Home খবর ইউরোপীয় ইউনিয়ন চীনের বৈদ্যুতিক গাড়ির উপর শুল্ক আরোপের পক্ষে ভোট দিয়েছে
খবর

ইউরোপীয় ইউনিয়ন চীনের বৈদ্যুতিক গাড়ির উপর শুল্ক আরোপের পক্ষে ভোট দিয়েছে

Share
Share

কর্মচারীরা 18 সেপ্টেম্বর, 2024 সালে পূর্ব চীনের ঝেজিয়াং প্রদেশের জিনহুয়ার লিপমোটর কারখানায় একটি বৈদ্যুতিক যান (EV) উৎপাদন লাইনে কাজ করছে।

অ্যাডেক বেরি | এএফপি | গেটি ইমেজ

ইউরোপীয় ইউনিয়ন শুক্রবার চীনে তৈরি ব্যাটারি বৈদ্যুতিক গাড়ির (BEVs) উপর নির্দিষ্ট শুল্ক গ্রহণের পক্ষে ভোট দিয়েছে।

“আজ, চীন থেকে ব্যাটারি বৈদ্যুতিক যানবাহনের (BEV) আমদানির উপর সুনির্দিষ্ট পাল্টাপাল্টি শুল্ক আরোপ করার ইউরোপীয় কমিশনের প্রস্তাবটি শুল্ক গ্রহণের জন্য EU সদস্য রাষ্ট্রগুলির প্রয়োজনীয় সমর্থন পেয়েছে,” ইইউ একটি বিবৃতিতে বলেছে৷

তিনি যোগ করেছেন যে এই সিদ্ধান্তটি চীন থেকে আসা বৈদ্যুতিক গাড়িগুলিতে কমিশনের ভর্তুকি বিরোধী তদন্তের সমাপ্তির দিকে আরেকটি পদক্ষেপ চিহ্নিত করেছে, যা 2023 সালের অক্টোবরে চালু হয়েছিল।

ইইউ প্রথমবারের মতো ঘোষণা করেছে যে এটি জুন মাসে বৈদ্যুতিক গাড়ির চীনা আমদানির উপর উচ্চ শুল্ক আরোপ করবে, দাবি করে যে তারা “অন্যায় ভর্তুকি থেকে ব্যাপকভাবে উপকৃত হয়” এবং ইউরোপে বৈদ্যুতিক যানবাহন উত্পাদকদের জন্য “অর্থনৈতিক ক্ষতির হুমকি” প্রতিনিধিত্ব করে।

চীনে ইভি উৎপাদনে ব্লকের তদন্তের অংশ হিসাবে তাদের সহযোগিতার স্তর এবং ইইউকে তারা যে তথ্য সরবরাহ করেছিল তার সাথে যুক্ত পৃথক সংস্থাগুলির জন্যও শুল্ক প্রকাশ করা হয়েছিল।

জুলাইয়ের শুরু থেকে অস্থায়ী শুল্ক চালু করা হয়েছিল।

তখন ইউরোপীয় কমিশন তার শুল্ক পরিকল্পনা সংশোধিত সেপ্টেম্বরে, আগ্রহী পক্ষের কাছ থেকে “অন্তর্বর্তীকালীন ব্যবস্থা সম্পর্কে যুক্তিযুক্ত মন্তব্য” এর ভিত্তিতে।

চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র সাংবাদিকদের একথা জানিয়েছেন বেইজিং বিশ্বাস রাখা তার বৈদ্যুতিক যানবাহন শিল্পে চীনের ভর্তুকি নিয়ে তদন্ত “প্রাক-প্রতিষ্ঠিত সিদ্ধান্তে” পৌঁছেছে, যোগ করেছে যে ব্লকটি অন্যায় প্রতিযোগিতার প্রচার করছে।

শুক্রবার, ইইউ বলেছে যে তারা এখনও অন্যান্য সমাধান খুঁজছে, এমনকি শুল্ক গ্রহণের পরেও।

“সমান্তরালে, ইউরোপীয় ইউনিয়ন এবং চীন একটি বিকল্প সমাধান অন্বেষণ করার জন্য কঠোর পরিশ্রম চালিয়ে যাচ্ছে যা সম্পূর্ণরূপে WTO-সম্মত হতে হবে, কমিশনের তদন্ত দ্বারা প্রতিষ্ঠিত ক্ষতিকারক ভর্তুকি মোকাবেলার জন্য উপযুক্ত, পর্যবেক্ষণযোগ্য এবং প্রয়োগযোগ্য,” তিনি বলেছিলেন।

ইইউতে বিভাগ

ইইউ সদস্য দেশগুলির মধ্যে কয়েক মাস বিতর্ক ও আলোচনার পরে এই সিদ্ধান্ত আসে, যারা আমদানি করা চীনা তৈরি ইভিতে শুল্ক বাড়ানোর বিষয়ে বিভিন্ন মতামত প্রকাশ করেছিল।

যদিও ফ্রান্স একটি শক্তিশালী সমর্থক ছিল, আগে ইইউকে সম্ভাব্য শুল্ক নিয়ে তদন্ত শুরু করার জন্য চাপ দিয়েছিল, জার্মানি তাদের বিরুদ্ধে তাদের রক্ষা করেছে, তাদের দেশের পরিণতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। নিজস্ব সংগ্রামী গাড়ি নির্মাতারা.

হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তো বৃহস্পতিবার বলেছেন যে তার দেশ ইউরোপীয় কমিশনের একটি প্রস্তাবে ভেটো দেবে যা 45% পর্যন্ত শুল্কের বৈশিষ্ট্যযুক্ত, রয়টার্স জানিয়েছে।

চীন থেকে সম্ভাব্য প্রতিশোধ নেওয়া কিছু ইইউ সদস্যদের জন্য একটি মূল উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে, বিশেষ করে যেহেতু চীন ইতিমধ্যেই ইইউ শুয়োরের মাংস এবং ব্র্যান্ডি রপ্তানির বিষয়ে অ্যান্টি-ডাম্পিং তদন্ত শুরু করেছে, সেইসাথে ইইউ দুগ্ধজাত পণ্যগুলিতে ভর্তুকি বিরোধী তদন্ত শুরু করেছে।

— CNBC এর রায়ান ব্রাউন এই গল্পে অবদান রেখেছেন।

চাইনিজ ইভিতে ইউরোপীয় শুল্ক কেন কাজ করতে পারে না তা এখানে

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

DoJ ডোনাল্ড ট্রাম্পকে 2020 সালের নির্বাচনকে উল্টে দেওয়ার জন্য “ব্যক্তিগত অপরাধমূলক প্রচেষ্টার” অভিযোগ করেছে

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচনের কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে অর্থ এবং রাজনীতি সম্পর্কে যে গল্পগুলি গুরুত্বপূর্ণ ডোনাল্ড ট্রাম্প 2020 সালের...

90 দিনের বাগদত্তা: ভেহ তার প্রেমিকের সাথে দেখা করতে প্রাক্তনকে আনার জন্য সমালোচনা করেছেন

ভেহ নেদারটন আপনার প্রাক্তন প্রেমিককে আমন্ত্রণ জানান ররি তার প্রেমিকের সাথে দেখা করতে, সানি মাহদীঅন 90 দিনের বাগদত্তা: 90 দিনের আগে. ভক্তরা তার...

Related Articles

মার্কিন বন্দর শ্রমিকরা পঙ্গু ধর্মঘট শেষ করতে বন্দর অপারেটরদের সাথে চুক্তিতে পৌঁছেছে

ইউএস লংশোরম্যান এবং পোর্ট অপারেটররা বৃহস্পতিবার একটি চুক্তিতে পৌঁছেছে যা ছয় বছরের...

এশিয়া-প্যাসিফিক স্টক মার্কেট আজ আপডেট হয়েছে

টোকিও টাওয়ার, বামে, এবং বাণিজ্যিক ও আবাসিক ভবন টোকিও, জাপানের মিনাটো জেলায়,...

দুর্বল হয়ে পড়া হিজবুল্লাহ প্রথাগত গেরিলা কৌশলে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে

হিজবুল্লাহর দীর্ঘদিনের নেতা হাসান নাসরাল্লাহকে ইসরায়েলের হত্যা, গ্রুপের বেশিরভাগ শীর্ষ কমান্ডারকে নির্মূল...

মধ্যপ্রাচ্যে ঝুঁকি নিয়ে বিডেনের মন্তব্যের সাথে WTI উঠে এসেছে

মার্কিন অপরিশোধিত তেল তেলের দাম তেহরানের ব্যালিস্টিক হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েল ইরানের...