Home খবর মেটা’স ওরিয়ন অগমেন্টেড রিয়েলিটি স্মার্ট গ্লাস প্রোটোটাইপের সাথে হ্যান্ডস-অন
খবর

মেটা’স ওরিয়ন অগমেন্টেড রিয়েলিটি স্মার্ট গ্লাস প্রোটোটাইপের সাথে হ্যান্ডস-অন

Share
Share

মেটা সিইও মার্ক জুকারবার্গ 25 সেপ্টেম্বর, 2024-এ মেনলো পার্ক, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রে কোম্পানির সদর দফতরে বার্ষিক মেটা কানেক্ট ইভেন্টের সময় তার মূল বক্তব্যের সময় ওরিয়নের AR চশমা প্রবর্তন করেছেন।

ম্যানুয়েল অরবেগোজো | রয়টার্স

সবচেয়ে চিত্তাকর্ষক দিক লক্ষ্যওরিয়নের অগমেন্টেড রিয়েলিটি চশমাগুলি চটকদার কম্পিউটার গ্রাফিক্সের চেয়ে আকার এবং আরাম সম্পর্কে বেশি।

সিএনবিসি সিনিয়র মিডিয়া এবং প্রযুক্তি প্রতিবেদক জুলিয়া বুর্স্টিন এই সপ্তাহে ওরিয়ন ব্যবহার করতে সক্ষম হয়েছিল মেটার বার্ষিক সংযোগ সম্মেলনএবং তিনি বিভিন্ন মেটা কোয়েস্ট এবং অ্যাপল ভিশন প্রো ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের তুলনায় প্রোটোটাইপের কম্প্যাক্ট ফর্ম ফ্যাক্টর দ্বারা মোহিত হয়েছিলেন।

“আমাকে যা সত্যিই মুগ্ধ করেছিল তা হল তারা অবিশ্বাস্যভাবে হালকা ছিল,” বুর্স্টিন বলেছিলেন।

মেটাসিইও মার্ক জুকারবার্গ বুধবার ওরিয়ন চশমা উন্মোচন করেছেন এবং সেগুলিকে “ভবিষ্যতের একটি আভাস যা আমি মনে করি খুব উত্তেজনাপূর্ণ হবে” হিসাবে উপস্থাপন করেছি৷ চশমাগুলি কালো এবং পুরু-রিমযুক্ত এবং একটি ওয়্যারলেস “পাক” এর সাথে আসে যা ডিভাইসটিকে ডিজিটাল দাবা বা পিং পং-এর হলোগ্রাফিক গেমের মতো অ্যাপ্লিকেশন চালানোর অনুমতি দেয় যা বাস্তব জগতে প্রবেশ করানো ডিজিটাল গ্রাফিক্স হিসাবে প্রদর্শিত হয়৷

পরীক্ষামূলক চশমা জুকারবার্গের সংগ্রহের অংশ বহু বিলিয়ন ডলারের পরিকল্পনা তথাকথিত মেটাভার্সের জন্য পরবর্তী প্রজন্মের ব্যক্তিগত কম্পিউটিং তৈরি করতে, মেটা দ্বারা ব্যবহৃত একটি শব্দ যা 3D ভার্চুয়াল স্পেসগুলিতে অনলাইনে একে অপরের সাথে যোগাযোগকারী ব্যক্তিদের বর্ণনা করতে।

যদিও ওরিয়ন ব্যবহারকারীদের সম্পূর্ণ ভার্চুয়াল জগতে স্থাপন করতে সক্ষম নয়, চশমাগুলি বাস্তব জগতে ডিজিটাল গ্রাফিক্সকে ওভারলে করতে পারে। এবং ভিআর হেডসেটগুলির বিপরীতে, যা দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা কষ্টকর হতে পারে, বুর্স্টিন বলেছিলেন যে তিনি ওরিয়ন চশমাটিকে একটি ভাল বিকল্প বলে মনে করেছেন।

“আকৃতিটি নিয়মিত, ভারী চশমা পরার থেকে উল্লেখযোগ্যভাবে আলাদা বোধ করেনি এবং তারা পরতে অস্বস্তিকর ছিল না,” তিনি বলেছিলেন।

যদিও ওরিয়ন এআর চশমার বর্তমান অবতারটি “রিভেঞ্জ অফ দ্য নের্ডস” চলচ্চিত্রের সিনেমাটিক প্রপ হিসাবে পাস করতে পারে, বুর্স্টিন বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন যে প্রযুক্তির উন্নতির সাথে সাথে তারা কেবল ছোট হয়ে যাবে।

“এটি প্রথম প্রজন্ম – চার বছরে, তারা কত ছোট হবে?” বুর্স্টিন বলেছেন।

CNBC এর জুলিয়া বুর্স্টিন 25 সেপ্টেম্বর, 2024-এ মেটার নতুন ওরিয়ন এআর চশমা ব্যবহার করে দেখেন।

স্টিফেন ডিসাউলনিয়ার্স | সিএনবিসি

এআর চশমা ব্যবহার করার সময়, বুর্স্টিন ইনস্টাগ্রাম, ফেসবুকের মতো অ্যাপ্লিকেশন থেকে ভিজ্যুয়াল আইকন প্রদর্শন করে ডিজিটাল হোলোগ্রাম দেখতে সক্ষম হয়েছিল এবং মেটার সদর দফতরের একটি ছোট অফিসের ভিতরে পরিবেশে মিশ্রিত একটি ব্রাউজার এবং একটি ভিডিও গেমের মতো কিছু অতিরিক্ত জিনিস।

বুর্স্টিন তার নিজের চোখে সেই ডিজিটাল আইকনগুলোকে বাস্তব-বিশ্বের পরিবেশের ওপর চাপিয়ে দিয়েছিলেন। এটি বর্তমান VR ডিভাইসগুলির দ্বারা ব্যবহৃত “পাসিং” কৌশলগুলির তুলনায় একটি উন্নতি৷ পাসথ্রুয়ের জন্য, কোম্পানিগুলি তাদের ডিভাইসের স্ক্রিনে কম্পিউটার গ্রাফিক্সের সাথে একত্রিত বাস্তব বিশ্বের একটি ডিজিটাল উপস্থাপনা ব্যবহারকারীদের দেখানোর জন্য তাদের হেডসেটের বাইরে ক্যামেরা ব্যবহার করে।

ওরিয়ন অনেক বেশি ব্যয়বহুল পদ্ধতি ব্যবহার করে বাস্তব জগতে ডিজিটাল চিত্রগুলিকে সুপার ইমপোজ করতে সক্ষম। তাদের লেন্সগুলি প্রথাগত কাঁচ বা প্লাস্টিক থেকে তৈরি নয়, বরং সিলিকন কার্বাইড নামক একটি প্রতিসরণকারী উপাদান থেকে তৈরি। যখন ওরিয়নের ক্ষুদ্রাকৃতির প্রজেক্টর, চশমার বাহুতে নির্মিত, সিলিকন কার্বাইড লেন্সে সরাসরি আলো, পরিধানকারীরা তাদের দৃষ্টিক্ষেত্রে “হলোগ্রাম” দেখতে পারে, এমন একটি অভিজ্ঞতা যা বুর্স্টিন বলেছিলেন “সম্পূর্ণ স্বাভাবিক এবং খুব স্বাভাবিক বোধ করে।”

যখন হলোগ্রামগুলি বন্ধ করা হয়েছিল, “এটি মনে হয়েছিল যেন আপনি চশমা বা সানগ্লাস পরেছিলেন, এবং এটি বিভ্রান্তিকর বা বমি বমি ভাব ছিল না,” বুর্স্টিন বলেছিলেন।

বুর্স্টিন একটি রিস্টব্যান্ডের সাহায্যে অ্যাপগুলি খুলতে, বন্ধ করতে এবং নেভিগেট করতে সক্ষম হয়েছিল, যা তিনি বলেছিলেন যে এটি একটি পুরানো, হালকা ওজনের ফিটবিটের মতো।

“ব্রেসলেটটি আঙুল এবং হাতের নড়াচড়া সনাক্ত করতে পারে, তাই আপনার হাত আপনার পাশে থাকতে পারে,” বুর্স্টিন বলেছেন, কীভাবে আঙুলের নড়াচড়া এবং অঙ্গভঙ্গি ডিজিটাল আইকনগুলিকে হেরফের করে। “আমি অবাক হয়েছিলাম যে এটি এত নির্ভুল ছিল এবং আমি এই হাতের নড়াচড়াগুলি বের করতে পেরেছিলাম এবং এটি তাদের ঠিক ধরেছিল।”

একটি প্রদর্শনে, ওরিয়ন চশমা একটি টেবিলে ছড়িয়ে ছিটিয়ে থাকা চিয়া বীজের মতো বেশ কয়েকটি খাদ্য উপাদান সনাক্ত করতে সক্ষম হয়েছিল। তারপরে তিনি একটি উপযুক্ত রেসিপি ডিজাইন করেছিলেন যা ডিজিটালভাবে বাস্তব-বিশ্বের বীজের উপরে উপস্থিত হয়েছিল। অন্য একটি প্রদর্শনীতে, বুর্স্টিন পং-এর একটি সাধারণ খেলা খেলেন, ভিডিও গেমের গ্রাফিক্সগুলি তার সামনে একটি বাস্তব-বিশ্বের টেবিলে প্রজেক্ট করা ছাড়া।

একটি প্রদর্শন যা তাকে সত্যিই মুগ্ধ করেছিল যে তার প্রযোজকের মুখ তার সামনে ডিজিটালভাবে প্রদর্শিত হতে দেখেছিল যখন সে অন্য ঘর থেকে ডাকছিল। সামগ্রিক 3D ভিডিও কল করার অভিজ্ঞতা বুর্স্টিনের কাছে “খুব পরিষ্কার বলে মনে হয়েছিল”, যিনি লক্ষ্য করেছিলেন যে গ্রাফিকের রেজোলিউশনটি তার দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে কোথায় রেখেছেন তার উপর নির্ভর করে পরিবর্তিত হবে৷ তাকে ভয় দেখানো এবং প্রযোজক তাকে বাস্তব জীবনে দেখতে পাচ্ছেন কিনা তা প্রশ্ন করার জন্য এটি যথেষ্ট ছিল, কারণ দেখে মনে হয়েছিল যে সে তার সামনেই ছিল (সে পারেনি)।

“আমি তাকে নিখুঁতভাবে দেখতে পাচ্ছি এবং সে আমাকে দেখতে পারেনি,” বুর্স্টিন বলেছিলেন। “তবে আমি তাকে শুনতে পাচ্ছিলাম, এবং মনে হচ্ছিল আমি তাকে ফেসটাইম করছিলাম, কিন্তু তার চশমা ছিল।”

ওরিয়ন চেষ্টা করে, বুর্স্টিন বলেছিলেন যে তিনি কীভাবে মেটার গবেষণা এবং বিকাশ কোয়েস্ট হেডফোন এবং রে-ব্যান স্মার্ট চশমাগুলির মতো কোম্পানির অন্যান্য পণ্যগুলিকে সরাসরি উপকৃত করছে সে সম্পর্কে তিনি আরও ভাল ধারণা পেয়েছেন।

“তারা এই উপাদানগুলিকে ক্ষুদ্র, ক্ষুদ্র, দক্ষ এবং লাইটওয়েট করার জন্য কঠোর পরিশ্রম করছে,” তিনি বলেছিলেন।

CNBC PRO থেকে এই অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না

মেটা ওরিয়ন এআর চশমা প্রকাশ করে

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ব্ল্যাক চাইনা তার ঘুমের মধ্যে তাকে মারধরের অভিযোগ করে সাবেক প্রেমিকের বিরুদ্ধে মামলা করেছেন

ব্ল্যাক চাইনা একজন প্রাক্তন প্রেমিকের উপর একটি হিংসাত্মক অতর্কিত হামলা চালিয়েছিল যখন সে তার বাড়িতে ঘুমিয়ে ছিল, তার মুখ একটি ফোলা, রক্তাক্ত জগাখিচুড়ি...

চীনের শিল্প মুনাফা, জাপানের টোকিওতে মুদ্রাস্ফীতি

চীনের হংকংয়ে 14 জুলাই, 2022-এ লাল মেঘ ভিক্টোরিয়া হারবারের আকাশরেখাকে আলোকিত করে। লি ঝিহুয়া | চায়না নিউজ সার্ভিস | গেটি ইমেজ চীনা বাজারগুলি...

Related Articles

ভ্যান গঘের ‘সানফ্লাওয়ারস’-এ স্যুপ নিক্ষেপের জন্য যুক্তরাজ্যের আদালত জলবায়ু কর্মীদের কারাগারে সাজা দিয়েছে

2022 সালে লন্ডনের ন্যাশনাল গ্যালারিতে ভিনসেন্ট ভ্যান গঘের “সানফ্লাওয়ারস” এ স্যুপ নিক্ষেপকারী...

অস্কারজয়ী ব্রিটিশ অভিনেত্রী ম্যাগি স্মিথ ৮৯ বছর বয়সে মারা গেছেন

ব্রিটিশ অভিনেত্রী ম্যাগি স্মিথ 89 বছর বয়সে মারা গেছেন, শুক্রবার তার প্রচারক...

মধ্য এশিয়ার ফেরঘানা উপত্যকায় পানি নিয়ে যুদ্ধ

মধ্য এশিয়ার ফারঘানা উপত্যকায়, প্রতিবেশী কিরগিজস্তান এবং তাজিকিস্তান গুরুত্বপূর্ণ জলসম্পদ নিয়ে মতবিরোধে...

ইউরোপীয় বাজার: স্টক, খবর এবং ডেটা

ক্রিস্টিয়ান বকসি | ব্লুমবার্গ | গেটি ইমেজ লন্ডন – ইউরোপীয় বাজারগুলি শুক্রবার...