Home খবর সেপ্টেম্বরে অর্ধেক পয়েন্ট হার কমাতে হবে কিনা তা নিয়ে ফেড কর্মকর্তারা বিভক্ত ছিল, মিনিট শো
খবর

সেপ্টেম্বরে অর্ধেক পয়েন্ট হার কমাতে হবে কিনা তা নিয়ে ফেড কর্মকর্তারা বিভক্ত ছিল, মিনিট শো

Share
Share

ওয়াশিংটন – ফেডারেল রিজার্ভের কর্মকর্তারা, তাদের সেপ্টেম্বরের বৈঠকে, সুদের হার কমাতে সম্মত হন কিন্তু তারা নিশ্চিত ছিলেন না যে এটি কতটা আক্রমনাত্মক হবে, শেষ পর্যন্ত চাকরির বাজারের উদ্বেগের সাথে মুদ্রাস্ফীতিতে ভারসাম্য বজায় রাখার প্রচেষ্টায় অর্ধ-শতাংশ-পয়েন্ট পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে৷ , বুধবার প্রকাশিত মিনিট অনুযায়ী. .

বৈঠকের সারসংক্ষেপে নীতিনির্ধারকরা চার বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো 50 বেসিস পয়েন্ট রেট কমানোর সিদ্ধান্ত নেওয়ার কারণগুলির বিশদ বিবরণ দেয় এবং সদস্যদের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ে বিভক্ত দেখায়।

কিছু কর্মকর্তা শতকরা এক-চতুর্থাংশের একটি ছোট কাট আশা করেছিলেন কারণ তারা আশ্বাস চেয়েছিলেন যে মুদ্রাস্ফীতি টেকসইভাবে কমছে এবং কর্মসংস্থানের দৃষ্টিভঙ্গি সম্পর্কে কম উদ্বিগ্ন।

শেষ পর্যন্ত, ফেডারেল ওপেন মার্কেট কমিটির শুধুমাত্র একজন সদস্য, গভর্নর মিশেল বোম্যান, অর্ধ-পয়েন্ট কাটার বিরুদ্ধে ভোট দিয়েছিলেন, বলেছিলেন যে তিনি এক চতুর্থাংশ-পয়েন্ট পছন্দ করতেন। কিন্তু মিনিট ইঙ্গিত দেয় যে অন্যরাও একটি ছোট পরিমাপের পক্ষপাতী। 2005 সাল থেকে এই প্রথম কোনো গভর্নর মুদ্রানীতিতে ঐক্যের জন্য পরিচিত ফেডের পক্ষে সুদের হারের ভোটে ভিন্নমত পোষণ করেন।

“কিছু অংশগ্রহণকারী উল্লেখ করেছেন যে তারা এই বৈঠকে লক্ষ্য পরিসরের 25 বেসিস পয়েন্ট হ্রাস পছন্দ করবে, এবং অন্য কেউ ইঙ্গিত দিয়েছে যে তারা এই ধরনের সিদ্ধান্তকে সমর্থন করতে পারে,” মিনিটে বলা হয়েছে।

“অনেক অংশগ্রহণকারী উল্লেখ করেছেন যে 25 বেসিস পয়েন্ট হ্রাস রাজনৈতিক স্বাভাবিককরণের একটি ক্রমশ পথের সাথে সঙ্গতিপূর্ণ হবে যা নীতিনির্ধারকদের অর্থনীতির বিকাশের সাথে সাথে নীতির সীমাবদ্ধতার মাত্রা মূল্যায়ন করার জন্য সময় দেবে,” নথিতে যোগ করা হয়েছে। “কিছু অংশগ্রহণকারী আরও যোগ করেছেন যে 25 বেসিস পয়েন্ট পদক্ষেপ রাজনৈতিক স্বাভাবিককরণের জন্য আরও অনুমানযোগ্য পথের সংকেত দিতে পারে।”

বৈঠকের পর থেকে, অর্থনৈতিক সূচকগুলি দেখিয়েছে যে চাকরির বাজার সম্ভবত প্রত্যাশিত 50 বেসিস পয়েন্ট পরিবর্তনের পক্ষে তাদের চেয়ে শক্তিশালী।

সেপ্টেম্বরে, অকৃষি শ্রমিকের সংখ্যা 254,000 বেড়েছে, যা প্রত্যাশার চেয়ে অনেক বেশি, যখন বেকারত্বের হার 4.1% এ নেমে এসেছে।

তথ্যটি প্রত্যাশাকে সিমেন্ট করতে সাহায্য করেছে যে যদিও ফেড সম্ভবত একটি সহজ চক্রের প্রথম দিনগুলিতে, ভবিষ্যতে কাটগুলি সেপ্টেম্বরের পদক্ষেপের মতো আক্রমনাত্মক হওয়ার সম্ভাবনা কম। চেয়ারম্যান জেরোম পাওয়েল এবং অন্যান্য ফেড কর্মকর্তারা সাম্প্রতিক দিনগুলিতে সেপ্টেম্বরের বৈঠকের পরে প্রকাশিত অনানুষ্ঠানিক “ডট প্লট” পূর্বাভাস দ্বারা নির্দেশিত প্রত্যাশিত 50 বেসিস পয়েন্ট কাটাকে সমর্থন করেছেন।

মিনিটে উল্লেখ করা হয়েছে যে 50 বেসিস পয়েন্ট কাট অনুমোদনের ভোটটি শ্রমবাজারের বিরুদ্ধে “মূল্যস্ফীতির অগ্রগতি এবং ঝুঁকির ভারসাম্যের আলোকে” হয়েছিল। মিনিটগুলি উল্লেখ করেছে যে কতজন বিরোধিতা করেছিল তা উল্লেখ না করেই “অংশগ্রহণকারীদের একটি উল্লেখযোগ্য সংখ্যাগরিষ্ঠ” বৃহত্তর পরিমাপের পক্ষে ছিল। “অংশগ্রহণকারী” শব্দটি শুধুমাত্র 12 জন ভোটার নয়, সমগ্র FOMC-এর জড়িত থাকার পরামর্শ দেয়।

কার্যবিবরণীতে আরও উল্লেখ করা হয়েছে যে কিছু সদস্য জুলাইয়ের বৈঠকে কাটছাঁটের পক্ষে ছিলেন যা কখনো বাস্তবায়িত হয়নি।
যদিও নথিতে 25 বেসিস পয়েন্ট কাট অনুমোদন করা হবে কিনা তা নিয়ে বিতর্ক সম্পর্কে আরও বিশদ ছিল, ভোটাররা কেন বৃহত্তর পরিমাপকে সমর্থন করেছিল সে সম্পর্কে ততটা তথ্য ছিল না।

এই সভা-পরবর্তী সংবাদ সম্মেলনে, পাওয়েল আদালতের সিদ্ধান্তের সংক্ষিপ্তসারের জন্য “পুনঃনির্মাণ” শব্দটি ব্যবহার করেছিলেন, এবং শব্দটি মিনিটেও উপস্থিত হয়।

“অংশগ্রহণকারীরা জোর দিয়েছিলেন যে এই বৈঠকে নীতিগত অবস্থানের পুনর্নির্মাণকে কম অনুকূল অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির প্রমাণ হিসাবে ব্যাখ্যা করা উচিত নয় বা নীতি সহজ করার গতি অংশগ্রহণকারীদের মূল্যায়নের চেয়ে দ্রুততর হবে উপযুক্ত পথ হিসাবে ব্যাখ্যা করা গুরুত্বপূর্ণ। “মিনিটগুলি বলা হয়েছে।

এই ধরনের পুনঃক্রমিককরণ নীতিকে “সাম্প্রতিক মুদ্রাস্ফীতি এবং শ্রম বাজারের সূচকগুলির সাথে আরও ভাল সারিবদ্ধতায় নিয়ে আসবে।” 50 বেসিস পয়েন্ট কাটার প্রবক্তারা “এছাড়াও জোর দিয়েছিলেন যে এই ধরনের ব্যবস্থা অর্থনীতি এবং শ্রম বাজারের শক্তি বজায় রাখতে সাহায্য করবে, যখন মুদ্রাস্ফীতির অগ্রগতি প্রচার করা অব্যাহত থাকবে এবং ঝুঁকির ভারসাম্য প্রতিফলিত করবে।”

স্বাভাবিক পরিস্থিতিতে, ফেড কোয়ার্টার-পয়েন্ট ইনক্রিমেন্ট কমাতে পছন্দ করে। পূর্বে, ফেড শুধুমাত্র কোভিডের সময় এবং তার আগে, 2008 সালের আর্থিক সংকটের সময় অর্ধেক পয়েন্ট অগ্রসর হয়েছিল।

CME-এর FedWatch গ্রুপ অনুসারে, বাজারের মূল্যগুলি 3.25%-3.5% পরিসরে 2025 সালের শেষ হওয়া ফেডারেল তহবিল হারের দিকে নির্দেশ করে, মোটামুটিভাবে 3.4% হারের মধ্যম অনুমান অনুসারে। ফিউচার মার্কেটগুলি আগে আরও আক্রমনাত্মক গতিপথের ইঙ্গিত দিয়েছিল এবং প্রকৃতপক্ষে, এখন 5-এর মধ্যে 1টি সম্ভাবনার উপর বাজি ধরছে যে ফেড তার 6-7 নভেম্বরের বৈঠকে কাটছাঁট করবে না।

বন্ড মার্কেট অবশ্য ভিন্নভাবে কাজ করেছে। ফেড মিটিংয়ের পর থেকে, 10-বছর এবং 2-বছরের ট্রেজারি বন্ডের ফলন প্রায় 40 বেসিস পয়েন্ট বেড়েছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীন ইইউ কগনাক আমদানির উপর অ্যান্টি-ডাম্পিং নিষেধাজ্ঞা আরোপ করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। চীন ইইউ কগনাক আমদানিতে নতুন অ্যান্টি-ডাম্পিং...

সেন্টস QB ডেরেক কার আহত তির্যক উপর MRI জন্য প্রস্তুত

7 অক্টোবর, 2024; কানসাস সিটি, মিসৌরি, মার্কিন যুক্তরাষ্ট্র; অ্যারোহেড স্টেডিয়ামের জিইএইচএ ফিল্ডে প্রথমার্ধে কানসাস সিটি চিফদের বিরুদ্ধে নিউ অরলিন্স সেন্টস কোয়ার্টারব্যাক ডেরেক কার...

Related Articles

কুরস্ক থেকে রিপোর্ট করার পর রাশিয়ায় তদন্তাধীন ফ্রান্স 24 সাংবাদিক

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) সোমবার বলেছে যে তারা ইউক্রেন এবং রাশিয়ার...

DOJ নির্দেশ করে যে এটি একচেটিয়া শাসনের পরে Google কে বিভক্ত করার কথা বিবেচনা করছে৷

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এবং ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা ও মোনাকো ওয়াশিংটন,...

নাইজারে বন্যার কারণে শতাধিক মারা গেছে, 1 মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত হয়েছে

তীব্র বৃষ্টির কারণে সৃষ্ট বন্যার ফলে জুন থেকে নাইজারে 339 জন মারা...

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক টানা দ্বিতীয় হারে 50 বেসিস পয়েন্ট কমিয়েছে

3 জুলাই, 2017-এ নিউজিল্যান্ডের ডাউনটাউন ওয়েলিংটনে অবস্থিত নিউজিল্যান্ডের রিজার্ভ ব্যাঙ্কের প্রধান প্রবেশদ্বারে...