Home বিনোদন সীমান্ত জুড়ে যোদ্ধাদের সংঘর্ষের সময় বৈরুতে বোমাবর্ষণ বাড়িয়েছে ইসরাইল
বিনোদন

সীমান্ত জুড়ে যোদ্ধাদের সংঘর্ষের সময় বৈরুতে বোমাবর্ষণ বাড়িয়েছে ইসরাইল

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ইসরায়েল রাতারাতি বৈরুতের শহরতলিতে গোলাবর্ষণ অব্যাহত রেখেছে এবং দক্ষিণ লেবাননের একটি মসজিদে আঘাত করেছে যখন তার বাহিনী সীমান্ত অঞ্চলে হিজবুল্লাহ যোদ্ধাদের নিযুক্ত করেছে।

ইসরায়েলি যুদ্ধবিমানও প্রথমবারের মতো উত্তর লেবাননের শহর ত্রিপোলিতে হামলা চালায়, এতে একজন হামাস কমান্ডার নিহত হয়, ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী বলেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তারা একটি হাসপাতাল সংলগ্ন একটি মসজিদকে লক্ষ্যবস্তু করছে এবং যোগ করেছে যে এটিকে হিজবুল্লাহ যোদ্ধারা কমান্ড সেন্টার হিসেবে ব্যবহার করছে।

তবে দক্ষিণ লেবাননের একটি হিজবুল্লাহ-অনুষঙ্গী হাসপাতাল, দ্য শহীদ সালাহ গান্দুর, শনিবার লেবাননের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার এক বিবৃতি অনুসারে, ইসরায়েলি সামরিক বাহিনী এটিকে সরিয়ে নেওয়ার আদেশ জারি করার কিছুক্ষণ পরেই এটি একটি হামলার শিকার হয়েছিল। এতে বলা হয়, বিনতে জেবিল শহরে হামলায় নয়জন কর্মচারী আহত হয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৃহস্পতিবার বলেছে যে লেবাননে আগের ২৪ ঘণ্টায় কর্তব্যরত অন্তত ২৮ জন চিকিৎসক নিহত হয়েছেন।

ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস শনিবার বলেছেন যে লেবাননের স্বাস্থ্য ব্যবস্থার সক্ষমতা “ক্ষতিগ্রস্ত” এবং জাতিসংঘের সংস্থার “বৈরুতের বিমানবন্দর প্রায় সম্পূর্ণ বন্ধ হওয়ার কারণে চিকিত্সা সরবরাহ করা যাচ্ছে না।”

“ডব্লিউএইচও লেবাননে স্বাস্থ্য সরবরাহের জন্য ফ্লাইটের জরুরি সুবিধার জন্য আহ্বান জানিয়েছে। জীবন এর উপর নির্ভর করে!” তিনি X এ বলেছেন।

ইসরায়েল সাম্প্রতিক দিনগুলিতে বেশ কয়েকটি উচ্ছেদের আদেশ জারি করেছে, কয়েক ডজন দক্ষিণের শহর ও শহরের মানুষকে উত্তরে সরে যেতে সতর্ক করেছে। গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধের সময় বড় ধরনের আক্রমণের আগে তিনি একই ধরনের নির্দেশ দিয়েছিলেন।

ইরান সমর্থিত হিজবুল্লাহ বলেছে, ইসরায়েলি সেনাদের সঙ্গে লেবাননের সীমান্ত শহর ওদেইসেহের আশেপাশে সংঘর্ষ হয়েছে।

ইসরায়েল গত দুই সপ্তাহে হিজবুল্লাহর বিরুদ্ধে তার আক্রমণ জোরদার করেছে কারণ তারা গাজা থেকে উত্তর ফ্রন্টে তাদের মনোযোগ সরিয়ে নিয়েছে। সে তাদের নেতাকে হত্যা করেছে হাসান নাসরাল্লাহলেবানন জুড়ে বিমান হামলা শুরু করে এবং প্রায় দুই দশকের মধ্যে প্রথমবারের মতো দেশের দক্ষিণে সেনা পাঠায়।

এই উত্তেজনা মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা তৈরি করেছে। মঙ্গলবার ইসরায়েলে নিক্ষেপ করা ইরানি ক্ষেপণাস্ত্রের ব্যারেজের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতিক্রিয়ার জন্য এই অঞ্চলটি প্রস্তুত রয়েছে।

তেহরান বলেছে যে ক্ষেপণাস্ত্র হামলাটি গত সপ্তাহে নাসরাল্লাহকে হত্যা এবং জুলাইয়ে তেহরানে হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়াহকে হত্যার প্রতিক্রিয়া।

হিজবুল্লাহ বলেছে, ইসরায়েল রাতারাতি দক্ষিণ বৈরুতের দাহিয়েহ এলাকায় একটি সম্মেলন কেন্দ্রে বোমা হামলা করেছে। শহরতলিতে আধিপত্য বিস্তারকারী দলটি নাসরাল্লাহর বক্তৃতা সম্প্রচারের জন্য সমাবেশ সহ অনুষ্ঠান আয়োজনের জন্য কমপ্লেক্সটি ব্যবহার করত।

গাজায় হামাসের সমর্থনে হিজবুল্লাহ ইসরায়েলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ শুরু করার পর লেবাননের কর্তৃপক্ষের মতে, গত বছর লেবাননে ইসরায়েলি বোমা হামলায় প্রায় 2,000 মানুষ নিহত হয়েছিল।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, গত দুই সপ্তাহে বেশিরভাগই নিহত হয়েছেন। 1.2 মিলিয়নেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছিল, যা কয়েক দশকের মধ্যে দেশের জন্য সবচেয়ে খারাপ সংকটগুলির একটিকে ট্রিগার করে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি বৈরুত সফরের একদিন পর শনিবার দামেস্কে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

ইসরায়েল “যুদ্ধ এবং জবরদস্তি ছাড়া অন্য কোনো ভাষা বলে না এবং বৈরুত, দক্ষিণ লেবানন এবং গাজায় প্রতিদিন তার অপরাধ চালিয়ে যাচ্ছে,” বলেছেন আরাগচি। তিনি যোগ করেছেন যে তিনি সিরিয়ার কর্তৃপক্ষের সাথে লেবানন এবং গাজায় যুদ্ধবিরতির উদ্যোগ নিয়ে আলোচনা চালিয়ে যাবেন।

এই সপ্তাহে এমন ইঙ্গিত পাওয়া গেছে যে ইসরায়েল হিজবুল্লাহর বেসামরিক অবকাঠামো অন্তর্ভুক্ত করার জন্য তার আক্রমণ সম্প্রসারিত করেছে, এবং গ্রুপের অবশিষ্ট নেতাদের লক্ষ্যবস্তু চালিয়ে যাচ্ছে।

আন্দোলনটি লেবাননের প্রভাবশালী রাজনৈতিক শক্তি এবং সামাজিক প্রোগ্রাম এবং ব্যবসায়িক স্বার্থের একটি বিশাল নেটওয়ার্ক রয়েছে। বৃহস্পতিবার, ইসরায়েল বৈরুতের কেন্দ্রস্থলে একটি হিজবুল্লাহ-সংযুক্ত চিকিৎসা কেন্দ্রে হামলা চালিয়ে স্বাস্থ্যকর্মীসহ অন্তত নয়জন নিহত হয়, সেইসাথে দক্ষিণ শহরতলিতে গ্রুপের মিডিয়া সম্পর্ক দল দ্বারা ব্যবহৃত একটি ভবন।

হামাস জানিয়েছে, শনিবার ভোররাতে উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে একটি ফিলিস্তিনি শরণার্থী শিবিরে হামলায় কাসাম ব্রিগেডের কমান্ডার সাইদ আতাল্লাহ আলী এবং তার পরিবার নিহত হয়েছেন।

উত্তর ইস্রায়েলে, হিজবুল্লাহ রকেটের ব্যারেজ চালু করার সাথে সাথে বিমান হামলার সাইরেন বাজানো হয়েছিল। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে যে জঙ্গি গোষ্ঠী শুক্রবার ইসরায়েলে 222টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

শুক্রবার এটি বলেছে যে এই সপ্তাহে লেবাননে স্থল আক্রমণ শুরু হওয়ার পর থেকে এটি চার ব্যাটালিয়ন কমান্ডার সহ 250 হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যা করেছে।

এই সপ্তাহে দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর সাথে সংঘর্ষে নয়জন ইসরায়েলি সৈন্য নিহত হয়েছে যখন লড়াই তীব্র হয়েছে।

জো বাইডেন ইসরায়েলকে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার “আনুপাতিক” প্রতিক্রিয়া দিতে এবং ইরানের পারমাণবিক স্থাপনা বা তেল অবকাঠামোতে আঘাত করা এড়াতে আহ্বান জানান। তবে প্রেসিডেন্ট এটাও স্পষ্ট করেছেন যে যুক্তরাষ্ট্র ইসরায়েলের সামরিক প্রতিক্রিয়াকে সমর্থন করে।

বিডেন শুক্রবার বলেছেন, “ইসরায়েলের তাদের বিরুদ্ধে জঘন্য হামলার জবাব দেওয়ার অধিকার রয়েছে, শুধু ইরানিদেরই নয়, হিজবুল্লাহ থেকে হুথি পর্যন্ত সকলেরই”।

তেহরানে বিটা গাফফারির অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

দুর্বল হয়ে পড়া হিজবুল্লাহ প্রথাগত গেরিলা কৌশলে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে

হিজবুল্লাহর দীর্ঘদিনের নেতা হাসান নাসরাল্লাহকে ইসরায়েলের হত্যা, গ্রুপের বেশিরভাগ শীর্ষ কমান্ডারকে নির্মূল করা এবং এর যোগাযোগ ব্যবস্থার ধ্বংস – পেজার এবং ওয়াকি-টকির বিস্ফোরণ...

মার্কিন বন্দর শ্রমিকরা ধর্মঘট স্থগিত করেছে যা পূর্ব বন্দরগুলি বন্ধ করে দিয়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ একটি ধর্মঘট যা মার্কিন পূর্ব উপকূল...

Related Articles

ট্র্যাভিস কেলস ‘গ্রোটেস্কেরি’ ভূমিকার জন্য প্রাক্তন স্ট্রিপার অতীতকে পুনরায় উপস্থাপন করার অফার পেয়েছেন

ট্র্যাভিস কেলস“Grotesquerie” চরিত্রটি অতীতে একজন স্ট্রিপার ছিল, কিন্তু এখন সে এড ল্যাচলানের...

90 দিনের বাগদত্তা: নাইলস এবং মাটিল্ডার আবেগপূর্ণ প্রথম তারিখ

নাইলস ভ্যালেনটিম এবং মাতিলদে আপনার প্রথম ডেট করার সময় আবেগপ্রবণ হন 90...

ছোট মানুষ, বড় পৃথিবী: অড্রে এবং জেরেমি চার সন্তানকে বড় করতে লড়াই করছেন?

অড্রে রোলফ এবং জেরেমি রোলফ এর ছোট মানুষ, বড় পৃথিবী আপনার চার...

হারিকেন হেলেন কোয়ার্টজ মাইনিং ব্যাহত হওয়ার কারণে গ্লোবাল চিপ উত্পাদন একটি আঘাত পেয়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...