Home বিনোদন হাসান নাসরুল্লাহ, হিজবুল্লাহর নেতা, 1960-2024
বিনোদন

হাসান নাসরুল্লাহ, হিজবুল্লাহর নেতা, 1960-2024

Share
Share


তিন দশকেরও বেশি সময় ধরে, হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ, যাকে ইসরায়েল একটি বিমান হামলায় হত্যা করেছিল, একটি গেরিলা গোষ্ঠী থেকে মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিশালী আন্তঃজাতিক আধাসামরিক বাহিনীতে শিয়া ইসলামী আন্দোলনের রূপান্তর তত্ত্বাবধান করেছিল।

হিজবুল্লাহর নেতৃত্বে তার 32 বছরের মধ্যে, 64 বছর বয়সী এই ধর্মগুরুকে প্রতিরোধের অক্ষ হিসাবে পরিচিত ইরানের আঞ্চলিক প্রক্সি নেটওয়ার্কের প্রাক-বিখ্যাত শক্তিতে পরিণত করার কৃতিত্ব দেওয়া হয়েছে।

এটি নাসরাল্লাহকে জনসাধারণের মুখ এবং নেটওয়ার্কের গুরুত্বপূর্ণ কৌশলবিদ হিসাবে একটি অতুলনীয় অবস্থান দিয়েছে – অক্ষে “প্রক্সির চেয়ে জুনিয়র অংশীদার”, হিজবুল্লাহ বিশেষজ্ঞ আমাল সাদের মতে।

2020 সালে ইরানের জেনারেল কাসেম সোলেইমানিকে মার্কিন হত্যার পর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেইয়ের পরে দ্বিতীয় স্থানে, তার যাজকীয় পোশাক ছাড়া খুব কমই দেখা যায়, নাসরাল্লাহকে অক্ষের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসাবে দেখা হয়েছিল।

নাসরাল্লাহর বাহিনী হামাস যোদ্ধাদের পাশাপাশি ইরাকের শিয়া মিলিশিয়া এবং ইয়েমেনের হুথিসহ ইরানের অক্ষের অন্যান্য সদস্যদের প্রশিক্ষণ দিতে সাহায্য করেছিল।

ইসরায়েল ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দাঁড়ানো এবং আরব শক্তি পুনরুদ্ধারের জন্য তিনি তার সমর্থকদের মধ্যে স্মরণীয় হয়ে থাকবেন। তার শত্রুরা ইঙ্গিত করবে যে তিনি একটি সন্ত্রাসী সংগঠনের নেতা ছিলেন, যে তিনি ইরানের ভূ-রাজনৈতিক এজেন্ডা প্রচার করেছিলেন এবং দেশে এবং বিদেশে ব্যাপক নৃশংসতার জন্য অভিযুক্ত ছিলেন।

হাসান নাসরুল্লাহ এই বছরের শুরুর দিকে হিজবুল্লাহ কমান্ডারের শেষকৃত্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেছেন। খুব কম লোকই তাকে ব্যক্তিগতভাবে চিনত © এপি

লেবাননে, হিজবুল্লাহকে একটি রাষ্ট্রের মধ্যে একটি রাষ্ট্র হিসাবে উল্লেখ করা হয়, যেখানে সামাজিক পরিষেবাগুলির একটি সমান্তরাল নেটওয়ার্ক রয়েছে যা সরকারকে দুর্বল করার জন্য এটি কয়েক দশক ধরে কাজ করেছিল তার প্রতিদ্বন্দ্বী।

নাসরাল্লাহ লেবাননের খ্রিস্টান এবং সুন্নি সম্প্রদায়ের অনেকের দ্বারা নিন্দিত হয়েছিল, যারা তাকে দেশের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলিকে ধ্বংস করার জন্য, ইরানের স্বার্থকে দেশের চেয়ে এগিয়ে রাখার জন্য এবং ভিন্নমত ও বিরোধীদের দমন করার জন্য তার আন্দোলনের অস্ত্রগুলিকে ভিতরের দিকে ঘুরিয়ে দেওয়ার জন্য দায়ী করেছিল।

2011 সালে একটি জনপ্রিয় অভ্যুত্থানের পর দেশটিতে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর হিজবুল্লাহ যোদ্ধারা প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারকে বিরোধীদের নির্মমভাবে নিশ্চিহ্ন করতে সাহায্য করার পরেও অনেক সিরিয়ান তাকে ঘৃণা করেছিল।

একই সময়ে, নাসরাল্লাহ তার জনসাধারণের ভাবমূর্তি তৈরি করেছিলেন, তার ক্যারিশমা এবং যুদ্ধক্ষেত্রের বিজয়গুলি ব্যবহার করে ব্যক্তিত্বের একটি সংস্কৃতিকে উন্নত করতে যা তার সমর্থকরা তাকে প্রায় সর্বশক্তিমান হিসাবে সম্মান করতে পরিচালিত করেছিল।

তার মুখ বিলবোর্ড এবং কীচেন, মগ এবং মোমবাতি মাজারে প্রদর্শিত হয়। লেবানিজরা নিয়মিতভাবে হোয়াটসঅ্যাপে নাসরাল্লাহ স্টিকার বিনিময় করে, যখন তার বক্তৃতার অংশগুলি প্রায়ই মেমে পরিণত হয়।

যারা নাসরাল্লাহকে চিনতেন বা যারা তাকে গত 40 বছরে চেনেন তাদের দ্বারা আঁকা প্রতিকৃতিটি হল একজন কৌশলগত চিন্তাবিদ যার একটি প্রভাবশালী উপস্থিতি রয়েছে, একজন ব্যক্তি সমান পরিমাপে ভীত এবং প্রশংসিত, ইসলামি জঙ্গিরা এবং মধ্যপ্রাচ্যের অত্যাচারীদের দ্বারা সম্মানিত।

সাম্প্রতিক দশকগুলিতে খুব কম লোকই ব্যক্তিগতভাবে তার সাথে দেখা করেছে। যারা নাসরাল্লাহকে বিনয়ী, অন্তর্দৃষ্টিপূর্ণ এবং মজার বলে বর্ণনা করেছেন।

একজন শক্তিশালী বক্তা, তিনি কথোপকথনে কথা বলতেন – ক্লাসিক্যাল নয় – আরবি, যখন একটি আজীবন বক্তৃতা প্রতিবন্ধকতা, যার কারণে তিনি তার রুপি উচ্চারণ করতে অক্ষম ছিলেন, ব্যাপকভাবে নিরস্ত্রীকরণ হিসাবে দেখা হয়েছিল।

নাসরাল্লাহ 31 আগস্ট, 1960 সালে বৈরুতের একটি দরিদ্র পাড়ায় জন্মগ্রহণ করেছিলেন যেখানে আর্মেনিয়ান, দ্রুজ, শিয়া এবং ফিলিস্তিনি খ্রিস্টানদের বাসস্থান ছিল। তিনি বলেছিলেন যে তিনি “নয় বছর বয়সে একজন অনুশীলনকারী মুসলমান” ছিলেন, তার বাবাকে তার সবজির দোকানে সাহায্য করার চেয়ে তার প্রার্থনা নিয়ে বেশি উদ্বিগ্ন।

নাসরাল্লাহ যখন 16 বছর বয়সে, তিনি নিজেকে ইরাকি শহর নাজাফের উচ্চাকাঙ্ক্ষী শিয়া ধর্মগুরুদের জন্য একটি সেমিনারিতে পাঠান। দুই বছরেরও কম সময় পরে তিনি ইসরায়েলকে প্রতিরোধ করার জন্য স্থির হয়ে চলে যান।

নাজাফে থাকাকালীন, তিনি আব্বাস মুসাভির প্রভাবে আসেন, যিনি তার কয়েক বছরের সিনিয়র লেবানিজ ধর্মগুরু ছিলেন, যার সাথে তিনি শেষ পর্যন্ত 1980 এর দশকের শুরুতে হিজবুল্লাহকে খুঁজে পান।

হাসান নাসরাল্লাহ 1992 সালে বৈরুত শহরতলিতে দেহরক্ষীদের দ্বারা বেষ্টিত
হাসান নাসরাল্লাহ, কেন্দ্র, 1992 সালে বৈরুত শহরতলিতে দেহরক্ষীদের দ্বারা বেষ্টিত © রামজি হায়দার/এএফপি/গেটি ইমেজ
হাসান নাসরাল্লাহর ছেলে হাদি নাসরাল্লাহর তারিখবিহীন ফাইল ছবি। 1997 সালে দক্ষিণ লেবাননে ইসরায়েলি সৈন্যদের সাথে সংঘর্ষের সময় 18 বছর বয়সী হাদি নিহত হন।
হাসান নাসরাল্লাহর ছেলে হাদি নাসরাল্লাহর একটি অপ্রচলিত ছবি। 18 বছর বয়সী হাদি 1997 সালে ইসরায়েলি কমান্ডোদের হাতে নিহত হন ©এএফপি/গেটি ইমেজ

1983 সালের বৈরুত ব্যারাকে আমেরিকান এবং ফরাসি শান্তিরক্ষীদের বাসস্থানে বোমা হামলাসহ, যেটি অন্তত 360 জন নিহত হয়েছিল।

“1982 সালের পর, আমাদের যুবক, বছর, জীবন এবং সময় হিজবুল্লাহর অংশ হয়ে ওঠে,” নাসরাল্লাহ 1993 সালে একটি লেবানিজ সংবাদপত্রকে বলেন, ইসরায়েলের হাতে মুসাভির হত্যার পর তাকে জঙ্গি গোষ্ঠীর নেতা মনোনীত করার কয়েক মাস পরে।

অন্যান্য আধাসামরিক নেতাদের মত নাসরাল্লাহ ব্যক্তিগতভাবে যুদ্ধ করেছেন বলে জানা যায়নি। কিন্তু তার নেতৃত্ব তাকে যুদ্ধক্ষেত্রের কমান্ডার হিসাবে হিজবুল্লাহর পদমর্যাদার মধ্যে সম্মান অর্জন করেছিল, বিশেষ করে তার 18 বছর বয়সী ছেলে হাদি 1997 সালে ইসরায়েলি কমান্ডোদের দ্বারা নিহত হওয়ার পরে।

“আমরা, হিজবুল্লাহ নেতৃত্ব, উদ্যোগীভাবে আমাদের সন্তানদের রক্ষা করি না,” নাসরাল্লাহ হাদির মৃত্যুর পরের দিন বলেছিলেন, একজন যুদ্ধকালীন নেতা হিসাবে তার খ্যাতিকে শক্তিশালী করে যিনি তার কারণের জন্য আত্মত্যাগ করতে ইচ্ছুক ছিলেন। নাসরাল্লাহ তার স্ত্রী ফাতিমার সাথে অন্তত তিনটি সন্তান ভাগাভাগি করেছেন।

2000 সালে ইসরায়েল যখন দক্ষিণ লেবানন থেকে প্রত্যাহার করে তখন এই অঞ্চলে নাসরাল্লাহর খ্যাতি বৃদ্ধি পায়। “ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে কয়েকটি আরব রাষ্ট্র এবং সেনাবাহিনী যা করেছে, তা তিনি অর্জন করেছিলেন,” সাদ বলেছিলেন। 2006 সালে 34 দিনের যুদ্ধে হিজবুল্লাহ ইসরায়েলের সাথে লড়াই করার পরে এর খ্যাতি উন্নত হয়েছিল।

এটি তাকে ইসরায়েলের অন্যতম প্রধান লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। হত্যার প্রচেষ্টা এড়াতে তিনি “দক্ষিণ লেবানন, বৈরুত এবং সিরিয়ার মধ্যে কোথাও” লুকিয়ে থাকতেন।

একজন লেবানিজ ছেলে নাসরাল্লাহর একটি পোস্টার প্রদর্শন করছে, যে তার পাবলিক ইমেজ যত্ন সহকারে তৈরি করেছে © এপি

এই মাসে যখন হাজার হাজার হিজবুল্লাহ ইলেকট্রনিক ডিভাইসে বিস্ফোরণ ঘটানো হয়েছিল, কয়েক ডজন লোককে হত্যা করা হয়েছিল এবং আরও হাজার হাজার পঙ্গুত্ব বরণ করেছিল, ইসরায়েলকে ব্যাপকভাবে দায়ী করা হয়েছিল, তখন নাসরাল্লাহ অক্ষত অবস্থায় আবির্ভূত হয়েছিল বলে জানা গেছে। তিনি কখনই ইলেকট্রনিক ডিভাইসগুলি পরিচালনা করেননি, যেগুলি তার আশেপাশে অনুমতি দেওয়ার আগে সর্বদা কঠোরভাবে পাহারা দেওয়া হত।

ইসরায়েল তার ব্যক্তিগত ল্যান্ডলাইনে তার সাথে যোগাযোগ করতে সক্ষম হওয়ার পরেও তিনি খুব কমই তার নিজের ফোনের উত্তর দেন, যা শুধুমাত্র হিজবুল্লাহর সমান্তরাল টেলিযোগাযোগ নেটওয়ার্কে বিদ্যমান।

তার ঘন ঘন বক্তৃতা নিরাপদ লাইভস্ট্রিমের মাধ্যমে তার অনুসারীদের সৈন্যদের কাছে সম্প্রচার করা হয়, অজানা স্থান থেকে সম্প্রচার করা হয় এবং তিনি তার রাজনৈতিক মিত্র ও শত্রুদের সাথে দেখা করার জন্য দূত পাঠান। এটি তাকে তার রহস্যময় আভা এবং জনসাধারণের শ্রদ্ধাকে গভীর করতে সহায়তা করেছিল।

গত বছর ইসরায়েল হিজবুল্লাহর উপর তার আক্রমণ জোরদার করার সাথে সাথে, এটি গ্রুপের অনেক নেতাকে হত্যা করেছে, তার সবচেয়ে সিনিয়র কমান্ডকে লক্ষ্য করার আগে মাটিতে তার অফিসারদের লক্ষ্য করে।

গ্রুপের জিহাদ কাউন্সিলের মূল সদস্যদের মধ্যে প্রায় কেউই বেঁচে নেই, নাসরুল্লাহর তত্ত্বাবধানে হিজবুল্লাহর প্রধান সামরিক সংস্থা, গ্রুপের অপারেশনগুলির সাথে পরিচিত ব্যক্তিদের মতে।

2006 সালে হিজবুল্লাহ শেষবার ইসরায়েলের সাথে যুদ্ধে গিয়ে ধ্বংসযজ্ঞের কথা অনেক লেবাননের মনে আছে। যুদ্ধবিরতি স্থাপনের শেষ ঘন্টায়, ইসরায়েলি বোমার ঢেউ দক্ষিণ বৈরুত শহরতলী দাহিয়েহ-তে নেমে আসে। এটিকে নাসরাল্লাহকে হত্যার শেষ চেষ্টা বলে মনে করা হয়।

যুদ্ধ শেষ হলে, নাসরাল্লাহ বলেছিলেন যে তিনি “যদি আমি জানতাম” এমন আক্রমণ শুরু করতেন না যা সংঘর্ষের সূত্রপাত করেছিল। . . যে অপারেশনটি এমন একটি যুদ্ধের দিকে নিয়ে যাবে।”

শুক্রবারের হামলায় নাসরাল্লাহ নিহত হন দাহিয়েহে।

জেরুজালেমে জেমস শটারের অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডিডি গ্র্যান্ড জুরি যৌনকর্মীর কাছ থেকে সাক্ষ্য শুনেছেন, নতুন চার্জ সম্ভব

ডিডিগ্র্যান্ড জুরি এখনও তার বিরুদ্ধে অভিযোগগুলি তদন্ত করছে… অন্তত আরও একজন যৌনকর্মীর কাছ থেকে মোগলের সাথে তার কথিত সম্পর্কের বিষয়ে শুনেছে, এবং এটি...

ফ্রান্সে গণধর্ষণ বিচার পদ্ধতিগত পুরুষ সহিংসতা নিয়ে ভীতু বিতর্কের জন্ম দিয়েছে

গত মাসে ফ্রান্সকে নাড়িয়ে দেওয়া ভয়াবহ গণধর্ষণ বিচারটি পুরুষের আধিপত্য এবং অপব্যবহারের প্রতি উদাসীনতার সংস্কৃতির সাথে বৃহত্তর গণনা করার জন্য ক্রমবর্ধমান আহ্বানকে প্ররোচিত...

Related Articles

শেলবি ড্যানিয়েল, কলেজ ট্র্যাক এবং ফিল্ড তারকা, 23 বছর বয়সে মারা যান

শেলবি ড্যানিয়েল – ক্যালিফোর্নিয়া পলিটেকনিক স্টেট ইউনিভার্সিটির রেকর্ড-ব্রেকিং কলেজ অ্যাথলিট – বিশ্ববিদ্যালয়ের...

ইসরায়েলিরা চিরশত্রু হাসান নাসরাল্লাহর মৃত্যু উদযাপন করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

বোন স্ত্রী: ক্রিস্টিন কি তার ওয়ালেটের জন্য লক্ষ্য করার পরে কোডির ক্ষত এড়িয়ে যায়?

বোন স্ত্রী ভক্তদের পরামর্শ ক্রিস্টিনা ব্রাউনসর্বশেষ পদক্ষেপের জন্য প্রতিশোধের একটি বিট থাকতে...

স্পেসএক্স আইএসএস-এ আটকে পড়া মহাকাশচারীদের উদ্ধার করতে টেকঅফের প্রস্তুতি নিচ্ছে

একটি স্পেসএক্স মিশন শনিবার একটি গুরুত্বপূর্ণ মিশন নিয়ে যাত্রা শুরু করবে… আন্তর্জাতিক...