Home বিনোদন গুগল কি ভেঙে যাবে?
বিনোদন

গুগল কি ভেঙে যাবে?

Share
Share


অনলাইন অনুসন্ধানে গুগলের আধিপত্যের বিরুদ্ধে তার সুস্পষ্ট অনাস্থার মামলা জিততে মার্কিন বিচার বিভাগকে চার বছরের সতর্ক প্রস্তুতি লেগেছে। শেষ পর্যন্ত এর অর্থ কী, তবে পরবর্তী কী হবে তার উপর নির্ভর করে।

গোল করেন বিচারক অমিত মেহতা গুগল এক “একচেটিয়া” আগস্টে বিচারের সমাপ্তিতে, এটি মঙ্গলবারের মধ্যে মামলার সমাধানের জন্য DoJ দ্বারা প্রস্তাবিত “উচ্চ-স্তরের কাঠামো” পাবে।

তারা মামলার কেন্দ্রস্থলে একচেটিয়া অনুসন্ধান চুক্তিতে প্রবেশ করার ক্ষমতাকে সীমাবদ্ধ করা থেকে কোম্পানির জোরপূর্বক বিলুপ্তি পর্যন্ত হতে পারে। অনুরোধের উপর একটি বহু-দিনের শুনানি এপ্রিলে নির্ধারিত হয়েছে, এবং মেহতা বলেছেন যে তিনি আগস্ট 2025 পর্যন্ত শাসন করতে চাইবেন।

এই নিষেধাজ্ঞাগুলি এমন একটি কোম্পানিকে রূপান্তরিত করতে পারে যেটি গুগলের মূল অ্যালফাবেটকে, প্রধান নির্বাহী সুন্দর পিচাইয়ের নেতৃত্বে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির তালিকায় উন্নীত করেছে। কিন্তু এটি গুগলের আধিপত্য থামাতে খুব কম, খুব দেরীও প্রমাণ করতে পারে, যার নাম অনলাইন অনুসন্ধানের জন্য সংক্ষিপ্ত হয়ে উঠেছে।

“নিঃসন্দেহে, এটি Google-এ বৃহত্তর নিয়ন্ত্রণ আরোপের দিকে একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ। . . কিন্তু পাড়ি দিতে অনেক নদী আছে,” বলেছেন ফেডারেল ট্রেড কমিশনের সাবেক রিপাবলিকান চেয়ারম্যান উইলিয়াম কোভাসিক।

বিগ টেকের বিরুদ্ধে DoJ-এর সর্বশেষ বড় অনাস্থার বিজয় অনাস্থা প্রয়োগের মাঝে মাঝে হিমবাহ এবং রাজনৈতিক প্রকৃতিকে তুলে ধরে। সেই রায়, যা 2000 সালে মাইক্রোসফ্টকে বেআইনিভাবে চূর্ণ প্রতিযোগিতার জন্য ভেঙে ফেলার আদেশ দিয়েছিল, শেষ পর্যন্ত আপিলের উপর বাতিল করা হয়েছিল। কোম্পানিটি পরে জর্জ ডব্লিউ বুশের নতুন, আরও ব্যবসা-বান্ধব প্রশাসনের সাথে একটি চুক্তি করে।

DoJ এর সবচেয়ে কঠোর পরিমাপ হবে গুগলের ব্রেক-আপ বা ক্রোম ব্রাউজার বা তার সার্চ ইঞ্জিনে এমবেড করা অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের বিচ্ছেদ দাবি করা।

এই ধরনের কাঠামোগত সমাধান খুব কমই গৃহীত এবং মঞ্জুর করা হয়, তবে বিশেষজ্ঞরা বলছেন জোনাথন কান্টার – DoJ এর অ্যান্টিট্রাস্ট বিভাগের প্রধান, যার জোরদার প্রয়োগের জন্য খ্যাতি রয়েছে – সেগুলি প্রস্তাব করার কথা বিবেচনা করতে পারে।

DoJ এর পদ্ধতির সাথে পরিচিত একজন ব্যক্তি বলেছেন: “আপনি যদি প্রতিযোগিতা তৈরি করার চেষ্টা করেন এবং আচরণ প্রবেশে বাধা সৃষ্টি করে, তবে সমাধানটি অবশ্যই প্রবেশের সেই বাধাগুলি হ্রাস করবে।”

আরও সরাসরি শাস্তির মধ্যে রয়েছে নিজেকে ডিফল্ট অনুসন্ধান বিকল্প হিসাবে প্রতিষ্ঠিত করতে স্মার্টফোন নির্মাতা অ্যাপল এবং স্যামসাং বা ব্রাউজার বিকাশকারী মজিলাকে অর্থপ্রদান করার Google এর ক্ষমতা নিষিদ্ধ করা বা হ্রাস করা।

আরেকটি বিকল্প হল প্রতিদ্বন্দ্বীদের তাদের নিজস্ব অনুসন্ধান পণ্য তৈরি এবং পরিমার্জিত করতে সহায়তা করার জন্য Google-কে তার ব্যবহারকারীর ডেটা ভাগ করে নিতে হবে, তবে এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে কঠোর ডেটা সুরক্ষা নিয়ম লঙ্ঘন করতে পারে।

ক্যান্টার সম্ভবত “অন্তত (অন্তত (অনুসন্ধানে)) শুধুমাত্র একটি নিষেধাজ্ঞার চেয়ে বেশি কিছু করবে” যা কোম্পানিটিকে আবার আক্রমণাত্মক আচরণে জড়িত হতে বাধা দেবে, পেনসিলভানিয়া আইন বিদ্যালয়ের অধ্যাপক হার্বার্ট হোভেনক্যাম্প বলেছেন। “ক্যান্টার যে সমস্যার মুখোমুখি হচ্ছেন। . . যে একটি সাধারণ আদেশ খুব বেশি কাজ নাও করতে পারে।”

“প্রায় 20 বছরের মসৃণ যাত্রার পরে, গুগলের চারপাশে অপ্রত্যাশিততার একটি অস্বস্তিকর বাতাস রয়েছে,” বলেছেন বার্নস্টেইনের একজন বিশ্লেষক মার্ক শমুলিক৷ সেখানে “অনুসন্ধান সমাধানের শত শত স্থানান্তর” রয়েছে এবং “এটি খুব অসম্ভাব্য যে গুগল অবাধে আবির্ভূত হবে।”

বর্ণমালাও একটি এর সাথে জড়িত পৃথক DoJ প্রক্রিয়া এর ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসায় বিরোধী প্রতিযোগিতামূলক আচরণ সম্পর্কে। গত সপ্তাহে বিচার শেষ হয়েছে এবং নভেম্বরের শেষ সপ্তাহে শেষ যুক্তিতর্কের জন্য নির্ধারিত রয়েছে।

সংস্থাটি বলেছে যে এটি প্রয়োজনে সুপ্রিম কোর্টে বিচারকদের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে প্রস্তুত, যার অর্থ যে কোনও সমাধান কার্যকর হতে কয়েক বছর সময় লাগতে পারে।

মেলিয়াস রিসার্চের প্রযুক্তি বিশ্লেষক বেন রেইজেস বলেছেন, “গুগলের ভালো আইনজীবী আছে এবং তারা এই মিথ্যাচার গ্রহণ করবে না।” “বিনিয়োগকারীদের প্রতি আমাদের বার্তা: এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাবেন না; আমাদের ধারণা আছে এটি যতটা খারাপ মনে হয় ততটা খারাপ নয়।”


মেহতার রায় অনুসারে, 2020 সালে প্রায় 90% মার্কিন অনুসন্ধান অনুসন্ধান গুগলের মাধ্যমে এবং 95% মোবাইল ডিভাইসে প্রবাহিত হয়েছিল। এর কোনো গুরুতর প্রতিদ্বন্দ্বী নেই – দ্বিতীয় নিকটতম, মাইক্রোসফ্টের বিং, মাত্র 6% এর জন্য দায়ী।

গুগল তার সার্চ ব্যবসার চারপাশে যে বিজ্ঞাপন ব্যবসা গড়ে তুলেছে তা প্রচুর আয় করে: গত বছর $175 বিলিয়ন, তার মোট $307 বিলিয়নের অর্ধেকেরও বেশি। এটি তার নগদ গরুকে রক্ষা করার জন্য প্রচুর পরিমাণে ব্যয় করেছে: অ্যাপল এবং মজিলার মতো কোম্পানিগুলিকে তাদের ডিফল্ট সার্চ ইঞ্জিনে পরিণত করার জন্য গুগলের মোট অর্থপ্রদানের পরিমাণ শুধুমাত্র 2021 সালে $26 বিলিয়নের বেশি পৌঁছেছে, মেহতা বলেছেন।

ইউরোপীয় কমিশন বছরের পর বছর ধরে গুগলের বাজার ক্ষমতা কমাতে চেয়েছে, কিন্তু বহু বিলিয়ন ডলারের ব্যবস্থা আরোপ করা সত্ত্বেও জরিমানাঅনুসন্ধান জায়ান্ট এই অঞ্চলে তার আধিপত্য বজায় রাখতে এটি উপেক্ষা করে।

কমিশনের 2018 সালের রায়ের পরে যে Google স্মার্টফোনে তার প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করেছে, অ্যান্ড্রয়েড নির্মাতারা তাদের ডিভাইসটি প্রথমবার ব্যবহার করার সময় ইউরোপীয় ব্যবহারকারীদের সার্চ ইঞ্জিনের পছন্দের প্রস্তাব দিতে হবে।

নতুন ইইউ ডিজিটাল মার্কেটস আইন, যার তথাকথিত “দারোয়ানদের” উপর বাধ্যবাধকতা এই বছরের মার্চ মাসে কার্যকর হয়েছে, নতুন মোবাইল “চয়েস স্ক্রিন” এবং সার্চ ফলাফলে Google “স্ব-পছন্দের” নিজস্ব পরিষেবার বিরুদ্ধে নিয়ম আরোপ করেছে৷

কিন্তু ব্রাসেলসের হস্তক্ষেপ Google-এর একচেটিয়া ক্ষমতার উপর কোন লক্ষণীয় প্রভাব ফেলেনি। অনলাইন অ্যাক্টিভিটি ট্র্যাকার Statcounter-এর মতে, Google এখনও জুলাই মাসে ইউরোপে সার্চ ট্রাফিকের 90% এর বেশি।

মার্কেট শেয়ার লাইন চার্ট, % দেখায় গুগল ইউরোপে অনলাইন সার্চের আধিপত্য

হোভেনক্যাম্প বলেন, “অনেক লোকই গুগল সার্চ ত্যাগ করবে না যদি তাদের একটি পছন্দ থাকে।”

“এটা স্পষ্ট যে ইউরোপ এবং মার্কিন উভয়ই তার প্রভাবশালী অবস্থানের Google এর অপব্যবহারের বিষয়ে উদ্বেগ ভাগ করে,” বিল বেয়ার বলেছেন, যিনি বারাক ওবামার প্রশাসনের সময় DoJ-এর অবিশ্বাস বিভাগের নেতৃত্ব দিয়েছিলেন। “কিন্তু (ইইউ) ডিজিটাল মার্কেটস অ্যাক্ট এ পর্যন্ত যা দেখায় তা হল যে এটি বন্ধ হয়ে গেলে প্রতিযোগিতা পুনরায় চালু করা সত্যিই কঠিন। . . মার্কিন যুক্তরাষ্ট্র, জেলা আদালতের সাথে কাজ করে, এখন এমন কিছু সৃজনশীল সমাধান খুঁজে বের করার চেষ্টা করবে যা Google-এর অবৈধ আধিপত্য ভেঙে দেবে।”

গুগলের চিন্তাধারার সাথে পরিচিত একজন ব্যক্তি বলেছেন যে এটি স্ট্যান্ডার্ড সার্চ ডিলের জন্য অর্থ প্রদান করে চলেছে – যদিও বেশিরভাগ ব্যবহারকারীরা ইউরোপে কখনই বেছে নিতে পারেন তা নির্বিশেষে প্রতিদ্বন্দ্বীদের চেয়ে গুগলকে বেছে নেওয়ার কারণ – স্মার্টফোন এবং ব্রাউজার নির্মাতারা কীভাবে তাদের প্ল্যাটফর্মগুলি চালানোর জন্য বেছে নেয়।

“অ্যাপল এবং মজিলা পণ্যটি ডিজাইন করে এবং সিদ্ধান্ত নেয় কিভাবে (গুগল) বিড করবে এবং প্রতিদ্বন্দ্বিতা করবে,” ব্যক্তিটি বলেছিলেন। “গুগল শেল্ফ স্পেসের জন্য প্রতিযোগিতা করার জন্য তার গেম খেলছে।”


গুগল তার সাম্রাজ্য তৈরি করার সময় মার্কিন ফেডারেল সংস্থাগুলি কাজ করতে ধীর ছিল। FTC তার অনুসন্ধান ফলাফল পৃষ্ঠায় তার নিজস্ব বিষয়বস্তুকে অগ্রাধিকার দেওয়ার অভিযোগে কোম্পানির তদন্তে দুই বছর ব্যয় করেছে, কিন্তু 2013 সালে মামলাটি বাদ দেয় প্রমাণের অভাবে। তারপর থেকে, ইউএস অনুসন্ধান প্রশ্নের Google-এর শেয়ার শুধুমাত্র বেড়েছে, বড় প্রযুক্তি কোম্পানি এবং প্রতিদ্বন্দ্বী পণ্যগুলিতে বিনিয়োগ করতে পারে এমন নতুন প্রতিযোগীদের জন্য সামান্য সম্ভাবনার প্রস্তাব দেয়।

একবার সমাধানগুলি সংজ্ঞায়িত হয়ে গেলে এবং আপিলের প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, “মামলার কেন্দ্রীয় যুক্তিটি দুই দশক আগে মাইক্রোসফ্টের মতো বাস্তবসম্মতভাবে প্রাসঙ্গিক নাও হতে পারে,” বলেছেন একজন প্রাক্তন গুগল ম্যানেজার যিনি এখন একটি প্রতিদ্বন্দ্বী গবেষণা সংস্থার জন্য কাজ করেন৷ “গুগলের উপর প্রকৃত প্রভাব হল এই সমস্যাগুলি পরিচালনা করার মাধ্যমে এখন নির্বাহীদের ধীর করা – যা অন্যান্য স্টার্ট-আপগুলির জন্য উপাদান খোলার সৃষ্টি করে।”

যাইহোক, বিষয়টির সাথে পরিচিত একজন অ্যান্টিট্রাস্ট আইনজীবী দ্বিমত পোষণ করেছিলেন, যুক্তি দিয়েছিলেন যে মেহতা “আবেদন মুলতুবি থাকা অবস্থায় অন্তর্বর্তী ব্যবস্থা” সেট করতে পারে এবং “আগামীর পথের উপর বিচক্ষণতা” থাকতে পারে।

আইনজীবী যোগ করেছেন যে মাইক্রোসফ্টের সিদ্ধান্ত প্রাসঙ্গিক রয়েছে। “এটি আসলে একটি প্রভাব ফেলেছিল কারণ এটি পরিবর্তিত হয়েছে” কোম্পানির অনুশীলন, তারা বলেছিল। এই মামলায় উপস্থাপন করা যুক্তিগুলিও গুগলের মামলাকে সমর্থন করে। DoJ তার ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার প্রচার করতে এবং প্রতিদ্বন্দ্বী নেটস্কেপকে চূর্ণ করার জন্য পিসি নির্মাতাদের সাথে মাইক্রোসফ্ট স্বাক্ষরিত চুক্তির সাথে গুগলের এক্সক্লুসিভিটি চুক্তির তুলনা করেছে।

অন্যরা উল্লেখ করেছেন যে গুগলের কেসটি পিছনের দিকে রয়েছে, এই হুমকি বিবেচনা করে যে জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তা এবং চ্যাটবটগুলির উত্থান ঐতিহ্যগত সার্চ ইঞ্জিনগুলির জন্য তৈরি হতে পারে৷

OpenAI একটি উন্নয়নশীল প্রোটোটাইপ গবেষণা টুল Google এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য SearchGPT নামে পরিচিত, মাইক্রোসফটের সাথে $13 বিলিয়ন অংশীদারিত্ব এবং আরও বিলিয়ন বিলিয়ন ভেঞ্চার ক্যাপিটাল অর্থে অর্থায়ন করা হয়েছে। স্টার্ট আপও আমি একটা চুক্তি করেছি অ্যাপলের সাথে ChatGPT কে তার সিরি সহকারীর সাথে প্রশ্নের উত্তর দেওয়ার জন্য একীভূত করতে, একটি উন্নয়ন যা Google-এর Safari ব্রাউজারে টাইপ করা অনুসন্ধানগুলিকে গ্রাস করতে পারে। অন্যান্য দ্রুত বর্ধনশীল এআই গবেষণা স্টার্টআপ অন্তর্ভুক্ত বিভ্রান্তি এবং You.com, যদিও Google এর জন্য হুমকি প্রাথমিক রয়ে গেছে।

“যেভাবে SearchGPT উদ্ঘাটিত হয় তা এই মামলার চূড়ান্ত সমাধানের উপর একটি উপাদান প্রভাব ফেলবে (এবং) কীভাবে শিল্প একটি নতুন বিঘ্নকারী অফারটির সম্ভাব্য উত্থানকে পরিচালনা করে,” সাবেক Google ম্যানেজার যোগ করেছেন। “আপনি যুক্তি দিতে পারেন যে বিগত 20 বছরে গুগলের জন্য কিছুই সত্যিই বিঘ্নিত হয়নি।”


যাই হোক না কেন সমাধান বেছে নেওয়া হোক না কেন, মেহতার উপসংহারগুলি আন্ডারস্কোর করে যে কীভাবে দ্বিপক্ষীয় মার্কিন রাজনৈতিক ল্যান্ডস্কেপ অবিশ্বাস প্রয়োগের জন্য বিগ টেকের বিরুদ্ধে সরে গেছে। বছরের পর বছর ধরে, ইউএস এন্টিট্রাস্ট নীতি কর্পোরেট বৃদ্ধি সহ্য করে যতক্ষণ না গ্রাহকরা উচ্চ মূল্যের দ্বারা ক্ষতিগ্রস্ত না হয়।

ডোনাল্ড ট্রাম্প, তবে, তার রিপাবলিকান পূর্বসূরিদের আরও অপ্রত্যাশিত অবিশ্বাসের পদ্ধতিকে প্রতিহত করেছেন। বিডেন প্রশাসনের কাছে হস্তান্তর করার আগে তার রাষ্ট্রপতির সময় গুগল অনুসন্ধান তদন্ত শুরু হয়েছিল, যা কান্টার এবং এফটিসি চেয়ার লিনা খানের একটি প্রগতিশীল জুটি অ্যান্টিট্রাস্ট এনফোর্সার্স এনেছিল।

ক্যান্টারের অ্যাপলের বিরুদ্ধে আরেকটি তদন্ত চলছে। এফটিসি মেটা এবং অ্যামাজনের বিরুদ্ধে মামলা তদন্ত করছে। মেহতার সিদ্ধান্ত এই প্রচেষ্টার জন্য একটি “বাহুতে গুলি” “কারণ এটি দেখায় যে সরকার বিজয়ী হতে পারে,” কোভাসিক বলেছিলেন।

দ্বিতীয় ট্রাম্প প্রশাসন যে নভেম্বরে জিতলে, বিগ টেককে আরও অনুকূলভাবে দেখবে – এবং এই সংস্থাগুলির ক্ষমতার পক্ষে দাঁড়ানো উভয় পক্ষের জন্য একটি জনপ্রিয় অবস্থান হিসাবে প্রমাণিত হয়েছে তার কোনও গ্যারান্টি নেই। সম্প্রতি তার ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জেডি ভ্যান্স ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেছেন যে Google “খুব বড়, খুব শক্তিশালী” এবং “বিচ্ছিন্ন হওয়া উচিত।”

এটি প্রযুক্তি সংস্থাগুলিকে তাদের সাম্রাজ্যকে হুমকির মুখে ফেলে এমন মামলাগুলিকে রক্ষা করতে ঝাঁকুনি দিয়েছে৷ গুগলের চিন্তাধারার সাথে পরিচিত একজন ব্যক্তি বর্তমান মার্কিন অবিশ্বাস পদ্ধতিকে “ক্যালভিনবল” হিসাবে বর্ণনা করেছেন – একটি উল্লেখ ক্যালভিন এবং হবস কমিক বই যেখানে নিয়মগুলি একটি ছয় বছর বয়সী শিশু দ্বারা তৈরি করা হয় যেমন খেলাটি খেলা হয়, ক্রমাগত পরিবর্তন হয়।

বর্তমান এআই উন্মাদনায়, বিগ টেক ট্রেডিং প্লেবুকটিও পুনরায় লিখছে। গুগল, মাইক্রোসফট এবং অ্যামাজন সম্প্রতি কল করেছে “নিয়োগ করুন” প্রতিশ্রুতিশীল AI স্টার্টআপের কর্মীদের, যা সমালোচকরা বলে যে এন্টিট্রাস্ট নিয়মগুলি স্কার্ট করার জন্য কাঠামোগত।

বেয়ারের মতে, মেহতার সিদ্ধান্ত “ইউএস অ্যান্টিট্রাস্ট নীতিকে শক্তিশালী করে যে আপনি দুর্দান্ত হতে পারেন কারণ আপনার কাছে আরও ভাল ধারণা ছিল, আপনিই প্রথম কাজ করেছিলেন। . . তারপরে আপনি এমন ব্যবস্থা নিতে পারবেন না যা কেউ আপনাকে চ্যালেঞ্জ করার এবং সেই বাজারে সফল হওয়ার সম্ভাবনাকে বাদ দেয়।”

“বিচারক মেহতা যা করেছিলেন তা হল, ‘এখানে সীমাবদ্ধতা এবং ছেলে, তুমি তাদের ছাড়িয়ে গেলে,'” তিনি বলেছিলেন।

এই নিবন্ধটি সাম্প্রতিক ঘটনা প্রতিফলিত করার জন্য প্রথম প্রকাশিত হওয়ার পর থেকে আপডেট করা হয়েছে।

সান ফ্রান্সিসকোতে রিচার্ড ওয়াটার্সের অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জেনিন নিপসের ফটোগ্রাফিক প্রদর্শনী নারীর কাজ – এবং মুক্তি –কে স্পটলাইটে রাখে

ফরাসি ফটোগ্রাফার জ্যানিন নিপস ছিলেন দেশের প্রথম নারী ফটো সাংবাদিকদের একজন। তার আলোকচিত্রগুলির একটি নতুন প্রদর্শনী, যার মধ্যে কয়েকটি প্রথমবারের জন্য উপস্থাপন করা...

ট্র্যাভিস কেলস ‘গ্রোটেস্কেরি’ ভূমিকার জন্য প্রাক্তন স্ট্রিপার অতীতকে পুনরায় উপস্থাপন করার অফার পেয়েছেন

ট্র্যাভিস কেলস“Grotesquerie” চরিত্রটি অতীতে একজন স্ট্রিপার ছিল, কিন্তু এখন সে এড ল্যাচলানের অতীতকে বর্তমানে ফিরিয়ে আনার সুযোগ পাচ্ছে… বেশ কয়েকটি পুরুষের ম্যাগাজিন গণনা...

Related Articles

ভিডিওতে দেখা যাচ্ছে, লাস ভেগাসে ফ্রন্টিয়ার এয়ারলাইন্সের বিমানে আগুন লেগেছে

সপ্তাহান্তে নেভাদায় অবতরণের সময় একটি ফ্রন্টিয়ার এয়ারলাইন্সের বিমানে আগুন ধরে যায় এবং...

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী স্টারবোর্ড ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজারে US$1 বিলিয়ন শেয়ার অর্জন করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

ডিডির প্রাক্তন বান্ধবী ইয়ং মিয়ামি টিকটোকারকে বেবি অয়েল সাইন করতে বলেছে

ইয়ুং মিয়ামি নিজেকে পিচ্ছিল ঢালে খুঁজে পেলেন যখন একজন ভক্ত তাকে একটি...

বোন স্ত্রী: মেরি রিয়েল টাইমে অকথিত গল্পগুলির সাথে অশ্রুসিক্ত অনুশীলন করে

বোন স্ত্রী তারকা মেরি ব্রাউন প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি তার গল্পটি বলবেন,...