Home খবর ইউরোপীয় প্রযুক্তি ব্রেন ড্রেন ‘এক নম্বর ঝুঁকি’ এগিয়ে IPO
খবর

ইউরোপীয় প্রযুক্তি ব্রেন ড্রেন ‘এক নম্বর ঝুঁকি’ এগিয়ে IPO

Share
Share

ক্লারনার সিইও সেবাস্তিয়ান সিমিয়েটকোস্কি, সোমবার, এপ্রিল 4, 2022-এ লন্ডনে একটি ফিনটেক ইভেন্টে কথা বলছেন।

ক্রিস র‍্যাটক্লিফ | গেটি ইমেজের মাধ্যমে ব্লুমবার্গ

সিইও সেবাস্টিয়ান সিমিয়াটকোস্কির মতে, সুইডিশ পেমেন্ট কোম্পানি তার পরবর্তী প্রাথমিক পাবলিক অফারে আসার সাথে সাথে ইউরোপীয় প্রযুক্তি প্রতিভার ফ্লাইট ক্লারনার সবচেয়ে বড় ঝুঁকির কারণ।

এই সপ্তাহে CNBC এর সাথে একটি বিস্তৃত সাক্ষাত্কারে, Siemiatkowski বলেছেন যে ইউরোপে কর্মচারী স্টক বিকল্পগুলির প্রতিকূল নিয়ম – ইক্যুইটি ক্ষতিপূরণের একটি সাধারণ রূপ যা টেক কোম্পানিগুলি তাদের কর্মীদের অফার করে – ক্লারনাকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রযুক্তি প্রযুক্তির প্রতিভা হারাতে পারে৷ , যেমন গুগল, লিটার এবং লক্ষ্য.

ক্লারনা – যা এখন জনপ্রিয় কেনাকাটার জন্য পরিচিত, পরবর্তীতে কিস্তি প্ল্যান প্রদান করে – এটির আইপিওর জন্য প্রস্তুত হচ্ছে, কাজ করার জন্য সেরা এবং উজ্জ্বল জায়গা হিসেবে ইউরোপের অস্বাভাবিকতা অনেক বেশি গুরুত্বপূর্ণ ভয়ে পরিণত হয়েছে, সিমিয়াটকোস্কি সিএনবিসিকে বলেছেন।

“আমরা যখন আইপিও ঝুঁকি দেখি, আমার মতে এক নম্বর ঝুঁকি কী? আমাদের ক্ষতিপূরণ,” বলেছেন Siemiatkowski, যিনি আর্থিক প্রযুক্তি কোম্পানির সিইও হিসাবে তার 20 তম বছরে পৌঁছেছেন। তিনি কোম্পানীর ঝুঁকির কারণগুলির কথা উল্লেখ করছিলেন, যা ক আইপিও প্রসপেক্টাস রেকর্ডের সাধারণ উপাদান.

CNBC দ্বারা প্রাপ্ত একটি সমীক্ষা অনুসারে, যার জন্য কোম্পানিটি পরামর্শক সংস্থা কমপেনসিয়াকে অর্থ প্রদান করে, তার প্রকাশ্যভাবে ব্যবসা করা সমকক্ষদের একটি পরিসরের তুলনায়, ক্লারনা তার রাজস্বের অংশ হিসাবে তার মূলধনের মাত্র এক পঞ্চমাংশ অফার করে। যাইহোক, গবেষণায় আরও দেখা গেছে যে ক্লারনার সর্বজনীনভাবে তালিকাভুক্ত সহকর্মীরা এর চেয়ে ছয় গুণ বেশি মূলধন অফার করে।

‘ভবিষ্যদ্বাণীর অভাব’

সিমিয়াটকোস্কি বলেন, ক্লার্না এবং এর ইউরোপীয় প্রযুক্তির সমকক্ষদের এই অঞ্চলের কর্মীদের আরও অনুকূল কর্মচারী স্টক বিকল্প পরিকল্পনাগুলি অফার করতে অনেক বাধা রয়েছে, যার মধ্যে তারা যোগদানের সময় তাদের প্রাপ্ত শেয়ারের মূল্য হ্রাস করে।

ইউনাইটেড কিংডম এবং সুইডেনে, তিনি ব্যাখ্যা করেছেন যে কর্মচারীদের সামাজিক নিরাপত্তা প্রদান তাদের স্টক পুরষ্কার থেকে কাটা হয় “সীমাহীন”, যার অর্থ এই দেশগুলির কোম্পানির কর্মীরা কোম্পানিগুলির তুলনায় বেশি হারানোর ঝুঁকিতে রয়েছে, উদাহরণস্বরূপ জার্মানি এবং ইতালিতে যেখানে জায়গায় ক্যাপ আছে।

একটি কোম্পানির শেয়ারের দাম যত বেশি হবে, কর্মচারীদের সামাজিক সুবিধার জন্য তাকে তত বেশি অর্থ প্রদান করতে হবে, কোম্পানিগুলির জন্য কার্যকরভাবে ব্যয়ের পরিকল্পনা করা কঠিন করে তুলবে। গ্রেট ব্রিটেন এবং সুইডেনও আইপিওর মতো তারল্য ইভেন্টগুলিতে বিক্রয়ের পরে কর্মীদের ইক্যুইটির প্রকৃত মূল্যের উপর ভিত্তি করে সামাজিক সুবিধা গণনা করে।

“এটি নয় যে কোম্পানিগুলি এটি দিতে ইচ্ছুক নয়,” সিমিয়েটকোস্কি বলেছিলেন। “সবচেয়ে বড় সমস্যা হল ভবিষ্যদ্বাণীর অভাব। যদি একজন কর্মীদের খরচ সম্পূর্ণরূপে আমার শেয়ারের দামের সাথে যুক্ত হয়, এবং এটি আমার PNL (লাভ এবং ক্ষতি) এর জন্য প্রভাব ফেলে… এটি কোম্পানির জন্য খরচের প্রভাব ফেলে। এটি এটি করে। পরিকল্পনা করা অসম্ভব।”

গত বছর, Siemiatkowski আরো স্পষ্টভাবে ক্লারনার শীঘ্রই জনসমক্ষে যাওয়ার উচ্চাকাঙ্ক্ষার ইঙ্গিত দিয়েছেন। CNBC এর “ক্লোজিং বেল” এর সাথে একটি সাক্ষাত্কারে তিনি বলেছিলেন যে 2024 সালে একটি তালিকা করা “অসম্ভব নয়”। আগস্টে, ব্লুমবার্গ জানিয়েছিল যে ক্লারনা নির্বাচনের কাছাকাছি গোল্ডম্যান শ্যাক্স 2025 সালে এর আইপিওর প্রধান আন্ডাররাইটার হিসাবে।

Siemiatkowski কোম্পানী জনসাধারণের কোথায় যাবে সে সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেছেন এবং বলেছেন যে সময় সম্পর্কে এখনও কিছু নিশ্চিত করা হয়নি। তারপরও, যখন এটি সর্বজনীন হয়, ক্লার্না প্রথম বড় ফিনটেক নামগুলির মধ্যে একটি হবে যারা সফলভাবে কয়েক বছরের মধ্যে স্টক এক্সচেঞ্জে আত্মপ্রকাশ করবে।

Klarna AI এর সাথে তার কর্মী সংখ্যা অর্ধেক করবে

নিশ্চিত করুনমার্কিন যুক্তরাষ্ট্রে ক্লারনার নিকটতম প্রতিযোগীদের মধ্যে একজন, 2021 সালে সর্বজনীন হয়েছে. আফটারপে, ক্লারনার আরেক প্রতিযোগী ছিলেন অর্জিত জ্যাক ডরসির পেমেন্ট কোম্পানির দ্বারা ব্লক 2021 সালে 29 বিলিয়ন মার্কিন ডলার।

ক্লারনা ব্রেন ড্রেন একটি ‘ঝুঁকি’

গত বছর ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম Index Ventures-এর একটি সমীক্ষায় দেখা গেছে যে, দেরী-পর্যায়ে ইউরোপীয় স্টার্টআপের কর্মচারীরা মার্কিন যুক্তরাষ্ট্রে 20% এর তুলনায় তারা যে কোম্পানিগুলির জন্য কাজ করে তার প্রায় 10% এর মালিক।

24টি দেশের একটি বাছাই থেকে, ইউকে একটি উচ্চ সামগ্রিক রেটিং পেয়েছে। যাইহোক, এই পরিকল্পনাগুলি পরিচালনার সাথে যুক্ত প্রশাসনিক বোঝার ক্ষেত্রে এটি আরও খারাপ কাজ করে। সুইডেন, তবে, পরিকল্পনার সুযোগ এবং অনুশীলনের মূল্যের মতো কারণগুলির দুর্বল কর্মক্ষমতা সহ আরও খারাপ ফলাফল উপস্থাপন করে, ইনডেক্স সমীক্ষা বলছে।

একটি আমেরিকান প্রযুক্তি কোম্পানির জন্য ক্লারনার কর্মীদের কোম্পানি ছেড়ে যাওয়ার চেষ্টা করার সম্ভাবনা সম্পর্কে তিনি উদ্বিগ্ন কিনা জানতে চাইলে, সিমিয়াকোস্কি বলেন, এটি একটি “ঝুঁকি”, বিশেষ করে যেহেতু কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রমণাত্মকভাবে প্রসারিত হচ্ছে।

“মার্কিন বাজারে আমরা যত বেশি বিশিষ্ট হব, তত বেশি মানুষ আমাদের দেখবে এবং চিনবে – এবং তত বেশি আপনার লিঙ্কডইন ইনবক্স অন্যদের কাছ থেকে অফার দ্বারা লক্ষ্যবস্তু হবে,” সিমিয়াটকোস্কি CNBC কে বলেছেন৷

তিনি যোগ করেছেন যে ইউরোপে “দুর্ভাগ্যবশত এমন একটি অনুভূতি রয়েছে যে আপনার সত্যিই প্রতিভাবান লোকদের এত বেশি অর্থ প্রদান করা উচিত নয়”, বিশেষত যখন আর্থিক পরিষেবা শিল্পে কাজ করা লোকেদের কথা আসে।

“মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় এই ধরনের অনুভূতি বেশি আছে, এবং এটি দুর্ভাগ্যবশত প্রতিযোগিতামূলকতাকে ক্ষতিগ্রস্ত করছে,” ক্লারনার সহ-প্রতিষ্ঠাতা বলেছেন। “যদি তোমার কাছে আসে গুগলতারা আপনার ভিসা ঠিক করে দেবে। তারা আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানান্তর করবে। যে সমস্যাগুলো ছিল তা আর নেই।”

“সবচেয়ে প্রতিভাবান গোষ্ঠীটি আজ খুব মোবাইল,” তিনি যোগ করেছেন, উল্লেখ করেছেন যে কোম্পানির শারীরিক অফিস স্পেসের বাইরে একটি অঞ্চল থেকে কর্মীদের জন্য দূরবর্তীভাবে কাজ করা এখন সহজ।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

গ্রিজলিস এফ জারেন জ্যাকসন জুনিয়র (হ্যামস্ট্রিং) প্রথম অনুশীলনে আহত হয়েছেন

3 এপ্রিল, 2024; মিলওয়াকি, উইসকনসিন, মার্কিন যুক্তরাষ্ট্র; মেমফিস গ্রিজলিজ ফরোয়ার্ড জ্যারেন জ্যাকসন জুনিয়র (13) ফিসার ফোরামে মিলওয়াকি বাক্সের বিরুদ্ধে তৃতীয় কোয়ার্টারে প্রতিক্রিয়া দেখান।...

ছোট মানুষ, বড় বিশ্ব: জ্যাকসন রোলফের বড় ক্যাচ

জ্যাকসন রোলফ এর ছোট মানুষ, বড় পৃথিবী একটি মহান কৌতুক পায়. তোমার বাবা মা, টরি রোলফ এবং জ্যাক রোলফ সোশ্যাল মিডিয়াতে আপনার প্রিয়...

Related Articles

হাইতির দুর্নীতিবিরোধী সংস্থা বলছে, ঊর্ধ্বতন কর্মকর্তারা দুর্নীতির জন্য দোষী

হাইতির রাজনৈতিক স্থিতিশীলতা বুধবার আরেকটি ধাক্কা খেয়েছে যখন দেশটির দুর্নীতি দমন ইউনিট...

জাপান এবং অস্ট্রেলিয়া PMI প্রত্যাশিত; ইয়েন দুর্বল হয়ে যায়

29 অক্টোবর, 2020 বৃহস্পতিবার, জাপানের টোকিওতে জাপান এক্সচেঞ্জ গ্রুপ ইনকর্পোরেটেড (JPX) দ্বারা...

রহস্যজনক মৃত্যু এবং ব্যাপক ছাঁটাই: ইউরোপের সবুজ ব্যাটারির স্বপ্ন নর্থভোল্ট টক হয়ে গেছে

নর্থভোল্ট ছিল একটি চতুর লোগো সহ একটি একেবারে নতুন স্টার্টআপ যা বিশ্বের...

OpenAI $157 বিলিয়ন মূল্যায়ন বাড়ায়; রাউন্ডে অংশ নেয় মাইক্রোসফট এবং এনভিডিয়া

OpenAI তার দীর্ঘ প্রতীক্ষিত অর্থায়ন রাউন্ড $157 বিলিয়ন মূল্যায়নে বন্ধ করেছে, যার...