Home খবর প্রাক্তন গোল্ডম্যান পরিচালক যুক্তরাজ্যের লিঙ্গ বিনিয়োগ ব্যবধান মোকাবেলায় পদত্যাগ করেছেন
খবর

প্রাক্তন গোল্ডম্যান পরিচালক যুক্তরাজ্যের লিঙ্গ বিনিয়োগ ব্যবধান মোকাবেলায় পদত্যাগ করেছেন

Share
Share

আয়েশা ওফরি, প্রোপেলের প্রতিষ্ঠাতা এবং সিইও।

প্রপেলান্ট

আয়েশা ওফরি একজন প্রাক্তন গোল্ডম্যান শ্যাক্সের আর্থিক পরামর্শদাতা যিনি ব্রিটেনের লিঙ্গ ব্যবধান মোকাবেলা করার জন্য তার উচ্চ-প্রোফাইল চাকরি ছেড়ে দিয়েছিলেন, বুঝতে পেরে তিনি তার কর্মজীবন ধনী পুরুষদের আরও ধনী করতে ব্যয় করেছেন।

ওফোরি হলেন 40 বছর বয়সী একটি নারী-কেন্দ্রিক আর্থিক বিনিয়োগ প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতা এবং সিইও, প্রপেলান্টযা বুধবার মুক্তি পায়। অ্যাপ-ভিত্তিক প্ল্যাটফর্ম একাধিক বিনিয়োগের বিকল্প অফার করে যেমন ভ্যানগার্ড থেকে তহবিল, ব্ল্যাক রক এবং এইচএসবিসি.

প্রোপেল প্রাক-বীজ তহবিলে £1.2 মিলিয়নেরও বেশি (প্রায় $1.6 মিলিয়ন) সংগ্রহ করেছে এবং Google দ্বারা সমর্থিত, যা প্ল্যাটফর্মে $100,000 বিনিয়োগ করেছে, ওফোরি একটি সাক্ষাত্কারে CNBC মেক ইটকে বলেছেন। জুলিয়াস বেয়ারের সিইও এবং গোল্ডম্যানের প্রাক্তন নির্বাহী স্টেফান বলিঙ্গার থেকে শুরু করে বার্কলেসের ফিনটেক বিনিয়োগের ব্যবস্থাপনা পরিচালক লুসি ডেমেরি পর্যন্ত অন্যান্য বিনিয়োগকারীরা রয়েছেন।

ওফোরি, যিনি গোল্ডম্যানে ছয় বছর ধরে কাজ করেছেন এবং মাত্র £500 মিলিয়ন ক্লায়েন্টের অর্থ পরিচালনা করেছেন, বলেছেন যে তিনি সাধারণত প্রথমবারের মতো উদ্যোক্তা এবং প্রতিষ্ঠাতাদের সাথে কাজ করেছেন যারা অত্যন্ত লাভজনক ব্যবসা তৈরি করেছিলেন এবং তাদের বড় অর্থের জন্য বিক্রি করেছিলেন। যাইহোক, অর্থের ক্ষেত্রে একজন কৃষ্ণাঙ্গ মহিলা হিসাবে কাচের সিলিং ভাঙ্গা সত্ত্বেও, তিনি সন্তুষ্ট ছিলেন না।

“আমি আমার কর্মজীবনের এমন একটি পর্যায়ে পৌঁছেছি যেখানে জিনিসগুলি অবিশ্বাস্যভাবে ভালভাবে চলছে,” ওফোরি বলেছিলেন। “আমি নির্বাহী পরিচালক পদে পদোন্নতি পেয়েছিলাম এবং প্রচুর অর্থোপার্জন শুরু করেছিলাম। আমি অর্ধ বিলিয়ন থ্রেশহোল্ডে পৌঁছেছি। তারা আপনাকে লক্ষ্য রাখতে বলেছে এটাই সেই থ্রেশহোল্ড। আমি এটি অতিক্রম করেছি।”

ওফোরির মনে পড়েছিল তার একজন বসের সাথে একটি মিটিংয়ে বসে থাকা এবং পরবর্তী ছয় থেকে 10 বছর তার জন্য কেমন হবে তার প্রতিফলন। “আমি বুঝতে পেরেছিলাম যে এটি একই রকম… আমি প্রতিদিন আমার উদ্দেশ্যবোধ হারিয়ে ফেলেছিলাম। এটি প্রায় একঘেয়ে হয়ে যাচ্ছিল,” তিনি বলেছিলেন।

“এটি উপলব্ধি করতে আমার ছয় বছর সময় নেওয়া উচিত ছিল না, কিন্তু আমার মনে আছে একদিন আমি জেগে উঠেছিলাম এবং ভেবেছিলাম, ‘আমি অবিশ্বাস্যভাবে ধনী ব্যক্তিদের আরও ধনী করে তুলি, আমি এটাই করি, দিন দিন,'” তিনি যোগ করেছেন।

ওফোরি বলেন, তিনি বিনিয়োগে নারীদের অভাব নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন। “আমি দেখেছি যে, সাধারণভাবে, মহিলারা, অপ্রতিরোধ্যভাবে, পুরুষদের মতো স্তরের কাছাকাছি কোথাও বিনিয়োগ করছেন না।”

সত্ত্বেও মহিলারা গড়ে বেশি দিন বাঁচেন পুরুষদের তুলনায়, “আমাদের কাছে কম অর্থ আছে যেটা যেভাবে হওয়া উচিত সেভাবে ব্যবহার করা হচ্ছে না,” তিনি বলেছিলেন।

ব্রিটেনে লিঙ্গ বিনিয়োগের ব্যবধান এটি বর্তমানে 567 বিলিয়ন পাউন্ডে দাঁড়িয়েছে – যা 2023 থেকে জানুয়ারী 2024 সালের মধ্যে £54 বিলিয়ন বৃদ্ধি পেয়েছে – ব্রিটিশ আর্থিক গবেষণা সংস্থা বোরিং মানি থেকে তথ্য অনুযায়ী, যা যুক্তরাজ্যের 6,000 টিরও বেশি প্রাপ্তবয়স্কদের উপর জরিপ করেছে। এটি দেখা গেছে যে পুরুষদের £1.01 ট্রিলিয়ন বিনিয়োগ করা হয়েছে, মহিলাদের জন্য £450 বিলিয়নের তুলনায়।

উপরন্তু, প্রযুক্তি, শিক্ষা, পরিবহন এবং আইনি সহ সেক্টর জুড়ে 157,000 পেশাদারদের প্রতিনিধিত্বকারী একটি ব্রিটিশ ইউনিয়ন প্রসপেক্টের সর্বশেষ তথ্য, পাওয়া গেছে যে পেনশনে লিঙ্গ বেতনের ব্যবধান 2021 এবং 2022 এর মধ্যে দাঁড়িয়েছে 37.9% – লিঙ্গ বেতনের ব্যবধানের দ্বিগুণেরও বেশি, যা 2022 সালে 14.9% হিসাবে রিপোর্ট করা হয়েছিল।

পেনশন লিঙ্গ ব্যবধান পুরুষ ও মহিলাদের মধ্যে অবসর আয় বা সম্পদের পার্থক্য বোঝায়।

ওফোরি বলেছিলেন যে তিনি যে পরিসংখ্যান খুঁজে পেয়েছেন তাতে তিনি হতবাক হয়েছিলেন এবং এটি তাকে 2018 সালে গোল্ডম্যানে তার উচ্চ-বেতনের নির্বাহী ভূমিকা ছেড়ে দিতে এবং মহিলাদের আর্থিকভাবে ক্ষমতায়নের লক্ষ্যে যাত্রা শুরু করতে পরিচালিত করেছিল।

‘নারীরা স্বাভাবিকভাবেই বাঁচাতে থাকে’

ওফোরি বলেন যে নারীদের সাথে তিনি কথা বলেছেন তারা সঞ্চয় করার দিকে বেশি ঝুঁকে ছিলেন এবং ভুলভাবে বিশ্বাস করেছিলেন যে তাদের অর্থ একটি ব্যক্তিগত সঞ্চয় অ্যাকাউন্টে (আইএসএ) রাখা এক ধরনের বিনিয়োগ।

একটি ISA হল যুক্তরাজ্যে একটি কর-মুক্ত, উচ্চ-সুদের ব্যক্তিগত সেভিংস অ্যাকাউন্ট যার বার্ষিক ভাতা £20,000।

“সঞ্চয় এবং বিনিয়োগ একই জিনিস নয়, এবং দুটি শব্দ প্রায়ই একে অপরের সাথে ব্যবহার করা হয়। এটি আমাকে বিরক্ত করে, কারণ তারা একই জিনিস নয়, এবং নারীরা স্বাভাবিকভাবেই সঞ্চয় এবং সংরক্ষণ করার প্রবণতা রাখে যে তারা বিনিয়োগ করছে,” সে বলল।

তিনি যোগ করেছেন: “পৃথিবীর সমস্ত সদিচ্ছা সহ, আপনি ভাবতে পারেন যে আপনি বিনিয়োগ করেছেন কারণ আপনি আপনার অর্থ একটি নগদ ISA-তে রেখেছেন, কিন্তু আপনি আপনার লক্ষ্যে পৌঁছাতে পারবেন না।”

গবেষণা দেখায় যে মহিলারা বিনিয়োগ করতে বেশি দ্বিধাগ্রস্ত হন। সারা বিশ্বের প্রায় অর্ধেক নারী তা মনে করেন শেয়ার বাজারে বিনিয়োগ করুন একটি পৃথক বন্ড বা তহবিলের মাধ্যমে খুব ঝুঁকিপূর্ণ, বিএনওয়াই মেলন ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্টের 2022 সালের একটি প্রতিবেদন পাওয়া গেছে যা 16টি দেশে 8,000 জন পুরুষ ও মহিলার উপর জরিপ করেছে। এবং শুধুমাত্র 28% মহিলা তাদের অর্থ বিনিয়োগে আত্মবিশ্বাসী বোধ করেন।

প্ল্যাটফর্মগুলি যেভাবে তথ্য চিত্রিত করেছে এবং যেভাবে বিনিয়োগের কাঠামো তৈরি করা হয়েছিল তা নারীরা কীভাবে তাদের সম্পদ বিনিয়োগ এবং নির্মাণের বিষয়ে চিন্তা করেছিল তার সাথে সম্পর্কিত নয়।

আয়েশা ওফরি

প্রোপেলের প্রতিষ্ঠাতা

ওফোরির মতে, মহিলাদের বিনিয়োগের বুদ্বুদ থেকে বাদ দেওয়ার দুটি প্রধান কারণ রয়েছে: সময় এবং আত্মবিশ্বাসের অভাব।

“প্রথম জিনিসটি হল যে অনেক মহিলা আমাদের বলেন যে তারা জানেন না কোথা থেকে শুরু করবেন। অনেক তথ্য রয়েছে। এটি খুব অপ্রতিরোধ্য এবং তাদের কাছে বসে এটি বের করার সময় নেই,” তিনি বলেন। “সুতরাং ভুল করার পরিবর্তে, তারা কিছুই করে না।”

গোল্ডম্যান ত্যাগ করার আগে, ওফোরি লন্ডনে মহিলাদের জন্য ইভেন্টের আয়োজন করতে শুরু করেছিলেন নিজের এবং ক্লায়েন্টদের জন্য সম্পদ তৈরির গল্প শেয়ার করার জন্য – এবং কয়েক মাসের মধ্যে, 2,000 মহিলা অংশ নিতে সাইন আপ করেছিলেন।

“আমি বুঝতে পেরেছি যে আমি সঠিক পথে ছিলাম,” সে বলল। “নারীরা বিনিয়োগ না করার মানে এই নয় যে তারা বিনিয়োগ করতে চায় না। তারা স্পষ্টতই করে।”

ওফোরি লক্ষ্য করেছেন যে তার ইভেন্টে অংশগ্রহণকারীরা ঐতিহ্যবাহী বিনিয়োগ প্ল্যাটফর্মের দ্বারা নিরুৎসাহিত হয়েছিল এবং কোথায় শুরু করবেন তা জানেন না।

“প্ল্যাটফর্মগুলি যেভাবে তথ্য চিত্রিত করেছে এবং যেভাবে বিনিয়োগের কাঠামো তৈরি করা হয়েছিল তা নারীরা কীভাবে তাদের সম্পদ বিনিয়োগ এবং নির্মাণের বিষয়ে চিন্তা করে তার সাথে সম্পর্কিত নয়,” ওফোরি বলেছিলেন।

তখনই তিনি সিদ্ধান্ত নেন যে তিনি মহিলাদের জন্য একটি FCA-নিয়ন্ত্রিত বহু-সম্পদ বিনিয়োগ প্ল্যাটফর্ম তৈরি করবেন। “আমি জানি এখন আমার উদ্দেশ্য হল নারীদের সম্পদ তৈরিতে সাহায্য করা,” ওফোরি বলেন।

বিনিয়োগ প্ল্যাটফর্ম পুরুষদের জন্য ডিজাইন করা হয়

যে মহিলারা ওফোরির সাথে তার বিনিয়োগের যাত্রা সম্পর্কে কথা বলেছেন প্রায়ই অভিযোগ করেছেন যে ঐতিহ্যগত বিনিয়োগ প্ল্যাটফর্মগুলি প্রায়শই পুরুষকেন্দ্রিক।

যে কারণগুলি মহিলাদের বন্ধ করে দেয় তার মধ্যে রয়েছে ব্যবহৃত ভাষা, বিনিয়োগের ঝুঁকির বিভিন্ন স্তর সম্পর্কে স্বচ্ছতার অভাব এবং তাদের ব্যক্তিগত লক্ষ্যগুলির সাথে সম্পর্কিত না তহবিল।

“বেশিরভাগ, যদি না হয়, এই প্ল্যাটফর্মগুলির মধ্যে বেশিরভাগই পুরুষদের দ্বারা পরিচালিত হয়েছিল, এবং তাদের দলগুলি প্রধানত পুরুষ ছিল৷ সুতরাং আপনি যখন পণ্য ডিজাইন করছে এমন দলগুলির কথা চিন্তা করুন, তাদের সম্পর্কে সহজাত প্রাকৃতিক জিনিসগুলি রয়েছে যা পুরুষদের মাথায় রেখে তৈরি করা হচ্ছে৷ .ডেটা নিজেই কথা বলে, আপনি যদি এই কোম্পানিগুলির গ্রাহকদের দিকে তাকান, তারা বেশিরভাগই পুরুষ,” বলেছেন ওফোরি৷

প্রোপেল প্রতিটি পদক্ষেপে মহিলাদের মাথায় রেখে ডিজাইন করা হয়েছিল।

প্রপেলান্ট

বিপরীতে, প্রোপেল আগামী সপ্তাহগুলিতে বৈশিষ্ট্যগুলি রোল আউট করছে, যেমন একটি ঝুঁকি মূল্যায়ন সরঞ্জাম যা জড়িত বিভিন্ন ধরণের ঝুঁকি ব্যাখ্যা করে, পাশাপাশি ব্যবহারকারীদের ব্যক্তিগত ঝুঁকি সহনশীলতা পরিমাপ করে। এর স্মার্ট লক্ষ্য সেটিং বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের সেই লক্ষ্যগুলি দীর্ঘমেয়াদী বা স্বল্পমেয়াদী কিনা তার উপর ভিত্তি করে ঝুঁকির বিভিন্ন স্তরের সাথে তহবিলে বিনিয়োগ করার অনুমতি দেবে।

প্রোপেলের কাছে বিনিয়োগের বিকল্পও রয়েছে যা ব্যবহারকারীদের ব্যক্তিগত মূল্যবোধের উপর ভিত্তি করে, স্থায়িত্ব থেকে শুরু করে শরীয়াহ-সম্মত তহবিল পর্যন্ত। তিনি শেষ পর্যন্ত ভগ্নাংশ রিয়েল এস্টেট, স্টার্টআপ বিনিয়োগ এবং ওয়াইন এবং শিল্প বিনিয়োগের মতো বিকল্প বিনিয়োগ যোগ করার পরিকল্পনা করেছেন।

“আমি এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চাইনি যেখানে মহিলারা কেবলমাত্র জিনিসগুলিতে বিনিয়োগ করছেন কারণ তারা সেখানে আছেন এবং এটি তাদের জন্য কাজ করছে না। আমরা সত্যিই আমাদের পথের বাইরে গিয়েছিলাম যে কোনও পটভূমির উপর ভিত্তি করে মহিলার জন্য এটি সঠিক ছিল তা নিশ্চিত করতে সে আছে,” সে বলল। ওফোরি।

“আপনার কাছে অল্প পরিমাণ অর্থ থাকতে পারে বলেই, কেন ধনীরা বছরের পর বছর ধরে যে সম্পদের শ্রেণীতে বিনিয়োগ করে আসছে, প্রচুর অর্থ উপার্জন করছে তা থেকে আপনাকে বাদ দেওয়া হবে? এটা স্পষ্ট যে ধনীরা কেন ধনী হচ্ছে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

80 বছর পরে, ফরাসি হ্রদ এখনও দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা দ্বারা দূষিত

একটি ফরাসি পরিবেশগত গোষ্ঠী পূর্ব ফ্রান্সের একটি হ্রদে প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং এমনকি 1870 সালের ফ্রাঙ্কো-প্রুশিয়ান যুদ্ধের সময়কার আর্টিলারি শেলগুলি খুঁজে পেয়েছে।...

ডেডস্পিন | এমএলবি প্লেঅফ রেস আপডেট

23 সেপ্টেম্বর, 2024; ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; ফিলাডেলফিয়া ফিলিস ফার্স্ট বেসম্যান ব্রাইস হার্পার (3), আউটফিল্ডার ব্র্যান্ডন মার্শ (16) এবং ক্যাচার গ্যারেট স্টাবস (21)...

Related Articles

যিনি Commerzbank এর নতুন সিইও

Commerzbank AG-এর প্রধান আর্থিক কর্মকর্তা বেটিনা অরলপ, 13 ফেব্রুয়ারি, 2020 বৃহস্পতিবার, জার্মানির...

হাঁটুর ইনজুরির পর অবসর নিলেন ফ্রান্সের বিশ্ব চ্যাম্পিয়ন রাফায়েল ভারানে

ফরাসি বিশ্বকাপ জয়ী ডিফেন্ডার রাফায়েল ভারানে বুধবার 31 বছর বয়সে ফুটবল থেকে...

ফরাসি শ্যাম্পেন উৎপাদকদের লক্ষ্য আঙ্গুর বাছাইকারীদের অপব্যবহার থেকে রক্ষা করা

শ্যাম্পেন দ্রাক্ষাক্ষেত্রগুলি মৌসুমী কর্মীদের অপব্যবহার থেকে আরও ভালভাবে রক্ষা করার জন্য পদক্ষেপ...

ট্রাম্পকে হত্যার চেষ্টায় সন্দেহভাজন ব্যক্তিকে হত্যার চেষ্টার অভিযোগ আনা হয়েছে

রায়ান রাউথ, যে ব্যক্তি ফ্লোরিডায় ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা করেছিল বলে মনে...