Home বিনোদন সাবেক জেনারেল প্রাবোও ইন্দোনেশিয়ায় নেতৃত্ব দেবেন
বিনোদন

সাবেক জেনারেল প্রাবোও ইন্দোনেশিয়ায় নেতৃত্ব দেবেন

Share
Share


দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতির জন্য বৃহত্তর আন্তর্জাতিক ভূমিকার দাবিতে প্রবৃদ্ধি বাড়ানোর উচ্চাভিলাষী পরিকল্পনা নিয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে চলেছেন প্রাক্তন সামরিক জেনারেল প্রাবোও সুবিয়ান্টো।

ফেব্রুয়ারির প্রেসিডেন্ট নির্বাচনে ভূমিধস বিজয়ের আট মাস পর জোকো উইডোডোর কাছ থেকে দায়িত্ব নেবেন ৭৩ বছর বয়সী প্রাবোও। তার পূর্বসূরির বড় ছেলে জিবরান রাকাবুমিং রাকাও তার ডেপুটি হিসেবে শপথ নেবেন।

উদ্বোধন মুকুট জন্য একটি অসাধারণ পরিবর্তন প্রবোওদেশটির ভয়ঙ্কর বিশেষ বাহিনীর একজন প্রাক্তন কমান্ডার যাকে সামরিক চাকরি থেকে বরখাস্ত করা হয়েছিল এবং একবার গণতন্ত্র কর্মীদের অপহরণের অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক নিষিদ্ধ করা হয়েছিল। প্রভু বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছেন।

প্রাক্তন জেনারেল অত্যন্ত জনপ্রিয় উইডোডোর সমর্থনে এবং রাজনৈতিক ধারাবাহিকতার প্রতিশ্রুতি দিয়ে লক্ষাধিক ইন্দোনেশিয়ানকে জিতেছিলেন, পাশাপাশি বিনামূল্যে স্কুল দুপুরের খাবারএকটি বিশাল কর্মসূচির জন্য 28 বিলিয়ন ডলার খরচ হবে বলে আশা করা হচ্ছে। ইন্দোনেশিয়া এক দশকেরও বেশি সময় ধরে যে 5% হার বজায় রেখেছে তার উপরে তিনি প্রতি বছর 8% অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

কিন্তু প্রাবো ইতিমধ্যেই সরকারি খরচ থেকে শুরু করে বৈদেশিক নীতি সবকিছুতেই তার পূর্বসূরি থেকে সরে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন। তিনি সামাজিক সহায়তা কর্মসূচিতে অর্থায়নের জন্য আরও ঋণ গ্রহণের জন্য উন্মুক্ত এবং রাজনৈতিক মিত্রদের জায়গা দেওয়ার জন্য তার মন্ত্রিসভা এক তৃতীয়াংশ সম্প্রসারণের পরিকল্পনা করেছেন।

সেও চায় ইন্দোনেশিয়া আন্তর্জাতিক পর্যায়ে আরও সক্রিয় ভূমিকা পালন করুন। উইডোডো আন্তর্জাতিক ইভেন্ট এড়িয়ে গেছেন। তার 10 বছরের ক্ষমতায়, তিনি নিউইয়র্কে জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনে ব্যক্তিগতভাবে যোগ দেননি। অন্যদিকে, প্রাবোও নির্বাচন এবং উদ্বোধন দিবসের মধ্যে এক ডজনেরও বেশি আন্তর্জাতিক সফর করেছেন।

ইন্ডিকেটর পলিটিক ইন্দোনেশিয়ার রাজনৈতিক বিশ্লেষক কেনেডি মুসলিম বলেন, “প্রাবোর নীতি এবং তার পূর্বসূরিদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য বিরতি হবে তার বিদেশী নীতির কেন্দ্রবিন্দুতে।” “যদিও জোকোই তার বাস্তববাদী বিদেশী কূটনীতিকে বিদেশ থেকে ব্যবসায়িক বিনিয়োগ আকৃষ্ট করার জন্য দৃঢ়তার সাথে মনোনিবেশ করেছেন, প্রাবোওর প্রকৃতির দিক থেকে আরও কৌশলগত, কারণ তিনি প্রকৃতিগতভাবে, তার পূর্বসূরির চেয়ে ভূ-রাজনীতিতে অনেক বেশি আগ্রহী।”

প্রাবোও ইন্দোনেশিয়ার ঐতিহাসিকভাবে নিরপেক্ষ বৈদেশিক নীতির অবস্থান বজায় রাখবে, কিন্তু বিশ্ব ইস্যুতে আরও বৃহত্তর ভূমিকা পালন এবং সম্পৃক্ততা বাড়াতে চাইবে। উইডোডোর সরকারের প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে, প্রাবোও গত বছর ইউক্রেন ও রাশিয়ার মধ্যে বিরোধের অবসান ঘটাতে একটি নিরস্ত্রীকরণ অঞ্চল এবং জাতিসংঘের গণভোটের প্রস্তাব করেছিলেন, একটি পরিকল্পনা যা ইউক্রেন প্রত্যাখ্যান করেছিল। এ বছর প্রবোও বলেছেন, ইন্দোনেশিয়া গাজায় শান্তিরক্ষী বাহিনী পাঠাতে ইচ্ছুক।

নির্বাচনে জয়ী হওয়ার পর তার প্রথম বিদেশ সফর ছিল চীনে, যেখানে তিনি শি জিনপিংয়ের সাথে দেখা করেছিলেন। বেইজিং হল ইন্দোনেশিয়ার বৃহত্তম ব্যবসায়িক অংশীদার এবং বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগের দ্বিতীয় বৃহত্তম উৎস, ধাতু, খনি এবং অবকাঠামোর মতো অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ শিল্পে অর্থ ঢালা। প্রাবোও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং জাপান, ফ্রান্স ও দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিবেশী দেশগুলোর নেতৃবৃন্দের সঙ্গেও সাক্ষাৎ করেছেন।

জাতীয় পর্যায়ে, সামাজিক সহায়তা কার্যক্রম একটি অগ্রাধিকার। যেখানে Widodo রাস্তা, বন্দর এবং অন্যান্য অবকাঠামো নির্মাণের দিকে মনোনিবেশ করে, Prabowo চায় খাদ্য ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে, দারিদ্র্য দূর করতে এবং বিনামূল্যে খাবার ও স্বাস্থ্য পরীক্ষা দিতে।

মেব্যাঙ্কের বিশ্লেষক ব্রায়ান লি বলেন, “এর তাত্ক্ষণিক অগ্রাধিকারগুলির মধ্যে একটি হল এর এজেন্ডার সামাজিক দিকটি মোকাবেলা করা।” “জোকোই ভারী অবকাঠামো নিয়ে ছিল। প্রাবোও এমন উদ্যোগের দিকে নজর দিচ্ছে যা শুধু জাতীয় অর্থনীতিকেই লক্ষ্য করে না, পরিবারগুলিকেও লক্ষ্য করে।

তবে, প্রবোওকে তার প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা পূরণ করতে বিনিয়োগ আকর্ষণ করতে হবে। “আট শতাংশ খুব কঠিন হবে,” লি বলেন, “এটি মূলত অভ্যন্তরীণ এবং বিদেশী উভয় প্রত্যক্ষ বিনিয়োগকে আকর্ষণ করতে হবে।”

প্রাবোও এমন একটি অর্থনীতির দায়িত্ব নেন যা উইডোডোর 10 বছরের ক্ষমতায় থাকাকালীন বিশ্বব্যাপী শক্তি পরিবর্তনের প্রচেষ্টায় একজন কেন্দ্রীয় অভিনেতাতে রূপান্তরিত হয়েছিল, ধন্যবাদ ইন্দোনেশিয়ার বিশাল নিকেল মজুদ. তবুও, জিডিপি প্রবৃদ্ধি উইডোডোর প্রাথমিক লক্ষ্য ৭ শতাংশে পৌঁছাতে ব্যর্থ হয়েছে।

উইডোডো বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য নিয়ম শিথিল করেছে, বিশেষ করে ধাতু এবং খনির সাথে রেকর্ড তহবিল আকর্ষণ করেছে। যদিও Prabowo বলেছেন যে তিনি বিনিয়োগকারী-বান্ধব হবেন, তিনি এখনও বিস্তারিত পরিকল্পনা উপস্থাপন করেননি।

প্রাবোর অর্থনৈতিক উপদেষ্টাদের একজন ফিনান্সিয়াল টাইমসকে বলেছেন যে জিডিপি লক্ষ্যমাত্রা পূরণের জন্য শুধুমাত্র খনিজ প্রক্রিয়াকরণের উপর মনোযোগ দেওয়া যথেষ্ট হবে না। “আমাদের প্রবৃদ্ধির নতুন ইঞ্জিন দরকার,” তিনি ডিজিটাল খাত, শক্তির পরিবর্তন এবং প্রবৃদ্ধির সম্ভাব্য ক্ষেত্র হিসেবে উচ্চ মানের উৎপাদনের দিকে ইঙ্গিত করে বলেন।

আর্থিক দৃষ্টিকোণ থেকে, প্রাবোও উইডোডোর চেয়ে অনেক বেশি উদার হওয়ার পরিকল্পনা করেছেন, প্রধানত তার সামাজিক সহায়তা কর্মসূচির অর্থায়নের জন্য। তার ভাই এবং ঘনিষ্ঠ উপদেষ্টা হাশিম জোজোহাদিকুসুমো বলেছেন, প্রবোও বৃদ্ধির পরিকল্পনা দেশের ঋণ-জিডিপি অনুপাত বর্তমান ৩৯ শতাংশ থেকে ৫০ শতাংশে দাঁড়িয়েছে। উচ্চ ঋণ সমর্থন করার জন্য, প্রবোও কর রাজস্ব বাড়াতে এবং রাষ্ট্রীয় সম্পদ বিক্রির আশা করে।

যদিও ইন্দোনেশিয়ার ঋণের মাত্রা তার আঞ্চলিক সমকক্ষদের তুলনায় কম, অর্থনীতিবিদরা সতর্ক করেছেন যে স্বল্পমেয়াদী ঋণের তীব্র বৃদ্ধি মুদ্রার ক্ষতি করতে পারে, ইন্দোনেশিয়ার ক্রেডিট রেটিংকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে এবং অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে।

প্রাবোওর দল সাম্প্রতিক মাসগুলিতে বিনিয়োগকারীদের তার আর্থিক সতর্কতার বিষয়ে আশ্বস্ত করেছে, তবে উদ্বেগ রয়ে গেছে। সিটি ইন্দোনেশিয়ার প্রধান অর্থনীতিবিদ হেলমি আরমান সাম্প্রতিক একটি গবেষণা নোটে বলেছেন, “সময়ের সাথে সাথে সম্ভাব্য আর্থিক উত্তেজনা বাড়তে পারে (প্রাবোওর) নতুন কর্মসূচির বিকাশ ঘটছে।” তিনি উদ্বেগ প্রকাশ করেন যে প্রবোর মূল কর্মসূচি রপ্তানির পরিবর্তে দেশীয় বাজারের দিকে ভিত্তিক বলে মনে হয়।

প্রাবোওকে তার রাজনৈতিক মিত্রদের, বিশেষ করে তার প্রাক্তন প্রতিদ্বন্দ্বী উইডোডোর সাথে কৌশলে মোকাবিলা করতে হবে। বিশ্লেষকরা বলেছেন, সাবেক রাষ্ট্রপতি তার উত্তরাধিকার রক্ষায় প্রভাব বজায় রাখতে কয়েক মাস ধরে চেষ্টা করছেন।

“প্রাবো জানেন যে লোকেরা এখনও জোকোইকে ভালোবাসে। . . যাইহোক, প্রবোও জোকোইয়ের কোনো হস্তক্ষেপ ছাড়াই তার নিজের হাতে ক্ষমতা নিয়ন্ত্রণ করতে চায়,” বলেছেন জাকার্তা-ভিত্তিক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের রাজনৈতিক বিশ্লেষক আর্য ফার্নান্দেস, যোগ করেছেন যে উইডোডোকে উপদেষ্টার ভূমিকা দেওয়া যেতে পারে।

উইডোডোর বেশ কয়েকজন মন্ত্রী প্রাবোওর সরকারে পদ পাবেন বলে আশা করা হচ্ছে। বিদায়ী রাষ্ট্রপতির প্রভাবের একটি ইঙ্গিত হতে পারে ভাইস প্রেসিডেন্ট হিসেবে তার ছেলে জিব্রান যে ভূমিকা পালন করেন তার গুরুত্ব, যা ঐতিহ্যগতভাবে একটি বিশিষ্ট পদ নয়।

প্রাবোও একটি বৃহত্তর সরকার স্থাপনের পরিকল্পনা করেছে, মন্ত্রিসভা 34 থেকে 46-এ সম্প্রসারণ করে, আর্থিক ব্যয়ের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তার উপদেষ্টারা বলেছেন, সরকারের মূল লক্ষ্য ক্ষমতাসীন জোটের শরিকদের খুশি করা।

মুসলিম বলেন, ইন্ডিকেটর পলিটিক থেকে, বিশেষ করে “রাজনৈতিক স্থিতিশীলতা এবং অভ্যন্তরীণ সংহতির মধ্যে, সেইসাথে তার মহাজোটের মধ্যে সরকারের কার্যকারিতার মধ্যে” সমঝোতা অনিবার্য।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

আশ্রয়প্রার্থীদের জন্য ব্যয় বৃদ্ধি পাওয়ায় যুক্তরাজ্য বাজেটে বৈদেশিক সহায়তা কমাতে চলেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ইউকে ট্রেজারি রক্ষণশীল যুগের বৃদ্ধির সাথে...

তিনটি কুপার কুপ ট্রেড ল্যান্ডিং স্পট: লস এঞ্জেলেস র‌্যামস ডব্লিউআর ট্রেড টার্গেট

ফটো ইউএসএ টুডে স্পোর্টস ইমেজ. কুপার কুপ লস অ্যাঞ্জেলেস রামসের জন্য একটি টাচডাউন ক্যাচ। এটা নিশ্চিত মনে হচ্ছে লস অ্যাঞ্জেলেস র‌্যামস সুপারস্টার ওয়াইড...

Related Articles

বোনের স্ত্রী: কোডি রবিনের অহংকার বাড়াতে প্লাগ টানছে

বোন স্ত্রী ভক্তদের পরামর্শ কোডি ব্রাউন আর আদর করো না রবিন ব্রাউনঅহং,...

জাস্টিন বিবার লস অ্যাঞ্জেলেসে পার্টিতে হেইলির বাট ধরে ছবি তোলেন

জাস্টিন এবং হেইলি বিবার বুধবার রাতে লস অ্যাঞ্জেলেসে একটি লঞ্চ পার্টিতে অংশ...

আমার বাজেটের নিয়মগুলি স্থিতিশীলতা প্রদান করবে যার উপর বৃদ্ধি নির্ভর করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

দ্য ইয়াং অ্যান্ড দ্য রেস্টলেস: জ্যাক এবং ডায়ান কি একটি বড় ডাকাতি করছে?

তরুণ এবং অস্থির সম্পর্কে, জ্যাক অ্যাবট (পিটার বার্গম্যান) এবং ডায়ান জেনকিন্স (সুসান...