে যায়। কিন্তু এক ঘণ্টার মধ্যে, ঘাঁটির প্রায় 100 গজ উত্তরে বেশ কয়েকটি গুলি চালানো হয়, যা ঘাঁটিতে “অনুমানিত সাদা ফসফরাস ধোঁয়া” নির্গত করে, প্রতিবেদনে বলা হয়, 15 জন শান্তিরক্ষী আহত হয়েছে।

প্রতিবেদনের ফটোগ্রাফগুলি দেখায় যে ট্যাঙ্কগুলি গেটগুলির মধ্য দিয়ে যাচ্ছে এবং বেসে প্রবেশ করছে, ঘেরের দেয়ালগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সাদা ধোঁয়া জুড়ে রয়েছে।

আইডিএফ স্বীকার করেছে যে তাদের একটি ট্যাঙ্ক ইউনিফিল পোস্টে “কয়েক মিটার” পিছিয়ে গেছে। তবে তিনি বলেছিলেন যে ট্যাঙ্কটি আক্রমণের শিকার হয়ে আহত সৈন্যদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছে। আইডিএফ যোগ করেছে যে কভার প্রদানের জন্য একটি স্মোকস্ক্রিন তৈরি করা হয়েছিল।

এমনকি যদি এলাকায় সংঘর্ষ হয়, এই ট্যাঙ্কগুলি “আমাদের অবস্থানের চেয়ে ভালভাবে আগুন সহ্য করতে পারে। সুতরাং, যদি তারা আশ্রয় দেয় তবে এটি শারীরিক আশ্রয়ের জন্য নয়, “একটি ইউনিফিল সূত্র বলেছে।

মানবাধিকার গোষ্ঠীগুলো গত বছর লেবাননে ইসরায়েলের সাদা ফসফরাস ব্যবহারের নথিভুক্ত করেছে। এটির ব্যবহার আন্তর্জাতিক আইনের অধীনে জনবহুল এলাকায় অবৈধ, তবে এটি প্রায়শই অস্পষ্ট করার একটি সামরিক হাতিয়ার হিসাবে বা বিরোধী বাহিনীকে আড়াল করার অস্ত্র হিসাবে ব্যবহৃত হয়, ওয়েয়ার বলেন।

ইসরায়েল এর আগে আন্তর্জাতিক আইনের সাথে সামঞ্জস্যপূর্ণ হিসাবে সাদা ফসফরাসের ব্যবহারকে রক্ষা করেছে।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

Lennox Lewis মাইক টাইসনের সাথে পুনরায় ম্যাচ বিবেচনা করবে যদি সে জেক পলকে পরাজিত করে

ভিডিও সামগ্রী চালান টিএমজেডস্পোর্টস। সঙ্গে লেনক্স লুইস বিরুদ্ধে মাইক টাইসন আমি?!?! যদি টাইসন পরিচালনা করে জেক পাওলো নভেম্বর মাসে, ও লিও গণনা করে...

এনডব্লিউএসএল সারাংশ: গথাম প্রাইডকে হারান এবং 7-এ অপরাজিত থাকেন

20 অক্টোবর, 2024; হ্যারিসন, নিউ জার্সি, মার্কিন যুক্তরাষ্ট্র; এনজে/এনওয়াই গথাম এফসি ফরোয়ার্ড এলা স্টিভেনস (13) রেড বুল এরেনায় অরল্যান্ডো প্রাইডের বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে গোল...

Related Articles

বোনের স্ত্রী: ক্রিস্টিন ডেভিডের অপমানজনক শব্দ থেকে পুনরুদ্ধার করেছেন

বোন স্ত্রী আমি খুব গর্বিত ছিল ক্রিস্টিনা ব্রাউন আপনার এখনকার স্বামীর সাথে...

ইউএস সিডিসি বলছে ম্যাকডোনাল্ডসে ‘গুরুতর’ ই. কোলাই প্রাদুর্ভাবে একজনের মৃত্যু হয়েছে

ইউএস সিডিসি বলছে ম্যাকডোনাল্ডসে ‘গুরুতর’ ই. কোলাই প্রাদুর্ভাবে একজনের মৃত্যু হয়েছে Source...

বিখ্যাত বডি বিল্ডার জেফ নিপার্ডকে ভিডিওতে ধরা মাইক ভ্যান উইক আক্রমণ করেছেন

ভিডিও সামগ্রী চালান বডি বিল্ডিং তারকা জেফ নিপার্ড এই সপ্তাহে কানাডার একটি...

ডেস অফ আওয়ার লাইভস স্পয়লার: চ্যানেল এবং জনি – সামনে ডিভোর্স?

আমাদের জীবনের দিনগুলো spoilers যে রিপোর্ট চ্যানেল ডুপ্রি এবং জনি ডিমেরা পাথুরে...