Home বিনোদন সাবেক স্কটিশ ফার্স্ট মিনিস্টার অ্যালেক্স স্যালমন্ড ৬৯ বছর বয়সে মারা গেছেন
বিনোদন

সাবেক স্কটিশ ফার্স্ট মিনিস্টার অ্যালেক্স স্যালমন্ড ৬৯ বছর বয়সে মারা গেছেন

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

স্কটল্যান্ডের প্রাক্তন প্রথম মন্ত্রী অ্যালেক্স স্যালমন্ড মারা গেছেন, শনিবার এটি ঘোষণা করা হয়েছিল।

তিনি উত্তর মেসিডোনিয়ায় বক্তৃতা দিচ্ছিলেন। তার বয়স হয়েছিল 69 বছর।

স্কটিশ রাজনীতিতে একজন জ্বলন্ত বক্তা এবং প্রবল ব্যক্তিত্ব, স্যালমন্ড স্কটিশ ন্যাশনাল পার্টির নির্বাচনী আবেদনকে রুপান্তরিত করেন, 2007 সালে হলিরুডের বিবর্তিত সংসদে ক্ষমতায় আনেন, যেখানে SNP এখনও শাসন করে।

2011 সালে, সেই সংসদে SNP যে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল তা যুক্তরাজ্যের স্বাধীনতার জন্য গতি তৈরি করেছিল, 2014 সালের গণভোটের মঞ্চ তৈরি করেছিল।

প্রচারণা, যা ভয়ানক বিতর্কের সৃষ্টি করেছিল, যুক্তরাজ্যের স্থিতাবস্থা এবং প্রধানমন্ত্রী ও দলের নেতা হিসাবে তার পদত্যাগের বিজয়ে শেষ হয়েছিল।

2018 সালে, তার বিরুদ্ধে যৌন অসদাচরণের অভিযোগ আনা হয়েছিল, কিন্তু দুই বছর পরে একটি জুরি তাকে দুই সপ্তাহের বিচারে 13টি ফৌজদারি অভিযোগ থেকে খালাস দেয়।

এই কেলেঙ্কারিটি তার উত্তরসূরি নিকোলা স্টার্জন এবং SNP এর সাথে তার সম্পর্ককে আরও বিস্তৃতভাবে ধ্বংস করে দেয়। 2021 সাল থেকে, তিনি স্বাধীনতার পক্ষের আলবা পার্টির নেতৃত্ব দিয়েছেন।

জন সুইনি, এসএনপি নেতা এবং প্রথম মন্ত্রী বলেছেন, স্যালমন্ড “দেশের জন্য নির্ভয়ে যুদ্ধ করেছেন”।

“তিনি স্কটিশ রাজনীতির প্রান্ত থেকে স্কটিশ ন্যাশনাল পার্টিকে সরকারে নিয়েছিলেন এবং স্কটল্যান্ডকে একটি স্বাধীন দেশ হওয়ার এত কাছাকাছি নিয়ে এসেছিলেন,” সুইনি বলেছিলেন।

ইউনাইটেড কিংডমের প্রধানমন্ত্রী স্যার কেয়ার স্টারমার, সালমন্ডকে একজন “স্মৃতিক” ব্যক্তিত্ব হিসেবে বর্ণনা করেছেন যিনি একটি “স্থায়ী উত্তরাধিকার” রেখে গেছেন।

সালমন্ড 1990 থেকে 2000 এবং 2004 থেকে 2014 এর মধ্যে দুটি মেয়াদে 20 বছর SNP-এর নেতৃত্ব দিয়েছিলেন।

লিনলিথগোতে নম্র পরিবেশে বেড়ে ওঠা, তিনি সেন্ট অ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি অধ্যয়ন করেন, রাজনীতির ময়দানে র‌্যাডিক্যাল ফায়ারব্র্যান্ড হিসেবে প্রবেশের আগে একজন অর্থনীতিবিদ হিসেবে সরকারী ও বেসরকারী খাতে কাজ করেন, আরও বামপন্থী পদ্ধতির জন্য আন্দোলন করেন। SNP, যা প্রায়ই “টার্টান টোরিস” হিসাবে চিহ্নিত করা হত।

সালমন্ডের মৃত্যু ঘটে যখন তিনি স্কটিশ রাজনীতির প্রথম সারিতে ফিরে আসার জন্য প্রস্তুত হন, বলেছিলেন যে তিনি 2026 হলিরুড নির্বাচনে ভূমিকার জন্য দাঁড়াবেন।

19 বছর সরকারে থাকার পর জাতীয়তাবাদীদের ক্ষমতা থেকে উৎখাত করতে পারে এমন একটি পুনরুত্থিত ইউনিয়ন লেবার পার্টির একটি চ্যালেঞ্জের জন্য SNP নিজেকে – এবং তার স্বাধীনতার আশা – প্রস্তুত করছে৷

সালমন্ডের আলবা পার্টি SNP-এর স্বাধীনতা কৌশলের সাথে একমত নয়, জলবায়ু কর্মীদের সমালোচনার মুখে উত্তর সাগরের শক্তি শিল্পকে সমর্থন করেছে এবং ট্রান্স রাইটসের মতো বিষয়গুলিতে “জাগরণ” হিসাবে যা বৈশিষ্ট্যযুক্ত তা অস্বীকার করেছে, যা এই সময়ে আরও বেশি প্রাধান্য পেয়েছে। SNP-তে তার স্টারজনের নেতৃত্ব।

স্কটিশ পার্লামেন্টে আলবার একটি একক MSP আছে যারা SNP থেকে সরে গেছে এবং এই বছরের যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে অগ্রগতি করতে ব্যর্থ হয়েছে।

স্যালমন্ড তার ভাগ্য পুনরুদ্ধারের আশা করেছিলেন এবং স্বাধীনতার জন্য একটি বৃহত্তর জোট পুনর্গঠনের জন্য জাতীয়তাবাদী রাজনীতিবিদদের দ্বারা প্রশ্রয় দেওয়া হয়েছিল।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ফ্লোরিডা হারিকেন মিলটনের ফেলে যাওয়া ধ্বংসাবশেষ পরীক্ষা করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ বৃহস্পতিবার ফ্লোরিডায় উদ্ধার অভিযান চলছিল কারণ...

ব্যাংক অফ কোরিয়া তাদের প্রায় দুই বছর ধরে রাখার পর সুদের হার কমিয়েছে

13 জুলাই, 2022 সালে সিউলে ব্যাঙ্ক অফ কোরিয়া সদর দফতরের সামনে পথচারীরা একটি রাস্তা পার হচ্ছে। কোভিড-19 বিধিনিষেধ সহজ করার কারণে শক্তিশালী খরচ...

Related Articles

সিস্টার ওয়াইভস: জেনেল এবং ক্রিস্টিন স্ক্রীন টিএলসি-তে যা অনুমোদিত তা দেখে হতবাক

বোন স্ত্রী তারা জেনেল ব্রাউন এবং ক্রিস্টিনা ব্রাউন উললি স্বীকার করুন যে...

TikTok তারকা টেলর রুসো গ্রিগকে ‘সুন্দর’ অন্ত্যেষ্টিক্রিয়ায় শায়িত করা হয়েছিল

টেলর রুসো গ্রিগ – টিকটোক তারকা যিনি গত সপ্তাহে দুঃখজনকভাবে মারা গেছেন...

জেনারেল হাসপাতাল প্রথম সংস্করণ স্পয়লার: পোর্টিয়া ধরা পড়ে

জেনারেল হাসপাতাল প্রাথমিক সাপ্তাহিক spoilers নিশ্চিত পোর্টিয়া রবিনসন 14-18 অক্টোবর, 2024-এর সপ্তাহে...

মলডোভান ওয়াইনারি রাশিয়ান গ্যাস পরিত্যাগ করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...