Home খবর DOJ নির্দেশ করে যে এটি একচেটিয়া শাসনের পরে Google কে বিভক্ত করার কথা বিবেচনা করছে৷
খবর

DOJ নির্দেশ করে যে এটি একচেটিয়া শাসনের পরে Google কে বিভক্ত করার কথা বিবেচনা করছে৷

Share
Share

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এবং ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা ও মোনাকো ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে একটি প্রেস কনফারেন্স চলাকালীন 23 মে, লাইভ নেশন এন্টারটেইনমেন্টের বিরুদ্ধে লাইভ নেশন এন্টারটেইনমেন্টের বিরুদ্ধে অবিশ্বাস মামলার বিষয়ে কথা বলছেন সহকারী মার্কিন অ্যাটর্নি জোনাথন কান্টার। 2024. REUTERS/Ken Cedeno

কেন সেডেনো | রয়টার্স

মঙ্গলবার বিচার বিভাগ গুগলের সার্চ ইঞ্জিন ব্যবসায়িক অনুশীলনের জন্য সুপারিশ করেছে, এটি ইঙ্গিত করে যে এটি একটি অবিশ্বাস সমাধান হিসাবে প্রযুক্তি জায়ান্টের সম্ভাব্য বিচ্ছেদ বিবেচনা করছে।

“একচেটিয়া রক্ষণাবেক্ষণ প্রতিরোধ ও সীমাবদ্ধ করার জন্য প্রয়োজনীয় সমাধানগুলির মধ্যে চুক্তির প্রয়োজনীয়তা এবং নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত থাকতে পারে; অ-বৈষম্যমূলক পণ্যের প্রয়োজনীয়তা; ডেটা এবং আন্তঃকার্যযোগ্যতার প্রয়োজনীয়তা; এবং কাঠামোগত প্রয়োজনীয়তা, ” বিভাগ বলেছে। একটি ফাইলে বলেছেন.

DOJ আরও বলেছে যে এটি “আচরণগত এবং কাঠামোগত সমাধানগুলি বিবেচনা করছে যা Google-কে ক্রোম, প্লে এবং অ্যান্ড্রয়েডের মতো পণ্যগুলিকে Google অনুসন্ধান এবং Google অনুসন্ধান-সম্পর্কিত পণ্য এবং বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে বাধা দেবে – যেমন হটস্পট এবং উদীয়মান অনুসন্ধান বৈশিষ্ট্যগুলি সহ।” কৃত্রিম বুদ্ধিমত্তা – প্রতিদ্বন্দ্বী বা নতুন প্রবেশকারীদের উপরে।”

উপরন্তু, DOJ স্ট্যান্ডার্ড চুক্তি এবং “গবেষণা এবং গবেষণা-সম্পর্কিত পণ্য সম্পর্কিত অন্যান্য রাজস্ব ভাগাভাগি চুক্তি” সীমিত বা নিষিদ্ধ করার পরামর্শ দিয়েছে। এর সাথে Google এর অনুসন্ধান অবস্থান চুক্তি অন্তর্ভুক্ত হবে আপেল আইফোন এবং স্যামসাং ডিভাইস – কোম্পানির খরচ যে চুক্তি বিলিয়ন ডলার অর্থপ্রদান এক বছর। সংস্থাটি পরামর্শ দিয়েছে যে এটি করার একটি উপায় হল একটি “চয়েস স্ক্রিন” প্রয়োজন যা ব্যবহারকারীদের অন্য সার্চ ইঞ্জিনের মধ্যে বেছে নিতে দেয়।

এই ধরনের সমাধানগুলি “আজকে Google-এর বিতরণের নিয়ন্ত্রণ” শেষ করবে এবং নিশ্চিত করবে যে “Google আগামীকাল বিতরণ নিয়ন্ত্রণ করতে পারবে না।”

আগস্টে মার্কিন বিচারকের পর এই সুপারিশ আসে শাসিত কি গুগল অনুসন্ধান বাজারে একটি একচেটিয়া অধিকার আছে. ২০২০ সালে সরকার উপস্থাপনের পর এই সিদ্ধান্ত আসে ল্যান্ডমার্ক কেসদাবী করে যে গুগল সামগ্রিক সার্চ মার্কেটে তার অংশ বজায় রেখেছে প্রবেশে দৃঢ় প্রতিবন্ধকতা তৈরি করে এবং একটি প্রতিক্রিয়া লুপ যা তার আধিপত্য বজায় রেখেছে। আদালত উপসংহারে পৌঁছেছে যে গুগল শেরম্যান আইনের ধারা 2 লঙ্ঘন করেছে, যা একচেটিয়াকে নিষিদ্ধ করে।

গুগলের গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট কেন্ট ওয়াকার বলেন, কোম্পানি সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার পরিকল্পনা করেছে এবং গুগলের সার্চ পণ্যের উচ্চ মানের ওপর আদালতের জোর তুলে ধরেছে, যা বিচারক তার রায়ে উল্লেখ করেছেন।

DOJ এও সুপারিশ করেছে যে Google তার সূচক এবং অনুসন্ধান মডেলের মধ্যে তার ডেটা তৈরি করে, যার মধ্যে AI-সহায়ক অনুসন্ধান ক্ষমতা এবং বিজ্ঞাপন র‌্যাঙ্কিং ডেটা প্রতিযোগীদের জন্য উপলব্ধ। ডকুমেন্ট অনুসারে DOJ এমন সমাধানগুলিও বিবেচনা করছে যা “গোপনীয়তার উদ্বেগের ভিত্তিতে তৃতীয় পক্ষের সাথে কার্যকরভাবে ভাগ করা যায় না এমন ডেটা ব্যবহার বা পুনর্ব্যবহার করা থেকে Google-কে নিষিদ্ধ করবে”।

সুপারিশগুলি এখনও সিদ্ধান্ত নেওয়া থেকে দূরে।

বিচারক অমিত মেহতা বলেছেন যে তিনি আগস্ট 2025 এর মধ্যে প্রতিকারের বিষয়ে শাসন করতে চান এবং গুগলের একটি আপিল সম্ভবত বছরের পর বছর ধরে সম্ভাব্য কোনও চূড়ান্ত প্রভাবকে দীর্ঘায়িত করবে।

মঙ্গলবারের আদেশের প্রতিক্রিয়ায়, গুগলের নিয়ন্ত্রক বিষয়ক ভাইস প্রেসিডেন্ট, লি-অ্যান মুলহল্যান্ড, DOJ-এর সুপারিশগুলিকে “আমূল” বলে অভিহিত করেছেন।

“এই কেসটি গবেষণা বন্টন চুক্তির একটি সেট সম্পর্কে,” মুলহল্যান্ড বলেছেন একটি ব্লগ পোস্টে. “এতে ফোকাস করার পরিবর্তে, প্রশাসন একটি সুইপিং এজেন্ডা অনুসরণ করছে বলে মনে হচ্ছে যা ভোক্তা, ব্যবসা এবং আমেরিকান প্রতিযোগিতার জন্য উল্লেখযোগ্য অনিচ্ছাকৃত ফলাফল সহ অসংখ্য শিল্প এবং পণ্যকে প্রভাবিত করবে।”

তিনি যোগ করেছেন যে “ক্রোম বা অ্যান্ড্রয়েডকে আলাদা করা তাদের ভেঙে দেবে – এবং অন্যান্য অনেক কিছু।”

সম্ভবত ফলাফলকিছু আইন বিশেষজ্ঞের মতে, আদালতের জন্য গুগলকে অ্যাপলের সাথে কিছু এক্সক্লুসিভিটি চুক্তি শেষ করতে বলা। আদালত পরামর্শ দিতে পারে যে গুগল ব্যবহারকারীদের জন্য অন্যান্য সার্চ ইঞ্জিন ব্যবহার করা সহজ করে, বিশেষজ্ঞরা সিএনবিসিকে বলেছেন। যাইহোক, একটি ব্রেকআউটের সম্ভাবনা কম দেখা যাচ্ছে, বিশেষজ্ঞরা বলেছেন।

নোড দ্বিতীয় ত্রৈমাসিক“গুগল সার্চ এবং অন্যান্য” রাজস্ব $48.5 বিলিয়ন, বা Alphabet এর মোট আয়ের 57%। কোম্পানির গবেষণা বাজারের 90% শেয়ার রয়েছে।

এই সপ্তাহে অন্য একটি অ্যান্টিট্রাস্ট মামলায় একটি মার্কিন বিচারক জারি করেছে স্থায়ী নিষেধাজ্ঞা এটি অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ ডাউনলোড করার জন্য গুগলকে তার গুগল প্লে স্টোরের বিকল্প অফার করতে বাধ্য করবে।

সেপ্টেম্বরে একজন বিচারক আরেকজনের বিচার শেষ করেন অবিশ্বাস মামলা DOJ দ্বারা প্ররোচিত – যদিও এটি Google এর বিজ্ঞাপন প্রযুক্তি ব্যবসার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

অংশগ্রহণ করতে: বিচারক এপিক গেমস ট্রায়ালে গুগলকে তার অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরের বিকল্প সরবরাহ করার নির্দেশ দেন

বিচারক এপিক গেমস ট্রায়ালে গুগলকে তার অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরের বিকল্প সরবরাহ করার নির্দেশ দেন

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

যুক্তরাজ্য নতুন প্রযুক্তির অনুমোদনের গতি বাড়াতে নিয়ন্ত্রক চালু করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। যুক্তরাজ্য সরকার বায়োটেকনোলজি এবং স্বায়ত্তশাসিত যানবাহনের...

90 দিনের বাগদত্তা: নাইলস এবং মাটিল্ডা কি নিখুঁত মিল?

নাইলস ভ্যালেনটিম এবং মাতিলদে এর 90 দিনের বাগদত্তা: 90 দিনের আগে ভক্তদের মনে করে যে তারা নিখুঁত ম্যাচ। যাইহোক, কিছু উদ্বেগ আছে যে...

Related Articles

নাইজারে বন্যার কারণে শতাধিক মারা গেছে, 1 মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত হয়েছে

তীব্র বৃষ্টির কারণে সৃষ্ট বন্যার ফলে জুন থেকে নাইজারে 339 জন মারা...

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক টানা দ্বিতীয় হারে 50 বেসিস পয়েন্ট কমিয়েছে

3 জুলাই, 2017-এ নিউজিল্যান্ডের ডাউনটাউন ওয়েলিংটনে অবস্থিত নিউজিল্যান্ডের রিজার্ভ ব্যাঙ্কের প্রধান প্রবেশদ্বারে...

ফ্রান্সের সংখ্যালঘু সরকার অনাস্থা ভোটে টিকে আছে যেহেতু ডানপন্থীরা প্রস্তাবকে সমর্থন করতে অস্বীকার করেছে

ফরাসি প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ারের নবজাতক সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে অনাস্থা ভোট মঙ্গলবার...

সাম্প্রতিক পুনরুদ্ধার বিরাম লাগে বলে দাম কমে যায়

মঙ্গলবার অপরিশোধিত তেলের ফিউচার 3% এরও বেশি কমেছে কারণ ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক ঝুঁকির...