Home খবর স্পেসএক্স স্টারশিপ রকেটের উৎক্ষেপণ: ফ্লাইট 5 শক্তিশালীকরণ লাভ করেছে
খবর

স্পেসএক্স স্টারশিপ রকেটের উৎক্ষেপণ: ফ্লাইট 5 শক্তিশালীকরণ লাভ করেছে

Share
Share

13 অক্টোবর, 2024-এ স্টারশিপের পঞ্চম ফ্লাইটের সময় সুপার হেভি বুস্টার কোম্পানির লঞ্চ টাওয়ারে অবতরণ করে।

EspaçoX

স্পেসএক্স রবিবার তার স্টারশিপ রকেটের পঞ্চম পরীক্ষামূলক ফ্লাইট চালু করেছে এবং রকেটের 20-প্লাস-স্টোর-হাই বুস্টারের একটি নাটকীয় প্রথম ক্যাপচার করেছে।

স্টারশিপকে সম্পূর্ণরূপে পুনরায় ব্যবহারযোগ্য রকেট সিস্টেমে পরিণত করার স্পেসএক্সের লক্ষ্যের দিকে এই অর্জনটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলককে প্রতিনিধিত্ব করে।

ইলন মাস্ককোম্পানিটি টেক্সাসের ব্রাউনসভিলের কাছে তার স্টারবেস সুবিধা থেকে সকাল ৮:২৫ মিনিটে স্টারশিপ চালু করেছে। রকেটের “সুপার হেভি” বুস্টারটি উৎক্ষেপণের প্রায় সাত মিনিট পর কোম্পানির লঞ্চ টাওয়ারের বাহুতে অবতরণ করে।

“আপনি কি আমার সাথে মজা করছেন?” স্পেসএক্সের যোগাযোগ ব্যবস্থাপক ড্যান হুট কোম্পানির ওয়েবকাস্টে ড.

হুট যোগ করেছেন, “আমরা এইমাত্র যা দেখেছি তা জাদুর মতো লাগছিল।”

স্পেসএক্স 13 অক্টোবর, 2024-এ তার স্টারশিপ রকেটের প্রথম ধাপ থেকে “সুপার হেভি” বুস্টার ক্যাপচার করে।

সার্জিও ফ্লোরেস | এএফপি | গেটি ইমেজ

নাসার প্রশাসক বিল নেলসন একটি স্পেসএক্সকে অভিনন্দন জানিয়েছেন প্রকাশ সোশ্যাল মিডিয়াতে।

“আমরা যখন আর্টেমিসের নির্দেশে চাঁদে ফিরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছি, ক্রমাগত পরীক্ষা আমাদের সামনের সাহসী মিশনের জন্য প্রস্তুত করবে,” নেলসন লিখেছেন।

স্টারশিপ আলাদা হয়ে যায় এবং মহাকাশে চলতে থাকে, বায়ুমণ্ডলে পুনঃপ্রবেশ করার আগে পৃথিবীর অর্ধেক পথ ভ্রমণ করে এবং পরীক্ষাটি সম্পূর্ণ করার উদ্দেশ্যে ভারত মহাসাগরে ছড়িয়ে পড়ে।

পঞ্চম স্টারশিপ ফ্লাইটে কোনো লোক ছিল না। কোম্পানির নেতৃত্ব বলেছে যে স্পেসএক্স যে কোনো ক্রুকে নিয়ে রকেট উৎক্ষেপণের আগে শত শত স্টারশিপ মিশন উড়ে যাওয়ার প্রত্যাশা করে।

CNBC থেকে আরও স্পেস নিউজ পড়ুন

সম্পূর্ণ স্টারশিপ সিস্টেমটি পূর্ববর্তী চারটি স্পেসফ্লাইট পরীক্ষা করেছে, যার মধ্যে লঞ্চ হয়েছে এপ্রিল এবং নভেম্বর গত বছর, সেইসাথে এই হিসাবে মার্চ এবং জুন. প্রতিটি পরীক্ষামূলক ফ্লাইট শেষের চেয়ে বেশি মাইলফলক অর্জন করেছে।

স্পেসএক্স জোর দেয় যে এটি বিশাল রকেট তৈরির পদ্ধতিতে “আগের ফ্লাইটগুলি থেকে আমরা যা শিখেছি” তা ব্যবহার করার চেষ্টা করে।

রকেটের পঞ্চম ফ্লাইট পরীক্ষার সময় 13 অক্টোবর, 2024-এ টেক্সাসের বোকা চিকা-এর কাছে স্টারবেস থেকে SpaceX-এর স্টারশিপ যাত্রা শুরু করে৷

সার্জিও ফ্লোরেস | এএফপি | গেটি ইমেজ

স্টারশিপ সিস্টেমটি সম্পূর্ণরূপে পুনঃব্যবহারযোগ্য হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে এবং এর লক্ষ্য হল পৃথিবী থেকে পণ্য ও মানুষ পরিবহনের একটি নতুন পদ্ধতিতে পরিণত হওয়া। রকেটটি চাঁদে মহাকাশচারীদের ফিরিয়ে আনার জন্য নাসার পরিকল্পনার জন্যও গুরুত্বপূর্ণ। স্পেসএক্স নাসার আর্টেমিস চন্দ্র প্রোগ্রামের অংশ হিসেবে স্টারশিপকে ক্রুড চন্দ্র ল্যান্ডার হিসেবে ব্যবহার করার জন্য এজেন্সির কাছ থেকে বহু বিলিয়ন ডলারের চুক্তি জিতেছে।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন শনিবার স্টারশিপের পঞ্চম ফ্লাইট চালু করার জন্য স্পেসএক্সকে একটি লাইসেন্স জারি করেছে, নিয়ন্ত্রক পূর্বে আনুমানিক তুলনায় তাড়াতাড়ি. কিন্তু কোম্পানি অক্টোবরের আগে পঞ্চম ফ্লাইট চালু করতে চেয়েছিল, যার ফলে স্পেসএক্স এবং মাস্ক উভয়ই খোলাখুলিভাবে এফএএ-এর সমালোচনা করতে বাধ্য হয়েছিল, এই বলে যে “অতিরিক্ত পরিবেশগত বিশ্লেষণ” প্রক্রিয়াটিকে বিলম্বিত করছে।

মার্কিন মৎস্য ও বন্যপ্রাণী পরিষেবা এবং ডিপার্টমেন্ট অফ কমার্সের ন্যাশনাল মেরিন ফিশারিজ সার্ভিসের এফএএ এবং অংশীদার সংস্থাগুলি প্রত্যাশার চেয়ে আরও দ্রুত মূল্যায়ন পরিচালনা করেছে, স্পেসএক্সকেও জরিমানা দিতে পরিবেশ নিয়ন্ত্রকদের কাছে অননুমোদিত জল নিষ্কাশন সম্পর্কে টেক্সাসে এর লঞ্চ সাইটে।

পঞ্চম ফ্লাইটের জন্য গোল

12 মার্চ, 2024-এ টেক্সাসের বোকা চিকাতে স্টারবেসে তৃতীয় ফ্লাইট পরীক্ষার আগে স্পেসএক্স স্টারশিপটি লঞ্চ প্যাডে দেখা যায়।

চন্দন খান্না | এএফপি | গেটি ইমেজ

বুস্টার ক্যাপচারের মাধ্যমে, SpaceX চতুর্থ পরীক্ষামূলক ফ্লাইটের মাইলফলক অতিক্রম করেছে।

কোম্পানি লঞ্চ সাইটে বুস্টার ফিরিয়ে আনার উদ্দেশ্য পূরণ করেছে এবং গাড়িটি তুলতে টাওয়ারের “চপস্টিক” অস্ত্র ব্যবহার করেছে। কোম্পানিটি রকেটটিকে সম্পূর্ণরূপে পুনর্ব্যবহারযোগ্য করার লক্ষ্যে উচ্চাভিলাষী ক্যাপচার পদ্ধতিকে গুরুত্বপূর্ণ হিসাবে দেখে।

“স্পেসএক্স ইঞ্জিনিয়াররা বুস্টার ক্যাপচার প্রচেষ্টার পরীক্ষা করার জন্য কয়েক বছর প্রস্তুতি এবং মাস কাটিয়েছে, প্রযুক্তিবিদরা আমাদের সাফল্যের সম্ভাবনাকে সর্বাধিক করার জন্য অবকাঠামো নির্মাণের জন্য হাজার হাজার ঘন্টা উত্সর্গ করেছেন,” কোম্পানিটি তার ওয়েবসাইটে লিখেছে।

ক্যাপচারের জন্য হাজার হাজার মানদণ্ড পূরণ করা প্রয়োজন, কোম্পানিটি বলেছে। এটি প্রস্তুত না হলে, বুস্টারটি ফিরতি পথ থেকে বিচ্যুত হয়ে মেক্সিকো উপসাগরের উপকূলে বিধ্বস্ত হতো।

স্পেসএক্স বলেছে, “জনসাধারণ এবং আমাদের দলের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে আমরা কোনো আপস গ্রহণ করি না এবং পরিস্থিতি উপযুক্ত হলেই ফিরে আসার চেষ্টা করা হবে।”

রকেট

স্পেসএক্সের ভবিষ্যতের জন্য স্টারশিপ কেন অপরিহার্য

স্টারশিপ এখন পর্যন্ত উৎক্ষেপিত সবচেয়ে লম্বা এবং সবচেয়ে শক্তিশালী রকেট। সুপার হেভি বুস্টারে সম্পূর্ণরূপে স্ট্যাক করা, স্টারশিপ 397 ফুট লম্বা এবং প্রায় 30 ফুট ব্যাস।

সুপার হেভি বুস্টার, যা 232 ফুট লম্বা, যা মহাকাশে রকেটের যাত্রা শুরু করে। এর গোড়ায় 33টি র‍্যাপ্টর ইঞ্জিন রয়েছে, যা একসাথে 16.7 মিলিয়ন পাউন্ড থ্রাস্ট তৈরি করে – যা NASA এর স্পেস লঞ্চ সিস্টেম রকেটের 8.8 মিলিয়ন পাউন্ড থ্রাস্টের দ্বিগুণ। 2022 সালে প্রথম মুক্তি পায়.

165 ফুট লম্বা স্টারশিপটিতে ছয়টি র‍্যাপ্টর ইঞ্জিন রয়েছে – তিনটি পৃথিবীর বায়ুমণ্ডলে ব্যবহারের জন্য এবং তিনটি মহাশূন্যে কাজ করার জন্য।

রকেটটি তরল অক্সিজেন এবং তরল মিথেন দ্বারা চালিত হয়। সম্পূর্ণ সিস্টেম চালু করতে 10 মিলিয়ন পাউন্ডেরও বেশি প্রপেলান্ট প্রয়োজন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

তরুণ এবং অস্থির স্পয়লার: অড্রা একটি বিপজ্জনক পদক্ষেপ নেয়

তরুণ এবং অস্থির প্রাথমিক সাপ্তাহিক স্পয়লার পাওয়া গেছে অড্রা চার্লস একটি ঝুঁকিপূর্ণ পদক্ষেপ করা যা 14-18 অক্টোবর, 2024 এর সপ্তাহে তাকে কামড় দিতে...

রাজস্ব কমার কারণে 17,000 জন চাকরি কমিয়ে দেবে এবং 777X জেট বিলম্ব করবে বোয়িং

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ বোয়িং প্রায় 17,000 চাকরি কমিয়ে দেবে...

Related Articles

জেলেনস্কি বলেছেন যে উত্তর কোরিয়া রাশিয়ার সামরিক বাহিনীকে সমর্থন করার জন্য সেনা পাঠিয়েছে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মতো শাসকদের...

ইলন মাস্ক হতে পারেন বিশ্বের প্রথম ট্রিলিওনিয়ার

ইলন মাস্ক 2027 সালের মধ্যে বিশ্বের প্রথম ট্রিলিওনিয়ার হওয়ার পথে রয়েছে, ইনফরমা...

স্পেসএক্স ‘মেচাজিলা’ অস্ত্র দিয়ে স্টারশিপ বুস্টার ক্যাপচার করার চেষ্টা করে

এই রবিবার স্পেসএক্সের পরবর্তী স্টারশিপ টেস্ট ফ্লাইটটি প্রথম বিশ্ব অর্জন করতে পারে:...

বাণিজ্য প্রতিনিধি লাইটহাইজার ওয়াল স্ট্রিটকে প্রস্তুত থাকতে সতর্ক করেছে

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথাইজার, সোমবার, 19 আগস্ট, 2024-এ মার্কিন...