Home খবর খনির দৈত্য রিও টিন্টো উত্তর আমেরিকার লিথিয়াম উৎপাদক আর্কেডিয়ামের ক্রয় নিয়ে আলোচনা করে
খবর

খনির দৈত্য রিও টিন্টো উত্তর আমেরিকার লিথিয়াম উৎপাদক আর্কেডিয়ামের ক্রয় নিয়ে আলোচনা করে

Share
Share

এটি 2 জুন, 2020-এ তোলা রিও টিন্টো মাইনিং হেলমেটের একটি ছবি৷

আরও গ্রুপ | গেটি ইমেজ

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম খনির কোম্পানি রিও টিন্টো উত্তর আমেরিকার লিথিয়াম প্রযোজক Arcadium অর্জনে আগ্রহ প্রকাশ করেছে, দুটি কোম্পানি সোমবার পৃথক বিবৃতিতে নিশ্চিত করেছে।

কোন আর্থিক বিবরণ প্রকাশ করা হয়নি. রিও টিন্টো বলেছেন যে কোনও লেনদেন সম্মত হবে এমন কোনও নিশ্চিততা নেই।

LSEG তথ্য অনুসারে আর্কেডিয়াম লিথিয়ামের বাজার মূল্য বর্তমানে US$3.31 বিলিয়ন। কোম্পানির অস্ট্রেলিয়ান-তালিকাভুক্ত শেয়ার সোমবার সকালে ট্রেডিংয়ে 42% এর বেশি লাফিয়েছে।

চুক্তিটি সম্পন্ন হলে, Rio Tinto হয়ে উঠবে বৃহত্তম লিথিয়াম সরবরাহকারী, শুধুমাত্র Albemarle এবং SQM এর পিছনে। রিওতেও প্রবেশাধিকার থাকবে চারটি মহাদেশে লিথিয়াম খনি এবং প্রক্রিয়াকরণ প্ল্যান্ট. এই পরিমাপটি এমন একটি সময়ে আসে যখন খনি কোম্পানিগুলি বিশ্বব্যাপী শক্তির পরিবর্তনের জন্য প্রয়োজনীয় খনিজগুলি সুরক্ষিত করতে চাইছে।

চীনের অতিরিক্ত সরবরাহের কারণে লিথিয়ামের দাম চাপের মুখে পড়েছে। বেঞ্চমার্ক 99.2% লিথিয়াম কার্বোনেটের দাম প্রতি মেট্রিক টন প্রতি 20%-এর বেশি কমে $10,800 হয়েছে, ফ্যাক্টসেট ডেটা দেখায়।

বিএইচপি এবং রিও টিন্টোর মতো খনি শ্রমিকদের বৃদ্ধির জন্য বিগ এমএন্ডএ চুক্তিগুলি 'একমাত্র উপায়', বিশ্লেষক বলেছেন

MST Marquee-এর শক্তি গবেষণার প্রধান, Saul Kavonic, CNBC কে বলেছেন যে রিও টিন্টো একীভূতকরণ এবং অধিগ্রহণের জন্য একটি লিথিয়াম সংকটের জন্য অপেক্ষা করছে যা এটিকে একটি বিশ্বব্যাপী লিথিয়াম বিভাগ দিতে পারে।

“আর্কেডিয়াম সম্ভবত বছরের পর বছর ধরে রিও টিন্টোর দর্শনীয় স্থানে রয়েছে, তবে লিথিয়ামের দাম এবং মূল্যায়ন অনেক দিন ধরেই বেশি ছিল,” তিনি বলেছিলেন।

“অবশেষে, রিও টিন্টো শুধুমাত্র লিথিয়াম স্পেসে খেলতে চেয়েছিল যদি এটি শীর্ষ তিনটি প্রযোজকের মধ্যে একটি হয়,” তিনি একটি ইমেলে সিএনবিসিকে বলেছেন, খনির দৈত্যটি জৈব উপায়ে লিথিয়ামের প্রথম এক্সপোজার অর্জনের জন্য সংগ্রাম করছে, অন্বেষণ বা ছোট মাপের একীভূতকরণ এবং অধিগ্রহণ।

নদী ছিল উল্লেখযোগ্য প্রতিরোধের সম্মুখীন সার্বিয়া তার সম্পর্কে জাদর খনি পরিকল্পনাযেটি রিও বিশ্বাস করেছিল “বিশ্ব-মানের লিথিয়াম বোরেট সম্পদ” হওয়ার সম্ভাবনা। খনির প্রকল্পটি আশেপাশের পরিবেশকে দূষিত করতে পারে এমন উদ্বেগের কারণে বাসিন্দারা ধারাবাহিকভাবে প্রকল্পটি বন্ধ করার জন্য বেলগ্রেডকে অনুরোধ করেছেন।

আর্কাডিওতে সাম্প্রতিক দ্বিতীয় প্রান্তিকের ফলাফলকোম্পানিটি 2023 সালের তুলনায় 2024 সালের জন্য সম্মিলিত লিথিয়াম হাইড্রোক্সাইড এবং লিথিয়াম কার্বনেট বিক্রির পরিমাণে 25% লাফানোর অনুমান করেছে৷ কোম্পানিটি আর্জেন্টিনায় তার সাম্প্রতিক সম্প্রসারণে উৎপাদনের মাত্রা বাড়ানোর অভিপ্রায়ও জানিয়েছে৷

“রিও টিন্টো কি দিতে ইচ্ছুক এবং লিথিয়ামের দামের জন্য তার দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গির উপর এটি সবই নেমে আসে,” বলেছেন কাভোনিক, যিনি অনুমান করেছিলেন যে রিও টিন্টো একটি বস্তুগত প্রিমিয়াম পরিশোধ করার প্রত্যাশা ছাড়া এই চুক্তিতে পৌঁছাতেন না। .

রিও টিন্টো এবং আর্কেডিয়াম মন্তব্যের জন্য সিএনবিসির অনুরোধের সাথে সাথে সাড়া দেয়নি।

অন্যান্য অস্ট্রেলিয়ান তালিকাভুক্ত লিথিয়াম স্টক বেড়েছে। Liontown সম্পদ বেড়েছে 12.84%, খনিজ সম্পদ যোগ করা হয়েছে 4.94%, যখন পিলবারা খনিজ এবং আইজিও প্রায় 3.11% এবং 3.71% বেশি যথাক্রমে লেনদেন হয়েছিল।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

90 দিনের বাগদত্তা: নাইলস এবং মাটিল্ডার আবেগপূর্ণ প্রথম তারিখ

নাইলস ভ্যালেনটিম এবং মাতিলদে আপনার প্রথম ডেট করার সময় আবেগপ্রবণ হন 90 দিনের বাগদত্তা: 90 দিনের আগে. তিনি তাকে তার স্বামী বলে ডাকার...

বেন হরোভিটস বলেছেন যে তিনি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্রচারে অনুদান দেওয়ার পরিকল্পনা করছেন

বেন হোরোভিটজ (ডানে), আন্দ্রেসেন হোরোভিটজের অংশীদার, সান ফ্রান্সিসকোতে TANIUM CONVERGE16 সম্মেলনে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং চাকরি সম্পর্কে কথা বলছেন। হ্যারিয়েট টেলর | সিএনবিসি তিন...

Related Articles

7 অক্টোবর হামলার বার্ষিকী স্মরণে হাজার হাজার মানুষ তেল আবিবে জড়ো হচ্ছে

7 অক্টোবর, 2023-এ ইসরায়েলে হামাসের আক্রমণের প্রথম বার্ষিকী উপলক্ষে সপ্তাহান্তে হাজার হাজার...

হ্যারিস প্রচার চূড়ান্ত স্প্রিন্টে জোন বন্যা

ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস 4 অক্টোবর, 2024-এ...

গাজায় যুদ্ধের এক বছর: ইসরায়েল-হামাস সংঘর্ষের মূল তারিখ

7 অক্টোবরের হামলার এক বছর পর, গাজা উপত্যকায় ইসরাইল ও হামাসের মধ্যে...

ট্রাম্প মাস্ক, ভ্যান্সের সাথে প্রথম হত্যা প্রচেষ্টার জায়গায় ফিরে আসেন

টেসলার সিইও এবং এক্স মালিক এলন মাস্ক রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কথা...