Home খবর ইয়েলের স্টিফেন রোচ বিশ্বব্যাপী অস্থিরতা এবং “ক্লিপড” বাজার সম্পর্কে সতর্ক করেছেন
খবর

ইয়েলের স্টিফেন রোচ বিশ্বব্যাপী অস্থিরতা এবং “ক্লিপড” বাজার সম্পর্কে সতর্ক করেছেন

Share
Share

অক্টোবর 1, 2024, ইসরায়েল, তেল আবিব: ইরান থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র তেল আবিবের আকাশে দেখা যাচ্ছে।

ইলিয়া ইয়েফিমোভিচ/ডিপিএ | ইমেজ জোট | গেটি ইমেজ

ইয়েল ল স্কুলের পল সাই চায়না সেন্টারের সিনিয়র ফেলো স্টিফেন রোচ বলেছেন, মধ্যপ্রাচ্যে আঞ্চলিক সংঘাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান বেকারত্বের সংমিশ্রণে বাজারগুলি “অভিভূত” হওয়ার ঝুঁকিতে রয়েছে৷

মঙ্গলবার মধ্যপ্রাচ্যে সংঘাত আরও খারাপ হয়েছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান মৃত্যুর পর ইসরায়েলের উপর হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ এবং ইরানের একজন কমান্ডার লেবানন.

মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে উদ্বিগ্ন বিনিয়োগকারীরা ওয়াল স্ট্রিটে রাতারাতি লোকসান ট্র্যাকিং করে বুধবার বেশিরভাগ এশিয়ান বাজার পড়েছিল।

“বাজারগুলি আসলেই জানে না কোথায় ঘুরতে হবে,” রোচ বলেন, মধ্যপ্রাচ্যের দ্বন্দ্ব এমন সময়ে মুদ্রাস্ফীতির ঝুঁকি বাড়াচ্ছে যখন বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলি মুদ্রানীতি সহজ করতে শুরু করেছে।

রোচ সিএনবিসি প্রোগ্রামকে বলেন, “আমরা সম্ভবত অস্থিরতার উল্লেখযোগ্য বৃদ্ধি দেখতে পাচ্ছি এবং বাজারগুলি সত্যিই নাটকীয়ভাবে সুইং করতে পারে।”Squawk বক্স এশিয়া“বুধবারে।

তেলের বাজারে প্রভাব

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে যে মঙ্গলবার রাতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে তাদের সৈন্যরা লেবাননে হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে নতুন আক্রমণ শুরু করেছে।

মুদ্রাস্ফীতির উপর দীর্ঘস্থায়ী প্রভাব থাকবে কিনা তা দেখা বাকি আছে, স্যান্টান্ডারের প্রধান অর্থনীতিবিদ স্টিফেন স্ট্যানলি বলেছেন, উত্তেজনা বাড়লে তেলের বাজার “আরও উল্লেখযোগ্যভাবে প্রভাবিত” হবে।

স্টিফেন রোচ: বাজারগুলি ভূ-রাজনৈতিক দ্বন্দ্ব এবং ক্রমবর্ধমান বেকারত্বের দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে

বাজারের অস্থিরতা

ইউবিএস গ্লোবাল ওয়েলথ ম্যানেজমেন্টের আঞ্চলিক বিনিয়োগ পরিচালক কেলভিন টে বলেছেন, বাজারের ঝুঁকিমুক্ত আন্দোলন দীর্ঘকাল ধরে চলতে থাকবে কিনা তা নির্ভর করে বেশ কয়েকটি মূল কারণের উপর, যার মধ্যে একটি হল ইরানের আক্রমণের প্রতি ইসরায়েলি প্রতিক্রিয়া।

“যদি এটি একটি বিবেচিত প্রতিক্রিয়া হয়, যা বৃহৎ পরিসরে আঘাত ও হত্যার জন্য ডিজাইন করা হয় না… মধ্যপ্রাচ্যের জিনিসগুলি আসলে কিছুটা শান্ত হতে পারে… মধ্যপ্রাচ্যে একটি আঞ্চলিক যুদ্ধের আশঙ্কার এই বৃদ্ধি লক্ষণীয় নয় “, তিনি বলেন।

রোচ অবশ্য বলেছেন, মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান তেলের দাম এবং মুদ্রাস্ফীতির বিপরীত ঝুঁকি তৈরি করেছে। “কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি অবশ্যই বৃহত্তর বাসস্থানের পথ চালিয়ে যাওয়ার আগে দুবার ভাবতে হবে,” তিনি সিএনবিসিকে বলেছেন।

কেন্দ্রীয় ব্যাংকের তথাকথিত ডট প্লট অনুসারে, মার্কিন ফেডারেল রিজার্ভ এই বছরের পরবর্তী দুটি আর্থিক নীতির বৈঠকে সুদের হার আরও অর্ধেক পয়েন্ট কমানোর অনুমান করেছে। সেপ্টেম্বরের বৈঠকের.

ব্যবসায়ীরা শুক্রবার মার্কিন বেতনের ডেটাও দেখছেন মার্কিন ফেডারেল রিজার্ভের সিদ্ধান্তের পর অর্থনীতির অবস্থার উপর আরও ইঙ্গিতের জন্য সেপ্টেম্বরে বিশাল হার কমানো হয়েছে। প্রত্যাশিত বেকারত্বের হারের চেয়ে বেশি একটি নরম অবতরণ অর্জনের জন্য সহজীকরণ চক্রকে ত্বরান্বিত করতে ফেডকে নেতৃত্ব দিতে পারে।

সেপ্টেম্বরে বেকারত্বের হার 4.2% হবে বলে আশা করা হচ্ছে, এলএসইজিতে রয়টার্সের একটি জরিপের তথ্য অনুযায়ী, আগস্টের পরিসংখ্যান থেকে অপরিবর্তিত। বেকারত্বের হার প্রায় লাফিয়ে উঠল তিন বছরের সর্বোচ্চ ৪.৩% জুলাই মাসে, 2023 সালের এপ্রিলে পাঁচ দশকের সর্বনিম্ন 3.4% থেকে একটি নাটকীয় বৃদ্ধি।

বন্দর ধর্মঘট কীভাবে মার্কিন অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে

আরেকটি উপাদান যা বাজারের অস্থিরতাকে আরও চালিত করতে পারে তা হল মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব এবং উপসাগরীয় উপকূলে ডক শ্রমিকদের ধর্মঘট কতক্ষণ স্থায়ী হবে, টে বলেছেন।

মেইন থেকে টেক্সাস পর্যন্ত বন্দরে লংশোরম্যানরা অব্যাহত ছিল একটি বড় মাপের ধর্মঘট মজুরি নিয়ে বিরোধ এবং অটোমেশনের হুমকি সম্পর্কে। এটি বিশ্বব্যাপী সরবরাহ চেইন ব্যাহত করবে বলে আশা করা হচ্ছে এবং আছে দেশের প্রায় অর্ধেক সামুদ্রিক পরিবহনের প্রবাহ ব্যাহত হয়েছেরয়টার্স জানিয়েছে।

“বন্দরে যেকোন ব্যাঘাত, বন্দরে কাজ বন্ধ করার একটি খুব তাৎপর্যপূর্ণ এবং খুব দ্রুত অর্থনৈতিক পরিণতি হবে,” S&P গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্সের পিটার তিরশওয়েল বলেছেন, “এটি যত দীর্ঘ হবে, অর্থনৈতিক ক্ষতি তত দ্রুত হবে।” হও।” চড়বে।”

সংশোধন: ইউবিএস গ্লোবাল ওয়েলথ ম্যানেজমেন্টের আঞ্চলিক প্রধান বিনিয়োগ কর্মকর্তা কেলভিন টেয়ের একটি উদ্ধৃতি সংশোধন করার জন্য এই গল্পটি আপডেট করা হয়েছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ক্যাটি পেরি, নিকোল কিডম্যান এবং আরও বেশি বোল্ড লুকে ব্যালেন্সিয়াগা শোতে পরিধান করে

খারাপ আবহাওয়া তারকাদের প্যারিস ফ্যাশন সপ্তাহে ব্যালেন্সিয়াগা শো থেকে দূরে রাখতে পারেনি… বেশ কিছু সেলিব্রিটি তাদের সবচেয়ে সাহসী চেহারায় ইভেন্টে এসেছিলেন। এটা পরীক্ষা...

আলাবামার নং 1 ক্যালেন ডিবোয়ার জর্জিয়াকে টেমিং করার পরে উত্থানে৷

সেপ্টেম্বর 28, 2024; Tuscaloosa, Alabama, USA; আলাবামা ক্রিমসন টাইড কোচ ক্যালেন ডিবোয়ার ব্রায়ান্ট-ডেনি স্টেডিয়ামে প্রথমার্ধে জর্জিয়া বুলডগসের বিরুদ্ধে পাস হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন। বাধ্যতামূলক...

Related Articles

ইইউ অর্থ আত্মসাতের বিচারের অর্থ কি লে পেন এবং ফরাসি ডানদিকের জন্য?

মেরিন লে পেন এবং ফরাসি উগ্র-ডান জাতীয় সমাবেশ পার্টির অন্যান্য সিনিয়র ব্যক্তিত্বরা...

মার্কিন ভাইস প্রেসিডেন্ট বিতর্কে রাজনীতি নিয়ে ওয়ালজ এবং ভ্যান্সের সংঘর্ষ

ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী টিম ওয়ালজ এবং জেডি ভ্যান্স মঙ্গলবার রাতে মুখোমুখি হয়েছিল...

এশিয়া-প্যাসিফিক স্টক মার্কেটস আপডেট

শনিবার, 9 মার্চ, 2024 এ দক্ষিণ কোরিয়ার সিউলের মিয়ংডং শপিং জেলায় একটি...

‘সহজ’ পছন্দ: হিজবুল্লাহর সম্ভাব্য নতুন নেতা হচ্ছেন নাসরাল্লাহর চাচাতো ভাই হাসেম সাফিউদ্দীন

তার চাচাতো ভাই হাসান নাসরাল্লাহর মতো – 27 সেপ্টেম্বর বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে...