Home খবর ফেড গত সপ্তাহে সুদের হার কমিয়েছে, কিন্তু ট্রেজারি ইল্ড বাড়ছে। কি হচ্ছে?
খবর

ফেড গত সপ্তাহে সুদের হার কমিয়েছে, কিন্তু ট্রেজারি ইল্ড বাড়ছে। কি হচ্ছে?

Share
Share

ওয়াশিংটন, ডিসিতে 17 সেপ্টেম্বর, 2024-এ ফেডারেল রিজার্ভ বিল্ডিংয়ের চারপাশে নির্মাণ কাজ শুরু হয়।

অর্থ উপার্জন করা আনা | Getty Images খবর | গেটি ইমেজ

গত সপ্তাহে তার স্বাভাবিকের চেয়ে বড় কাটের সাথে, ফেডারেল রিজার্ভ একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছে যে ভবিষ্যতে সুদের হার উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে।

ট্রেজারি বাজার, তবে, মনোযোগ দেওয়া হচ্ছে না.

ফেড অনুমোদন সত্ত্বেও অর্ধ শতাংশ পয়েন্ট এর মূল স্বল্প-মেয়াদী তহবিল হার হ্রাস করার পরে, ট্রেজারি ফলন বেড়েছে, বিশেষ করে বক্ররেখার দীর্ঘ প্রান্তে।

10-বছরের নোটের ফলন, যা সরকারি বন্ডের ফলনের জন্য মানদণ্ড হিসাবে বিবেচিত হয়, 17-18 সেপ্টেম্বর ফেডারেল ওপেন মার্কেট কমিটির বৈঠকের পর থেকে প্রায় 17 বেসিস পয়েন্ট লাফিয়েছে – যা সেপ্টেম্বর জুড়ে তীব্র পতন হয়েছিল তা বিপরীত করে। এক ভিত্তি পয়েন্ট 0.01% এর সমতুল্য।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

10-বছরের ফলন বৃদ্ধি

আপাতত, বন্ড মার্কেটের পেশাদাররা ফেড মিটিংয়ের আগে বাজারের অত্যধিক সহজীকরণের ভবিষ্যদ্বাণী করার জন্য অনেক পরিমাপকে খারিজ করে দিচ্ছেন, তবে এটি ভবিষ্যতে আরও অশুভ কিছুর ইঙ্গিত দিতে পারে।

এই পদক্ষেপের জন্য উদ্ধৃত অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে উচ্চ মুদ্রাস্ফীতি সহ্য করার জন্য ফেডের ইচ্ছুকতা, সেইসাথে মার্কিন যুক্তরাষ্ট্রের অনিশ্চিত আর্থিক পরিস্থিতি সম্পর্কে উদ্বেগ এবং একটি ভারী ঋণ এবং ঘাটতি দীর্ঘমেয়াদী ঋণের খরচ বাড়াতে পারে, ফেডের চেয়ে নির্বিশেষে।

আমুন্ডি ইউএস-এর মার্কিন স্থির আয়ের প্রধান জোনাথন ডুয়েনসিং বলেছেন, “কিছু পরিমাণে, লোকেদের গুজব কেনার এবং সত্য বিক্রি করার একটি উপাদান ছিল কারণ এটি গত সপ্তাহে প্রকৃত FOMC সিদ্ধান্তের সাথে সম্পর্কিত।” “বাজার ইতিমধ্যে একটি খুব আক্রমনাত্মক ইজিং সাইকেল ছাড় দিয়েছে।”

প্রকৃতপক্ষে, 50 বেসিস পয়েন্ট পরিবর্তনের সাথেও, ফেড কর্মকর্তারা মিটিংয়ে ইঙ্গিত দিয়েছিলেন তার চেয়েও বড় হার কমানোর জন্য বাজার বাজি ধরছিল। কর্মকর্তারা বছরের শেষ নাগাদ আরও 50 বেসিস পয়েন্ট এবং 2025 সালের শেষ নাগাদ আরও 100 টি কাটের পূর্বাভাস দিয়েছেন। বিপরীতে, ফেডারেল তহবিলের ফিউচার মূল্য অনুসারে, বাজারগুলি একই সময়ের মধ্যে আরও 200 বেসিস পয়েন্ট কমানোর আশা করছে। সিএমই গ্রুপ ফেডওয়াচ ট্র্যাকার

কিন্তু 10-বছরের মতো দীর্ঘমেয়াদী নোটগুলিতে ফলন বৃদ্ধি পাওয়া গেলেও বক্ররেখার সংক্ষিপ্ত প্রান্তে থাকা নোটগুলি – যার মধ্যে ঘনিষ্ঠভাবে অনুসরণ করা হয়েছে 2 বছরের নোট – আমি বেশি নড়াচড়া করিনি।

এই যেখানে এটি জটিল হয়.

বক্ররেখা পর্যবেক্ষণ করা

10-বছর এবং 2-বছরের নোটগুলির মধ্যে ব্যবধান উল্লেখযোগ্যভাবে বিস্তৃত হয়েছে, ফেড মিটিং থেকে প্রায় 12 বেসিস পয়েন্ট বেড়েছে, বিশেষ করে যখন দীর্ঘ-তারিখের ফলন দ্রুত বাড়ছে, এটিকে “বিয়ারিশ স্লোপ” বলা হয় বাজারের কারণ এটি সাধারণত বন্ড মার্কেটের সাথে মিলে যায় যা ভবিষ্যতে উচ্চ মূল্যস্ফীতির প্রত্যাশা করে।

এটি কোন কাকতালীয় ঘটনা নয়: কিছু বন্ড মার্কেট বিশেষজ্ঞ ফেড কর্মকর্তাদের মন্তব্যকে ব্যাখ্যা করেছেন যে তারা এখন শ্রমবাজারে মন্দাকে সমর্থন করার দিকে আরও মনোযোগ দিচ্ছে স্বীকার করে যে তারা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি মূল্যস্ফীতি সহ্য করতে ইচ্ছুক।

এই অনুভূতি “ব্রেক-ইভেন” মুদ্রাস্ফীতির হারে, বা স্ট্যান্ডার্ড ট্রেজারি ফলন এবং ট্রেজারি মুদ্রাস্ফীতি-সুরক্ষিত সিকিউরিটিজ ফলনের মধ্যে পার্থক্যে স্পষ্ট। 5 বছরের ব্রেকইভেন রেট, উদাহরণস্বরূপ, ফেড মিটিং থেকে 8 বেসিস পয়েন্ট বেড়েছে এবং 9/11 থেকে 20 বেসিস পয়েন্ট বেড়েছে।

পিজিআইএম ফিক্সড ইনকামের প্রধান বিনিয়োগ কৌশলবিদ রবার্ট টিপ বলেছেন, “ফেড ন্যায্যভাবে সরে গেছে কারণ এটি নিশ্চিত যে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আছে, কিন্তু এটি বেকারত্বের বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টির হার দেখছে যা স্পষ্টতই অপর্যাপ্ত বলে মনে হচ্ছে।” দীর্ঘমেয়াদী ফলনের বৃদ্ধি “অবশ্যই একটি ইঙ্গিত যে বাজার ঝুঁকি দেখে যে মুদ্রাস্ফীতি বেশি হতে পারে এবং (ফেড) পাত্তা দেবে না।”

ট্রেজারি সেক্রেটারি ইয়েলেন: আমরা একটি নরম অবতরণের পথে আছি

ফেড কর্মকর্তারা 2% মূল্যস্ফীতির হারের লক্ষ্যে রয়েছে এবং এখনও মূল সূচকগুলির কোনওটিই পাওয়া যাচ্ছে না। সবচেয়ে কাছেরটি হল ফেডের প্রিয় ব্যক্তিগত খরচের মূল্য সূচক, যা জুলাই মাসে 2.5% ছিল এবং আগস্টে 2.2% হার দেখাবে বলে আশা করা হচ্ছে।

নীতিনির্ধারকরা জোর দেন যে তারা মূল্যস্ফীতি যাতে বিপরীত না হয় এবং বাড়তে না পারে তা নিশ্চিত করার দিকে সমানভাবে মনোযোগী, যেমনটি অতীতে ঘটেছে যখন ফেড খুব দ্রুত শিথিল করেছে।

কিন্তু বাজারগুলি দেখতে পায় যে ফেড শ্রমবাজারের উপর আরও নিবিড়ভাবে ফোকাস করছে এবং বৃহত্তর অর্থনীতিকে অপ্রয়োজনীয় মন্দা বা অত্যধিক শক্ত করার ফলে সৃষ্ট মন্দার দিকে ঠেলে দিচ্ছে না।

সামনে বড় কাটের সম্ভাবনা

“আমরা সম্মিলিতভাবে ফেড এবং চেয়ারম্যান (জেরোম) পাওয়েলকে তাদের কথায় নিচ্ছি যে তারা ডেটার উপর খুব নির্ভরশীল হতে চলেছে,” ডুয়েনসিং বলেছেন। “যেহেতু এটি চাকরির বাজারের নরম হওয়ার সাথে সম্পর্কিত, তারা খুব ইচ্ছুক এবং এখানে আরও 50 বেসিস পয়েন্ট কাটতে আগ্রহী যখন আমরা আসন্ন নির্বাচন-পরবর্তী মিটিংগুলিতে যাচ্ছি। তারা এই মুহুর্তে তাদের প্রয়োজনীয় যেকোন আবাসন অনুমোদন করতে প্রস্তুত।”

তারপর ঋণ এবং ঘাটতি সমস্যা আছে.

উচ্চ অর্থায়নের ব্যয় এই বছরের বাজেট ঘাটতির মধ্যে অর্থায়নের ব্যয়কে ঠেলে দিয়েছে US$1 ট্রিলিয়ন চিহ্নের উপরে প্রথমবার যদিও কম হার সেই বোঝা কমাতে সাহায্য করবে, দীর্ঘমেয়াদী ট্রেজারি বন্ডের ক্রেতারা এমন একটি আর্থিক পরিস্থিতিতে বিনিয়োগের ব্যাপারে সতর্ক হতে পারে যেখানে ঘাটতি মোট দেশীয় পণ্যের 7% এর কাছাকাছি, যা মার্কিন অর্থনৈতিক সম্প্রসারণের সময় কার্যত অশ্রুত।

একসাথে নেওয়া, ট্রেজারি বাজারে বিভিন্ন গতিশীলতা বিনিয়োগকারীদের জন্য এটি একটি কঠিন সময় তৈরি করছে। এই নিবন্ধটির জন্য সাক্ষাত্কার নেওয়া সমস্ত স্থায়ী আয় বিনিয়োগকারীরা বলেছেন যে তারা ট্রেজারি বরাদ্দ সহজ করছে কারণ শর্তগুলি অস্থির থাকে৷

তারা আরও মনে করে যে ফেড বড় হার কমাতে পারে না।

“যদি আমরা দেখতে শুরু করি যে (ফলন) বক্ররেখা শক্ত হয়ে গেছে, আমরা সম্ভবত মন্দার ঝুঁকি সম্পর্কে অ্যালার্ম বাজতে শুরু করব,” টম গ্যারেটসন বলেছেন, RBC ওয়েলথ ম্যানেজমেন্টের সিনিয়র ফিক্সড ইনকাম পোর্টফোলিও কৌশলবিদ৷ “তারা সম্ভবত এই বছর কমপক্ষে আরও একটি 50 বেসিস পয়েন্টের পদক্ষেপ নিতে চাইবে। এখানে এখনও একটি বিরক্তিকর, বিরক্তিকর ভয় রয়েছে যে তারা খেলায় কিছুটা দেরি করেছে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

NL ওয়াইল্ড-কার্ড রেসে ডি-ব্যাক গ্রাউন্ড হারালে জায়ান্টরা 5 হোম রান করেছে

সেপ্টেম্বর 24, 2024; ফিনিক্স, অ্যারিজোনা, মার্কিন যুক্তরাষ্ট্র; সান ফ্রান্সিসকো জায়ান্টস আউটফিল্ডার মাইকেল কনফোর্টো (8) চেজ ফিল্ডে তৃতীয় ইনিংসে অ্যারিজোনা ডায়মন্ডব্যাকসের বিরুদ্ধে তিন রানের...

কেট এবং কলিন নাটকের পরে কথা বলতে প্রস্তুত জন গোসেলিন

ভিডিও সামগ্রী চালান TMZ.com জন গোসেলিন আপনি কি আপনার ভবিষ্যত নিয়ে আশাবাদী বোধ করছেন… শুধু আপনার সন্তান নয়, কলিনতিনি কলেজে ভাল করছেন, কিন্তু...

Related Articles

ট্রাম্প মিডিয়া শেয়ারহোল্ডার ইউএভি প্রায় 11 মিলিয়ন শেয়ার ফেলে দিয়েছে

26শে মার্চ, 2024 মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে ট্রুথ সোশ্যাল এবং ট্রাম্প...

আর্জেন্টিনার দারিদ্র্যের হার ‘নৈরাজ্য-পুঁজিবাদী’ মাইলের অধীনে 50 শতাংশের উপরে বেড়েছে

বৃহস্পতিবার জাতীয় পরিসংখ্যান বিভাগ জানিয়েছে, আর্জেন্টিনায় দারিদ্র্য 2024 সালের প্রথমার্ধে প্রায় 53...

জেলেনস্কির ‘বিজয় পরিকল্পনা’: ইউক্রেনের যুদ্ধ কি শেষ হচ্ছে?

পরবর্তী কয়েক সপ্তাহ ইউক্রেনের যুদ্ধের জন্য নির্ধারক হতে পারে: যখন রাষ্ট্রপতি ভলোদিমির...

কেনিয়া জাতিসংঘের মিশনে স্থানান্তরের আহ্বানের মধ্যে হাইতিতে সম্পূর্ণ সংঘবদ্ধতার জন্য প্রস্তুত

কেনিয়ার লক্ষ্য জানুয়ারির মধ্যে সহিংসতা-বিধ্বস্ত হাইতিতে একটি স্থিতিশীলতা বাহিনী সম্পূর্ণ মোতায়েন সম্পন্ন...