Home বিনোদন তুর্কি ধর্মগুরু এবং কথিত অভ্যুত্থানের পরিকল্পনাকারী ফেতুল্লাহ গুলেন নির্বাসনে মারা গেছেন
বিনোদন

তুর্কি ধর্মগুরু এবং কথিত অভ্যুত্থানের পরিকল্পনাকারী ফেতুল্লাহ গুলেন নির্বাসনে মারা গেছেন

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ফেতুল্লাহ গুলেন, একজন ইসলাম প্রচারক যিনি তার প্রধান সময়ে কয়েক হাজার তুর্কি উপাসককে নেতৃত্ব দিয়েছিলেন কিন্তু রাষ্ট্রপতি রেসেপ তাইয়্যেপ এরদোয়ানের বিরুদ্ধে একটি ব্যর্থ অভ্যুত্থানের ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত ছিলেন, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাসিত অবস্থায় মারা গেছেন।

গুলেন রবিবার রাতে হাসপাতালে মারা যান, হারকুলের এক্স-এর একটি পোস্ট অনুসারে, 83 বছর বয়সী ধর্মগুরুর সাথে যুক্ত একটি ওয়েবসাইট, যা তুর্কি মিডিয়ায় ব্যাপকভাবে প্রকাশিত হয়েছিল।

গুলেনের এক ভাগ্নির সাথে বিবাহিত আহমেত কুরুকান ফিনান্সিয়াল টাইমসকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে গুলেনের নির্বাসন ওয়াশিংটনের সাথে আঙ্কারার সম্পর্কের ক্ষেত্রে একটি বড় বিরক্তিকর ছিল, যা 2016 সালের সামরিক বিদ্রোহের পর এরদোগান গুলেনের ধর্মীয় সম্প্রদায়ের উপর দোষারোপ করে ধর্মগুরুকে হস্তান্তর করতে অস্বীকার করেছিল।

আন্দোলন, যা নিজেকে হিজমেট বা পরিষেবা বলে, একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে পেরু এবং তুরস্কের রাষ্ট্রীয় মিডিয়া সোমবারের সংবাদকে স্বাগত জানিয়েছে যে “সন্ত্রাসী নেতা গুলেন” মারা গেছেন।

একসময় এরদোগানের প্রধান মিত্র, গুলেন ব্যর্থ অভ্যুত্থানে অংশ নেওয়ার বিষয়টি অস্বীকার করেছেন, যাতে 300 জনেরও বেশি মানুষ মারা যায় এবং বিদ্রোহী সৈন্যরা বাজেয়াপ্ত যুদ্ধবিমান দিয়ে সংসদে বোমা হামলা করে।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে থেকে যান, যেখানে তিনি 1999 সাল থেকে বসবাস করতেন এবং এরদোগান তাকে তার প্রধান শত্রু হিসাবে ক্রমবর্ধমানভাবে চিত্রিত করেছেন।

তুরস্কে, প্রেসিডেন্ট 2016 সালের পর দেশে থাকা গুলেন সমর্থকদের বিরুদ্ধে দমন-পীড়ন জোরদার করেন। এরদোগান গুলেনপন্থীদের সাথে সন্দেহভাজন সম্পর্কযুক্ত কয়েক লাখ লোককে সরকারি চাকরি থেকে মুক্ত করেন, আরও কয়েক হাজারকে গ্রেপ্তার করেন এবং কোটি কোটি টাকার ব্যাংক, মিডিয়া আউটলেট এবং অন্যান্য কোম্পানি বাজেয়াপ্ত করেন। ডলারের ডলার

তুর্কি কর্তৃপক্ষ বলছে যে গুলেনের নেটওয়ার্ক দেশে সক্রিয় রয়েছে, পুলিশ এবং প্রসিকিউটররা অভিযুক্ত সদস্যদের বিরুদ্ধে ঘন ঘন আক্রমণ শুরু করে।

নেটওয়ার্ক আন্তর্জাতিক কার্যক্রমও বজায় রাখে। মার্কিন কংগ্রেসের একটি প্রতিবেদন অনুসারে, 2017 সাল পর্যন্ত কমপক্ষে 150টি মার্কিন চার্টার স্কুল এর সাথে যুক্ত বলে মনে করা হয়েছিল। বিশ্লেষকরা বলছেন, আলেমদের সঙ্গে যুক্ত সংগঠনগুলো আফ্রিকাতেও সক্রিয় রয়েছে।

গুলেনের মৃত্যুর কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তিনি প্রাথমিকভাবে বলেছিলেন যে তার মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়া ছিল অসুস্থতার জন্য চিকিত্সার জন্য ডায়াবেটিস এবং হৃদয় অসুস্থতা. তিনি তার শেষ বছরগুলি পেনসিলভানিয়ার পোকোনো পর্বতমালার একটি বিস্তৃত প্রাঙ্গনে কাটিয়েছেন।

আন্দোলনের উচ্চতার সময়, গুলেনের অনুসারীদের সংখ্যা 500,000 থেকে 4 মিলিয়নের মধ্যে ছিল এবং 1980 এর দশকের শেষের দিক থেকে ধর্মগুরুকে যথেষ্ট রাজনৈতিক প্রভাব প্রদান করে।

গুলেন সোভিয়েত ইউনিয়নের পতনের পরে মধ্য এশিয়া এবং বলকানে স্বেচ্ছাসেবকদের পাঠিয়েছিলেন স্কুল খোলার জন্য যেখানে অবশেষে একটি বিশ্বব্যাপী নেটওয়ার্কে পরিণত হয়েছিল যা লক্ষ লক্ষ মানুষকে শিক্ষিত করেছে এবং তুর্কি নরম শক্তিকে প্রসারিত করেছে।

কিন্তু 2003 সালে এরদোগান ক্ষমতায় আসার পর আন্দোলনটি একটি পূর্ণাঙ্গ রাজনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হয়। এরদোগানের ইসলামি-মূল নীতি গুলেনবাদীদের, যারা কয়েক দশক ধরে নীরবে বিচার বিভাগ এবং নিরাপত্তা বাহিনীতে উঠে এসেছে, তাদের স্বাভাবিক সহযোগী বানিয়েছে।

তারা রাজনীতিতে ধর্মনিরপেক্ষতাবাদী সামরিক হস্তক্ষেপকে সীমিত করার জন্য একত্রে কাজ করেছিল, বিশেষত একাধিক গণ ফৌজদারি বিচারের মাধ্যমে যার ফলে শত শত প্রাক্তন এবং চাকরিরত সেনা কর্মকর্তা এবং তাদের সহযোগীদের গ্রেপ্তার করা হয়েছিল।

তাদের অভিন্ন শত্রুকে পরাজিত করার পর দুই শিবির একে অপরের বিরুদ্ধে চলে যায়। 2016 সালে ক্ষমতার লড়াই শুরু হয়। তুর্কি কর্তৃপক্ষ অভিযোগ করে যে গুলেনের সন্দেহ ছিল যে এরদোগান আগস্টে একটি বার্ষিক কাউন্সিলে অনুগত সামরিক অফিসারদের বরখাস্ত করবেন এবং 15 জুলাই আগাম ক্ষমতা দখল করার চেষ্টা করেছিলেন।

এক রাতের সহিংসতার পর অভ্যুত্থানের চেষ্টা পরাজিত হয়।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

Lennox Lewis মাইক টাইসনের সাথে পুনরায় ম্যাচ বিবেচনা করবে যদি সে জেক পলকে পরাজিত করে

ভিডিও সামগ্রী চালান টিএমজেডস্পোর্টস। সঙ্গে লেনক্স লুইস বিরুদ্ধে মাইক টাইসন আমি?!?! যদি টাইসন পরিচালনা করে জেক পাওলো নভেম্বর মাসে, ও লিও গণনা করে...

এনডব্লিউএসএল সারাংশ: গথাম প্রাইডকে হারান এবং 7-এ অপরাজিত থাকেন

20 অক্টোবর, 2024; হ্যারিসন, নিউ জার্সি, মার্কিন যুক্তরাষ্ট্র; এনজে/এনওয়াই গথাম এফসি ফরোয়ার্ড এলা স্টিভেনস (13) রেড বুল এরেনায় অরল্যান্ডো প্রাইডের বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে গোল...

Related Articles

বোনের স্ত্রী: ক্রিস্টিন ডেভিডের অপমানজনক শব্দ থেকে পুনরুদ্ধার করেছেন

বোন স্ত্রী আমি খুব গর্বিত ছিল ক্রিস্টিনা ব্রাউন আপনার এখনকার স্বামীর সাথে...

ইউএস সিডিসি বলছে ম্যাকডোনাল্ডসে ‘গুরুতর’ ই. কোলাই প্রাদুর্ভাবে একজনের মৃত্যু হয়েছে

ইউএস সিডিসি বলছে ম্যাকডোনাল্ডসে ‘গুরুতর’ ই. কোলাই প্রাদুর্ভাবে একজনের মৃত্যু হয়েছে Source...

বিখ্যাত বডি বিল্ডার জেফ নিপার্ডকে ভিডিওতে ধরা মাইক ভ্যান উইক আক্রমণ করেছেন

ভিডিও সামগ্রী চালান বডি বিল্ডিং তারকা জেফ নিপার্ড এই সপ্তাহে কানাডার একটি...

ডেস অফ আওয়ার লাইভস স্পয়লার: চ্যানেল এবং জনি – সামনে ডিভোর্স?

আমাদের জীবনের দিনগুলো spoilers যে রিপোর্ট চ্যানেল ডুপ্রি এবং জনি ডিমেরা পাথুরে...