Home খবর ব্যাংক অফ কোরিয়া তাদের প্রায় দুই বছর ধরে রাখার পর সুদের হার কমিয়েছে
খবর

ব্যাংক অফ কোরিয়া তাদের প্রায় দুই বছর ধরে রাখার পর সুদের হার কমিয়েছে

Share
Share

13 জুলাই, 2022 সালে সিউলে ব্যাঙ্ক অফ কোরিয়া সদর দফতরের সামনে পথচারীরা একটি রাস্তা পার হচ্ছে। কোভিড-19 বিধিনিষেধ সহজ করার কারণে শক্তিশালী খরচ হিসাবে দক্ষিণ কোরিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি অপ্রত্যাশিতভাবে দ্বিতীয় ত্রৈমাসিকে ত্বরান্বিত হয়েছে, যা বৃহত্তর কেন্দ্রীকরণের ক্ষেত্রে সমর্থন করে দুর্বল রপ্তানি বন্ধ করে দিয়েছে। ব্যাংক সুদের হার বৃদ্ধি।

জং ইয়েওন-জে | এএফপি | গেটি ইমেজ

দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংক তার বেঞ্চমার্ক সুদের হার 25 বেসিস পয়েন্ট কমিয়ে 3.25% এ করেছে, ফেডারেল রিজার্ভ মার্চ 2022-এ তার আর্থিক নীতি কঠোর করা শুরু করার পর থেকে BOK-এর প্রথম হার হ্রাস।

এটি রয়টার্সের অর্থনীতিবিদদের জরিপের সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল, যা হার কমানোর পূর্বাভাস দিয়েছে।

দক্ষিণ কোরিয়ার মূল্যস্ফীতির হার তিন বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছে যাওয়ার পর এই পরিমাপ আসে সেপ্টেম্বরে 1.6%BOK লক্ষ্যমাত্রা 2% এর নীচে।

BOK উল্লেখ করেছে যে মুদ্রাস্ফীতি “একটি সুস্পষ্ট স্থিতিশীলতার প্রবণতা প্রদর্শন করেছে” ঘোষণা শুক্রবার, যোগ করে যে গৃহস্থালী ঋণ বৃদ্ধি ধীর হয়েছে এবং বৈদেশিক মুদ্রার বাজারে ঝুঁকি কিছুটা হ্রাস পেয়েছে।

“বোর্ড তাই সীমাবদ্ধ মুদ্রানীতিকে কিছুটা সংযত করা এবং এর প্রভাব পরীক্ষা করাকে সামনের দিকে নিয়ে যাওয়াকে উপযুক্ত বলে মনে করেছে,” ব্যাঙ্ক বলেছে৷

আগস্ট 2021-এ, BOK হার বাড়াতে শুরু করে, মাত্র 16 মাসে 300 বেসিস পয়েন্ট যোগ করে 2023 সালের জানুয়ারিতে 15 বছরের সর্বোচ্চ 3.5% এ পৌঁছায়।

সেই সময়ে, দক্ষিণ কোরিয়ার মুদ্রাস্ফীতি ছিল 2.6%, কিন্তু এটি দ্রুত বৃদ্ধি পেয়ে 2022 সালের জুলাই মাসে 6.3%-এ পৌঁছে, যা 20 বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ।

JPMorgan এর প্রধান কোরিয়া অর্থনীতিবিদ পার্ক সিওক গিল শুক্রবার CNBC এর স্ট্রিট সাইনস এশিয়াকে বলেছেন যে BOK এর সিদ্ধান্ত সম্ভবত রেট কমানোর একটি বিস্তৃত চক্রের সূচনা।

“দর কমানোর জন্য BOK এর যুক্তি দুর্বল অভ্যন্তরীণ চাহিদার প্রতিক্রিয়া নয়, বরং এর নীতিগত অবস্থানের স্বাভাবিকীকরণ,” তিনি বলেছিলেন।

যদি BOK তার কঠোর নীতিকে প্রায় 75 বেসিস পয়েন্ট দ্বারা “নিরপেক্ষ” করতে থাকে তবে এটি “ব্যক্তিগত ভোগ বৃদ্ধির কিছু অংশকে শক্তিশালী করতে সাহায্য করবে,” তিনি যোগ করেছেন।

সিদ্ধান্তের আগে 4 অক্টোবরের একটি প্রতিবেদনে, মরগান স্ট্যানলির প্রধান কোরিয়া অর্থনীতিবিদ ক্যাথলিন ওহ বলেছিলেন যে হার কমানো “দীর্ঘদিনের ওভারডিউ” ছিল উল্লেখ করে যে 2023 সালের জানুয়ারিতে শেষ হার পরিবর্তনের পর থেকে 22 মাস হয়ে গেছে।

ওহ উল্লেখ করেছেন যে ম্যাক্রো শর্ত একটি “অনুকূল” মুদ্রাস্ফীতির দৃশ্যের সাথে একটি হার কমাতে সমর্থন করে। “আমরা এই বছরের জুলাই থেকে দুর্বল মুদ্রাস্ফীতির চাপ দেখতে পাচ্ছি, এবং শক্তিশালী USDKRW এবং বিশ্বব্যাপী তেলের দামের মধ্যে মুদ্রাস্ফীতির ঊর্ধ্বগতির ঝুঁকি ম্লান হয়ে গেছে বলে মনে হচ্ছে,” প্রতিবেদনে বলা হয়েছে।

অতিরিক্তভাবে, আবাসনের চাহিদা, যা মর্গ্যান স্ট্যানলি বলেছিলেন যে BOK-এর মুদ্রানীতি সভায় একটি কাটছাঁট রোধ করার প্রধান কারণ ছিল, তা প্রত্যাখ্যান করেছে, যা BOK সদস্যদের আরও দ্বীনদার হতে দিয়েছে।

ওহ ভবিষ্যদ্বাণী করেছিলেন যে অক্টোবরে 25 বেসিস পয়েন্ট কাটার পরে, ত্রৈমাসিক ভিত্তিতে আরও তিনটি পরপর কাট ঘটবে, অবশেষে BOK-এর বেঞ্চমার্ক সুদের হার 2.5% এ উন্নীত হবে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

কুরস্ক থেকে রিপোর্ট করার পর রাশিয়ায় তদন্তাধীন ফ্রান্স 24 সাংবাদিক

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) সোমবার বলেছে যে তারা ইউক্রেন এবং রাশিয়ার কুরস্ক অঞ্চলের মধ্যে “অবৈধভাবে” সীমান্ত অতিক্রম করার জন্য বিদেশী সাংবাদিকদের বিরুদ্ধে...

ডেস অফ আওয়ার লাইভস স্পয়লার: জনি প্রতারণার জন্য চ্যানেলের মুখোমুখি

আমাদের জীবনের দিনগুলো spoilers এই প্রকাশ জনি ডিমেরা মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত চ্যানেল ডুপ্রি তার অবিশ্বাসের জন্য। তবে স্বামীর সঙ্গে প্রতারণা করেননি নতুন...

Related Articles

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় রাজ্যগুলি মধ্যপ্রাচ্য এবং অভিবাসন নিয়ে সাইপ্রাসে মিলিত হবে

জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহর সাথে নয়টি ভূমধ্যসাগরীয় দেশের নেতারা মধ্যপ্রাচ্যে সংঘাত এবং...

ইসরায়েলের ‘নিরলস এবং ইচ্ছাকৃত’ আক্রমণ গাজার স্বাস্থ্যসেবা ধ্বংস করেছে, জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেছেন

জাতিসংঘের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে গাজার ইসরায়েলের “ইচ্ছাকৃত ধ্বংস” ফিলিস্তিনি...

এনভিডিয়ার ব্ল্যাকওয়েলকে প্রতিদ্বন্দ্বিতা করতে AMD MI325X AI চিপ চালু করেছে

এএমডি বৃহস্পতিবার একটি নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা চিপ চালু করেছে যা সরাসরি এনভিডিয়ার...

7-Eleven মূল কোম্পানী পুরো বছরের মুনাফার পূর্বাভাস কেটেছে

9 সেপ্টেম্বর, 2024-এ কেন্দ্রীয় টোকিওর একটি রাস্তার পাশে 7-Eleven সুবিধার দোকানের ভিতরে...