Home বিনোদন নেতানিয়াহুর উগ্র ডানপন্থী মিত্ররা হিজবুল্লাহর সাথে যুদ্ধবিরতির প্রস্তাব করেছে
বিনোদন

নেতানিয়াহুর উগ্র ডানপন্থী মিত্ররা হিজবুল্লাহর সাথে যুদ্ধবিরতির প্রস্তাব করেছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

বেঞ্জামিন নেতানিয়াহু সরকারের অতি-ডানপন্থী সদস্যরা বৃহস্পতিবার ইসরায়েল এবং লেবাননের জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে 21 দিনের যুদ্ধবিরতির জন্য মার্কিন এবং ফরাসি প্রস্তাবের সমালোচনা করেছেন এবং প্রধানমন্ত্রীকে এই চুক্তিটি না মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন।

প্রস্তাব বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার ফরাসি প্রতিপক্ষ ইমানুয়েল ম্যাক্রোঁর দ্বারা উপস্থাপিত ছিল ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে শত্রুতা রোধ করার একটি মরিয়া প্রচেষ্টা – যা গত দুই সপ্তাহে নাটকীয়ভাবে বেড়েছে – মোট যুদ্ধে পরিণত হওয়া থেকে।

মার্কিন কর্মকর্তারা আশা করছেন যে যুদ্ধবিরতি তাদের ইসরায়েল এবং ইসরায়েলের মধ্যে আরও দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি আলোচনার জন্য সময় দেবে হিজবুল্লাহএবং হামাসকে গাজায় ইসরায়েলের সাথে জিম্মি যুদ্ধবিরতি চুক্তির শর্ত মেনে নিতে চাপ দেয়।

কিন্তু যেকোন চুক্তিতে ভয়ঙ্কর বাধার চিহ্ন হিসেবে, ইসরায়েলের অতি-জাতীয়তাবাদী অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ এই প্রস্তাবের সমালোচনা করে বলেছেন, ইসরায়েলের প্রচারণা “একটি পরিস্থিতিতে শেষ হওয়া উচিত: হিজবুল্লাহকে চূর্ণ করা এবং উত্তরের বাসিন্দাদের ক্ষতি করার ক্ষমতা সরিয়ে ফেলা”।

“শত্রু তার প্রাপ্ত কঠিন আঘাত থেকে পুনরুদ্ধার করার এবং 21 দিনের মধ্যে যুদ্ধের ধারাবাহিকতার জন্য পুনর্গঠিত হওয়ার সময় থাকতে হবে না,” তিনি বৃহস্পতিবার সকালে X এ লিখেছেন।

“হিজবুল্লাহর আত্মসমর্পণ বা যুদ্ধ হল উত্তর ও দেশে বাসিন্দাদের এবং নিরাপত্তা ফিরিয়ে আনার একমাত্র উপায়।”

স্মোত্রিচের মন্তব্য, যা বৃহস্পতিবার নেতানিয়াহু জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার জন্য নিউইয়র্কে যাওয়ার সময় করা হয়েছিল, ইসরায়েল সরকারের অন্যান্য অনেক উগ্র ডানপন্থী সদস্যদের দ্বারা প্রতিধ্বনিত হয়েছিল, বসতি মন্ত্রী ওরিট স্ট্রক বলেছেন, “কোন ছিল না যুদ্ধবিরতির জন্য নৈতিক আদেশ, 21 দিনের জন্য নয় এবং 21 ঘন্টার জন্য নয়।”

নেতানিয়াহুর লিকুদ পার্টির মন্ত্রীরাও কথা বলেছেন, সংস্কৃতি মন্ত্রী মিকি জোহারের সাথে বলেছেন যে তিনি আশা করেছিলেন যে যুদ্ধবিরতি পরিকল্পনার রিপোর্ট সত্য নয়। প্রবাসী মন্ত্রী আমিচাই চিকলি বলেছেন, “একটি স্থল কৌশল ছাড়া উত্তরে প্রচারাভিযান সম্পূর্ণ করা অসম্ভব যার উদ্দেশ্য হল একটি বাফার জোন তৈরি করা।”

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ জাতিসংঘের সাধারণ পরিষদের 79তম অধিবেশনের সাইডলাইনে একটি বৈঠকের সময় মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সাথে করমর্দন করছেন
ইমানুয়েল ম্যাক্রন, বাম, এবং জো বিডেন বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের সাইডলাইনে একটি বৈঠকে © Ludovic Marin/AFP/Getty Images

যদিও মার্কিন-ফ্রান্স প্রস্তাব, যা G7, ইইউ, অস্ট্রেলিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতার দ্বারা সমর্থিত ছিল, উভয় পক্ষের প্রতিক্রিয়া জানানোর জন্য একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করেনি, মার্কিন কর্মকর্তারা বলেছেন যে তারা ইসরায়েলি এবং লেবাননের সরকারগুলি আশা করবে তাই করুন “পরবর্তী কয়েক ঘন্টার মধ্যে”।

“আমরা দলগুলির সাথে এই কথোপকথন করেছি এবং অনুভব করেছি যে এটি সঠিক সময় ছিল… আমাদের আলোচনার ভিত্তিতে, তারা পাঠ্যটির সাথে পরিচিত,” বলেছেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা। “আমরা তাদের আগামী কয়েক ঘন্টার মধ্যে চুক্তিটি গ্রহণ করার বিষয়ে তাদের কর্ম সম্পর্কে কথা বলতে দেব।”

হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের একটি বড় আক্রমণের পর কূটনৈতিক তৎপরতার বিস্ফোরণ। জঙ্গি গোষ্ঠীটি 8 অক্টোবর সমর্থনে ইসরায়েলে রকেট নিক্ষেপ শুরু করলে শত্রুতা শুরু হয় হামাসযে তার আগের দিন ইসরায়েল আক্রমণ শুরু করেছিল.

তবে গত সপ্তাহে ইসরাইল হিজবুল্লাহর বেশ কয়েকজন সিনিয়র কমান্ডারকে হত্যা করেছেএবং সোমবার লেবাননে জঙ্গি গোষ্ঠীর অস্ত্রের মজুদ লক্ষ্য করে একটি ব্যাপক বোমা হামলা চালায়, এতে 600 জনেরও বেশি লোক নিহত হয়। বুধবার ইসরায়েলের সেনাপ্রধান লেবাননে সম্ভাব্য স্থল অভিযানের জন্য সৈন্যদের প্রস্তুতি নিতে বলেছেন।

সেনাবাহিনী বৃহস্পতিবার সকালে বলেছে যে তারা রাতারাতি নতুন হামলা চালিয়েছে, লেবাননের বেকা উপত্যকায় 75টি হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

জবাবে, হিজবুল্লাহ তার রকেট ব্যারেজের আকার প্রসারিত করে এবং ইসরায়েলের গভীরে গুলিবর্ষণ শুরু করে। বুধবার, তিনি প্রথমবারের মতো ইসরায়েলের বাণিজ্যিক কেন্দ্র তেল আবিব-এ একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিলেন, যা ইসরায়েলের বিমান প্রতিরক্ষা দ্বারা গুলি করা হয়েছিল। বৃহস্পতিবার, তিনি ইস্রায়েলে প্রায় 45টি রকেটের একটি ব্যারেজ নিক্ষেপ করেছিলেন, ইসরায়েলি সেনাবাহিনীর মতে, যার বেশিরভাগই আটকানো হয়েছিল।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস তুর্কি উত্স থেকে ঘুষ এবং উপহার গ্রহণের অভিযোগে অভিযুক্ত

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামসের বিরুদ্ধে...

ডজার্স প্যাড্রেসের বিরুদ্ধে জয়ের সাথে এনএল ওয়েস্ট জয় করতে চায়

25 সেপ্টেম্বর, 2024; লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; লস এঞ্জেলেস ডজার্স মনোনীত হিটার শোহেই ওহতানি (17) ডজার স্টেডিয়ামে সান দিয়েগো প্যাড্রেসের বিপক্ষে তৃতীয়...

Related Articles

জাপানের প্রধানমন্ত্রী হওয়ার দৌড় ড্রেনে নেমে যায়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

দিডি, হোদা কোটব, শোহেই ওহতানি

ডিডি সাক্ষীর অবস্থান নেওয়ার পরিকল্পনা করছে, হোদা কোটব বিদায় বলছে এবং শোহেই...

2008 সাল থেকে সেরা সপ্তাহের জন্য ট্র্যাকে চীনা স্টক

গত সপ্তাহে ফেডারেল রিজার্ভের হার কমানোর পর মার্কিন মুদ্রা বাজার তহবিল $6.4...

ম্যাডোনার সৎ মা জোয়ান সিকোন ক্যান্সারের সাথে যুদ্ধের পরে 81 বছর বয়সে মারা যান

ম্যাডোনাতার পরিবার শোকের মধ্যে… কারণ তার সৎ মা মারা গেছে। “লাইক এ...