Home বিনোদন হারিকেন হেলেন কোয়ার্টজ মাইনিং ব্যাহত হওয়ার কারণে গ্লোবাল চিপ উত্পাদন একটি আঘাত পেয়েছে
বিনোদন

হারিকেন হেলেন কোয়ার্টজ মাইনিং ব্যাহত হওয়ার কারণে গ্লোবাল চিপ উত্পাদন একটি আঘাত পেয়েছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

হারিকেন হেলেন উত্তর ক্যারোলিনার খনিতে বন্যার পরে অর্ধপরিবাহী সরবরাহ শৃঙ্খলে একটি স্বল্প পরিচিত দুর্বলতা উন্মোচিত করেছিল যা চিপমেকিংয়ের জন্য অত্যাবশ্যক আলট্রাপিউর কোয়ার্টজের উত্পাদন ব্যাহত করেছিল।

ঝড়2005 সালে হারিকেন ক্যাটরিনার পর থেকে মহাদেশীয় মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানার সবচেয়ে মারাত্মক, এটি গত সপ্তাহান্তে স্প্রুস পাইনের পাহাড়ী শহরকে প্লাবিত করেছিল, যা বিশেষজ্ঞরা বলছেন যে বিশ্বের অতি বিশুদ্ধ কোয়ার্টজের 90 শতাংশ পর্যন্ত উৎপন্ন হয়৷ এই দুষ্প্রাপ্য খনিজটি ক্রুসিবল তৈরি করতে ব্যবহৃত হয় যেখানে সেমিকন্ডাক্টরগুলিতে ব্যবহৃত উচ্চ-মানের সিলিকন উত্পাদিত হয়।

যেকোনো দীর্ঘমেয়াদী ব্যাঘাত স্মার্টফোন এবং কম্পিউটার থেকে শুরু করে সৌর প্যানেল পর্যন্ত ইলেকট্রনিক্সের বিস্তৃত পরিসরে প্রয়োজনীয় উপাদানগুলির নিম্নধারার উৎপাদনকে প্রভাবিত করতে পারে। এই অভ্যুত্থান এমন এক সময়ে ঘটবে যখন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রক্রিয়া করার জন্য সার্ভারের ক্রমবর্ধমান চাহিদা ইতিমধ্যেই সবচেয়ে উন্নত চিপগুলির সরবরাহকে ছাড়িয়ে যাচ্ছে।

“বিশ্বজুড়ে উচ্চ-বিশুদ্ধতার কোয়ার্টজের অন্যান্য উত্স রয়েছে, কিন্তু এখনও পর্যন্ত কেউ এটি অন্য কোথাও খুঁজে পায়নি যেটির একই বিশুদ্ধতা, একই পরিমাণ এবং একই সহজলভ্যতা রয়েছে,” বলেছেন ভিন্স বেইজার, যিনি স্প্রুস পাইন পরিদর্শন করেছিলেন আপনার 2018 লিখছেন। বই বিশ্ব অর্থনীতিতে বালির ভূমিকা সম্পর্কে, একটি শস্য মধ্যে পৃথিবী.

রাশিয়া, ব্রাজিল, ভারত এবং চীনে কিছু ছোট বিকল্প প্রযোজকের অস্তিত্ব থাকা সত্ত্বেও, প্রায় 2,000 জনসংখ্যার একটি ছোট পাহাড়ী শহরে এই অপরিহার্য উপাদানের জন্য সরবরাহ চেইনের ঘনত্ব “বেশ উন্মাদ,” বেইসার বলেছিলেন। “এর জন্য কোন বাস্তব বিকল্প নেই।”

সিবেলকো, বেলজিয়াম-ভিত্তিক খনির দল যা স্প্রুস পাইনে বৃহত্তম কোয়ার্টজ উৎপাদন সুবিধা পরিচালনা করে, বলেছে যে এলাকাটি “বিশেষভাবে আঘাতপ্রাপ্ত হয়েছে।”

“হারিকেন ব্যাপক বন্যা, বিদ্যুৎ বিভ্রাট, যোগাযোগ বিঘ্নিত এবং এলাকায় গুরুতর অবকাঠামোর ক্ষতির কারণ হয়েছে,” সিবেলকো এই সপ্তাহের শুরুতে 26 সেপ্টেম্বর ঝড়ের কাছাকাছি আসার সাথে সাথে কার্যক্রম বন্ধ করার পরে বলেছিলেন।

কোম্পানি শুক্রবার বলেছে যে তার পুনরুদ্ধারের প্রচেষ্টা “উল্লেখযোগ্য অগ্রগতি” করেছে, যোগ করে: “প্রাথমিক মূল্যায়ন ইঙ্গিত দেয় যে স্প্রুস পাইন অঞ্চলে আমাদের অপারেশনাল সুবিধাগুলি কেবলমাত্র সামান্য ক্ষতি হয়েছে।
বিস্তারিত মূল্যায়ন চলছে।”

কোয়ার্টজ কর্পোরেশন, স্প্রুস পাইনের আরেক খনিকারক, এই সপ্তাহের শুরুতে বলেছিলেন যে এটি “মূল্যায়ন করা খুব তাড়াতাড়ি” কতক্ষণ এটি উত্পাদন পুনরায় শুরু করতে হবে। “তবে, আমরা আমাদের গ্রাহকদের উচ্চ-বিশুদ্ধতা কোয়ার্টজ সরবরাহে কোনো ব্যাঘাত এড়াতে আমাদের সক্ষমতার বিষয়ে আত্মবিশ্বাসী,” তিনি বলেন। তিনি বলেন বুধবার

অসলো-ভিত্তিক কোম্পানি স্প্রুস পাইনকে “পৃথিবীর একমাত্র খনি হিসাবে বর্ণনা করেছে যেটি সেমিকন্ডাক্টর ইনগট তৈরির জন্য প্রয়োজনীয় ক্রুসিবল তৈরি করার জন্য যথেষ্ট বিশুদ্ধ কোয়ার্টজ রয়েছে।”

কোয়ার্টজ ক্রুসিবলে উত্পাদিত সিলিকন ইঙ্গটগুলিকে পাতলা ওয়েফারে কাটা হয় যার উপর ট্রানজিস্টর এবং সার্কিটগুলি চিপ তৈরি করার জন্য মুদ্রিত হয়, যা তাদের $600 বিলিয়ন সেমিকন্ডাক্টর শিল্পের একটি মৌলিক উপাদান করে তোলে।

এই ক্রুসিবলগুলিতে ব্যবহৃত কোয়ার্টজ অবশ্যই কমপক্ষে 99.999% বিশুদ্ধ হতে হবে, যাতে এটি আরও বিশুদ্ধ “পলিসিলিকন” এর সাথে তীব্র তাপের প্রতিক্রিয়া থেকে বিরত থাকে যা থেকে কম্পিউটার চিপগুলি তৈরি করা হয়।

“আমার অনুমান হল যে (হারিকেন হেলেনের কারণে সৃষ্ট ব্যাঘাত) অবশ্যই একটি স্বল্পমেয়াদী সংকটকে বোঝাবে যা দাম বাড়িয়ে দেবে,” বেইজার বলেছিলেন। প্লাবিত খনি ছাড়াও এই অঞ্চলের পরিবহন অবকাঠামো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ঝড়ে ক্ষতি.

সেমিঅ্যানালাইসিস, একটি চিপ কনসালটেন্সি, অনুমান করে যে সিলিকন ওয়েফার নির্মাতারা যেমন গ্লোবালওয়েফার্স, সিলট্রনিক এবং সুমকোর 3 থেকে 8 মাসের মধ্যে ইনভেনটরি পাওয়া যায় চিপমেকারদের যেমন ইন্টেল, স্যামসাং এবং টিএসএমসি। “বিদ্যমান ইনভেন্টরিগুলি একটি বাফার”, এটির বিশ্লেষকরা বলেছেন, এবং খনির কার্যক্রমগুলি “সম্ভবত” ক্ষয় হওয়ার আগেই পুনরায় শুরু হতে পারে৷

কিন্তু এড কনওয়ে, এর লেখক বস্তুগত বিশ্ব — একটি বই যা আধুনিক শিল্পের সবচেয়ে গুরুত্বপূর্ণ ছয়টি পদার্থ পরীক্ষা করে, বালি সহ — বিশ্বাস করে যে অপারেশনগুলি তাদের আগের ক্ষমতায় পৌঁছতে আরও অনেক মাস সময় লাগতে পারে৷

“এটি কল্পনা করা খুব কঠিন যে এটি অন্তত কিছু প্রভাব ফেলবে না,” তিনি একটি বিবৃতিতে লিখেছেন। নিউজলেটার এই সপ্তাহে “পর্বটি এটিকেও তুলে ধরে। . . আমাদের জীবনের অর্থনৈতিক ভিত্তির ভঙ্গুরতা। খুব কম লোকই স্প্রুস পাইনের মতো একটি জায়গা নিয়ে চিন্তা করার জন্য অনেক সময় ব্যয় করে, যতক্ষণ না এরকম কিছু ঘটে এবং হঠাৎ করে সবকিছু গুরুত্বপূর্ণ হয়ে যায়।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

90 দিনের বাগদত্তা: বিশ্বাস কি প্রতারণার পরে লরেনের সাথে ডেটিং করার জন্য অনুশোচনা করে?

বিশ্বাস এর 90 দিনের বাগদত্তা: 90 দিনের আগে জানার পর মন খারাপ লরেন অ্যালেন তার বিশ্বাসঘাতকতা. সে ভেবেছিল যে সে তার প্রতি বিশ্বস্ত...

মধ্যপ্রাচ্যে ঝুঁকি নিয়ে বিডেনের মন্তব্যের সাথে WTI উঠে এসেছে

মার্কিন অপরিশোধিত তেল তেলের দাম তেহরানের ব্যালিস্টিক হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েল ইরানের তেল শিল্পে আক্রমণ করতে পারে এমন আশঙ্কায় টানা তৃতীয় সেশনের লাভের...

Related Articles

ছোট মানুষ, বড় পৃথিবী: অড্রে এবং জেরেমি চার সন্তানকে বড় করতে লড়াই করছেন?

অড্রে রোলফ এবং জেরেমি রোলফ এর ছোট মানুষ, বড় পৃথিবী আপনার চার...

ভাদ ভাবী বিচ্ছিন্ন বাবা ইরা পেসকোভিটসের সাথে পুনর্মিলন করেছেন

ড্যানিয়েল ব্রেগোলিনামেও পরিচিত ভাদ ভাবীতার বিচ্ছিন্ন বাবার সাথে খুব ভালো সম্পর্ক আছে,...

90 দিনের বাগদত্তা: স্টিভেন এবং আলিনা একটি বড় পদক্ষেপ নিন

স্টিভ জনস্টন এবং অ্যালাইন এর 90 দিনের বাগদত্তা: অন্য উপায় সম্প্রতি একটি...

রাচেল রিভস ‘বিনিয়োগ, বিনিয়োগ, বিনিয়োগ’ করার প্রতিশ্রুতি দিয়েছেন

র‍্যাচেল রিভস “বিনিয়োগ, বিনিয়োগ, বিনিয়োগ” করার প্রতিশ্রুতি দিয়েছেন কারণ তিনি এই মাসের...