Home বিনোদন নাৎসি অতীতের প্রতি শ্রদ্ধা জানিয়ে ফিরতে প্রস্তুত অস্ট্রিয়ান ডানপন্থীরা
বিনোদন

নাৎসি অতীতের প্রতি শ্রদ্ধা জানিয়ে ফিরতে প্রস্তুত অস্ট্রিয়ান ডানপন্থীরা

Share
Share


ভিয়েনার স্টেফানসডম ক্যাথেড্রাল থেকে কয়েক ধাপ দূরে, অস্ট্রিয়ান দূর-ডান তার প্রচারাভিযানের বিলবোর্ডে তার নেতা হার্বার্ট কিকলের বিশাল প্রতিকৃতির পাশে একটি ধর্মীয় শ্লোক রেখেছেন: “তোমার ইচ্ছা সম্পন্ন হবে”।

এটি একটি বাইবেলে অনুপ্রাণিত গণতান্ত্রিক নম্রতার পেশা, জোর দেয় Kickl Freedom Party (FPÖ)। কিন্তু কিকল ক্যাথলিক চার্চের একজন শক্তিশালী সমালোচক এবং তার বিরোধীরা আরও অশুভ অনুরণন শনাক্ত করে: “তোমার রাজ্য আসুক,” প্রভুর প্রার্থনার আগের আয়াতটি অনুবাদ করে: dein Reich komme.

এই ধরনের অস্পষ্টতা, যা ভাষার দিকে ঝুঁকে পড়ে এবং কখনও কখনও প্রকাশ্যে ভাষা থেকে ধার করে অস্ট্রিয়াঅন্ধকার নাৎসি অতীত, এই গ্রীষ্মে FPÖ-এর নির্বাচনী প্রচারণার একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য।

এই রবিবার, FPÖ একটি সম্ভাব্য ঐতিহাসিক নির্বাচনী অগ্রগতির মুখোমুখি। অস্ট্রিয়ার যুদ্ধোত্তর ইতিহাসে প্রথমবারের মতো, এটি অন্যান্য দলকে পরাজিত করে নির্বাচনে প্রথম আসবে বলে আশা করা হচ্ছে।

তার সমর্থকরা আশা করে যে এই ধরনের জয় এমনকি কিকলকে উত্সাহিত করতে পারে – যিনি নিজেকেও ডাকেন ভক্সকানজলার বা জনগণের চ্যান্সেলর, অ্যাডলফ হিটলার দ্বারা ব্যবহৃত একটি অভিব্যক্তি – সর্বোচ্চ পদের জন্য।

মাত্র পাঁচ বছর আগে, যখন দেশটিতে শেষবার সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, তখন FPÖ-এর জনপ্রিয়তা ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল। এর নেতৃত্ব একটি দুর্নীতি কেলেঙ্কারির কারণে বিব্রত হয়েছিল যা এটিকে জোট সরকার ত্যাগ করতে বাধ্য করেছিল।

এখন, জনমত জরিপগুলি তাকে 27 শতাংশ ভোটের জন্য ট্র্যাকে রেখেছে, রক্ষণশীল পিপলস পার্টিকে পরাজিত করেছে – গত 70 বছর ধরে অস্ট্রিয়ান রাজনীতিতে প্রভাবশালী শক্তি – যা বর্তমানে গ্রিনসের সাথে অংশীদারিত্বে শাসন করছে।

FPÖ একটি রাজনৈতিক প্ল্যাটফর্ম অনুসরণ করে Kickl-এর অধীনে এই প্রত্যাবর্তন অর্জন করেছে যেটি তীব্রভাবে ডানদিকে চলে গেছে, কারণ এর উত্তেজক স্লোগানগুলি প্রমাণ করে।

অস্ট্রিয়ার আরও চরম পরিচয় আন্দোলন, যা পূর্ববর্তী FPÖ নেতৃত্ব বিবেচনা করেছিল খুব বিষাক্ত জাতিগত এবং সাংস্কৃতিক বিশুদ্ধতার বিষয়ে এর দৃষ্টিভঙ্গির কারণে, এটি পার্টির কক্ষপথে নিছক একটি “ডানপন্থী এনজিও” ছিল, যেভাবে গ্রিনপিস গ্রিনসের জন্য ছিল, কিকল গত বছর বলেছিল।

তারপর থেকে, তার দল অভিবাসনের মতো পরিচয়ের ধারণাগুলি গ্রহণ করেছে – অভিবাসন পটভূমি সহ লোকেদের পাঠানো, এমনকি তারা অস্ট্রিয়ান নাগরিক হলেও, তাদের মূল দেশে ফেরত পাঠানো।

“আগে মনে করা হতো সরকারের অংশ হতে হলে রাজনৈতিক কেন্দ্রের কাছে সুস্বাদু হওয়া দরকার। কিকল সেই যুক্তিটি মোটেই অনুসরণ করেনি, “একটি ঐতিহাসিক গবেষণা প্রতিষ্ঠান অস্ট্রিয়ান রেজিস্ট্যান্স ডকুমেন্টেশন সেন্টারের ডানপন্থী আন্দোলনের বিশেষজ্ঞ বার্নহার্ড ওয়েইডিঙ্গার বলেছেন।

“তিনি একটি ক্রমবর্ধমান কঠোর-লাইন আদর্শিক কোর্স গ্রহণ করেছেন এবং মজার বিষয় হল এটি কাজ করছে বলে মনে হচ্ছে।”

ওয়েইডিঙ্গার বলেছিলেন যে 2021 সালে যখন কিকল দলের নেতৃত্ব গ্রহণ করেছিলেন, লোকেরা সন্দেহ করেছিল যে তিনি তার র্যাডিক্যাল ভিত্তির বাইরে ভোটারদের আকৃষ্ট করবেন। জরিপ একটি ভিন্ন গল্প বলেছে।

ভিয়েনায় ফ্রিডম পার্টির নির্বাচনী পোস্টার পাড়ি দিচ্ছেন একজন সাইক্লিস্ট৷
ভিয়েনায় ফ্রিডম পার্টির নির্বাচনী পোস্টার © এলিজাবেথ ম্যান্ডল/রয়টার্স

2023 সালে, অস্ট্রিয়া EU-তে পঞ্চম-সর্বোচ্চ মাথাপিছু মোট দেশজ পণ্য এবং Gini সূচকে নবম-সর্বনিম্ন স্কোর ছিল, আয় বৈষম্যের একটি পরিমাপ। গত বছর একটি মাঝারি মন্দা এবং ক্রমাগত মুদ্রাস্ফীতি সত্ত্বেও, এর অর্থনীতি শক্তিশালী এবং ক্রমবর্ধমান, এর সামাজিক নিরাপত্তা ব্যবস্থা বিশ্বের অন্যতম সেরা, এবং এর বেকারত্বের হার ঐতিহাসিক নিম্নে পৌঁছেছে।

FPÖ-এর পুনরুত্থান, বিশ্লেষকরা মনে করেন, জনসংখ্যাবাদ একটি প্রতিবাদ ভোট বা অর্থনৈতিক অধিকার বঞ্চিত হওয়ার একটি পণ্য এই ধারণাটিকে অস্বীকার করে বলে মনে হচ্ছে।

Kickl একটি গভীরতর সামাজিক উদ্বেগ এবং অভিযোগের জন্য সমর্থন জোগাড় করার জন্য উপস্থিত হয়েছিল যার জন্য গবেষকদের কোন সম্পূর্ণ ব্যাখ্যা নেই, যদিও তারা বিশ্বাস করে যে এটি সাম্প্রতিক বছরগুলিতে দ্রুত প্রযুক্তিগত এবং সামাজিক পরিবর্তনগুলির দ্বারা উদ্দীপিত হয়েছে, যা অনেক লোকের পরিচয় বোধকে অস্থির করে তুলেছে .

অবৈধ অভিবাসনের বিরোধিতা – যা 2022 সালে অস্ট্রিয়ায় সর্বোচ্চ স্তরে পৌঁছেছিল – FPÖ-এর আবেদনের কেন্দ্রবিন্দুতে রয়ে গেছে, তবে এটি আর পার্টির জন্য একসময়ের প্রধান বিষয় নয়। ইশতেহারের 17 পৃষ্ঠায় এটি প্রথম উল্লেখ পেয়েছে।

“অভিবাসন এখনও FPÖ-এর উদ্বেগের কেন্দ্রবিন্দুতে, কিন্তু Kickl অন্যান্য ধারণাগুলির একটি সম্পূর্ণ থিম পার্কও তৈরি করেছে যা দুটি প্রধান বার্তাকে শক্তিশালী করে,” টমাস হোফার বলেছেন, একজন অস্ট্রিয়ান রাজনৈতিক পরামর্শদাতা৷ “(যেমন) যে তারা ‘সত্য’ অস্ট্রিয়ান জনগণের দল এবং তারা স্বাধীনতার দল।”

রাজনৈতিক বিশ্লেষকদের অবাক করার মতো একটি সমস্যা যা আপাত সাফল্যের সাথে পরিচালনা করা হয়েছিল, তা হল কোভিড -19 মহামারী।

ভাইরাসের বিস্তার সম্পর্কে ষড়যন্ত্রের তত্ত্ব, বাধ্যতামূলক টিকাদানের বিরুদ্ধে সমালোচনা এবং সরকার কর্তৃক বন্দিত্বের কথিত কর্তৃত্ববাদী ব্যবহার FPÖ প্রচারাভিযানে বিশিষ্টভাবে স্থান পেয়েছে। বর্তমান চ্যান্সেলর কার্ল নেহামারের সাথে কিকল তার সাম্প্রতিক টেলিভিশন বিতর্কে মহামারীটিও প্রথম বিষয় ছিল।

একটি প্রাক-নির্বাচন টিভি বিতর্কে কার্ল নেহামার, বাম, এবং হার্বার্ট কিকল
একটি প্রাক-নির্বাচন টিভি বিতর্কে কার্ল নেহামার, বাম, এবং হার্বার্ট কিকল © জো ক্লামার/এএফপি গেটি ইমেজের মাধ্যমে

“কখনও ভুলে যাবেন না,” পার্টি সাহিত্য ঘোষণা করে, অস্ট্রিয়ানদের মহামারী বছরের ট্রমা মনে রাখার জন্য আমন্ত্রণ জানায়।

ভিয়েনা-ভিত্তিক রাজনৈতিক ঝুঁকি পরামর্শদাতা ভিই ইনসাইট-এর গবেষণা প্রধান মার্কাস হাউ বলেছেন, “মহামারীটি রাজনীতিতে একটি খুব অদ্ভুত যৌথ প্রভাব ফেলেছে যা আমি মনে করি না যে আমরা এখনও পুরোপুরি প্রশংসা করেছি।” “FPÖ মহামারীকে ইন্ধন দিয়েছে ভেবে হেটেরোডক্সকে সংগঠিত করতে খুব ভাল হয়েছে।”

মূলধারার রাজনীতিতে অনেকের কাছে যা “নির্বাচনী আত্মহত্যা” বলে মনে হয়েছিল, কীভাবে বলা হয়েছিল, কোভিডের নিরাময় হিসাবে ঘোড়ার ওষুধের প্রচার, ষড়যন্ত্র তত্ত্ব এবং সরকারী ডিক্রির কঠোর বিরোধিতাকে স্মরণ করে, বাস্তবে এটি নির্মাণের ভিত্তি হিসাবে পরিণত হয়েছিল রাজনৈতিক স্পেকট্রাম জুড়ে সম্পূর্ণ নতুন ভোটারদের মধ্যে সমর্থন।

তাদের মধ্যে প্রধান ছিল তরুণ-তরুণীরা – জনসংখ্যাগত যারা মহামারী যুগের বিধিনিষেধ দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছিল এবং তাদের সবচেয়ে কম প্রয়োজন ছিল। জুনের আঞ্চলিক নির্বাচনে, FPÖ ছিল 18 থেকে 29 বছর বয়সী তরুণদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দল।

Kickl এছাড়াও চিত্রিত ইউক্রেনে যুদ্ধ প্রভাবশালী রাজনৈতিক দোসররা পাগলের মতো, অস্ট্রিয়ানদের তাদের ইচ্ছার বিরুদ্ধে সংঘাতে আকৃষ্ট করার হুমকি দেয়। তিনি যুক্তি দেন যে “জলবায়ু সাম্যবাদ” গ্রামীণ এলাকার মানুষকে সাশ্রয়ী মূল্যের গাড়ি কেনার ক্ষমতা থেকে বঞ্চিত করছে, যখন “জাগ্রত” সংস্কৃতি পাব-এ বন্ধুদের সাথে খেলার স্বাধীনতাকে নিয়ন্ত্রণ করছে।

দক্ষিণ অস্ট্রিয়ান রাজ্য ক্যারিন্থিয়ায় একটি শ্রমজীবী ​​পরিবারে জন্মগ্রহণ করা, কিকল সবসময়ই এমন একটি দেশে একজন বহিরাগত ছিল যেখানে রাজনৈতিক সাফল্য সাধারণত পারিবারিক সংযোগ এবং গোপন চুক্তির মাধ্যমে তৈরি হয়। এমনকি তার দলের মধ্যেও, কিকল কখনই তার প্রধান আদর্শিক শাখা এবং ক্লাব এবং ভ্রাতৃত্বের সাথে সম্পর্কিত নেটওয়ার্কগুলির মধ্যে সহজে ফিট করে না: স্বাধীনতাবাদী এবং জার্মান জাতীয়তাবাদী।

তার সাংবাদিকতা এবং দর্শনের অধ্যয়ন ত্যাগ করার পরে, FPÖ শ্রেণিবিন্যাসে তার উত্থান রাজনৈতিক যোগাযোগের জন্য তার প্রতিভা দ্বারা চালিত হয়েছিল। তিনি FPÖ-এর সবচেয়ে সফল নেতা, দীপক জর্গ হায়দারের একজন বক্তৃতা লেখক হয়ে ওঠেন, যিনি 2008 সালে একটি গাড়ি দুর্ঘটনায় মারা যান।

শুধুমাত্র হায়দারের উত্তরসূরি হেইঞ্জ-ক্রিশ্চিয়ান স্ট্রেচের পতনের সাথে, যিনি 2019 সালে “ইবিজাগেট” নামে পরিচিত একটি দুর্নীতির কেলেঙ্কারিতে ধরা পড়েছিলেন, যেখানে তিনি রাজনৈতিক সুবিধার বিনিময়ে রাশিয়ান অর্থ চাওয়ার জন্য চিত্রায়িত হয়েছিল, কিকল কি রাজনৈতিক কেন্দ্রে চলে গিয়েছিলেন . .

স্ট্রেচের ব্যর্থতা থেকে তিনি একটি মূল শিক্ষা গ্রহণ করেছিলেন তা হল অস্ট্রিয়ার প্রতিষ্ঠিত প্রেসকে বিশ্বাস না করা। স্ট্রেচ যখন দায়িত্বে ছিলেন, তখন লক্ষ্য ছিল দেশের বৃহত্তম ট্যাবলয়েড ক্রোনেন জেইতুং-এর সমর্থন জয় করা। Kickl-এর অধীনে, FPÖ সংবাদপত্রের দিকে নাক তুলেছে এবং দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি বড় উপস্থিতি তৈরি করেছে, যার মধ্যে রয়েছে YouTube এবং ফেসবুক।

তবুও, কারো কারো জন্য, পার্টির পুনরুজ্জীবন অস্ট্রিয়ার নির্বাচনী রাজনীতিতে ক্রমাগত কাঠামোগত সমস্যাগুলির জন্য ততটাই ঋণী, যতটা এটি কিকলের নেতৃত্বের জন্য।

FPÖ সর্বদাই তৃতীয় শক্তি, লোথার হোবেল্ট বলেছেন, একজন বিশিষ্ট অস্ট্রিয়ান ইতিহাসবিদ – হায়দারের জীবনীকার – এবং পার্টির সমর্থক। তিনি বলেন, এর সাফল্যকে সম্ভবত প্রধান দলগুলোর ব্যর্থতা হিসেবে আরও সরাসরি ব্যাখ্যা করা যেতে পারে।

চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জের প্রস্থানের পর থেকে রক্ষণশীল পপুলার পার্টি দুর্নীতির কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছে। ইতিমধ্যে, সোশ্যাল ডেমোক্র্যাটরা একজন বাম-ঝোঁক নেতাকে নির্বাচিত করেছে যাকে আরও মধ্যপন্থী দলীয় সহকর্মীরা অপছন্দ করেন এবং ভোটারদের কাছে অজনপ্রিয়।

Höbelt-এর জন্য, রবিবারের ফলাফল, সমস্ত গোলমাল সত্ত্বেও, খুব বেশি উত্তেজনা সৃষ্টি করবে না।

“আসুন বাস্তববাদী হওয়া যাক, আমরা সম্ভবত এমন একটি ফলাফলের দিকে তাকিয়ে আছি যেখানে FPÖ 1999 বা 2017 সালে যেখানে ছিল তার থেকে খুব বেশি দূরে নয়,” তিনি বলেছিলেন, যখন দলটি যথাক্রমে 26.9 শতাংশ এবং 26 শতাংশ ভোট জিতেছিল৷ একটি উদার মূলধারার রাজনৈতিক স্মৃতি, তিনি বলেন, সংক্ষিপ্ত এবং বিপর্যয় প্রবণ।

কোভিড এবং ইউক্রেনের মতো বিষয়গুলি, হোবেল্ট উল্লেখ করেছেন, একটি কার্যকর রাজনৈতিক মাত্রা ছিল না কারণ সেগুলি কেবল আবেগকে জাগিয়ে তোলার বিষয়ে ছিল। মাইগ্রেশনের মতো অন্যান্য ইস্যুতে, প্রধান দলগুলি ইতিমধ্যেই FPÖ-এর ধারনা গ্রহণ করে জিনিসগুলি ঠিকঠাক পেয়েছে। এদিকে, অতি-ডানপন্থী দল কর এবং ব্যয়ের মতো বিষয়গুলিতে আরও প্রচলিত অর্থনৈতিক নীতি উপস্থাপন করার চেষ্টা করেছে।

“প্রকৃত রাজনৈতিক ইস্যু নিয়ে খুব কম আলোচনা করা হয় এবং FPÖ এর পদার্থের প্রোগ্রামে খুব কম যা এটিকে পিপলস পার্টি থেকে আলাদা করে।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

2008 সাল থেকে সেরা সপ্তাহের জন্য ট্র্যাকে চীনা স্টক

গত সপ্তাহে ফেডারেল রিজার্ভের হার কমানোর পর মার্কিন মুদ্রা বাজার তহবিল $6.4 ট্রিলিয়ন ডলারের নতুন রেকর্ডে আঘাত করেছে। ইনভেস্টমেন্ট কোম্পানি ইনস্টিটিউট অনুসারে, প্রাতিষ্ঠানিক...

ডায়মন্ডব্যাকস RHP রাইন নেলসনকে সক্রিয় করে, আলেক থমাসকে মনে রাখবেন

সেপ্টেম্বর 8, 2024; হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; অ্যারিজোনা ডায়মন্ডব্যাকস স্টার্টিং পিচার রাইন নেলসন (19) মিনিট মেইড পার্কে হিউস্টন অ্যাস্ট্রোসের বিরুদ্ধে তৃতীয় ইনিংসের সময়...

Related Articles

আমাদের জীবনের দিনগুলি: Xander ফিওনার উপর রেগে যায় – অভিনেতা চা ছিটিয়ে দেন!

আমাদের জীবনের দিন অপেক্ষা করে জেন্ডার কুক তার জীবনের সবচেয়ে বিধ্বংসী আঘাতের...

ফেডের পছন্দের মুদ্রাস্ফীতি পরিমাপ প্রত্যাশিত থেকে 2.2%-এ নেমে এসেছে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন মার্কিন যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি...

মাইক ম্যাসিমিনো মহাকাশচারীদের মহাকাশে ভোট দেওয়ার পরিকল্পনার প্রতিক্রিয়া জানিয়েছেন

ভিডিও সামগ্রী চালান টিএমজেড সঙ্গে প্রাক্তন মহাকাশচারী মাইক ম্যাসিমিনো বিশ্বাস করে যে...

Savage X Fenty অন্তর্বাসের শ্যুটের জন্য ফিতার অন্তর্বাসে পোজ দিচ্ছেন রিহানা৷

রিহানাতার নতুন ফটোশুটে একেবারে বন্য… একটি উজ্জ্বল হলুদ স্যাভেজ এক্স ফেন্টি অন্তর্বাসের...