Home বিনোদন শক্তিশালী লোকের পরে
বিনোদন

শক্তিশালী লোকের পরে

Share
Share


বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

2017 ছবির শুরুতে স্ট্যালিনের মৃত্যুএকনায়ককে স্ট্রোকের পর মেঝেতে অচেতন অবস্থায় পাওয়া যায়। তার অধস্তন ক্রুশ্চেভ এবং ম্যালেনকভ এবং গোপন পুলিশ বেরিয়ার প্রধান এমনকি প্রস্টেট সাইকোপ্যাথকে ভয় পান। ডাক্তার ডাকার বিষয়ে তাদের তর্ক হয়। ম্যালেনকভ স্টল দেন, “ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে, আমি মনে করি, ঠিক আছে, কমিটির সিদ্ধান্ত নেওয়া উচিত।” ক্রুশ্চেভ প্রতিবাদ করেন: “কিন্তু আমাদের বর্তমান সাধারণ সম্পাদক অসম্মানের গহ্বরে পড়ে আছেন! মানে — আমার মনে হয় তিনি বলছেন ‘এখন আমাকে একজন ডাক্তার আনুন।'” ম্যালেনকভ আগ্রহী নন: “আমি মনে করি, আহ, আমি মনে করি যে আমরা আমাদের কোরাম না হওয়া পর্যন্ত অপেক্ষা করা উচিত।” “কোরাম?!” ক্রুশ্চেভকে জিজ্ঞেস করে। “রুমটি মাত্র 75 শতাংশ সচেতন।” কোন দক্ষ ডাক্তারকে সময়মতো ডাকা হয় না, এবং স্ট্যালিন 74 বছর বয়সে মারা যান।

একটি বাস্তব, যদি কম মজার হয়, এই দৃশ্যের সংস্করণটি আগামী বছরগুলিতে বিশ্বের বেশ কয়েকটি জনবহুল দেশে দেখা যেতে পারে। আমাদের সময়ের একটি থিম হল “ব্যক্তিবাদী শাসনের” উত্থান, যার নেতৃত্বে এমন একজন ব্যক্তি যার ইচ্ছা যে কোনো আদর্শের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এখন, এই ব্যক্তিরা বুড়ো হয়ে যাচ্ছে। ভ্লাদিমির পুতিন, শি জিনপিং, নরেন্দ্র মোদি এবং রিসেপ তাইয়েপ এরদোগান তারা সকলেই 1950 থেকে 1954 সালের মধ্যে জন্মগ্রহণ করেছিল, যার অর্থ তারা মৃত্যুর সময় স্ট্যালিনের বয়সের কাছাকাছি পৌঁছেছে। ইন্দোনেশিয়ার নতুন রাষ্ট্রপতি, 1951 সালে জন্মগ্রহণকারী প্রবোও সুবিয়ানতো একই শক্তিশালী ছাঁচে রয়েছেন। ডোনাল্ড ট্রাম্প, ব্যক্তিত্ববাদী নেতৃত্বের শৈলী সহ সম্ভাব্য পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট (“আমি একা এটি ঠিক করতে পারি”) আরও বেশি বয়সী। এই নেতারা যখন মৃত্যুর কাছে আসছেন, সম্ভাবনা বাড়ছে বিশৃঙ্খলা, অপ্রত্যাশিততা, তবে আরও ভাল কিছুর আশাও করছে।

1953 সালে স্ট্যালিনের মৃত্যুর সময় থেকে 1990 সাল পর্যন্ত ব্যক্তিবাদী শাসন বিরল ছিল। স্ট্যালিনিস্ট-পরবর্তী কমিউনিস্ট রাষ্ট্রগুলিতে, কে নেতা ছিলেন তা খুব কমই গুরুত্বপূর্ণ ছিল। ধূসর পুরুষদের কমিটি শাসিত. সাধারণ সম্পাদক মারা গেলে পরের আপারচারিক পালা নেন। কিন্তু সাম্যবাদের পতনের পর কমিটিভিত্তিক শাসন ব্যবস্থা দুষ্প্রাপ্য হয়ে পড়ে। কিউবার কমিউনিস্ট পার্টি এবং ইরানের মোল্লারা দুইজন বিরল জীবিত।

আজীবনের জন্য সর্বশক্তিমান রাষ্ট্রপতিদের নেতৃত্বে “সুলতানিস্ট” শাসনব্যবস্থা আজ আরও সাধারণ। এটি পুতিনবাদকে বর্ণনা করে, তবে কিছুটা পূর্বে কমিটি-ভিত্তিক চীনকেও বর্ণনা করে, যেখানে শি তিনটি প্রধান নেতৃত্বের ভূমিকা পালন করে। তাহলে সুলতান যখন মৃত্যুর কাছাকাছি আসেন তখন কী হয়?

প্রথমত, আপনার সময় দিগন্ত সংকীর্ণ. একজন বয়স্ক নেতাকে তার উত্তরাধিকার সুরক্ষিত করার জন্য দ্রুত কাজ করতে হবে। সম্ভবত এটি কোনও কাকতালীয় ঘটনা নয় যে পুতিন ইউক্রেন আক্রমণ করেছিলেন বলে অভিযোগ করা হয়েছে যে তিনি ক্যান্সার বিশেষজ্ঞদের সাথে ভ্রমণ শুরু করেছিলেন। শির সর্বশেষ জীবনীকার মাইকেল শেরিডান মনে করেন যে চীনের প্রেসিডেন্ট তাইওয়ান দখল করার জন্য নিজেকে পাঁচ বছরের উইন্ডো দিয়েছেন।

বিষয়গুলি আরও বিপজ্জনক হয়ে ওঠে যখন একমাত্র সিদ্ধান্ত গ্রহণকারীর রায় বয়সের সাথে হ্রাস পায়, যেমন ট্রাম্পের আপাত জ্ঞানীয় পতনের ক্ষেত্রে। কিছু নেতা হিসাবরক্ষক হিসাবে আর চাকরি পেতে পারেননি, তবে তাদের পারমাণবিক বোতামে অ্যাক্সেস ছিল। তার রাজনৈতিক আবেশগুলি সাধারণত কয়েক বছর আগে গঠিত হয়েছিল। পুতিন ইউএসএসআর-এর পতন ঠিক করার চেষ্টায় ব্যস্ত, যখন শির গঠনমূলক দুঃস্বপ্ন ছিল 1960-এর বিশৃঙ্খল সাংস্কৃতিক বিপ্লব, বলুন, জলবায়ু পরিবর্তন বা AI দ্বারা এই লোকেরা কম উত্তেজিত।

অনির্দেশ্যতা যোগ করে, কারোরই সুস্পষ্ট উত্তরাধিকারী নেই। শুধুমাত্র উত্তর কোরিয়া বা তুর্কমেনিস্তানের মতো দুর্বল, তরুণ রাষ্ট্রে একজন ব্যক্তিত্ববাদী শাসক একটি প্রকৃত বংশগত পারিবারিক রাজতন্ত্র তৈরি করতে পারে। রাশিয়া বা তুরস্কে, বেশ কিছু প্রতিযোগী এখন নেতা হওয়ার জন্য অপেক্ষা করছে। অগ্রসর হওয়া প্রথম পুরস্কার জিততে পারে। ব্যক্তিত্ববাদী একনায়কত্বে, হার্ভার্ডের সারাহ হুমেল লিখেছেন, “অভ্যুত্থানের প্রচেষ্টা এবং অনিয়মিত অপসারণের সম্ভাবনা বেশি হয় যখন নেতাদের বয়স হয় এবং তাদের মৃত্যু আসন্ন হয়ে যায়।”

1975 সালে জেনারেল ফ্রাঙ্কোর স্প্যানিশ শাসনামলের পতনের পর এই শাসন ব্যবস্থাগুলির মধ্যে কিছু কেবল ব্যর্থ হতে পারে। দলগুলো তাদের প্রতিষ্ঠাতা নেতার মৃত্যু বা প্রস্থানে টিকে থাকতে পারছে না।” এমনকি যখন নেতারা অনুমিতভাবে “একদলীয় শাসন” চালাতেন, তখন দলগুলি প্রায়শই নিছক ব্যক্তিগত যানবাহনে পরিণত হয়।

উইসকনসিন ইউনিভার্সিটির ওরা জন রয়টার বলেছেন, বৃহৎ গণসংগঠনে বিশ্রামে বেঁচে থাকার সর্বোত্তম সুযোগ সহ শাসনব্যবস্থা। মোদির বিজেপি, এরদোগানের একেপি বা শির কমিউনিস্ট পার্টি এই মানদণ্ড পূরণ করে। কিন্তু পুতিন এবং ট্রাম্পের স্থানীয় তৃণমূল সংগঠন নেই, যার অর্থ পুতিনের শাসন এবং ট্রাম্পের আন্দোলন তাদের নেতাদের সাথে খুব ভালভাবে মারা যেতে পারে।

একটি সতর্কতা আছে. কয়েক দশকের পারিবারিক ব্র্যান্ড থেকে ট্রাম্পের সন্তানরা রাজনৈতিকভাবে উপকৃত হতে পারে, যেমন ব্যক্তিবাদী শাসকদের অন্যান্য সন্তানরা যারা পরবর্তীতে ব্যক্তিবাদী নিয়ম প্রতিষ্ঠা করেছিল, যেমন ফিলিপাইনের প্রেসিডেন্ট বংবং মার্কোস বা বাংলাদেশের সম্প্রতি ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি। শেখ হাসিনা.

কখনও কখনও, যখন একটি ব্যক্তিত্ববাদী শাসনের পতন ঘটে, তখন রাষ্ট্রেরও পতন ঘটে, যেমনটি ভেনিজুয়েলায় হুগো শ্যাভেজের মৃত্যুর পরে হয়েছিল। তবে আশাবাদী হওয়ার কারণ আছে। স্ট্যালিনের মতোই, এরপর যা আসে তা প্রায়শই অন্তত কিছুটা কম ভয়ানক হয়।

সাইমনকে ইমেল করুন [email protected]

অনুসরণ করুন @FTMag প্রথমে আমাদের সর্বশেষ গল্পগুলি আবিষ্কার করতে এবং আমাদের পডকাস্টে সদস্যতা নিতে জীবন এবং শিল্প যেখানেই আপনি শুনুন





Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

কার্ডি বি এবং অফসেট এয়ার তাদের নোংরা লন্ড্রি ইনস্টাগ্রাম লাইভে

অফসেট থেকে কার্ডি বি এর বিবাহবিচ্ছেদ অবিশ্বাসের নতুন অভিযোগ এবং সম্পত্তি/সম্পত্তি নিয়ে লড়াইয়ের সাথে আরও কুৎসিত হচ্ছে। বিচ্ছিন্ন হিপ হপ দম্পতির মধ্যে সর্বশেষ...

কাউবয়রা উত্তর খোঁজার সময় দৈত্যরা আস্থা অর্জন করে

22 সেপ্টেম্বর, 2024; আর্লিংটন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; AT&T স্টেডিয়ামে বাল্টিমোর রেভেনসের বিরুদ্ধে চতুর্থ কোয়ার্টারে ডালাস কাউবয় লাইনব্যাকার মাইকাহ পার্সনস (11) লাইন আপ। বাধ্যতামূলক...

Related Articles

ডিডি মিয়ামি ব্যাশ নগ্ন মহিলা বুফে হোস্ট করছে, ফটোগুলি 2004 সালে পুনরুত্থিত হয়েছিল

এটা কোন আশ্চর্য না ডিডিঅ্যানির কিংবদন্তি দলগুলি তারকা-খচিত ভিড় আঁকিয়েছিল — এবং...

কেয়ার স্টারমার নিউইয়র্কে ডোনাল্ড ট্রাম্পের সাথে দেখা করবেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের দৌড়ে অর্থ...

গ্লেব স্যাভচেঙ্কো এবং ব্রুকস নাদের চুম্বন সম্পর্কে জিজ্ঞাসা করেছেন, একটি প্রলোভনসঙ্কুল উত্তর দিন

ভিডিও সামগ্রী চালান টিএমজেড সঙ্গে ব্রুকস নাদেরতার ‘DWTS’ অংশীদারের উপর একটি বড়...

একীভূতকরণের অনুমোদন পেতে শেভরন তার বোর্ড থেকে জন হেসকে ত্যাগ করবে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...