Home বিনোদন সিরিয়ার যুদ্ধ হিজবুল্লাহকে বদলে দিয়েছে
বিনোদন

সিরিয়ার যুদ্ধ হিজবুল্লাহকে বদলে দিয়েছে

Share
Share


বিদ্রোহী-নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিম সিরিয়ার শহরের চত্বরটি ভরাট জনতা আনন্দিত ছিল, হর্ন বাজছিল, আতশবাজি স্থাপন এবং বাতাসে অস্ত্র ছুড়ছিল। তারা একটি হত্যা উদযাপন করেছে: হাসান নাসরাল্লাহ, হিজবুল্লাহর নেতা এবং সিরিয়ার বিরোধীদের শপথকারী শত্রু।

“আমরা সেই ঘৃণ্য ব্যক্তির মৃত্যু উদযাপন করছি,” একজন ব্যক্তি সিরিয়ার বিরোধীদের শেষ শক্ত ঘাঁটি জিহাদি নিয়ন্ত্রিত ইদলিবে অস্থিরতার সময় একজন স্থানীয় সাংবাদিককে চিৎকার করে বলেছিলেন। “তিনি আমাদের জন্য অনেক কিছু করেছেন। . . বয়স্ক থেকে কনিষ্ঠ সকলেই খুশি।” আরেকজন আনন্দে কেঁদে উঠল।

ইরান-সমর্থিত শিয়া জঙ্গি গোষ্ঠীর নেতা নাসরাল্লাহ, 7 অক্টোবরের হামলার পর তার গোষ্ঠী হামাসকে সমর্থন করার জন্য ইসরায়েলে রকেট নিক্ষেপ শুরু করার প্রায় এক বছর পর শুক্রবার বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় নিহত হন।

কিন্তু ইদলিবের বিজয়ী পরিবেশ একটি অনুস্মারক ছিল কিভাবে হিজবুল্লাহ বিশ্বের অন্যান্য সংঘাতে হস্তক্ষেপ করেছে। মধ্য প্রাচ্যএক দশকেরও বেশি সময় ধরে সিরিয়ার স্বৈরশাসক প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সাথে সবচেয়ে বিখ্যাত লড়াই।

দক্ষিণ লেবাননের ঐতিহ্যবাহী এলাকা সম্প্রসারণ এবং সিরিয়ার গৃহযুদ্ধে প্রবেশের সিদ্ধান্ত হিজবুল্লাহর জন্য পরিবর্তনমূলক ছিল। তিনি জঙ্গি গোষ্ঠীটিকে লেবানন থেকে ইসরায়েলকে প্রতিরোধ করার একটি আন্দোলন থেকে একটি বিদেশী স্ট্রাইক ফোর্স এবং বিদেশে ইরানের বিপ্লবী গার্ডের কুদস ফোর্সের একটি আঞ্চলিক বাহিনীতে রূপান্তরিত করেছিলেন।

বিশ্লেষকরা বলেছেন, সিরিয়ার যুদ্ধ হিজবুল্লাহকেও ক্ষতিগ্রস্ত করেছে। এটি তাকে অন্যান্য মুসলমানদের বিরুদ্ধে দাঁড় করায়, সুন্নি এবং মধ্যপ্রাচ্য জুড়ে অন্যদের সমর্থনকে ক্ষুণ্ন করে যারা তাকে একটি ঘৃণ্য স্বৈরশাসককে সমর্থনকারী একটি সাম্প্রদায়িক শক্তি হিসাবে দেখেছে। সিরিয়ার একটি অমীমাংসিত যুদ্ধে আটকা পড়াও দলটিকে চাপে ফেলেছিল, একটি সাহসী এবং মুক্ত ইস্রায়েলের হাতে তার বর্তমান বিপর্যয়কর ক্ষতির বীজ স্থাপন করেছিল, তার আসল শত্রু।

ওয়াশিংটন ইনস্টিটিউটের সিনিয়র ফেলো হানিন গাদ্দার বলেন, “হিজবুল্লাহর ভূমিকা পরিবর্তন হতে শুরু করেছে। “তারা আর লেবাননের প্রতিরোধ গোষ্ঠী ছিল না। তারা কুদস বাহিনীর আঞ্চলিক বাহিনীতে পরিণত হয়েছে।”

আসাদের জন্য হিজবুল্লাহর সমর্থন ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইরান এবং রাশিয়ার সমর্থনে, এটি তাকে ভগ্ন সিরিয়ার নিয়ন্ত্রণ বজায় রাখতে এবং ইদলিবের মতো প্রতিরোধের সমস্ত ছোট পকেটকে চূর্ণ করতে সাহায্য করেছিল, যা এখন প্রাক্তন বিরোধী অঞ্চল থেকে বাস্তুচ্যুত লক্ষ লক্ষ লোকে ভরা হিজবুল্লাহ আসাদের নিয়ন্ত্রণে ফিরে আসার জন্য লড়াই করেছিল।

আসাদ যখন 2011 সালে সিরিয়ায় গণবিক্ষোভকে নির্মমভাবে দমন করেন এবং গৃহযুদ্ধ শুরু হয়, তখন নাসরাল্লাহ একটি কঠিন পছন্দের মুখোমুখি হন: সম্ভাব্য শত্রু সুন্নি বিরোধী সরকারের কাছে আসাদের বন্ধুত্বপূর্ণ, ইরান-সংযুক্ত সরকারকে হারান, অথবা যুদ্ধে যোগ দিয়ে হিজবুল্লাহকে রক্ষা করুন। ইরানের অস্ত্র সরবরাহ লাইন শেষ পর্যন্ত তিনি প্রতিবেশী দেশে প্রায় 10,000 জন লোক পাঠানোর সিদ্ধান্ত নেন, বেশ কয়েকটি বিশ্লেষকদের মতে, গ্রুপের যুদ্ধ শক্তির একটি উল্লেখযোগ্য পরিমাণ।

হিজবুল্লাহ সমর্থকরা যুক্তি দেয় যে এটি সিরিয়ার বিরোধী বাহিনীর ধ্বংসাবশেষ থেকে উত্থিত জঙ্গি জিহাদি গোষ্ঠীগুলিকে পিছনে ঠেলে দিতে সহায়তা করেছিল। সবচেয়ে শক্তিশালী ছিল আইএসআইএস, যা মার্কিন সমন্বিত জোটের কাছে পরাজিত হওয়ার আগে পূর্ব সিরিয়া এবং ইরাকের পুরো শহরগুলো দখল করে নেয়।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সাথে হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহকে হত্যা করা হয়েছে
2010 সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সাথে নিহত হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ বাম ©সানা/রয়টার্স

কিন্তু সমালোচকরা সিরিয়ার গৃহযুদ্ধকে মুসলমানদের মধ্যে একটি সাম্প্রদায়িক যুদ্ধে পরিণত করার জন্য শিয়া জঙ্গিদের দায়ী করছেন। সিরিয়ার বিরোধীদের বেশিরভাগই সুন্নি, দেশের সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়, অন্যদিকে আসাদ হলেন আলাউইট, শিয়া ধর্মের একটি শাখা। বিরোধী মিডিয়া জানিয়েছে যে হিজবুল্লাহ মিলিশিয়ান এবং সরকারের সৈন্যরা গত সপ্তাহে ইদলিবের গ্রামগুলিতে আক্রমণ করেছিল।

“(হিজবুল্লাহ) এই সব ভয়ঙ্কর কাজ করেছে,” বলেছেন আসাদ সরকারের সময় সিরিয়ার একজন প্রাক্তন কূটনীতিক বাসাম বারাবন্দি, যিনি বিরোধী দল থেকে সরে এসেছিলেন। “তারা যুদ্ধকে একটি সাম্প্রদায়িক যুদ্ধে পরিণত করেছে, 100 শতাংশ।”

সিরিয়ার স্বৈরশাসককে সমর্থন করা, যাকে আরব লীগ বহিষ্কার করেছিল এবং সে সময় সারা আরব বিশ্বে নিন্দিত হয়েছিল, নাসরাল্লাহর জন্য একটি বিশাল জুয়া ছিল। এটি 2006 সালে এক মাসব্যাপী ইসরায়েলি আক্রমণ প্রতিহত করে যে সদিচ্ছা অর্জন করেছিল তার বেশিরভাগই ব্যয় করেছে, যখন দলটি ইসরায়েলকে অস্বীকার করার জন্য ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিল এবং বিজয়ী হিসাবে দেখা হয়েছিল।

ওয়াশিংটনের মিডল ইস্ট ইনস্টিটিউটের প্রোগ্রাম ডিরেক্টর রান্ডা স্লিম বলেছেন যে হিজবুল্লাহর কর্মকর্তারা জানতেন যে আসাদের সাথে যোগ দিলে তাদের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হবে, কিন্তু তারা বিশ্বাস করেন যে তারা ইসরায়েলের সাথে পরবর্তী যুদ্ধে তাদের বিশ্বাসযোগ্যতা পুনরুদ্ধার করতে সক্ষম হবে: “আমি বিশ্বাস করি তাদের অনেকেই বিশ্বাস করেন যে এই যুদ্ধ (বর্তমান গাজা) তাদের সেই সদিচ্ছা ফিরে পেতে সাহায্য করেছে। . . আরব জনগণ জুড়ে।”

বন্দুক হাতে হিজবুল্লাহর একজন সদস্য
দক্ষিণ লেবাননের ঐতিহ্যবাহী এলাকা থেকে প্রসারিত হয়ে সিরিয়ার গৃহযুদ্ধে প্রবেশের সিদ্ধান্ত হিজবুল্লাহর জন্য পরিবর্তনশীল ছিল। ©STR/AFP/Getty Images

বিশ্লেষকরা আরও বলেছেন যে সিরিয়ায় হিজবুল্লাহর বিজয় কৃত্রিমভাবে তার দলের সামরিক শক্তির প্রতি নাসরাল্লাহর বিশ্বাসকে বাড়িয়ে তোলে, এমন একটি মনোভাব যা বৈরুতের কার্নেগি সেন্টারের মোহানাদ হাগে আলী বলেছিলেন তার বক্তৃতায় স্পষ্ট।

যদিও হিজবুল্লাহ সিরিয়ায় যুদ্ধক্ষেত্রের মূল্যবান অভিজ্ঞতা অর্জন করেছে, বিমান শক্তি ছাড়াই ভিন্ন ভিন্ন বিদ্রোহী গোষ্ঠীর সাথে লড়াই করা তাদের ইসরায়েলের সামরিক শক্তির জন্য প্রস্তুত করতে সাহায্য করেছে।

“সামরিক শক্তির এই মিথ্যা ধারণা। . . এটি সম্ভবত সিরিয়ায় তার অভিজ্ঞতার উপর ভিত্তি করে ছিল, কিন্তু ক্লান্তির প্রভাবকে উপেক্ষা করে,” হেগে আলি বলেন, “30 থেকে 40 দিনের জন্য দক্ষিণ লেবাননে যুদ্ধ করা একটি জিনিস। সিরিয়ায় ছয় থেকে সাত বছর ধরে যুদ্ধ করাটা অন্যরকম।

কিছু বিশ্লেষক আরও যুক্তি দেন যে ইরানের জন্য হিজবুল্লাহর আঞ্চলিক ভূমিকা, যার মধ্যে ইয়েমেন এবং ইরাকে অন্যান্য ইরানী প্রক্সি বাহিনীর জন্য প্রশিক্ষণ এবং লজিস্টিক সহায়তা অন্তর্ভুক্ত ছিল, নাসরাল্লাহর কমান্ডারদের ইসরায়েলি ফ্রন্টে তাদের ঐতিহ্যগত ফোকাস থেকে বিভ্রান্ত করতে সাহায্য করেছে।

“এটি ইসরায়েলি সীমান্তকে অবহেলা করেছিল যখন ইসরায়েল এটির দিকে মনোনিবেশ করেছিল,” গাদ্দার বলেছিলেন। “ইসরায়েল হিজবুল্লাহকে অগ্রাধিকার হিসাবে দেখেছিল, কিন্তু হিজবুল্লাহ সিরিয়ার দ্বারা বিভ্রান্ত হয়েছিল।”

হিজবুল্লাহ এখন সবচেয়ে দুর্বল অবস্থানে রয়েছে। এখন অবধি, আসাদ নাসরাল্লাহর মৃত্যুর বিষয়ে স্পষ্টতই নীরব ছিলেন এবং গ্রুপের সদস্যরা নজিরবিহীন আক্রমণের শিকার হয়েছে।

দক্ষিণ বৈরুতের দাহিয়েহ জেলা, যেখানে হিজবুল্লাহ তার সদর দপ্তর স্থাপন করেছে কিন্তু যেটি বেসামরিক লোকদের দ্বারা ঘনবসতিপূর্ণ, ইসরায়েলি বিমান হামলার দ্বারা নিরলসভাবে লক্ষ্যবস্তু করা হয়েছে। হিজবুল্লাহ কমান্ডারদের মতো কয়েক ডজন বেসামরিক লোক নিহত হয়েছিল। লেবাননের উদ্বাস্তুদের স্রোত, যাদের মধ্যে অনেকেই শিয়া এবং তাদের পরিবারে হিজবুল্লাহ সদস্য রয়েছে, সিরিয়ার সীমান্তের দিকে যাচ্ছে।

তবে সিরিয়ায় হিজবুল্লাহর বিনিয়োগ এখনও একটি জীবনরেখা প্রদান করতে পারে। দেশে বছরের পর বছর ধরে চলা যুদ্ধ এটিকে লেবাননের বাইরে একটি নতুন দুর্গ তৈরি করার অনুমতি দিয়েছে, যেখানে এর যোদ্ধাদের পরিবারগুলি পিছু হটতে পারে, দামেস্কের আশেপাশে, যা প্রথম শিয়া ইমাম আলীর কন্যা সৈয়দা জয়নাবের গুরুত্বপূর্ণ মাজারকে ঘিরে রয়েছে।

এলাকাটি “আরও দহিয়ে’র মতো হয়ে গেছে। . . তারা শিকড় ফেলে দেয়,” গাদ্দার বলেন, ধর্মীয় কেন্দ্র ও স্কুল প্রতিষ্ঠা করে। “তবে তারা লেবাননের মতো গভীরে যায়নি।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইউনিক্রেডিটের উচ্চাভিলাষী বস আন্দ্রেয়া ওরসেল তার পরবর্তী চুক্তির দিকে নজর রাখছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। 1980-এর দশকে, আন্দ্রেয়া ওরসেলের বিশ্ববিদ্যালয় থিসিস...

OpenAI CFO বলেছেন যে ফান্ডিং রাউন্ড চিঠিতে আগামী সপ্তাহে বন্ধ হবে বলে আশা করা হচ্ছে

OpenAI এর Sora AI টুল ব্যবহারকারীদের টেক্সট-ভিত্তিক ইনপুট থেকে AI-জেনারেটেড ভিডিও তৈরি করতে দেয়। খরচ ছবি | নুরফটো | গেটি ইমেজ OpenAI CFO...

Related Articles

কমলা হ্যারিসকে সমর্থন করার জন্য লিল পাম্প টেলর সুইফটের উপর আক্রমণ চালিয়ে যাচ্ছে

লিল বোমা বিরুদ্ধে আক্রমণ চালিয়ে যাচ্ছে টেলর সুইফট অনুমোদনের জন্য কমলা হ্যারিস...

স্ক্যাম যা আমেরিকার ‘ক্রিপ্টো-নির্বাচন’

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচনের কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের দৌড়ে অর্থ...

ডিডির আইনজীবী বলেছেন যে তিনি কারাগারে ইতিবাচক রয়েছেন, তার প্রতিরক্ষার দিকে মনোনিবেশ করেছেন

ভিডিও সামগ্রী চালান টিএমজেড সঙ্গে ডিডি তিনি বিচারের অপেক্ষায় এক বছর বা...

ধ্বংস, মৃত্যু ও ভয় বৈরুতকে গ্রাস করেছে

বিস্ফোরণগুলি বৈরুত জুড়ে শোনা যায়, শুক্রবার রাতে শহর জুড়ে একটি কাঁপানো বজ্রপাত।...