Home খবর চীন তৃতীয় ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির 4.6% রিপোর্ট করেছে, যা প্রত্যাশার চেয়ে কিছুটা বেশি
খবর

চীন তৃতীয় ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির 4.6% রিপোর্ট করেছে, যা প্রত্যাশার চেয়ে কিছুটা বেশি

Share
Share

চীন গত সপ্তাহে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির প্রথমার্ধের কর্মক্ষমতা পর্যালোচনার উপর দৃষ্টি নিবদ্ধ করে এই সপ্তাহের শেষের দিকে একটি গুরুত্বপূর্ণ পলিটব্যুরোর বৈঠকের আগে তার অর্থনীতিকে চাঙ্গা করার লক্ষ্যে কয়েকটি পদক্ষেপের ঘোষণা করেছে।

স্ট্র | এএফপি | গেটি ইমেজ

চীনের ন্যাশনাল ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস শুক্রবার তৃতীয় ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির রিপোর্ট করেছে বছরে 4.6%, যা রয়টার্স দ্বারা জরিপ করা অর্থনীতিবিদদের দ্বারা প্রত্যাশিত 4.5% থেকে সামান্য বেশি।

এটি দ্বিতীয় ত্রৈমাসিকের 4.7% বছরের তুলনায় কম। ত্রৈমাসিক ভিত্তিতে, তৃতীয় ত্রৈমাসিক দ্বিতীয় ত্রৈমাসিকে 0.7% এর তুলনায় 0.9% বৃদ্ধি পেয়েছে।

“জাতীয় অর্থনীতি সেপ্টেম্বরে বৃদ্ধির ইতিবাচক লক্ষণ দেখিয়েছে,” সংস্থাটির ডেপুটি কমিশনার শেং লাইয়ুন সংবাদ সম্মেলনে বলেন, সিএনবিসির চীনা অনুবাদ অনুসারে।

অন্যান্য ডেটা এছাড়াও শুক্রবার মুক্তিযেমন খুচরা বিক্রয় এবং শিল্প উত্পাদন, এছাড়াও প্রত্যাশা অতিক্রম করেছে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির জন্য আশার একটি চিহ্ন.

বেইজিং তার নিজস্ব বার্ষিক বৃদ্ধির লক্ষ্যমাত্রা “প্রায় 5%” পূরণ করার ক্ষমতা নিয়ে ক্রমবর্ধমান জনসাধারণের তদন্তের মুখোমুখি হয়েছে।

দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের সিনিয়র ইকোনমিস্ট তিয়ানচেন জু বলেছেন, “বছরের প্রথম তিন ত্রৈমাসিকে প্রকৃত জিডিপি 4.8% প্রসারিত হওয়ায়, বার্ষিক জিডিপি বৃদ্ধির লক্ষ্যমাত্রা 5% এর কাছাকাছি এখন চতুর্থ ত্রৈমাসিকে অতিরিক্ত উদ্দীপনার সাথে নাগালের মধ্যে রয়েছে।”

“অনেক চ্যালেঞ্জ সত্ত্বেও, চীনের অর্থনীতি নিরাময়যোগ্য নয় যেমনটি কেউ কেউ পরামর্শ দিতে পারে,” জু যোগ করেছেন। “আগামী বছরগুলিতে প্রবৃদ্ধি সম্পর্কে আরও আশাবাদী হওয়ার কারণ রয়েছে, সরকার অর্থনীতিকে সমর্থন করার জন্য কতটা প্রতিশ্রুতিবদ্ধ।”

হতাশাজনক অর্থনৈতিক তথ্যের সিরিজ প্রকাশের পর, চীনা কর্তৃপক্ষ গত মাসে ঘোষণা করা হয়েছে এর মন্থর অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য সমর্থন ব্যবস্থার একটি সিরিজ, যার মধ্যে নগদ ব্যাঙ্কগুলির হাতে থাকা দরকার পরিমাণে 50 বেসিস পয়েন্ট হ্রাস।

কম ভোক্তাদের মনোভাব এবং একটি দুর্বল আবাসন খাতের মধ্যে কর্তৃপক্ষগুলি এই মাসজুড়ে আরও উদ্দীপক ব্যবস্থাগুলিকে পিছিয়ে রাখা অব্যাহত রেখেছে। সপ্তাহান্তে, চীনের অর্থমন্ত্রী ল্যান সাংবাদিকদের এ কথা জানান প্যাকেজের আকার সম্পর্কে কোনও বিবরণ না দিয়ে কেন্দ্রীয় সরকারের ঋণ এবং ঘাটতি বাড়ানোর জায়গা রয়েছে।

সর্বশেষ রাউন্ডে, চীনের আবাসন মন্ত্রণালয় বৃহস্পতিবার ঘোষণা করেছে যে এটি রিয়েল এস্টেট প্রকল্পগুলির “সাদা তালিকা” প্রসারিত করবে এবং এই অসমাপ্ত উন্নয়নের জন্য ব্যাংক ঋণকে ত্বরান্বিত করবে বছরের শেষ নাগাদ 4 ট্রিলিয়ন ইউয়ান ($561.8 বিলিয়ন)।

এটি একটি উন্নয়নশীল গল্প। আপডেটের জন্য পরে আবার চেক করুন.

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইলন মাস্ক, ট্রাম্পের মিত্র, মার্কিন যুক্তরাষ্ট্রে তার কর্মজীবন শুরু করার সময় একজন ‘অবৈধ কর্মী’ ছিলেন

প্রেসিডেন্ট জো বাইডেন চিৎকার টেসলা এবং স্পেসএক্সের সিইও ইলন মাস্কএখন একজন রিপাবলিকান মেগাডোনার এবং ট্রাম্প প্রচারাভিযানের সারোগেট, অভিবাসন ভণ্ডামির জন্য শনিবার বলেছেন, মাস্ক...

রকেট এবং স্পার্স সান আন্তোনিওতে 2টি গেম চালু করেছে

অক্টোবর 23, 2024; হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; টয়োটা সেন্টারে শার্লট হর্নেটসের বিরুদ্ধে প্রথম কোয়ার্টারে হিউস্টন রকেটস গার্ড জালেন গ্রিন (4) বল ড্রিবল করছে।...

Related Articles

ভক্সওয়াগন জোরপূর্বক ছাঁটাই এবং 10% বেতন কমানোর পরিকল্পনা করেছে, ইউনিয়ন বলেছে

গাড়িগুলি 10 অক্টোবর, 2024-এ জার্মানির বার্লিনে একটি ভক্সওয়াগেন ডিলারশিপে রয়েছে৷ শন গ্যালাপ...

জাপানে প্রাথমিক নির্বাচনের পর, রাজনৈতিক অনিশ্চয়তা ইয়েনের দুর্বলতা এবং স্টকে লাভের দিকে নিয়ে যায়

2009 সালের পর প্রথমবারের মতো, প্রধানমন্ত্রী শিগেরু ইশিবার লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)...

চীন দেখছে বৈশ্বিক এয়ারলাইন্স দুর্বল চাহিদার মধ্যে ফ্লাইট কমিয়েছে বা পুরোপুরি ছেড়ে দিয়েছে

ব্রিটিশ এয়ারলাইনস, কান্টাস এবং ফিনায়ার হল কিছু এয়ারলাইন্স যারা চীনে পরিষেবা কমিয়ে...

মিত্ররা হ্যারিসকে অশ্লীল, বর্ণবাদী মন্তব্যের সাথে আক্রমণ করায় ট্রাম্প নিউইয়র্কে সমাবেশের নেতৃত্ব দিচ্ছেন

ডোনাল্ড ট্রাম্প রবিবার নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে হাজার হাজার সমর্থককে জড়ো করেছিলেন,...