Home খবর শিগেরু ইশিবার জয়ের পরে কেন জাপানের স্টকগুলি নিমজ্জিত হচ্ছে তা এখানে
খবর

শিগেরু ইশিবার জয়ের পরে কেন জাপানের স্টকগুলি নিমজ্জিত হচ্ছে তা এখানে

Share
Share

টোকিও স্কাইলাইন, জাপান।

জ্যাকয়েনজয়ফটোগ্রাফি | মুহূর্ত | গেটি ইমেজ

জাপান থেকে নিক্কেই 225 জাপানের মিশ্র অর্থনৈতিক তথ্য এবং নতুন প্রধানমন্ত্রী শিগেরু ইশিবার নির্বাচনে ব্যবসায়ীদের প্রতিক্রিয়ার পর সোমবার 4% এরও বেশি কমেছে।

জাপান থেকে আগস্ট খুচরা বিক্রয় বছরে 2.8% বেড়েছে, রয়টার্স পোলের অনুমানকে 2.3% বৃদ্ধির হার, এবং জুলাই মাসে সংশোধিত 2.7% বৃদ্ধির উপরে।

ইশিদা শুক্রবার লিবারেল ডেমোক্রেটিক পার্টির নির্বাচনের চূড়ান্ত পর্বে অর্থনৈতিক নিরাপত্তা মন্ত্রী সানে তাকাইচিকে পরাজিত করে, ইয়েনকে একটি অস্থির অধিবেশনে পাঠায়।

এর মানে হল, ব্যাংক অফ জাপান “আরও হার বাড়াতে কোন রাজনৈতিক বাধার সম্মুখীন হবে না,” সুমিতোমো মিৎসুই ব্যাংকিং কর্পোরেশনের বিশ্ব বাজার অর্থনীতিবিদ এবং ট্রেজারি বিভাগ রিওটা আবে, সিএনবিসিকে বলেছেন।

একটি উচ্চ সুদের হার সাধারণত ইয়েনকে শক্তিশালী করে এবং জাপানের স্টক মার্কেটের উপর চাপ সৃষ্টি করে, যা রপ্তানিকারকদের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়। একটি শক্তিশালী ইয়েন তখন এর রপ্তানিকে কম প্রতিযোগিতামূলক করে তুলবে।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

ইয়েন শুক্রবার সকালে তাকাইচি প্রথম রাউন্ডের ভোটে জয়ী হওয়ার সময় ডলারের বিপরীতে এটি দুর্বল হয়ে পড়ে, কিন্তু তারপরে উল্টে যায় এবং বাজার বন্ধ হওয়ার পর ইশিবা দ্বিতীয় রাউন্ডে জয়লাভ করলে শক্তিশালী হয়।

আবে উল্লেখ করেছেন যে ইয়েন গতিপথকে উল্টে দিয়েছে “যেহেতু SMBC এবং অন্যান্য রাজনৈতিক বিশ্লেষক সহ প্রায় সমস্ত বাজার অংশগ্রহণকারীরা দ্বিতীয় রাউন্ডে মিস তাকাইচি জয়ী হবেন বলে আশা করেছিলেন।”

তাকাইচি নিম্ন হারের একজন উকিল এবং তিনি স্পষ্টভাবে তার অবস্থান জানিয়েছেন যে তিনি অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উদ্দীপিত করার জন্য ব্যাংক অফ জাপানের সুদের হার বাড়ানোর নীতিকে সমর্থন করবেন না, তিনি যোগ করেছেন।

পেল্লা ফান্ডস ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক স্টিভেন গ্লাসের একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে, সিএনবিসিকে বলেছেন “Squawk বক্স এশিয়াদুর্বল ইয়েনের কারণে মুদ্রাস্ফীতি এখনও খুব “আমদানি করা”।

তিনি যোগ করেছেন যে এর কারণে, BOJ-এর জন্য রেট বাড়ানোর জন্য “এর কোনো মানে হয় না”, এবং এটাও দেখেন যে ইশিবার প্রধানমন্ত্রী হিসেবে, “(এটি) আমাদের সংকল্প বাড়িয়ে দেয় যে BOJ রেট বাড়াবে না।”

সোমবার শিল্প উৎপাদনে ড জাপানে আগস্টে বছরে 4.9% কমেছেআগের মাসে 0.4% ড্রপের চেয়ে বেশি।

মাসিক ভিত্তিতে, শিল্প উত্পাদন 3.3% কমেছে, রয়টার্সের একটি জরিপে প্রত্যাশিত 0.9% এবং জুলাই মাসে 3.1% বৃদ্ধির তুলনায় একটি তীব্র পতন।

চীনা সমাবেশ চাপ সৃষ্টি করে

সোমবার নিক্কেইয়ের পতনও এমন এক সময়ে আসে যখন চীনের বাজার তেজি ছিল। শুক্রবার, চীনা মূল ভূখণ্ডের CSI 300 2008 সালের পর থেকে সেরা সপ্তাহ পোস্ট করেছে এবং হংকংয়ের হ্যাং সেং সূচক 1998 সালের পর থেকে সবচেয়ে বড় সাপ্তাহিক লাভ পোস্ট করেছে।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

সোমবার, CSI 300 6%-এর বেশি বেড়েছে, যা এশিয়াতে অগ্রগণ্য লাভ করেছে, সেপ্টেম্বরের জন্য চীনের সরকারী ক্রয় ব্যবস্থাপক সূচক রিডিং 49.8 এ আসার পরে। একটি মৃদু সংকোচন রয়টার্সের পরামর্শে অর্থনীতিবিদদের দ্বারা প্রত্যাশিত 49.5 এর চেয়ে।

ম্যাগেলান ক্যাপিটালের পোর্টফোলিও ম্যানেজার ব্রিটনি ল্যাম হাইলাইট করেছেন যে জাপানের বাজারকে “চীন-বিরোধী বাণিজ্য” হিসাবে দেখা হয়েছে। অন্য কথায়, যখন চীনা বাজার ভালো করছে না, তখন জাপানের বাজার ভালো করবে।

চীনের কেন্দ্রীয় ব্যাংক গত সপ্তাহে ব্যাঙ্কগুলির জন্য প্রয়োজনীয় রিজার্ভ অনুপাত হ্রাস সহ একাধিক উদ্দীপনা ব্যবস্থা চালু করেছে এবং আপনার স্বল্পমেয়াদী সুদের হার কমানো. সোমবার বিপিসিও এ কথা জানিয়েছে বন্ধকী হার হ্রাস গত সোমবার ঘোষণা করা হয় কার্যকর হওয়া অক্টোবরের শেষে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জায়ান্টস এবং কার্ডিনালরা মরসুমের শেষে দুটি রুকি পিচার শুরু করে

23 সেপ্টেম্বর, 2024; ফিনিক্স, অ্যারিজোনা, মার্কিন যুক্তরাষ্ট্র; চেজ ফিল্ডে অ্যারিজোনা ডায়মন্ডব্যাকসের বিরুদ্ধে প্রথম ইনিংসে সান ফ্রান্সিসকো জায়েন্টস পিচার হেডেন বার্ডসং (৬০) পিচ। বাধ্যতামূলক...

Commerzbank এবং UniCredit অধিগ্রহণ পদ্ধতির সম্ভাবনা হিসাবে আলোচনা করে

বৃহস্পতিবার, 12 সেপ্টেম্বর, 2024-এ জার্মানির ফ্রাঙ্কফুর্টের আর্থিক জেলায় Commerzbank AG-এর একটি ব্যাঙ্ক শাখা। ক্রিস্টিয়ান বকসি | ব্লুমবার্গ | গেটি ইমেজ কমর্জব্যাংক এবং ইউনিক্রেডিটো...

Related Articles

🔴লাইভ: ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তারা দক্ষিণ লেবাননে একটি ‘সীমিত এবং স্থানীয়করণ’ অভিযান শুরু করেছে

মঙ্গলবার সকালে এক বিবৃতিতে বলা হয়, ইসরায়েলি সেনাবাহিনী দক্ষিণ লেবাননের সীমান্ত এলাকায়...

EchoStar ডিশ বিক্রি করবে DirecTV এর কাছে, প্রধান পে টিভি প্রদানকারীদের সমন্বয় করে

ইকোস্টারের সিইও হামিদ আখাভান, 30 সেপ্টেম্বর, 2024-এ CNBC-এর “Squawk On The Street”-এ...

হ্যারিস এবং ট্রাম্প পেনসিলভেনিয়ায় পোলিশ-আমেরিকান ভোটারদের জন্য লড়াই করছেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পেনসিলভানিয়া অন্যতম প্রধান যুদ্ধক্ষেত্রের রাজ্য হতে চলেছে, এর বৃহৎ...

প্রধান শহরগুলি বাড়ি কেনার উপর বিধিনিষেধ সহজ করার পরে চীনের সম্পত্তির শেয়ার বেড়েছে

একজন ব্যক্তি 17 সেপ্টেম্বর, 2021, দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশের গুয়াংজুতে চীনা রিয়েল...