Home খবর বদলে যাচ্ছে ভারতের ধনীদের মুখ
খবর

বদলে যাচ্ছে ভারতের ধনীদের মুখ

Share
Share

এই প্রতিবেদনটি এই সপ্তাহের CNBC “Inside India” নিউজলেটার থেকে, যা আপনাকে সময়োপযোগী, অন্তর্দৃষ্টিপূর্ণ সংবাদ এবং উদীয়মান পাওয়ার হাউস এবং এর উল্কা বৃদ্ধির পিছনে বড় কোম্পানিগুলির বাজারের মন্তব্য নিয়ে আসে। আপনি কি দেখতে চান? আপনি সাইন আপ করতে পারেন এখানে

ভারতে শোকের মাতম রতন টাটার মৃত্যু, দূরদর্শী শিল্পপতি এবং সমাজসেবী।

টাটা গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান একাধিক হাই-প্রোফাইল অধিগ্রহণের মাধ্যমে বিখ্যাত লবণ থেকে সফ্টওয়্যার সমষ্টিকে বৈশ্বিক মঞ্চে নিয়ে আসার জন্য পরিচিত।

তার দৃঢ় ব্যবসায়িক দক্ষতা তাকে ভারতের অন্যতম ধনী টাইকুন হতে পরিচালিত করেছিল।

ধনকুবের 421 নম্বরে IIFL ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট 2021তার মোট মূল্যের উপর ভিত্তি করে প্রায় 38 বিলিয়ন ভারতীয় রুপি ($452 মিলিয়ন)। আরেকটি তালিকা ফরচুন ইন্ডিয়া-ওয়াটারফিল্ড তার মোট মূল্য 160.4 বিলিয়ন ভারতীয় রুপি দখল করেছে, একটি পরিসংখ্যান যার মধ্যে টাটা সন্সে তার হোল্ডিং রয়েছে, টাটা স্টিল, টাটা কনসাল্টিং সার্ভিসেস, টাটা মোটরস এবং টাইটান কোম্পানি.

রতন টাটা – আম্বানি এবং আদানি পরিবারের সাথে – তাদের সম্পদ এবং প্রভাবের কারণে পরিবারের নাম হয়ে উঠেছে।

যাইহোক, তারা দক্ষিণ এশীয় পাওয়ার হাউসের ক্রমবর্ধমান অতি-ধনী জনসংখ্যার কম প্রতিনিধি হয়ে উঠছে।

নতুন ধনী জনসংখ্যা

“আগের চিন্তাধারা ছিল ধনীরা শুধুমাত্র টাটা, বিড়লা বা আম্বানিরা। কিন্তু এটি আজ পরিবর্তিত হচ্ছে – ধনী ব্যক্তিরা কেবল ঐতিহ্যবাহী ব্যবসায়িক সংগঠনের নেতা নন,” হিমাংশু কোহলি, ভারতীয় মাল্টিফ্যামিলি অফিসের সহ-প্রতিষ্ঠাতা এবং ব্যক্তিগত সম্পদ ব্যবস্থাপক ক্লায়েন্ট অ্যাসোসিয়েটস বলেছেন।

সিএনবিসির ইনসাইড ইন্ডিয়ার সাথে কথা বলার সময়, কোহলি উল্লেখ করেছেন যে ভারতের ধনী ব্যক্তিরা এখন বিভিন্ন শিল্প থেকে এসেছেন।

“প্রচুর অর্থ তৈরি হয়েছে, তা ক্রীড়াঙ্গনে হোক, সিনেমায়, সেলিব্রিটি, বিনিয়োগ ব্যাংকার বা প্রাইভেট ইক্যুইটি পেশাদারদের মধ্যে,” তিনি ব্যাখ্যা করেছিলেন।

পেশাদাররা, যারা তাদের চাকরি বা প্রতিষ্ঠানে “উল্লেখযোগ্য মূল্য তৈরি করেছেন” তারাও এখন কাটছাঁট করছেন, কোহলি উল্লেখ করেছেন। এই ব্যক্তিরা – যারা প্রায়শই সি-স্যুট পরিসরে থাকে – “আজীবন সম্পদে $50 থেকে $200 মিলিয়ন তৈরি করতে পারে“, তিনি বলেন

ব্যক্তিদের আরেকটি গ্রুপ যারা ধনী মর্যাদা অর্জন করেছে তারা হল “তালিকাভুক্ত কোম্পানির মালিক যারা শেয়ার বাজারের সমাবেশে তাদের শেয়ারের কিছু অংশ বিক্রি করেছে, পূর্বে তালিকাভুক্ত নয় এমন কোম্পানির মালিক যারা তাদের আইপিওতে শেয়ার বিক্রি করেছে এবং স্টার্টআপের প্রতিষ্ঠাতা যারা তাদের ব্যবসা বা শেয়ার বিক্রি করেছে বহুজাতিক বা বড় কোম্পানি,” বলেছেন প্রমোদ গুব্বি, মার্সেলাস ইনভেস্টমেন্ট ম্যানেজার-এর সহ-প্রতিষ্ঠাতা৷

মন্তব্যগুলি এসেছে যখন আরও ভারতীয়রা একটি সংস্থার জন্য কাজ করার পরিবর্তে তাদের নিজস্ব কোম্পানি শুরু করতে পছন্দ করে। সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির লি কুয়ান ইউ স্কুল অফ পাবলিক পলিসি থেকে ডেটা প্রকাশ করেছে যে ভারতে স্টার্টআপের সংখ্যা 71.5% বেড়েছে, যা 2021 সালে প্রায় 20,000 থেকে 2023 সালে 34,000-এর বেশি হয়েছে।

অনেক ভারতীয় স্টার্টআপ 2022 সালে ফান্ডিং শীতের আগে শেয়ার বিক্রি করে প্রাইভেট ইক্যুইটি বুমকে পুঁজি করে। অন্যরা এখন হাঁটছে ভারতের আইপিও বুম লাভ করার আশায় তাদের স্টার্টআপগুলি থেকে লাভের জন্য।

“তহবিল শীতকাল আসার আগে, অনেক স্টার্টআপ প্রতিষ্ঠাতা তাদের শেয়ার বিক্রি করে সম্পদ তৈরি করেছিল। এটি তাদের আর্থিক বাজারে বিনিয়োগ এবং সক্রিয় বিনিয়োগকারী হওয়ার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ দিয়েছে। প্রচুর সম্পদ,” গুব্বি সিএনবিসির ইনসাইড ইন্ডিয়াকে বলেছেন।

অন্যত্র, বিনিয়োগ ব্যবস্থাপক আরও উল্লেখ করেছেন যে সমস্ত বয়স এবং পেশার ব্যক্তিরা গত তিন থেকে চার বছরে ভারতে স্টক মার্কেট পুনরুদ্ধার থেকে উপকৃত হয়েছে।

ভারতের শেয়ারবাজার হয়ে উঠেছে বড় রুম বছরের শুরুতে হংকংকে পেছনে ফেলে বিশ্বে। তারপর থেকে, বাজারগুলি বিএসই সেনসেক্স সূচকের সাথে অবিচলিত লাভ করেছে – যা বম্বে স্টক এক্সচেঞ্জে দেশের 30টি বৃহত্তম এবং সর্বাধিক ব্যবসা করা সংস্থাগুলির প্রতিনিধিত্ব করে – বছরে প্রায় 12% বেশি, যখন বেঞ্চমার্ক নিফটি 50 সূচক এটি প্রায় 13.8% বেশি।

‘ধনী’ কি?

সম্পদ পরিচালকদের দ্বারা ব্যবহৃত “ধনী” এর কোন নির্দিষ্ট সংজ্ঞা নেই। যাইহোক, উচ্চ সম্পদের ব্যক্তিদের জন্য একটি ব্যাপকভাবে স্বীকৃত সীমা হল 50 থেকে 250 মিলিয়ন ভারতীয় রুপি। কোহলি বলেন, 250 মিলিয়ন ভারতীয় রুপির বেশি সম্পদের অধিকারী ব্যক্তিরা অতি-উচ্চ সম্পদের বিভাগে পড়ে। তবে, যাদের সম্পদ 10 থেকে 50 মিলিয়ন ভারতীয় রুপির মধ্যে তারা ধনী শ্রেণীর মধ্যে রয়েছে, তিনি যোগ করেছেন।

ভারতের অতি ধনী জনসংখ্যা – ন্যূনতম US$30 মিলিয়নের নিট মূল্যের লোক – 2023 সালে বেড়ে 13,263 হয়েছে, যা আগের বছরের তুলনায় 6.1% বৃদ্ধি পেয়েছে, নাইট ফ্রাঙ্ক অনুযায়ী. এই সংখ্যাটি 2023 এবং 2028 সালের মধ্যে 50.1% বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, বিশ্বের UHNWI-এর জন্য দ্রুততম বৃদ্ধির হার, একই রিপোর্টে বলা হয়েছে।

কোহলি অনুমান করেছেন যে UHNWI জনসংখ্যা প্রতি বছর 10% হারে বাড়ছে, যেখানে HNWI-এর সংখ্যা 16%।

“এর মানে হল প্রতি কয়েক মিনিটে 1 মিলিয়ন ডলারের প্রাক্কলিত সম্পদ সহ 1 HNWI জন্মগ্রহণ করে, যখন 30 মিলিয়ন ডলারের বেশি সহ 3 জন UHNWI-র জন্ম হয় ভারতে। আজকে আমাদের সমাজে এই টেলওয়াইন্ডগুলি ঘটছে,” তিনি বলেছিলেন।

এছাড়াও আকর্ষণীয় কি এই ব্যক্তিদের বয়স প্রোফাইল পরিবর্তন. ঐতিহাসিকভাবে, ভারতের ধনীদের গড় বয়স ছিল ৫০ বছরের বেশি। আজ, যাইহোক, তাদের 30 বা 40 এর দশকে কোটিপতিদের দেখা অস্বাভাবিক নয়, গুবি ডি মার্সেলাস বলেছেন।

আরেকটি প্রবণতা, তিনি যোগ করেন, তারা অগত্যা দেশের মহানগরীতে বাস করে না। “অধিকাংশ সম্পদ আহরণ হয়েছে বড় শহরগুলিতে। এতে বলা হয়েছে, আমি মনে করি সম্পদ ব্যবস্থাপনা শিল্পও অনুপ্রবেশ করছে। টায়ার টু এবং টায়ার থ্রি শহর“, গুব্বি বলল। এই শহরের উদাহরণগুলির মধ্যে রয়েছে পুনে, হায়দ্রাবাদ এবং আহমেদাবাদ।

শহরের কেন্দ্রগুলি ছাড়াও, তিনি চেন্নাইয়ের উপকণ্ঠের মতো শিল্প এলাকায় ধনী ব্যক্তিদের উদীয়মান হতে দেখেন, যেগুলি “সমৃদ্ধ হচ্ছে, বিশেষ করে অর্থনীতির বৃদ্ধির সাথে সাথে।” উত্পাদন

ভারতের সম্পদের চালক

ভারতের ধনী জনসংখ্যার বৃদ্ধি দেশের অর্থনৈতিক অগ্রগতির সাথে জড়িত। দক্ষিণ এশিয়ার দৈত্য সবচেয়ে বড় হয়ে ওঠার নিয়তি 2027 সালের মধ্যে তৃতীয় বৃহত্তম অর্থনীতিধরে নিচ্ছি যে এর বর্তমান বৃদ্ধির গতিপথ অব্যাহত রয়েছে।

“ভারতের অর্থনীতি ভাল চলছে, এর স্টক মার্কেট ভাল চলছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরে এটিই একমাত্র অন্য অর্থনীতি যেটি উদারীকরণের পর থেকে গত 30 বছরে ধারাবাহিকভাবে স্টক মার্কেটে সম্পদ তৈরি করেছে,” গুব্বি বলেন। তিনি আরও বলেন, দেশের সমৃদ্ধি ব্যবসা এবং ব্যক্তি উভয়কেই উপকৃত করেছে, যার ফলে “শক্তিশালী সম্পদ আহরণ।”

ভারতের সম্পদ বৃদ্ধির আরেকটি কারণ হল স্বর্ণ এবং জমির মতো ভৌত সম্পদ থেকে স্টক, মিউচুয়াল ফান্ড এবং বিকল্পের মতো আর্থিক সম্পদে স্থানান্তর, বিনিয়োগ ব্যবস্থাপক উল্লেখ করেছেন। তিনি বলেন, এই পদক্ষেপটি মূলত ট্যাক্স ফাঁকি দিয়ে এবং রিয়েল এস্টেট লেনদেনের জন্য বেহিসাবহীন অর্থের পুলব্যাক দ্বারা চালিত হয়েছিল।

সুসংবাদটি হল যে আর্থিক সম্পদে স্থানান্তরিত হওয়ার ফলে সম্পদের “তাত্ত্বিক” বৃদ্ধি হয়েছে কারণ এটি উচ্চতর রিটার্ন দিয়েছে, তিনি যোগ করেছেন।

ধনী জনসংখ্যার প্রভাব

ভারতের ধনীদের সৈন্যদল দেশের বৃদ্ধির গল্পের জন্য গুরুত্বপূর্ণ। খরচের ধরণ এবং বিনিয়োগের আচরণের উপর জনসংখ্যার আকারের তুলনায় এর অতিপ্রাকৃত প্রভাব ভারতের অর্থনৈতিক ইতিহাসকে প্রতিফলিত করে।

গ্লোবাল এক্স ইটিএফ-এর সিনিয়র পোর্টফোলিও ম্যানেজার ম্যালকম ডরসন বলেন, “আমি মনে করি অনেক UHNWI এবং HNWIs তাদের অর্থ ব্যবহার করতে চায় নিজেদের এবং ভবিষ্যত প্রজন্মের জন্য ভালো মানের পণ্য ও পরিষেবার জন্য খরচ করে বিনিয়োগ করতে। গ্লোবাল এক্স-এর মূল কোম্পানি, মিরা অ্যাসেট, ভারতের বৃহত্তম বিদেশী সম্পদ ব্যবস্থাপকদের মধ্যে একজন।

সামনের দিকে তাকিয়ে, তিনি এই পরিস্থিতি থেকে সম্পদ ব্যবস্থাপনা থেকে শুরু করে অটোমোবাইল, স্বাস্থ্যসেবা, রিয়েল এস্টেট এবং শিক্ষা পর্যন্ত অগণিত সেক্টরের উপকৃত হবে বলে আশা করেন। প্রিমিয়ামাইজেশনের তরঙ্গ.

“আপনি অনেক UHNWIs এবং HNWIsকে বিলাসবহুল গাড়ির মতো জিনিসগুলিতে বিনিয়োগ করতে দেখছেন, বলুন মার্সিডিজ এবং ভলভো টাইটান থেকে ভাল মানের গয়না এবং বেসরকারী হাসপাতালে ভাল স্বাস্থ্যসেবা অ্যাপোলো হাসপাতাল. এবং সেখানেই ভারতে বৃদ্ধির সুযোগ রয়েছে কারণ আরও বেশি লোক ধনী হয়ে উঠছে,” ডরসন যোগ করেছেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

‘নতুন বুলিশ ফেজ’? স্বর্ণের দাম যখন আরও উচ্চতায় পৌঁছেছে, বিশ্লেষকরা বলছেন আরও রেকর্ডের সম্ভাবনা রয়েছে

স্বর্ণের বার, আর্থিক সম্পদ এবং ব্যবসার ধারণার গাদা বন্ধ করুন ভেক্টর ফটো গ্যালারি | স্টক | গেটি ইমেজ স্বর্ণ একটি “নতুন বুল পর্বে”...

দেশাউন ওয়াটসন মৌসুমের জন্য বাইরে, অ্যাকিলিসের অস্ত্রোপচারের বিকল্পগুলি ওজন করে

20 অক্টোবর, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; হান্টিংটন ব্যাঙ্ক ফিল্ডে সিনসিনাটি বেঙ্গলসের বিপক্ষে প্রথমার্ধে চোট পেয়ে মাটিতে শুয়ে আছেন ক্লিভল্যান্ড ব্রাউনস কোয়ার্টারব্যাক দেশান...

Related Articles

রাষ্ট্রীয় মহাকাশ কোম্পানিতে হামলার পর আঙ্কারায় ‘মৃত ও আহত’

আঙ্কারার কাছে তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের সদর দফতরের বাইরে একটি বিশাল বিস্ফোরণে বেশ...

কোকা-কোলা (KO) এর আয় 2024 সালের 3-এ

15 জুলাই, 2024-এ নিউ ইয়র্কের ম্যানহাটনে একটি দোকানের জানালায় ভিনটেজ কোকা-কোলার বোতলগুলি...

1973 সালে নাবালিকাকে ধর্ষণের অভিযোগে রোমান পোলানস্কির মামলা বন্ধ, আইনজীবী বলেছেন

ফরাসি-পোলিশ পরিচালক রোমান পোলানস্কি, যিনি ধর্ষণের কথা স্বীকার করে যুক্তরাষ্ট্র থেকে পালিয়েছিলেন,...

ছয় বছরের মধ্যে জাপানের সবচেয়ে বড় আইপিওর পর টোকিও মেট্রোর শেয়ার 45% বেড়েছে

একটি টোকিও পাতাল রেল স্টেশনে পাতাল রেল লাইন সাইন সহ একটি ওয়াকওয়ে।...