Home বিনোদন মলডোভান ওয়াইনারি রাশিয়ান গ্যাস পরিত্যাগ করে
বিনোদন

মলডোভান ওয়াইনারি রাশিয়ান গ্যাস পরিত্যাগ করে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

পশ্চিমে দেশটির স্থানান্তর এবং রাশিয়ান গ্যাসের উপর নির্ভরতা কমানোর প্রচেষ্টার অংশ হিসাবে ছোট পূর্ব ইউরোপীয় দেশ মলদোভাতে ওয়াইনারিগুলি ক্রমবর্ধমানভাবে পুনর্নবীকরণযোগ্য শক্তির দিকে ঝুঁকছে।

ক্রিকোভা, 1952 সালে জোসেফ স্টালিনের স্বাক্ষরিত একটি সোভিয়েত ডিক্রি দ্বারা প্রতিষ্ঠিত, একটি দ্রাক্ষাক্ষেত্র যা সৌর উদ্যান নির্মাণ এবং এর নিরোধক উন্নতির পরে এর শক্তি খরচ 25% হ্রাস করেছে।

“সমগ্র ওয়াইন উৎপাদন প্রক্রিয়া আধুনিকীকরণ করা হয়েছে. . . যেহেতু আমরা আজকের ভোক্তা এবং বৈশ্বিক প্রবণতার সাথে খাপ খাইয়ে নিই,” বলেছেন ক্রিকোভা ডিরেক্টর সোরিন মাসলো৷

প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার বড় আকারের আগ্রাসনের পর, মলদাভিয়া পশ্চিমে তার পদক্ষেপ ত্বরান্বিত করেছে, ইইউ সদস্যতার জন্য আবেদন করেছে এবং রাশিয়ান রাষ্ট্রীয় জায়ান্ট গ্যাজপ্রমের কাছে বিকল্প শক্তির উত্স খুঁজছে।

ওয়াইন উত্পাদকরা – দেশের অর্থনীতির একটি উল্লেখযোগ্য খাত – এটি অনুসরণ করে এবং সৌর প্যানেল ইনস্টল করা এবং শক্তি খরচ কমাতে তাদের সুবিধাগুলি নিরোধক করা শুরু করে৷ ক্রিকোভা জনসাধারণের প্রদর্শনী থেকে ভ্লাদিমির পুতিনের 607 মদের বোতলের সংগ্রহও সরিয়ে ফেলেন যা 2008 সালে রাশিয়ান নেতাকে মলডোভান সরকার দিয়েছিল।

মোলডোভান জ্বালানি মন্ত্রক অনুমান করে যে গত বছর পরিবার এবং ব্যবসাগুলি তাদের পুনর্নবীকরণযোগ্য শক্তির উত্স, বিশেষ করে ফটোভোলটাইক্স তিনগুণ বাড়িয়েছে৷

নতুন লুকা দ্রাক্ষাক্ষেত্রের মতো ছোট ব্যবসাগুলিও সবুজ হওয়ার জন্য রাষ্ট্রীয় ভর্তুকি থেকে উপকৃত হয়েছে।

মালিক আয়ন লুকা ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেছিলেন যে 2018 সালে যখন নির্মাণ শুরু হয়েছিল, একই নামের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির কাছাকাছি ক্রিকোভা শহরে তার ওয়াইনারিতে নিরোধক এবং একটি বৈদ্যুতিক তাপ পাম্পে বিনিয়োগ করার সময় তিনি শুরু থেকেই গ্যাস এড়িয়ে গিয়েছিলেন।

“আমরা গ্যাজপ্রমের কাছে জিম্মি ছিলাম এবং আমি তাদের উপর নির্ভর করতে চাইনি,” লুকা বলেছিলেন।

লুকা, যিনি তার পরিবারের চতুর্থ প্রজন্মের ওয়াইন প্রস্তুতকারকদের অংশ, বলেছেন যে সোভিয়েতরা যখন 1944 সালে মোল্দোভা দখল করে, তখন তার দাদা-দাদি তাদের বাড়ি, আঙ্গুর ক্ষেত এবং অন্যান্য সমস্ত সম্পত্তি হারিয়েছিলেন। তাদের “জনগণের শত্রু” হিসাবে চিহ্নিত করা হয়েছিল এবং স্ট্যালিনের গণ নির্বাসনের একটি অংশ হিসাবে 1949 সালে সাইবেরিয়ায় পাঠানো হয়েছিল।

স্ট্যালিনের মৃত্যুর পর, তার পরিবার মলদোভায় ফিরে আসে এবং তার বাবা ক্রিকোভায় সোভিয়েত ওয়াইনারিতে ওয়াইন উৎপাদন প্রতিষ্ঠা করতে সাহায্য করেন যেটি স্বৈরশাসক আদেশ দিয়েছিলেন, কিন্তু লুকাসেস তাদের জমি ফেরত পাননি। 2018 সালে, ইয়ন লুকা তার নতুন দ্রাক্ষাক্ষেত্র কিনেছেন যার লক্ষ্য মোল্দোভাতে “সবচেয়ে টেকসই ওয়াইনারি” হওয়া।

মল্দোভার পুরকারি সেলারে মদের ব্যারেল সংরক্ষণ করা হয়েছে
মদ উৎপাদনকারীরা, যারা মলদোভার অর্থনীতির একটি উল্লেখযোগ্য খাত তৈরি করে, রাশিয়া তার প্রতিবেশী ইউক্রেন আক্রমণ করার পরে শক্তি খরচ কমাতে সৌর প্যানেল ইনস্টল করা এবং তাদের সুবিধাগুলি নিরোধক করা শুরু করে৷ © ভিনিকোলা পুরকারি/ড্রিমটাইম

পুরকারি, একটি মোলডোভান ব্র্যান্ড যা রাশিয়ার দিকে মুখ ফিরিয়ে নেওয়ার পরে পশ্চিমা বাজারে শক্তিশালী উপস্থিতি রয়েছে, এটিও সবুজ হয়ে উঠছে।

পুরকারির চেয়ারম্যান ভ্যাসিল তোফান বলেছেন, ২০১০-এর দশকে রাশিয়ার বারবার ওয়াইন নিষেধাজ্ঞার কারণে এই পদক্ষেপের প্ররোচনা হয়েছিল, যখন মস্কো মোল্দোভাকে সস্তা চুক্তিতে বাধ্য করার চেষ্টা করেছিল।

তোফান বলল, “আমাকে একবার বোকা, তোমায় লজ্জা, দুবার বোকা, তোমায় লজ্জা কর”। রাশিয়ান নিষেধাজ্ঞাগুলি প্রাথমিকভাবে পুরকারিকে “তার হাঁটুতে” নিয়ে এসেছিল কিন্তু শেষ পর্যন্ত পশ্চিমমুখী ঘূর্ণনকে ত্বরান্বিত করে “ছদ্মবেশে একটি আশীর্বাদ” হিসাবে পরিণত হয়েছিল।

2014 সালে, যখন রাশিয়া ক্রিমিয়াকে সংযুক্ত করে, তখন পুরকারি “একটি তরল ঘোষণাপত্র”, ফ্রিডম ব্লেন্ড তৈরি করেছিল, ক্রিমিয়া, জর্জিয়া এবং মোল্দোভা থেকে আঙ্গুরের জাত থেকে তৈরি একটি ওয়াইন। তারপর থেকে, প্রতিবেশী রোমানিয়ার উত্সবগুলিতে পুরকারি একটি ফিক্সচার হয়ে উঠেছে এবং যুক্তরাজ্য, জার্মানি, পোল্যান্ডের পাশাপাশি অনলাইনেও উপলব্ধ৷

2021 সাল থেকে, Purcari তার শক্তি খরচের এক তৃতীয়াংশ সৌর প্যানেল দিয়ে কভার করতে পেরেছে। তোফান এফটিকে বলেছিলেন যে পরিবর্তনটি ঘটবে কারণ রাশিয়া মলদোভায় গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছিল এবং ইউক্রেন আক্রমণ করার অনেক আগে থেকেই দাম বৃদ্ধি চাপিয়েছিল, যুদ্ধ এই পরিবর্তনের সর্বশেষ অনুঘটক।

ক্রিকোভা, লুকা এবং পুরকারিও হালকা বোতলগুলিতে বিনিয়োগ করে তাদের ব্যবসাকে আরও টেকসই করার চেষ্টা করছে, কারণ শিল্পের বেশিরভাগ কার্বন ফুটপ্রিন্ট ভারী কাঁচের বোতলগুলির উত্পাদন এবং পরিবহন দ্বারা তৈরি হয়৷ লুকা স্ক্যান্ডিনেভিয়ান বাজারে ব্যাগ-ইন-বক্স ওয়াইন রপ্তানি করে।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা কেমোনিক্সের সিনিয়র ওয়াইন ডিরেক্টর ডায়ানা লাজার বলেছেন, সোভিয়েত যুগে হারিয়ে যাওয়া ওয়াইনের গুণমান এবং স্থানীয় জাতগুলির পুনরুজ্জীবনের উপর দৃষ্টি নিবদ্ধ করাও রপ্তানি বাড়াতে পারে৷

মলডোভান অর্থনীতির উপর রাশিয়ার চাপ “একটি আরও টেকসই ব্যবসায়িক মডেলে রূপান্তরকে ঝাঁকুনি দেয়, যা কেবল সস্তা সংস্থান ব্যবহার করে না এবং দীর্ঘমেয়াদে একটি প্রতিযোগিতামূলক সুবিধা হতে পারে”, লাজার বলেছিলেন। “এইভাবে, মলডোভান ওয়াইন উত্পাদকরা বিশ্বব্যাপী প্রবণতার সাথে নিজেদের সারিবদ্ধ করছে।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

সিয়াটেল সিহকস বনাম সান ফ্রান্সিসকো 49ers এর জন্য বৃহস্পতিবার নাইট ফুটবল বেটিং বাছাই এবং প্রপ বেট

ফটো ইউএসএ টুডে স্পোর্টস ইমেজ সান ফ্রান্সিসকো 49ers সিয়াটেল সিহকসের বিরুদ্ধে দুই-গেমের ঘাটতি এড়াতে আশা করে যখন দলগুলি সিয়াটলে “বৃহস্পতিবার নাইট ফুটবল” এ...

ছোট মানুষ, বড় বিশ্ব: অড্রে এবং জেরেমি 10 তম বার্ষিকীতে দ্বন্দ্ব এবং আক্রমণ

জেরেমি রোলফ এবং অড্রে রোলফ এর ছোট মানুষ, বড় পৃথিবী সম্প্রতি তাদের দশম বিবাহ বার্ষিকী উদযাপন করেছেন। বিশেষ মাইলফলক চিহ্নিত করার জন্য, তারা...

Related Articles

জেনারেল হাসপাতাল প্রথম সংস্করণ স্পয়লার: পোর্টিয়া ধরা পড়ে

জেনারেল হাসপাতাল প্রাথমিক সাপ্তাহিক spoilers নিশ্চিত পোর্টিয়া রবিনসন 14-18 অক্টোবর, 2024-এর সপ্তাহে...

টেলর সুইফট এবং ট্র্যাভিস কেলস রায়ান রেনল্ডস এবং ব্লেক লাইভলির সাথে ডাবল ডেটে যান

টেলর সুইফট এবং ট্র্যাভিস কেলস তারা নিউ ইয়র্ক সিটিতে একটি রাত কাটাতে...

মালবেরি ব্যাগ থাকা সত্ত্বেও মাইক অ্যাশলির ফ্রেজারের খেলা অব্যাহত রয়েছে

মাইক অ্যাশলে £83m প্রত্যাখ্যান বিড বিলাসবহুল হ্যান্ডব্যাগ প্রস্তুতকারক মালবেরির অধিগ্রহণ এই মাসে...

তরুণ এবং অস্থির স্পয়লার: অড্রা একটি বিপজ্জনক পদক্ষেপ নেয়

তরুণ এবং অস্থির প্রাথমিক সাপ্তাহিক স্পয়লার পাওয়া গেছে অড্রা চার্লস একটি ঝুঁকিপূর্ণ...