Home বিনোদন ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর ইসরায়েল বৈরুতে হামলা চালায় ব্যাপক যুদ্ধের আশঙ্কা
বিনোদন

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর ইসরায়েল বৈরুতে হামলা চালায় ব্যাপক যুদ্ধের আশঙ্কা

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ইসরায়েলি বাহিনী বৈরুত এবং দক্ষিণ লেবাননে রাতারাতি গোলাবর্ষণ করেছে কারণ এই অঞ্চলটি ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইসরায়েলের প্রতিক্রিয়ার জন্য প্রস্তুত ছিল যা মধ্যপ্রাচ্যে বৃহত্তর যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে তুলেছিল।

তেহরানে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তেহরানের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। ইজরায়েল. মঙ্গলবার নেতানিয়াহু বলেছেন, “ইরান একটি বড় ভুল করেছে – এবং এর মাশুল দেবে।” “যে আমাদের আক্রমণ করবে, আমরা তাদের আক্রমণ করব।”

ইরান থেকে আশ্চর্যজনক ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েল ইরানের প্রক্সিদের বিরুদ্ধে আক্রমণ চালিয়ে যাওয়ায় এই অঞ্চলটিকে আরও কাছাকাছি নিয়ে এসেছে, সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইসরায়েল ইয়েমেনে হুথি-নিয়ন্ত্রিত বন্দরে আঘাত করেছে, হিজবুল্লাহর বিরুদ্ধে ব্যাপক বিমান হামলা চালিয়েছে এবং সিরিয়ায় বিস্ফোরণের জন্য দায়ী করা হয়েছে৷ .

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানের ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জন্য ইরানের উপর “গুরুতর পরিণতি” আরোপ করতে ইসরায়েলের সাথে যোগ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

মাত্র কয়েকটি ইরানি ক্ষেপণাস্ত্র এটিকে অতিক্রম করেছে ইসরায়েলের অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থাইসরায়েলের বিদেশী গোয়েন্দা সংস্থা মোসাদের সদর দফতরের কাছে আঘাত হানা বলে মনে করা একটি সহ।

ফিলিস্তিনি শহর জেরিকোতে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে, যেখানে একজন ব্যক্তি আটকানো ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষে আঘাত পেয়েছিলেন।

পরিস্থিতি সম্পর্কে ব্রিফ করা একজন ব্যক্তি বলেছেন যে ইরান তেল আবিবের কাছে সামরিক ও গোয়েন্দা অবকাঠামো এবং দেশের অন্যান্য অংশে অন্যান্য স্থাপনাকে লক্ষ্যবস্তু করছে।

ইরান বলেছে যে হামলাগুলি গত সপ্তাহে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ সহ সমগ্র অঞ্চল জুড়ে ইসরায়েলের লক্ষ্যবস্তু হত্যার প্রতিশোধ হিসাবে এবং ইসরায়েল পাল্টা জবাব দেওয়ার হুমকি দিয়েছে।

“ইসরায়েলি শাসক আরও প্রতিশোধ নেওয়ার সিদ্ধান্ত না নিলে আমাদের পদক্ষেপ শেষ হবে। এই পরিস্থিতিতে, আমাদের প্রতিক্রিয়া আরও শক্তিশালী এবং আরও শক্তিশালী হবে, “বুধবার এক্স-এ একটি পোস্টে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন।

আরাকচি বলেছেন যে তিনি যুক্তরাজ্য, জার্মানি এবং ফ্রান্সে তার প্রতিপক্ষের সাথে কথা বলেছেন, সতর্ক করে দিয়েছিলেন যে ইরান যুদ্ধ চায় না, তবে এটি “এতে ভয় পায় না।” তিনি “যেকোন তৃতীয় পক্ষকে” হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার আহ্বান জানান, এটি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি স্পষ্ট উল্লেখ।

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ বুধবার প্রকাশিত এক বিবৃতিতে ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা করে বলেছেন, ইরান “পুরো অঞ্চলে আগুন লাগানোর” ঝুঁকির মধ্যে রয়েছে। “আমাদের যে কোনও মূল্যে এটি এড়াতে হবে,” তিনি বলেছিলেন। হিজবুল্লাহ ও ইরানকে অবিলম্বে ইসরাইলের ওপর তাদের হামলা বন্ধ করতে হবে।

মঙ্গলবার রাতে বৈরুত ও দক্ষিণ লেবাননে ব্যাপক বোমা হামলা চালায় ইসরায়েলি যুদ্ধবিমান।

ইসরায়েল এই অঞ্চলের জন্য নতুন স্থানান্তর আদেশ জারি করার পরে বিমান হামলা চালানো হয়, যা ঘনবসতিপূর্ণ আশেপাশের আবাসিক ভবনগুলি ধ্বংস করার কয়েক দিনের নিবিড় হামলার পরে বেশিরভাগ খালি।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী উত্তর সীমান্ত জুড়ে লক্ষ্যবস্তু হামলা চালাচ্ছে বলে এক দিনেরও বেশি সময় পরে লেবাননে ইসরায়েলের স্থল অনুপ্রবেশের গভীরতা অস্পষ্ট ছিল।

আইডিএফ বলেছে যে তারা লেবাননের ভূখণ্ডে “সীমিত, স্থানীয় এবং লক্ষ্যবস্তু আক্রমণ” হিসাবে বিবেচনা করে যোগদানের জন্য অতিরিক্ত বাহিনী পাঠাচ্ছে, যার মধ্যে গোলানি পদাতিক ব্রিগেড এবং একটি পৃথক সাঁজোয়া ব্রিগেডের সৈন্য রয়েছে।

দক্ষিণ ইসরায়েলে 7 অক্টোবর হামাসের হামলার পর থেকে হিজবুল্লাহর বিরুদ্ধে শত্রুতা শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি সেনারা প্রায় এক বছর ধরে ওই এলাকায় গোপন হামলা চালাচ্ছে।

ইসরায়েলি বাহিনী এবং হিজবুল্লাহর মধ্যে যোগাযোগের প্রথম চিহ্নে, ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠী বলেছে যে তার যোদ্ধারা ইসরায়েলি সৈন্যদের একটি দলকে সীমান্তের কাছে ওদেইসেহের দক্ষিণ সম্প্রদায়ের “অনুপ্রবেশের চেষ্টা” করে তাড়িয়ে দিয়েছে। আইডিএফ দাবির বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ইসরায়েলি যুদ্ধবিমানগুলি বৈরুতের দক্ষিণে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, বলেছে যে তারা সিরিয়ার আলেপ্পো শহরে হিজবুল্লাহ অপারেশনের প্রধানকে হত্যা করেছে, যেখানে লেবাননের গোষ্ঠী সিরিয়ার গৃহযুদ্ধে রাষ্ট্রপতি বাশার আল-আসাদের সহায়তায় এসেছিল।

হিজবুল্লাহর এই নির্দিষ্ট বিভাগটি 2023 সালে ইলাতের একটি স্কুল সহ ইসরায়েলি ভূখণ্ডে ড্রোন এবং ট্যাঙ্ক-বিরোধী ক্ষেপণাস্ত্র হামলার পিছনে ছিল, আইডিএফ বলেছে।

এটি পৃথকভাবে বলেছে যে এটি ইরান এবং এর সহযোগী সংস্থাগুলি থেকে অস্ত্র স্থানান্তরের দায়িত্বে থাকা কমান্ডার মুহাম্মদ জাফর কাসিরকে হত্যা করেছে।

ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে প্রায় এক বছরের লড়াইয়ে লেবাননে প্রায় 2,000 মানুষ নিহত এবং হাজার হাজার আহত হয়েছে, লেবাননের কর্তৃপক্ষ জানিয়েছে।

তাদের বেশিরভাগই গত দুই সপ্তাহে ঘটেছে। মঙ্গলবার লেবাননে ইসরায়েলি হামলায় ৫৫ জন নিহত ও ১৫৬ জন আহত হয়েছে।

তেলের বাজারে, বুধবার আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের দাম 1.4% বেড়ে $74.55 হয়েছে, যেখানে মার্কিন বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট 1.5% বেড়ে .9 ডলার প্রতি ব্যারেল হয়েছে৷

মঙ্গলবার রাতে ইরানের হামলার পর দাম বেড়েছে ৫%।

হংকংয়ে উইলিয়াম স্যান্ডলুন্ডের অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

90 দিনের বাগদত্তা: মাতিলদা আমেরিকার টিকিটের জন্য নাইলস ব্যবহার করছেন?

মাতিলদে এর 90 দিনের বাগদত্তা: 90 দিনের আগে ভক্তরা ভাবছেন যে তিনি ব্যবহার করছেন নাইলস ভ্যালেনটিম আমেরিকার টিকিটের জন্য। তিনি একটি বিয়েতে তাড়াহুড়ো...

EchoStar ডিশ বিক্রি করবে DirecTV এর কাছে, প্রধান পে টিভি প্রদানকারীদের সমন্বয় করে

ইকোস্টারের সিইও হামিদ আখাভান, 30 সেপ্টেম্বর, 2024-এ CNBC-এর “Squawk On The Street”-এ কথা বলছেন সিএনবিসি ইকোস্টার সোমবার ঘোষিত একটি চুক্তিতে প্রতিদ্বন্দ্বী প্রদানকারী DirecTV...

Related Articles

ডেস অফ আওয়ার লাইভ স্পয়লার: গাবি এবং স্টেফান তাদের ক্ষতিগ্রস্ত বিয়ে নিয়ে আলোচনা করে

আমাদের জীবনের দিনগুলো spoilers দেখতে স্টেফান ডিমেরা এবং তার স্ত্রী, গাবি হার্নান্দেজতার...

টিম ওয়ালজ বলেছেন যে তিনি ভাইস প্রেসিডেন্ট বিতর্কে ‘স্কুল শুটারদের সাথে বন্ধুত্ব করেছিলেন’

ভিডিও সামগ্রী চালান সিবিএস ভাইস-প্রেসিডেন্টের জন্য বিতর্কে বড় গোলমাল টিম ওয়ালজ …স্কুল...

90 দিনের বাগদত্তা: করোনা প্রশ্ন আইসল্যান্ডে চলে যায়

মুকুট এর 90 দিনের বাগদত্তা: অন্য উপায় তার আইসল্যান্ডে যাওয়ার প্রশ্ন। মিডওয়াইফ...

জেডি ভ্যান্স এবং টিম ওয়ালজ ভাইস প্রেসিডেন্ট বিতর্কে ইসরায়েল এবং মুদ্রাস্ফীতি নিয়ে সংঘর্ষ

ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী জেডি ভ্যান্স এবং টিম ওয়ালজ মঙ্গলবার রাতে নিউইয়র্কে একটি...