Home বিনোদন বিগত সরকারের অযৌক্তিক ঋণ শাসন পরিত্যাগ করুন এবং প্রবৃদ্ধির জন্য বিনিয়োগ করুন
বিনোদন

বিগত সরকারের অযৌক্তিক ঋণ শাসন পরিত্যাগ করুন এবং প্রবৃদ্ধির জন্য বিনিয়োগ করুন

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

লেখক ফ্রন্টিয়ার ইকোনমিক্সের সভাপতি ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব

ট্রেজারি সম্পর্কে অনেকে যা বলেছে তার বিপরীতে, আমি জানি এটি ধারণাগুলিকে স্বাগত জানায়। এবং একজন প্রাক্তন স্থায়ী সচিব হিসাবে, আমি এই সরকারের মুখোমুখি মূল প্রশ্নের কিছু উত্তর দিতে বাধ্য বোধ করি। যখন পাবলিক ইনভেস্টমেন্টে অত্যধিক-প্রয়োজনীয় বৃদ্ধির কথা আসে, তখন চ্যান্সেলর, র‍্যাচেল রিভস কীভাবে জনসাধারণের ব্যয় এবং ঋণ বৃদ্ধির জন্য ফ্লাডগেট না খুলে এটি করতে পারেন?

একটি ক্রমবর্ধমান ঐকমত্য রয়েছে যে বৃদ্ধিকে উদ্দীপিত করার জন্য আরও বিনিয়োগের প্রয়োজন। কিন্তু বাস্তবতা হল যে বর্তমান আর্থিক পরিকল্পনা এবং নিয়মগুলি এর জন্য খুব কম জায়গা রাখে – অফিস ফর বাজেট রেসপন্সিবিলিটি অনুমানের উপর ভিত্তি করে, জিডিপির মাত্র 1.5 থেকে 2 শতাংশ। কিভাবে আমরা বিনিয়োগ সক্ষম করতে পারি যা প্রকৃত অর্থে বৃদ্ধিকে উদ্দীপিত করে এবং একই সাথে বাজারকে আশ্বস্ত করে যে যুক্তরাজ্যের পাবলিক ফাইন্যান্স একটি টেকসই পথে রয়েছে?

একটি সম্ভাবনা হল পাঁচ বছরের পরিবর্তে তিন বছরে বর্তমান বাজেটের ভারসাম্য বজায় রাখার প্রতিশ্রুতি দেওয়া এবং অতিরিক্ত বিনিয়োগের জন্য শুধুমাত্র ঋণের উপর নির্ভর না করা। আমরা যদি সত্যিই বিনিয়োগকে অগ্রাধিকার দিতে চাই, তার মানে কঠিন পছন্দ – উচ্চ কর বা কম খরচ। হাউস অফ লর্ডস ইকোনমিক অ্যাফেয়ার্স কমিটি এইমাত্র সতর্ক করেছে জাতীয় ঋণ নিয়ে কঠিন সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে: একদম ঠিক।

কিন্তু ধরে নিই যে বিনিয়োগগুলি মূল্যবান, ঋণ নেওয়াও উত্তরের অংশ হওয়া উচিত। ঋণের বর্তমান সংজ্ঞার সাথে একটি সমস্যা হল যে এটি এমন সম্পদকে স্বীকৃতি দেয় না যা বিনিয়োগের মাধ্যমে অর্জিত বা তৈরি করা যেতে পারে। যদি নতুন ন্যাশনাল ওয়েলথ ফান্ড তার ব্যালেন্স শীট ব্যবহার করে একটি গ্রিন এনার্জি স্টার্ট-আপে শেয়ার কেনার জন্য, বর্তমান নিয়মে ঋণ গণনা করা হয়, কিন্তু আর্থিক সম্পদের মূল্য নয়। বর্তমান ঋণ নিয়ম সরকারী বিনিয়োগ দ্বারা উত্পাদিত কোনো নতুন পরিবহন পরিকাঠামোর মূল্য প্রতিফলিত করে না।

শ্রম ইশতেহারে বলা হয়েছে একটি ঋণের লক্ষ্য থাকা উচিত, তবে এটি কী হওয়া উচিত সে সম্পর্কে কিছু সুযোগ ছেড়ে দেয়। কনফারেন্সে চ্যান্সেলরের বক্তৃতায় বলা হয়েছে: “এখন ট্রেজারির জন্য সময় এসেছে বিনিয়োগের খরচের জন্য হিসাব করা বন্ধ করা এবং সেইসাথে সুবিধাগুলিকে স্বীকৃতি দেওয়া শুরু করা।” ONS ইতিমধ্যেই পাবলিক সেক্টর নেট ওয়ার্থ (PSNW) এবং পাবলিক সেক্টর নেট ফিনান্সিয়াল দায়গুলি (PSNFL) ব্যবহার করে, একটি দীর্ঘ ট্র্যাক রেকর্ড সহ দুটি সরকারী ব্যালেন্স শীট পরিমাপ যা IMF সংজ্ঞার সাথে সম্পর্কিত — একটি সংজ্ঞা যা অনেক বৈশ্বিক বিনিয়োগকারী বোঝেন৷ উভয় ভবিষ্যতের বিনিয়োগ থেকে আর্থিক সুবিধা ক্যাপচার একটি ভাল কাজ করবে. PSNW ভৌত সম্পদের মূল্যও ক্যাপচার করবে, যেমন রাস্তা বা ভবন, সরকার দ্বারা নির্মিত।

কোনটিই নিখুঁত নয়, তবে বিশ্বব্যাপী ঋণের স্থায়িত্বের মূল্যায়নে একটি বা উভয় সংজ্ঞা অন্তর্ভুক্ত করা অর্থপূর্ণ হবে। আমাদের বিগত সরকারের অযৌক্তিক ঋণের নিয়ম পরিত্যাগ করা উচিত, যার জন্য চতুর্থ এবং পঞ্চম বছরের মধ্যে ঋণ হ্রাস করা প্রয়োজন কিন্তু অন্যান্য বছর সম্পর্কে কিছুই বলে না। বাজারের বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করা হবে ওবিআরকে আরও ঐতিহ্যগত বিষয়গুলির পাশাপাশি PSNFL-এর মতো একটি পরিমাপ ব্যবহার করে ঋণের স্থায়িত্বের একটি স্বাধীন মূল্যায়ন প্রদান করতে বলে এবং এটিকে সামনে এবং কেন্দ্রে রেখে।

দ্বিতীয় প্রয়োজনীয় পরিবর্তন হল একটি মূলধন পরিকল্পনা যা যুক্তিসঙ্গত সময়ের জন্য প্রসারিত হয়। এটি বেসরকারী খাতকে অনুকরণ করবে এবং ঐতিহ্যগত ব্যয় পর্যালোচনা সময়ের চেয়ে অনেক দীর্ঘ সময়ের জন্য পরিকল্পনা করবে: 10 বছর অর্থপূর্ণ হবে, বড় ধাক্কাগুলির জন্য মধ্য-মেয়াদী সংশোধনের অনুমতি দেবে।

তৃতীয় পরিবর্তন হবে নিশ্চিত করা যে পাবলিক ইনভেস্টমেন্ট প্রকৃতপক্ষে বৃদ্ধিকে উদ্দীপিত করতে সক্ষম। ট্রেজারিকে আশাবাদের পক্ষপাতিত্বের জন্য ব্যয়ের প্রস্তাবগুলি যাচাই করতে হবে, যার মধ্যে বড় বিনিয়োগ প্রকল্পগুলি বসন্ত 2025 ব্যয় পর্যালোচনার জন্য সামনে রাখা হয়েছে।

আরেকটি পন্থা হল ভবিষ্যতের সুবিধার মূল্যায়নে প্রয়োজনীয় কঠোরতা যোগ করার জন্য বেসরকারি খাতে আনা। বেসরকারী বিনিয়োগ আকর্ষণে গ্রেট ব্রিটিশ এনার্জি এবং ন্যাশনাল ওয়েলথ ফান্ড কতটা সফল হবে তা দেখার বিষয়। আবার, ঋণের বিভিন্ন সংজ্ঞা ব্যবহার করে এটি সাহায্য করা হবে। কিন্তু একটি আরও সরাসরি উপায় হল একটি স্থিতিশীল, আকর্ষণীয় এবং অনুমানযোগ্য জলবায়ু তৈরি করা। একটি ভাল উদাহরণ হল সাম্প্রতিক অফশোর উইন্ড এনার্জি নিলাম: সফল দরগুলি প্রকৃত ফলাফল দেবে বলে আশা করা হচ্ছে, সরকারি অর্থের আগাম প্রয়োজন ছাড়াই৷

এটি হাইলাইট করা মূল্যবান যে সমস্ত সরকারী বিনিয়োগের সিদ্ধান্তগুলি অবশ্যই অ-আর্থিক এবং আর্থিক রিটার্নের উপর ভিত্তি করে হতে হবে, যেমন গ্রিন পেপারে ট্রেজারি নির্দেশিকাতে উল্লেখ করা হয়েছে। আর্থিক রিটার্ন জেনারেট করে এমন বিনিয়োগগুলিতে অতিরিক্ত ওজন দেওয়ার যুক্তি হল যে পাবলিক ফাইন্যান্স বর্তমানে একটি বিপজ্জনক অবস্থায় রয়েছে। ঋণ-টু-জিডিপি অনুপাত প্রায় 100 শতাংশ এবং ঋণের সুদ দ্বিতীয় বৃহত্তম ব্যয় কর্মসূচি। যখন পাবলিক ফাইন্যান্স টেকসই হয়, ওবিআর দ্বারা যাচাই করা হয় তখন এই ওজন নির্মূল করা যেতে পারে।

অবশেষে, EU প্রতিযোগিতার উপর মারিও ড্রাঘির হার্ড-হিটিং রিপোর্ট দেখায় যে আমরা একা নই এবং একটি উপায় আছে। কেন ইইউকে তার চমৎকার সুপারিশগুলো প্রথমে গ্রহণ করে তার কী অভাব রয়েছে তা দেখান না?

এই পরিবর্তনগুলি বাজারের বিশ্বাসযোগ্যতা বজায় রেখে উচ্চতর এবং আরও মূল্যবান বিনিয়োগের জন্য স্থান মঞ্জুর করবে। কিছু বাজেটের মধ্যে করা যেতে পারে, অন্যদের বেশি সময় লাগবে। তবে এটি প্রবৃদ্ধিতে একটি বিশাল অবদান হবে, সরকারের এক নম্বর অগ্রাধিকার।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

JPMorgan চেজ Zelle কেলেঙ্কারীর জন্য মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করার জন্য প্রস্তুত

JPMorgan চেজের সিইও এবং চেয়ারম্যান জেমি ডিমন 6 ডিসেম্বর 2023-এ ওয়াশিংটন, ডি.সি.-তে ক্যাপিটল হিলে ওয়াল স্ট্রিট ফার্মগুলির উপর মার্কিন সিনেট কমিটির ব্যাঙ্কিং, হাউজিং...

মনস্টার ট্রাক ভিড়ের মধ্য দিয়ে যায় এবং ভিডিওতে বেশ কয়েকটি গাড়ির উপর দিয়ে চলে যায়

ভিডিও সামগ্রী চালান টিকটোক / @ডালেনেকজ্যাকসন একজন দানব ট্রাক ড্রাইভার প্রমাণ করেছে যে আকার সত্যিই গুরুত্বপূর্ণ… অন্তত যখন গাড়ি পিষে ফেলার কথা আসে...

Related Articles

গুজব সত্ত্বেও বিডেন অলিভিয়া নিউটন-জন এর ক্যালিফোর্নিয়া খামার কিনবেন না

রাষ্ট্রপতি জো বিডেন তিনি কিনতে আগ্রহী যে গুজব আছে অলিভিয়া নিউটন-জনএর ক্যালিফোর্নিয়া...

ডেটিং অ্যাপ এমন ব্যবহারকারীদের খোঁজে যারা ‘শুধু বন্ধু’ হতে চায়

অনলাইন ডেটিং জায়ান্ট এবং স্টার্ট-আপগুলি তাদের উপার্জন বাড়ানোর জন্য একটি ভিন্ন ধরণের...

দীপক চোপড়া যুক্তি দেন যে AI ‘মানব বিবর্তনের’ অংশ

ভিডিও সামগ্রী চালান টিএমজেড সঙ্গে দীপক চোপড়া কৃত্রিম বুদ্ধিমত্তায় নাক ডাকছে না…বরং,...

ভিভিকা এ. ফক্স বলেছেন ‘লস্ট হলিডে’ হল ভাতিজা জুসি স্মোলেটের কামব্যাক ফিল্ম

ভিডিও সামগ্রী চালান টিএমজেড সঙ্গে ভিভিকা এ. ফক্স ভাতিজা বলেন জুসি স্মোলেট...