Home বিনোদন ধ্বংস, মৃত্যু ও ভয় বৈরুতকে গ্রাস করেছে
বিনোদন

ধ্বংস, মৃত্যু ও ভয় বৈরুতকে গ্রাস করেছে

Share
Share


বিস্ফোরণগুলি বৈরুত জুড়ে শোনা যায়, শুক্রবার রাতে শহর জুড়ে একটি কাঁপানো বজ্রপাত। লেবাননের সর্ববৃহৎ সরকারি হাসপাতালের পরিচালক ডাঃ জিহাদ সাদেহের জন্য, এটি ছিল হত্যাযজ্ঞে ভরা একটি ঘুমহীন রাতের সূচনা।

সাদেহের প্রাইভেট ক্লিনিকটি ইসরায়েলি জেট বিমানের লক্ষ্যবস্তু থেকে মাত্র কয়েকশ মিটার দূরে ছিল যেটি অন্তত ছয়টি আবাসিক ভবনে বোমা ফেলে যা তার চোখের সামনে ধসে পড়ে। তার লক্ষ্য ছিল হত্যা করা হাসান নাসরাল্লাহহিজবুল্লাহর নেতা, যার মৃত্যু শনিবার নিশ্চিত করা হয়েছিল।

“আমরা লাল ধোঁয়ার জেট আকাশে উঠতে দেখেছি, ভবনগুলি কেবল ধসে পড়েছে,” তিনি বলেছিলেন। তিনি তার ক্লিনিক থেকে রফিক হারিরি হাসপাতালে তার কর্মীদের প্রস্তুত করতে ছুটে যান।

তিনি বলেন, “প্রথমে আমরা শুধু লাশ পেয়েছি। “ভবনগুলো শুধু ধসে পড়েছে। তাদের সবাই ধ্বংসস্তূপের নিচে ছিল। কোন আঘাত ছিল না, শুধু প্রাণহানি।”

বোমা বিস্ফোরণ লেবানন জুড়ে, বৈরুতের দক্ষিণ শহরতলী থেকে পূর্বে বেকা উপত্যকা এবং দক্ষিণ জুড়ে ধ্বংসযজ্ঞ চালিয়েছে। ইসরায়েলি যুদ্ধবিমান হিজবুল্লাহর ঐতিহ্যবাহী সমর্থনের পকেট থেকে দূরে মাউন্ট লেবানন এবং চৌফ সহ এলাকায় আক্রমণ করেছে।

লেবাননের রাষ্ট্রীয় সংবাদ অনুসারে, শুক্রবার রাতে এবং শনিবার সকালে কমপক্ষে 11টি বিমান হামলার শিকার হওয়া একটি শহর সাইরেনের শব্দে বৈরুতের ঘন অ্যাপার্টমেন্ট ভবনগুলির মধ্যে কমলা এবং লাল ধোঁয়ার বিশাল মেঘ উঠেছিল।

যে হামলায় নাসরাল্লাহ নিহত হন তাতে বেশ কয়েকটি আবাসিক ভবন ধ্বংস হয়। সূর্য ওঠার সাথে সাথে বৈরুতের চারপাশের পাহাড় থেকে দাহিয়েহতে বোমা ফেলে রাখা একটি বিশাল গর্ত দৃশ্যমান হয়েছিল।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রক বৈরুতের কাছাকাছি হাসপাতালগুলিকে বলেছে যেগুলি রাজধানীর দক্ষিণ শহরতলির হাসপাতালগুলি থেকে রোগীদের সরিয়ে নেওয়ার জন্য অ-জরুরী মামলাগুলি গ্রহণ করা বন্ধ করার জন্য ক্ষতিগ্রস্থ হয়নি।

শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় অন্তত ৩৩ জন নিহত এবং ১৯৫ জন আহত হয়েছে। এটি সম্ভবত একটি কম গণনা কারণ এটি শুধুমাত্র সেই হাসপাতালের প্রতিনিধিত্ব করে যারা তাদের তথ্য মন্ত্রণালয়কে রিপোর্ট করেছে।

শনিবার হিজবুল্লাহ নাসরুল্লাহকে হত্যার বিষয়টি নিশ্চিত করার কয়েক ঘন্টা পরে বৈরুতে শোকের একটি উত্তেজনাপূর্ণ সময়কাল। শহরজুড়ে দোকানপাট বন্ধ।

একজন ব্যক্তি বৈরুতের দক্ষিণে চৌইফেট শহরে রাতের বেলা ইসরায়েলি বিমান হামলার দ্বারা লক্ষ্যবস্তু করা একটি কারখানার ধ্বংস পরীক্ষা করছেন।
একজন ব্যক্তি রাত্রিকালীন ইসরায়েলি বিমান হামলার লক্ষ্যবস্তুতে একটি কারখানার ধ্বংস পরীক্ষা করছে এবং পরিদর্শন করছে © আনোয়ার আমরো/এএফপি/গেটি ইমেজ

এদিকে ইসরায়েল চলতে থাকে আপনার আক্রমণ হিজবুল্লাহর বিরুদ্ধে, তিনি বলেছেন যে তিনি শনিবার দাহিয়েহ শহরে একটি হামলায় গ্রুপের আরেকজন কমান্ডারকে হত্যা করেছেন, যেখানে নাসরুল্লাহকে হত্যা করা হয়েছিল দক্ষিণ শহরতলির। বৈরুতে এর ড্রোন ক্রমাগতভাবে গুঞ্জন করায়, ইসরায়েলি সামরিক বাহিনী তাদের আক্রমণ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছিল।

অনেক পরিবার যারা তাদের বাড়ি ছেড়ে পালিয়েছে তারা হতবাক এবং ভীত ছিল, যা ঘটেছিল তা মেনে নিতে সংগ্রাম করছিল।

শুক্রবার রাতে নাসরাল্লাহকে হত্যার পর, ইসরায়েলি সামরিক বাহিনী বৈরুতের দক্ষিণ শহরতলির বাসিন্দাদের “তাদের নিরাপত্তা এবং তাদের প্রিয়জনদের নিরাপত্তার জন্য” সরে যাওয়ার জন্য সতর্ক করেছিল কারণ তারা তাদের বোমা হামলার অভিযান জোরদার করার প্রস্তুতি নিচ্ছিল।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ প্রকাশিত আদেশগুলি, আশেপাশের নির্দিষ্ট বিল্ডিংগুলি চিহ্নিত করে, সেখানে বসবাসকারী পরিবারগুলি বা তাদের নীচের তলায় ক্যাফেগুলির দ্বারা তাদের চিহ্নিত করে ভয়ের উদ্রেক করেছিল। তিনি সেখানে বসবাসকারী বাসিন্দাদের এবং আশেপাশের ভবনগুলিতে অবিলম্বে চলে যেতে বলেছিলেন কারণ ইসরায়েলি সামরিক বাহিনী “অবিলম্বে এই (হিজবুল্লাহ) স্বার্থের বিরুদ্ধে কাজ করতে বাধ্য হবে।”

লেবাননের দক্ষিণ বৈরুতে রাতারাতি ইসরায়েলি হামলা থেকে পালিয়ে যাওয়ার পর মধ্য বৈরুতের শহীদ স্কয়ারের কাছে একটি বাস্তুচ্যুত পরিবার ঘুমাচ্ছে
বাড়ি থেকে পালিয়ে যাওয়ার পর বৈরুতের শহীদ স্কয়ারের কাছে একজন বাবা এবং তার ছেলে ঘুমাচ্ছে © লুইসা গৌলিয়ামাকি/রয়টার্স

বৈরুতের দক্ষিণ শহরতলির বুর্জ আল-বরাজনেহ ফিলিস্তিনি শরণার্থী শিবিরের বাসিন্দারা বলেছেন যে ইসরায়েল যখন সতর্ক করেছিল যে প্রতিবেশী প্রতিবেশীদের বোমাবর্ষণ করা হবে তখন সংকীর্ণ গলিতে এবং গুচ্ছ বিল্ডিংয়ের মাধ্যমে আতঙ্ক দ্রুত ছড়িয়ে পড়ে।

শিবিরের একজন মহিলা, একজন ফিলিস্তিনি শরণার্থী যিনি 2012 সালে সিরিয়া থেকে লেবাননে পালিয়েছিলেন, শুক্রবার রাতে আবার ছুটতে হয়েছিল, এই সময় সমুদ্রের ধারে হাঁটার জন্য।

“আমরা ভয়াবহতা থেকে পালিয়েছি। আমরা উচ্ছেদের আদেশ শোনার সাথে সাথে আমরা চলে গিয়েছিলাম,” তিনি বলেছিলেন। তার পরিবার একটি অন্ধকার রাস্তার পাশে দাঁড়িয়েছিল যখন একটি ভ্যান অবশেষে তাদের যাত্রা করার প্রস্তাব দেওয়ার আগে তাদের চারপাশে বিমান হামলার শব্দ প্রতিধ্বনিত হয়েছিল।

“আমরা অবশ্যই ফিরে যাচ্ছি না। তারা এখনও বোমা বর্ষণ করছে,” তিনি বলেছিলেন।

তার চারপাশে সমস্ত পরিবার ছিল যারা একই যাত্রা করেছিল। বৈরুতের কার্নিশে সূর্য উঠার সাথে সাথে, যেখানে শরণার্থীরাএবং আশ্রয় চেয়েছিলেন, ক্লান্ত বাবা-মা তাদের পরিবারের জন্য ছায়া তৈরি করতে পাম গাছের মধ্যে কম্বল ছড়িয়ে দেন।

শনিবার, সেপ্টেম্বর 28, 2024, বৈরুতের দক্ষিণ শহরতলিতে একটি ভবন ধসে পড়ার সাথে সাথে ধোঁয়া উঠছে।
বৈরুতের দক্ষিণ শহরতলিতে ভবন ধসে পড়ায় ধোঁয়া উঠছে © হুসেন মাল্লা/এপি
শনিবার, সেপ্টেম্বর 28, 2024, বৈরুতের দক্ষিণ শহরতলিতে একটি গর্তের মধ্যে একটি গাড়ি পার্ক করা।
বৈরুতের দক্ষিণ শহরতলিতে একটি গাড়ি একটি গর্তের মধ্যে পড়ে গেছে © হাসান আম্মার/এপি

প্লাস্টিকের বোতল এবং চিপসের ব্যাগগুলি ওয়াকওয়েকে ঢেকে রাখে যা সাধারণত জগার এবং পিং-পং প্লেয়ার দিয়ে প্যাক করা হয়। পরিবর্তে, শিশু এবং দাদা-দাদিরা মেঝেতে বসে রুটি খায় এবং স্বেচ্ছাসেবকদের বিতরণ করা চা পান করে।

ফাতিমা, একজন 18 বছর বয়সী যিনি তার আসল নাম ব্যবহার না করার অনুরোধ করেছিলেন, মধ্যরাতের পরে তার পরিবারের সাথে লাইলাকি শহরতলী থেকে পালিয়ে যান। শুক্রবার রাতে বোমা হামলা শুরু হলে প্রাথমিকভাবে তারা তাদের বাড়িতে থাকার সিদ্ধান্ত নেয়।

কিন্তু বিস্ফোরণগুলি এতটাই তীব্র, এত জোরে এবং এত কাছাকাছি ছিল যে সে জ্ঞান হারিয়ে ফেলেছিল।

“আমি পাস আউট,” তিনি বলেন. “আমাদের বাড়ি কাগজের মতো হয়ে গেছে,” তিনি যোগ করেছেন, তার বাড়িটি কীভাবে বাঁকানো এবং কাঁপছে তা দেখানোর জন্য তার হাত সরিয়ে নিয়েছিল।

ইসরায়েলি সামরিক বাহিনী তাদের আশেপাশের বাড়িগুলি খালি করার আদেশ জারি করার পরেই পরিবারটি চলে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

সমুদ্রতীরবর্তী প্রমোনাডে তার স্যুটকেস দ্বারা বেষ্টিত, ফাতিমার খালা জয়নাব বলেছিলেন যে তিনি জানেন না তিনি পরবর্তী কোথায় যাবেন বা তিনি বাড়ি ফিরতে পারবেন কিনা।

জয়নাব বলেন, “আমাদের বাড়ি এখনো সেখানে আছে কিনা তাও আমরা জানি না।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্যাড্রেস এনএল ওয়াইল্ড কার্ড জিতেছে এবং ডি-ব্যাকের অবস্থানে আঘাত করেছে

সেপ্টেম্বর 27, 2024; ফিনিক্স, অ্যারিজোনা, মার্কিন যুক্তরাষ্ট্র; চেজ ফিল্ডে পঞ্চম ইনিংসে অ্যারিজোনা ডায়মন্ডব্যাকসের বিরুদ্ধে সান দিয়েগো প্যাড্রেসের প্রথম বেসম্যান লুইস আরেজ (4) ডাবল...

ডিডির আইনজীবী বলেছেন যে তার মক্কেল আবেদনের চুক্তি গ্রহণ করবেন না

ভিডিও সামগ্রী চালান টিএমজেড স্টুডিও ডিডি শেষ অবধি তার আইনি মামলা লড়বে… কারণ তার আইনজীবী বলেছেন একটি আবেদন চুক্তি তার মক্কেলের জন্য কাজ...

Related Articles

জুসি স্মোলেট লি ড্যানিয়েলসের মন্তব্যের প্রতিফলন করে এবং বলে যে তিনি পরিচালককে ভালোবাসেন

ভিডিও সামগ্রী চালান টিএমজেড সঙ্গে জুসি স্মোলেটসঙ্গে সবসময় সুন্দর লি ড্যানিয়েলস …এই...

দ্য ইয়াং অ্যান্ড দ্য রেস্টলেস ফার্স্ট স্পয়লার: শ্যারন একটি স্বীকারোক্তি দেয়

তরুণ এবং অস্থির প্রাথমিক সাপ্তাহিক স্পয়লার পাওয়া গেছে শ্যারন নিউম্যান স্বীকার করছি,...

লেবার এমপি রোজি ডাফিল্ড পার্টি ছেড়েছেন এবং অনুদান নিয়ে স্টারমারের সমালোচনা করেছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

শেলবি ড্যানিয়েল, কলেজ ট্র্যাক এবং ফিল্ড তারকা, 23 বছর বয়সে মারা যান

শেলবি ড্যানিয়েল – ক্যালিফোর্নিয়া পলিটেকনিক স্টেট ইউনিভার্সিটির রেকর্ড-ব্রেকিং কলেজ অ্যাথলিট – বিশ্ববিদ্যালয়ের...