Home খবর এনভিডিয়ার ব্ল্যাকওয়েলকে প্রতিদ্বন্দ্বিতা করতে AMD MI325X AI চিপ চালু করেছে
খবর

এনভিডিয়ার ব্ল্যাকওয়েলকে প্রতিদ্বন্দ্বিতা করতে AMD MI325X AI চিপ চালু করেছে

Share
Share

এএমডি বৃহস্পতিবার একটি নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা চিপ চালু করেছে যা সরাসরি এনভিডিয়ার ডেটা সেন্টার গ্রাফিক্স প্রসেসরকে লক্ষ্য করে, যা জিপিইউ নামে পরিচিত।

Instinct MI325X, যেমন চিপ বলা হয়, 2024 সালের শেষের আগে উত্পাদন শুরু করবে, AMD বৃহস্পতিবার নতুন পণ্য ঘোষণা অনুষ্ঠানের সময় বলেছে। যদি AMD এর AI চিপগুলিকে ডেভেলপার এবং ক্লাউড জায়ান্টরা একটি ঘনিষ্ঠ প্রতিস্থাপন হিসাবে দেখেন এনভিডিয়া থেকে পণ্য, এটি এনভিডিয়ার দামের উপর চাপ সৃষ্টি করতে পারে, যা প্রায় 75% এর গ্রস মার্জিন অর্জন করেছে যখন এর জিপিইউ গত বছর ধরে উচ্চ চাহিদা রয়েছে।

উন্নত জেনারেটিভ এআই, যেমন OpenAI-এর ChatGPT, প্রয়োজনীয় প্রক্রিয়াকরণের জন্য GPU-তে পূর্ণ বিশাল ডেটা সেন্টারের প্রয়োজন, যা আরও কোম্পানির কাছে AI চিপ সরবরাহের চাহিদা তৈরি করেছে।

সাম্প্রতিক বছরগুলিতে, এনভিডিয়া বেশিরভাগ ডেটা সেন্টার জিপিইউ মার্কেটে আধিপত্য বিস্তার করেছে, তবে এএমডি ঐতিহাসিকভাবে দ্বিতীয় স্থানে রয়েছে। এখন, AMD এর লক্ষ্য তার সিলিকন ভ্যালির প্রতিদ্বন্দ্বী থেকে শেয়ার নেওয়া বা অন্ততপক্ষে বাজারের একটি বড় অংশ দখল করা, যা 2028 সালের মধ্যে $500 বিলিয়ন মূল্যের হবে বলে।

“এআই-এর চাহিদা চলতে থাকে এবং প্রত্যাশা ছাড়িয়ে যায়। এটা স্পষ্ট যে বিনিয়োগের হার সর্বত্র বাড়তে থাকে,” এএমডি-এর সিইও লিসা সু বলেছেন।

এএমডি ইভেন্টে তার ইনস্টিনক্ট জিপিইউগুলির জন্য নতুন প্রধান ক্লাউড বা ইন্টারনেট গ্রাহকদের প্রকাশ করেনি, তবে সংস্থাটি পূর্বে প্রকাশ করেছে যে মেটা এবং মাইক্রোসফ্ট উভয়ই তার এআই জিপিইউ কিনেছে এবং ওপেনএআই সেগুলি ব্যবহার করে। কিছু অ্যাপ্লিকেশনের জন্য. কোম্পানিটি Instinct MI325X-এর দামও প্রকাশ করেনি, যা সাধারণত একটি সম্পূর্ণ সার্ভারের অংশ হিসেবে বিক্রি হয়।

MI325X লঞ্চ করার সাথে সাথে, AMD তার পণ্যের টাইমলাইনকে ত্বরান্বিত করছে যাতে এনভিডিয়ার সাথে আরও ভালোভাবে প্রতিদ্বন্দ্বিতা করতে এবং AI চিপগুলির বুমের সুবিধা নিতে বার্ষিক নতুন চিপ প্রকাশ করতে পারে। নতুন এআই চিপটি MI300X-এর উত্তরসূরি, যা পাঠাতে শুরু করে গত বছরের শেষে। AMD এর 2025 চিপটিকে MI350 বলা হবে, এবং এর 2026 চিপটিকে MI400 বলা হবে, কোম্পানি জানিয়েছে।

MI325X-এর প্রবর্তন এটিকে এনভিডিয়ার আসন্ন ব্ল্যাকওয়েল চিপগুলির বিরুদ্ধে দাঁড় করাবে, যা এনভিডিয়া বলেছে যে আগামী বছরের শুরুতে উল্লেখযোগ্য পরিমাণে শিপিং শুরু হবে।

AMD-এর নতুন ডেটা সেন্টার GPU-এর একটি সফল প্রবর্তন AI বুম থেকে উপকৃত হওয়ার জন্য লাইনে থাকা অতিরিক্ত কোম্পানিগুলির সন্ধানকারী বিনিয়োগকারীদের আগ্রহ আকর্ষণ করতে পারে। 2024 সালে এএমডি এখন পর্যন্ত মাত্র 20% বেড়েছে, যখন এনভিডিয়া শেয়ার 175% এর বেশি। বেশিরভাগ শিল্পের অনুমান বলে যে এনভিডিয়ার কাছে ডেটা সেন্টারের জন্য এআই চিপগুলির 90% এর বেশি বাজার রয়েছে।

বৃহস্পতিবার ট্রেডিংয়ের সময় AMD শেয়ার 3% কমেছে।

AMD-এর বাজারের অংশীদারিত্ব অর্জনে সবচেয়ে বড় বাধা হল এর প্রতিদ্বন্দ্বী চিপগুলি তার নিজস্ব প্রোগ্রামিং ভাষা, CUDA ব্যবহার করে, যা AI ডেভেলপারদের মধ্যে আদর্শ হয়ে উঠেছে। এটি মূলত ডেভেলপারদের এনভিডিয়া ইকোসিস্টেমে লক করে।

জবাবে, এএমডি এই সপ্তাহে বলেছে যে এটি তার প্রতিযোগী সফ্টওয়্যারকে উন্নত করছে, যাকে বলা হয় ROCm, যাতে এআই বিকাশকারীরা তাদের এআই মডেলগুলিকে আরও সহজে এএমডির চিপগুলিতে স্যুইচ করতে পারে, যাকে এটি এক্সিলারেটর বলে।

এএমডি তার এআই এক্সিলারেটরগুলিকে ব্যবহারের ক্ষেত্রে আরও প্রতিযোগিতামূলক হিসাবে তৈরি করেছে যেখানে এআই মডেলগুলি কন্টেন্ট তৈরি করে বা ভবিষ্যদ্বাণী করে, যখন কোনও এআই মডেল উন্নত করার জন্য টেরাবাইট ডেটা ক্রাঞ্চ করে না। এটি আংশিকভাবে উন্নত মেমরির কারণে এএমডি তার চিপে ব্যবহার করছে, তিনি বলেন, যা এটিকে কিছু এনভিডিয়া চিপের চেয়ে দ্রুত মেটার লামা এআই মডেল পরিবেশন করতে দেয়।

“আপনি যা দেখছেন তা হল MI325 প্ল্যাটফর্ম Llama 3.1-এর H200-এর তুলনায় 40% বেশি ইনফারেন্স পারফরম্যান্স অফার করে,” সু বলেন, উল্লেখ করে গোল বড় ভাষায় এআই মডেল।

ইন্টেলেরও মুখোমুখি

যদিও এআই এক্সিলারেটর এবং জিপিইউগুলি সেমিকন্ডাক্টর শিল্পের সবচেয়ে বেশি দেখা অংশ হয়ে উঠেছে, এএমডির মূল ব্যবসা হল কেন্দ্রীয় প্রসেসর বা সিপিইউ, যা বিশ্বের প্রায় প্রতিটি সার্ভারের কেন্দ্রবিন্দুতে রয়েছে।

গত বছরের জুন ত্রৈমাসিকে AMD-এর ডেটা সেন্টারের বিক্রয় দ্বিগুণেরও বেশি বেড়ে $2.8 বিলিয়ন হয়েছে, এআই চিপগুলির হিসাব মাত্র $1 বিলিয়ন, কোম্পানি জুলাইয়ে বলেছিল।

এএমডি ডেটা সেন্টার সিপিইউতে ব্যয় করা মোট ডলারের প্রায় 34% রাখে, কোম্পানি বলেছে। এটি এখনও কম তথ্যযেটি তার Xeon লাইনের চিপগুলির সাথে বাজারের শীর্ষস্থানীয়। AMD এর লক্ষ্য CPU-র একটি নতুন লাইন দিয়ে পরিবর্তন করা, যাকে বলা হয় EPYC 5th Gen, যা এটি বৃহস্পতিবার ঘোষণা করেছে।

এই চিপগুলি বিভিন্ন কনফিগারেশনে আসে, একটি স্বল্প-মূল্যের, কম-পাওয়ার 8-কোর চিপ থেকে যার দাম $527 থেকে 192-কোর, 500-ওয়াট প্রসেসরের সুপারকম্পিউটারগুলিকে লক্ষ্য করে যার দাম প্রতি চিপের জন্য $14,813৷

নতুন সিপিইউগুলি ডেটা-চালিত এআই ওয়ার্কলোডগুলিকে শক্তিশালী করতে বিশেষভাবে ভাল, এএমডি বলেছে। কম্পিউটার বুট করার জন্য প্রায় সব GPU-এর একই সিস্টেমে একটি CPU প্রয়োজন।

“আজকের এআই আসলেই CPU শক্তি সম্পর্কে, এবং আপনি এটি ডেটা বিশ্লেষণে এবং এই ধরনের অনেক অ্যাপ্লিকেশনে দেখতে পাচ্ছেন,” সু বলেছেন।

অংশগ্রহণ করতে: এএমডি-র সিইও লিসা সু বলেছেন, প্রযুক্তিগত প্রবণতা কয়েক বছর ধরে ঘটবে বলে আশা করা হচ্ছে, আমরা এখনও এআই থেকে শিখছি

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

18 নং ওকলাহোমা এবং নং 1 টেক্সাসের সাথে কিউবি ষড়যন্ত্র নতুন করে প্রতিদ্বন্দ্বিতা করছে

ওকলাহোমা সুনার্সের কোয়ার্টারব্যাক মাইকেল হকিন্স জুনিয়র (9) 28 সেপ্টেম্বর, 2024, শনিবার, আলাবামার অবার্নের জর্ডান-হেয়ার স্টেডিয়ামে অবার্ন টাইগাররা ওকলাহোমা সুনার্সের মুখোমুখি হওয়ার সময় বল...

এই নমনীয় ছেলে কে পরিণত হয়েছে অনুমান!

নিউইয়র্কের এই নেটিভ – এবং নমনীয় শিশুটি তার বাইসেপ দেখায় – একজন এ-লিস্ট তারকাতে পরিণত হওয়ার আগে, সে কেবল কোর্টে ড্রিবলিং করছিল, একটি...

Related Articles

ইসরায়েলের ‘নিরলস এবং ইচ্ছাকৃত’ আক্রমণ গাজার স্বাস্থ্যসেবা ধ্বংস করেছে, জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেছেন

জাতিসংঘের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে গাজার ইসরায়েলের “ইচ্ছাকৃত ধ্বংস” ফিলিস্তিনি...

7-Eleven মূল কোম্পানী পুরো বছরের মুনাফার পূর্বাভাস কেটেছে

9 সেপ্টেম্বর, 2024-এ কেন্দ্রীয় টোকিওর একটি রাস্তার পাশে 7-Eleven সুবিধার দোকানের ভিতরে...

পেশাদার টেনিস থেকে অবসরের ঘোষণা দিয়েছেন রাফায়েল নাদাল

22 বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল বৃহস্পতিবার বলেছেন যে তিনি এই...

ফাইজারের প্রাক্তন সিইও এবং সিএফও স্টারবোর্ডের অ্যাক্টিভিস্ট ক্যাম্পেইনের সাথে বিরতি দিয়েছেন

ইয়ান রিড, ফাইজারের চেয়ারম্যান এবং সিইও, 20 জুলাই, 2017, ওয়াশিংটন, ডিসি-তে হোয়াইট...