Home খবর ইউরোপীয় প্রতিষ্ঠাতারা প্রযুক্তি খাতকে উত্সাহিত করার জন্য একক EU স্টার্টআপ সংস্থার আহ্বান জানিয়েছেন
খবর

ইউরোপীয় প্রতিষ্ঠাতারা প্রযুক্তি খাতকে উত্সাহিত করার জন্য একক EU স্টার্টআপ সংস্থার আহ্বান জানিয়েছেন

Share
Share

প্যাট্রিক কলিসন, স্ট্রাইপের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা, ইতালির তুরিনে ইতালীয় টেক সপ্তাহ 2022-এ কথা বলছেন।

জুলিয়ানো বার্টি | ব্লুমবার্গ | গেটি ইমেজ

সোমবার ইউরোপের সবচেয়ে বড় টেক ইউনিকর্নগুলির কিছু প্রতিষ্ঠাতারা ব্লকে স্টার্টআপ এবং উদ্ভাবনকে উন্নীত করার জন্য একটি একক প্যান-ইউরোপীয় সত্তা তৈরির মাধ্যমে একটি “প্রযুক্তি পুনর্জাগরণের” আহ্বান জানিয়ে একটি খোলা চিঠিকে সমর্থন করেছেন৷

প্রস্তাবটিকে সমর্থনকারী উদ্যোক্তাদের তালিকায় প্যাট্রিক কলিসন, সিইও-এর মতো নাম রয়েছে পেমেন্ট প্রযুক্তি জায়ান্ট স্ট্রাইপ; Taavet Hinrikus, মানি ট্রান্সফার অ্যাপ ওয়াইজের সহ-প্রতিষ্ঠাতা এবং ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম বহুবচনএবং এলিওনোর ক্রেসপো, এর সিইও পিগমেন্ট ইউনিকর্ন ফ্রেঞ্চ অ্যাকাউন্টিং সফটওয়্যার.

“ইউরোপের দেশ এবং সংস্কৃতির বহুবিধতা এর অন্যায্য সুবিধা। কিন্তু এর কারণে, আমাদের স্টার্টআপ ল্যান্ডস্কেপ টুকরো টুকরো হয়ে গেছে,” খোলা চিঠি পড়ুনযা ইইউ ইনকর্পোরেটেড উদ্যোগের জন্য একটি নতুন তৈরি ওয়েবসাইটে সোমবার প্রকাশিত হয়েছিল।

“আইনি এবং নিয়ন্ত্রক সম্মতি একটি বোঝা এবং আন্তঃসীমান্ত সহযোগিতা বিরল,” চিঠিতে উল্লেখ করা হয়েছে যে মার্কিন ভেঞ্চার ক্যাপিটালিস্টদের বিপরীতে, ইউরোপীয় বিনিয়োগকারীদের মূলধন জাতীয় সীমানার মধ্যে থাকে। এর ফলে “দমবন্ধ গতি, অবাস্তব সম্ভাবনা এবং আমাদের স্টার্টআপের সাফল্যের সম্ভাবনার একটি কৃত্রিম সীমা।”

প্রযুক্তিগত স্টার্টআপগুলির জন্য নিয়ন্ত্রণকে সহজ করার জন্য ইইউ স্তরে নতুন আইনের খসড়া তৈরি করার পরিবর্তে, প্রতিষ্ঠাতারা ব্লকের 28 তম শাসনামলে ইইউ ইনক নামে একটি নতুন একক সত্তা তৈরির অনুমতি দেওয়ার জন্য নীতিনির্ধারকদের আহ্বান জানাচ্ছেন।

তথাকথিত 28 তম শাসন হল EU-তে প্রস্তাবিত আইনি কাঠামো যা সদস্য রাষ্ট্রগুলির নিজস্ব জাতীয় নিয়মগুলির পরিবর্তে তাদের প্রতিস্থাপনের বিকল্প প্রস্তাব করে৷

উদাহরণস্বরূপ, ইউরোপীয় কোম্পানি সংবিধি একটি 28 তম বিকল্প বিকল্প অফার করে – 27টি EU সদস্য রাষ্ট্রের বিদ্যমান জাতীয় আইন ছাড়াও – EU-তে পাবলিক লিমিটেড দায়বদ্ধতা কোম্পানি তৈরির জন্য।

ইউরোপীয় স্টার্টআপগুলিকে দ্রুত স্কেল করতে এবং আরও বেশি পুঁজি আকৃষ্ট করতে সহায়তা করার জন্য EU Inc-এর নতুন কাঠামো “বিনিয়োগ প্রক্রিয়াকে মানসম্মত করবে, ক্রস-বর্ডার অপারেশনকে সহজ করবে এবং একটি ইউনিফাইড কর্মচারী স্টক বিকল্প কাঠামো তৈরি করবে”।

খোলা চিঠির অন্যান্য স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছে চীনা প্রযুক্তি জায়ান্টের মালিকানাধীন ফিনিশ মোবাইল গেমস প্রকাশক সুপারসেলের সিইও ইল্কা পানানেন। টেনসেন্টএবং আমেরিকান অনলাইন ডেলিভারি প্ল্যাটফর্মের মালিকানাধীন ইউরোপিয়ান ফুড ডেলিভারি অ্যাপ ওল্টের সিইও মিকি কুসি ড্যাশ ডোর.

একটি উদ্যোগ হিসাবে EU Inc এর সূচনা এমন এক সময়ে আসে যখন অনেক কর্মকর্তারা অর্থনৈতিক পরাশক্তি হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের সাথে আরও কার্যকরভাবে প্রতিযোগিতায় ব্লককে সাহায্য করার জন্য বড় ইউরোপীয় সংস্কারের আহ্বান জানিয়েছেন।

গত মাসে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট মারিও ড্রাঘি একটি জারি করেছেন দীর্ঘ প্রতীক্ষিত প্রতিবেদন বৈশ্বিক মঞ্চে ইউরোপীয় ইউনিয়নকে আরও প্রতিযোগিতামূলক করতে প্রতি বছর €800 বিলিয়ন অতিরিক্ত বিনিয়োগের আহ্বান জানানো হচ্ছে।

প্রযুক্তিগত উদ্ভাবনকে একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসেবে উল্লেখ করে যেখানে উন্নতি প্রয়োজন, ড্রাঘি বলেন যে অঞ্চলটি এখনও “একটি স্থির শিল্প কাঠামোতে আটকে আছে, কিছু নতুন কোম্পানি বিদ্যমান শিল্পগুলিকে ব্যাহত করতে বা প্রবৃদ্ধির নতুন ইঞ্জিন বিকাশের জন্য আবির্ভূত হয়েছে।”

ইতিমধ্যে, ইউরোপীয় কমিশনের প্রধান, উরসুলা ভন ডের লেইন, সমর্থনকারী উদ্ভাবন, প্রতিযোগিতামূলকতা এবং বুদ্ধিমান প্রবিধানকে তার ফোকাসের একটি মূল অংশ করে তুলেছেন। প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে জয়ী.

“স্টার্টআপ বিশ্বে, গতি হল সবকিছু। যেকোন কিছু যা আপনাকে ধীর করে দেয় তা শুধু আপনাকে ধীর করে দেয় না – এটি আপনাকে পালানোর বেগ পেতে বাধা দিয়ে আপনাকে হত্যা করে,” বলেছেন আন্দ্রেয়াস ক্লিঙ্গার, UE Inc এর প্রস্তাবের সহ-প্রবর্তক এবং প্রোটোটিপোতে বিনিয়োগকারী মূলধন।

“ইউরোপীয় স্টার্টআপ ইকোসিস্টেমের বিশ্ব-মানের প্রতিভা, বৈশ্বিক উচ্চাকাঙ্ক্ষা এবং অনন্য শক্তি থাকা সত্ত্বেও, এখানে এটি তৈরি করা এখনও অযৌক্তিকভাবে কঠিন। EU Inc-এর লক্ষ্য এই কৃত্রিম সীমাবদ্ধতাগুলি দূর করা এবং আমাদের স্টার্টআপগুলিকে সত্যিকার অর্থে ত্বরান্বিত করার অনুমতি দেওয়া।”

বিশ্বব্যাপী প্রযুক্তি জায়ান্ট তৈরির ক্ষেত্রে ইউরোপ আমেরিকা এবং চীনের চেয়ে অনেকদিন পিছিয়ে আছে। মার্কিন যুক্তরাষ্ট্র হল বৃহত্তম প্রযুক্তির বাজার, যার বাড়ি আমাজন, গুগল, লক্ষ্য এবং লিটার. এদিকে, আলিবাবা, টেনসেন্ট এবং বাইদু সহ চীনের নিজস্ব প্রযুক্তি জায়ান্ট রয়েছে।

Atomico এর 2023 রিপোর্ট অনুযায়ী, ইউরোপীয় প্রযুক্তি স্টার্টআপগুলি গত বছর ভেঞ্চার ক্যাপিটাল ফান্ডিংয়ে $ 45 বিলিয়ন সংগ্রহ করেছে ইউরোপীয় প্রযুক্তির অবস্থা রিপোর্ট. এটি মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় কিছুই নয়, যেখানে স্টার্টআপগুলি $120 বিলিয়ন সংগ্রহ করেছে৷ এদিকে, Atomico-এর তথ্য অনুসারে, চীনা স্টার্টআপগুলি 2023 সালে $ 48 বিলিয়ন সংগ্রহ করেছে।

যদিও ইউরোপে তৈরি হওয়া নতুন স্টার্টআপের পরিমাণ মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি, ইউরোপীয় প্রযুক্তি কোম্পানিগুলি তাদের উত্তর আমেরিকার সমকক্ষদের তুলনায় পাঁচ বছর পরে উদ্যোগ তহবিল পাওয়ার সম্ভাবনা 40% কম। অ্যাটমিকো তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেযা 2023 সালের নভেম্বরে প্রকাশিত হয়েছিল।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

অগ্নিশিখা, ফ্লায়াররা টাইট প্রারম্ভিক জয়ের উপর গড়ে তোলার লক্ষ্য রাখে

অক্টোবর 9, 2024; ভ্যাঙ্কুভার, ব্রিটিশ কলাম্বিয়া, ক্যান; ক্যালগারি ফ্লেমস ফরোয়ার্ড জোনাথন হুবারডিউ (10) এবং ফরোয়ার্ড মার্টিন পসপিসিল (76) এবং ডিফেন্সম্যান ব্রেডেন প্যাচাল (94)...

সিরিয়ায় ‘একাধিক’ ইসলামিক স্টেট গ্রুপের ক্যাম্পে হামলা চালিয়েছে মার্কিন সেনা

ইউএস সেন্ট্রাল কমান্ড শনিবার বলেছে যে তার বাহিনী “সিরিয়াতে একাধিক পরিচিত আইএসআইএস ক্যাম্প” এর বিরুদ্ধে বিমান হামলা চালিয়েছে, যোগ করেছে যে এই হামলার...

Related Articles

ফরাসী উগ্র ডানপন্থী লে পেন প্যারিসের আদালতে জাল ইইউ চাকরির বিচারে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন

ফ্রান্সের উগ্র ডানপন্থী নেতা মেরিন লে পেনকে সোমবার প্যারিসের একটি আদালতে বিচারকরা...

বিচ্ছিন্নতাবাদীদের ‘কঠিন সতর্কবার্তা’ দিয়ে বিমান ও জাহাজ নিয়ে তাইওয়ানকে ঘিরে রেখেছে চীন

চীন সোমবার সামরিক মহড়ায় তাইওয়ানের আশেপাশে বিমান এবং জাহাজ পাঠিয়েছে, বিচ্ছিন্নতাবাদী বাহিনীকে...

একটি স্থবির PPI সহ, Fed শেষ লাইনের কাছাকাছি

মার্কিন ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল, ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ বিজনেস ইকোনমিক্স (NABE)...

জেলেনস্কি বলেছেন যে উত্তর কোরিয়া রাশিয়ার সামরিক বাহিনীকে সমর্থন করার জন্য সেনা পাঠিয়েছে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মতো শাসকদের...