Home খবর নাসরাল্লাহর মৃত্যুর পর ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান
খবর

নাসরাল্লাহর মৃত্যুর পর ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান

Share
Share

এই চিত্রটি 1 অক্টোবর, 2024-এ জেরুজালেমের উপরে প্রজেক্টাইল দেখায়।

মেনাহেম কাহানা | এএফপি | গেটি ইমেজ

ইরান মঙ্গলবার বিরুদ্ধে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইজরায়েল সাম্প্রতিক হত্যাকাণ্ডের প্রতিশোধ হিসেবে হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ এবং ইরানের একজন কমান্ডার লেবানন.

এর কিছুক্ষণ পরেই হামলা হয় ইজরায়েলদক্ষিণ লেবাননে স্থল বাহিনী মোতায়েন, ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে আক্রমণ জোরদার করছে।

বিবৃতিতে বলা হয়েছে, “শহীদ হানিয়াহ, সাইয়েদ হাসান নাসরাল্লাহ এবং শহীদ নীলফরৌশানের শাহাদাতের প্রতিক্রিয়ায়, আমরা অধিকৃত অঞ্চলের প্রাণকেন্দ্রে পৌঁছেছি।” ইসলামী বিপ্লবী গার্ড কর্পস ইসরায়েলের আকাশে ক্ষেপণাস্ত্র ছুড়তে শুরু করার পর এক বিবৃতিতে বলা হয়।

ইরানের আধাসামরিক সংস্থা আইআরজিসি বলেছে, “যদি ইহুদিবাদী শাসক ইরানের অভিযানে সাড়া দেয়, তাহলে এটি একটি অপ্রতিরোধ্য আক্রমণের সম্মুখীন হবে।”

আব্বাস নীলফরৌশান ইরানের বিপ্লবী গার্ডের একজন ডেপুটি কমান্ডার ছিলেন যিনি লেবাননের বৈরুতে গত শুক্রবার ইসরায়েলি বোমা হামলায় নাসরুল্লাহর সাথে নিহত হন।

ইসমাইল হানিয়াহ এর রাজনৈতিক কমান্ডার ছিলেন হামাস সন্ত্রাসী গোষ্ঠী, যেটি জুলাই মাসে ইরানের রাজধানী তেহরানে ইসরায়েলি হামলায় নিহত হয়েছিল, সেই গোষ্ঠীটি 7 অক্টোবর গাজা থেকে ইসরায়েলে সন্ত্রাসী হামলা শুরু করার পর থেকে হামাসের বিরুদ্ধে নৃশংস যুদ্ধে জড়িয়ে পড়েছে৷

ইসরায়েলি কর্মকর্তাদের মতে, তেল আবিব এলাকায় ক্ষেপণাস্ত্র হামলায় মাত্র দুইজন সামান্য আহত হয়েছেন। এছাড়াও ইসরায়েলে কিছু ছোটখাটো আঘাতের খবর পাওয়া গেছে, যাতে লোকজন নিরাপদ স্থানে চলে যাওয়াকে জড়িত করে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ঘোষণা করেছে যে 1:30 টার পরেই নাগরিকদের সারা দেশে সুরক্ষিত স্থান ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা মঙ্গলবার সতর্ক করে বলেছেন যে ইরানের দ্বারা ইসরায়েলের উপর যে কোনো সরাসরি আক্রমণ “ইরানের জন্য গুরুতর পরিণতি বয়ে আনবে।”

“আমরা সক্রিয়ভাবে এই হামলার বিরুদ্ধে ইসরায়েলকে রক্ষা করার জন্য প্রতিরক্ষামূলক প্রস্তুতিকে সমর্থন করছি,” কর্মকর্তা বলেছেন।

ওই কর্মকর্তা এবং প্রতিরক্ষা বিভাগের একজন কর্মকর্তা বলেন, ইরান বেসামরিক স্থানের পরিবর্তে সামরিক ও সরকারি স্থানগুলোকে লক্ষ্যবস্তু করবে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবারের হামলার সময় ইসরায়েল জুড়ে সাইরেন বেজে ওঠে।

রাষ্ট্রপতি জো বিডেন মঙ্গলবার বিকেলে ভাইস প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন কমলা হ্যারিস এবং জাতীয় নিরাপত্তা কর্মকর্তারা হামলার বিষয়ে আলোচনা করবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি এমিলি সিমন্স সোশ্যাল মিডিয়া সাইট এক্স-এ একটি পোস্টে বলেছেন, “তারা ইসরায়েলকে হামলার বিরুদ্ধে আত্মরক্ষা করতে এবং মার্কিন কর্মীদের সুরক্ষায় সহায়তা করার জন্য মার্কিন প্রস্তুতির অবস্থা পর্যালোচনা করেছে।”

মার্কিন কর্মকর্তারা বলছেন, ইসরায়েলের ওপর 'আসন্ন' ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে ইরান

জেরুজালেমে মার্কিন দূতাবাস ইসরায়েলে সমস্ত মার্কিন সরকারী কর্মচারী এবং তাদের পরিবারকে “পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আশ্রয়স্থলে থাকার” নির্দেশ দিয়েছে৷

একই নোটিশে দূতাবাস বলেছে যে এটি “যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্কতা এবং ব্যক্তিগত নিরাপত্তার বিষয়ে সচেতনতার ক্রমাগত প্রয়োজনীয়তার কথা মনে করিয়ে দেয় কারণ নিরাপত্তার ঘটনা, যার মধ্যে মর্টার এবং রকেট উৎক্ষেপণ এবং UAS মনুষ্যবিহীন বিমান সিস্টেমে অনুপ্রবেশ, প্রায়ই পূর্ব বিজ্ঞপ্তি ছাড়াই ঘটে।”

“নিরাপত্তা পরিবেশ জটিল থেকে যায় এবং রাজনৈতিক পরিস্থিতি এবং সাম্প্রতিক ঘটনাবলির উপর নির্ভর করে দ্রুত পরিবর্তন হতে পারে,” সতর্কবার্তায় বলা হয়েছে।

ইস্রায়েলের আয়রন ডোম অ্যান্টি-মিসাইল সিস্টেম রকেটগুলিকে বাধা দেয়, 1 অক্টোবর, 2024 সালে অ্যাশকেলন, ইস্রায়েল থেকে দেখা যায়৷

আমির কোহেন | রয়টার্স

ইসরায়েলি স্থল বাহিনী দক্ষিণে প্রবেশের একদিন পর ইরানের কথিত পরিকল্পিত হামলাটি এলো লেবানন হিজবুল্লাহর ওপর হামলার অংশ হিসেবে।

একজন ইসরায়েলি কর্মকর্তা এনবিসি নিউজকে বলেছেন, লেবাননে প্রবেশকারী ইসরায়েলি সৈন্যের সংখ্যা “শত শতাধিক”।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি বলেছেন, ওই হামলায় নাসরাল্লাহ এবং একজন সিনিয়র রেভল্যুশনারি গার্ড কমান্ডারকে হত্যার ঘটনা “উত্তর দেওয়া হবে না।” আরাঘচি বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র “এই অপরাধে জড়িত।”

CNBC রাজনৈতিক কভারেজ আরও পড়ুন

ডাও জোন্স ইন্ডাস্ট্রিয়াল এভারেজ সকাল 10 টা ET এ 250 পয়েন্টেরও বেশি কমেছে, খরচ বৃদ্ধির কারণে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট অপরিশোধিত তেলতেল সমৃদ্ধ মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধির আশঙ্কার কারণে।

নভেম্বরের ডব্লিউটিআই চুক্তি মধ্য-সকালের মধ্যে প্রায় 3% বেড়েছে, প্রতি ব্যারেল $70 এর কাছাকাছি।

সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় দুই সিনিয়র ইরানি কমান্ডার নিহত হওয়ার পর এপ্রিলে, ইরান ইসরায়েলের উপর একটি আক্রমণ শুরু করে যার মধ্যে 300 টিরও বেশি ড্রোন এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অন্তর্ভুক্ত ছিল।

বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ও ড্রোন গুলি করে ভূপাতিত করেছে ইসরায়েলি ও মার্কিন সেনারা।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

Nikkei 225 Drops, China PMI উপলব্ধ, ইশিবা নির্বাচন

2 মে, 2024-এ টোকিওর নিহনবাশি এলাকায় টোকিও স্টক এক্সচেঞ্জ (টিএসই) সদর দফতর ভবনের প্রবেশপথে একজন সাইকেল চালাচ্ছে। রিচার্ড এ ব্রুকস | এএফপি |...

রিভস উচ্চ উপার্জনকারীদের জন্য পেনশন ট্যাক্স কাটার সম্ভাবনা কম, রিপোর্ট বলছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ যুক্তরাজ্যের চ্যান্সেলর র‍্যাচেল রিভস আগামী মাসে...

Related Articles

‘সহজ’ পছন্দ: হিজবুল্লাহর সম্ভাব্য নতুন নেতা হচ্ছেন নাসরাল্লাহর চাচাতো ভাই হাসেম সাফিউদ্দীন

তার চাচাতো ভাই হাসান নাসরাল্লাহর মতো – 27 সেপ্টেম্বর বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে...

আবুধাবির ADNOC 16.4 বিলিয়ন মার্কিন ডলারে কভেস্ট্রোকে কিনবে

Leverkusen, জার্মানির Covestro সদর দপ্তর। কোম্পানি 2022 এর জন্য তার বার্ষিক নির্দেশিকা...

মার্ক রুটে নতুন ন্যাটো প্রধানের দায়িত্ব নিলেন, ট্রাম্পের উদ্বেগ উড়িয়ে দিয়েছেন

মঙ্গলবার ব্রাসেলসে এক অনুষ্ঠানে বিদায়ী ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গের কাছ থেকে সামরিক...

শিগেরু ইশিবার জয়ের পরে কেন জাপানের স্টকগুলি নিমজ্জিত হচ্ছে তা এখানে

টোকিও স্কাইলাইন, জাপান। জ্যাকয়েনজয়ফটোগ্রাফি | মুহূর্ত | গেটি ইমেজ জাপান থেকে নিক্কেই...