Home বিনোদন স্টকের জন্য চীনের 100 বিলিয়ন ডলারের যুদ্ধের বুক কি প্রকৃত অর্থনীতিকে বাড়িয়ে তুলবে?
বিনোদন

স্টকের জন্য চীনের 100 বিলিয়ন ডলারের যুদ্ধের বুক কি প্রকৃত অর্থনীতিকে বাড়িয়ে তুলবে?

Share
Share


চীনা বাজারগুলি সংক্ষিপ্তভাবে একটি “অভূতপূর্ব” টুলবক্সকে স্বাগত জানিয়েছে যা বেইজিং দ্বারা পুঁজিবাজারকে স্থিতিশীল করার এবং প্রাণীদের আত্মাকে পুনরুজ্জীবিত করার জন্য প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তবে সবচেয়ে বড় উদ্বেগ হল এই পদক্ষেপগুলি প্রকৃত অর্থনীতিকে উদ্দীপিত করার জন্য যথেষ্ট হবে কিনা।

মঙ্গলবার পিপলস ব্যাংক অফ চায়না 800 বিলিয়ন আরএমবি ($114 বিলিয়ন ডলার) এর একটি যুদ্ধের বুক প্রকাশ করেছে শেয়ার কেনার জন্য সম্পদ ব্যবস্থাপক, বীমাকারী এবং ব্রোকারদের ঋণ দিয়ে এবং তালিকাভুক্ত কোম্পানিগুলিকে তাদের শেয়ার কেনার জন্য ঋণ দিয়ে শেয়ার বাজারকে চাঙ্গা করতে।

এই প্রথম ছিল যে পিপলস ব্যাংক অফ চায়না কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর প্যান গংশেং আর্থিক নিয়ন্ত্রকদের অংশগ্রহণে একটি ব্রিফিংয়ে বলেন, “উদ্ভাবন” এবং পুঁজিবাজারকে সমর্থন করার জন্য এই ধরনের মুদ্রানীতির সরঞ্জামগুলি ব্যবহার করেছিলেন।

স্কিমগুলি কাজ করলে বরাদ্দকৃত তহবিল দ্বিগুণ বা তিনগুণ করা যেতে পারে। নীতিনির্ধারকরা “স্টক স্ট্যাবিলাইজেশন তহবিল” এর জন্য একটি ধারণাও তৈরি করেছেন, যদিও কিছু বিবরণ দেওয়া হয়েছিল।

এই ব্যবস্থাগুলি PBoC অর্জন করার চেষ্টা করেছে এমন বৃহত্তম বাজুকাগুলির মধ্যে একটি গঠন করে৷ চীনের শেয়ার বাজারযা গত চার বছরে পড়ে গেছে, যা দেশের দুর্বল অর্থনীতির প্রতি আস্থার অভাবকে প্রতিফলিত করে।

ঘোষণার পরে, সাংহাই এবং শেনজেনে তালিকাভুক্ত স্টকগুলির সমন্বয়ে গঠিত চীনের CSI 300 সূচক – যা 2021 সাল থেকে 40% এরও বেশি কমেছে – 4.3% বেড়েছে, 2020 সালের জুলাই থেকে এটির সেরা দিন।

বুধবার, একটি বিস্তৃত সমাবেশে ডলার 2.1% বেড়েছে, যখন রেনমিনবি গ্রিনব্যাকের বিপরীতে 0.5% শক্তিশালী হয়েছে মাত্র 7.01-এর উপরে, এটি এক বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ স্তর।

চীনের CSI 300 সূচক দেখানো লাইন চার্ট বছরের জন্য তার সমস্ত ক্ষতি কমানোর কাছাকাছি

স্টকগুলিকে সমর্থন করার জন্য ঋণ কর্মসূচিগুলি PBoC দ্বারা উদ্দীপনামূলক পদক্ষেপগুলির একটি সিরিজের মধ্যে ছিল, যার মধ্যে বেঞ্চমার্ক সুদের হার, বন্ধকী হার এবং ডাউন পেমেন্টের প্রয়োজনীয়তা হ্রাস করা অন্তর্ভুক্ত। তারা মার্কিন ফেডারেল রিজার্ভ অনুসরণ করে 50 বেসিস পয়েন্ট কাটা গত সপ্তাহে, যা কৌশলের জন্য কেন্দ্রীয় ব্যাংক রুম দিয়েছে।

স্ট্যান্ডার্ড চার্টার্ডের বৃহত্তর চীন ও উত্তর এশিয়ার প্রধান অর্থনীতিবিদ ডিং শুয়াং বলেছেন, “এই ব্যবস্থাগুলি বাজারের প্রত্যাশা ছাড়িয়ে গেছে।” “সম্ভবত এটি অতীতের তুলনায় আরো আক্রমনাত্মক নীতি ব্যবস্থার সূচনা করে, যখন লোকেরা ক্রমবর্ধমান নীতি প্রতিক্রিয়া সম্পর্কে অভিযোগ করেছিল।”

তবুও, “বাজারে তাদের প্রভাব মূল্যায়ন করার জন্য আমাদের এখনও আকার এবং গ্রহণযোগ্যতা (প্রোগ্রাম) বিশ্লেষণ করতে হবে,” ডিং বলেছেন।

BNP Paribas-এর এশিয়া-প্যাসিফিক ইক্যুইটি এবং ডেরিভেটিভ কৌশলের প্রধান জেসন লুই বলেছেন: “কিছু উদ্ভাবনী ধারণা রয়েছে, বিশেষ করে যখন এটি ঋণ এবং অদলবদল সুবিধার ক্ষেত্রে আসে।”

নতুন অদলবদল টুলটি নন-ব্যাঙ্ক আর্থিক সংস্থাগুলিকে PBoC থেকে শেয়ার কেনার জন্য ঋণ নিতে দেয়, বন্ড, শেয়ার বা বিনিময়-বাণিজ্যের তহবিল জামানত হিসাবে অফার করে। পাস-থ্রু প্রোগ্রামটি বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে সস্তা ঋণ প্রদান করে, যা তারপরে সেই কোম্পানিগুলিকে ধার দিতে পারে যারা শেয়ারের মূল্য বাড়ানোর উপায় হিসাবে শেয়ার বাইব্যাক অর্থায়ন করতে চায়।

অর্থনীতিবিদরা পরামর্শ দিয়েছেন যে শেয়ার কেনার প্রণোদনাগুলি রাষ্ট্র-সমর্থিত আর্থিক প্রতিষ্ঠানগুলির তথাকথিত জাতীয় দলের শেয়ার মালিকানা সম্প্রসারণের লক্ষ্যে ছিল যা এই বছরের শুরুতে, বিলিয়ন ডলার কিনেছে বাজারকে চাঙ্গা করার জন্য মহাদেশে তালিকাভুক্ত শেয়ারগুলির।

চীনের সিকিউরিটিজ রেগুলেটরি কমিশনের মার্কেট সুপারভাইজারের চেয়ারম্যান উ কিং মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন যে আগস্টের শেষ নাগাদ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা চীনের মূল ভূখণ্ডে তালিকাভুক্ত A-শেয়ারে তাদের ফ্রি ফ্লোট হোল্ডিং 17% থেকে বাড়িয়ে 22.2 করেছে। %, 2019 এর তুলনায়।

কিন্তু তিনি বলেছিলেন যে বাজারে এখনও “অপ্রতুল” মধ্যম এবং দীর্ঘমেয়াদী তহবিল রয়েছে, যেখানে খুচরা অর্থের দ্রুত গতি প্রায়ই ইক্যুইটি সেন্টিমেন্টকে প্রভাবিত করে।

“এই কর্মসূচির স্পিরিট অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলিকে লক্ষ্য করে যারা বর্তমানে তাদের মূলধন বরাদ্দ বাড়াতে দ্বিধা করছে,” বিএনপির লুই বলেছেন।

“এটি নির্ভর করে শেয়ার কেনার জন্য তহবিলগুলি PBoC থেকে ধার নিতে ইচ্ছুক কিনা, তবে তারা পড়ে গেলে ক্ষতির জন্য তারা দায়ী থাকবে,” ডিং যোগ করেছেন।

বেইজিং স্টক মার্কেটকে একটি সুস্থ অর্থনীতির একটি স্পষ্ট লক্ষণ এবং সামাজিক স্থিতিশীলতা পরিচালনার জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসাবে দেখে।

মরগান স্ট্যানলি বিশ্লেষকরা বলেছেন যে উদ্দীপনাটি চীনের এ-শেয়ার বাজারের সম্পূর্ণ ফ্রি ফ্লোটের 3 শতাংশের সমতুল্য, এই পদক্ষেপগুলিকে “একটি সম্পূর্ণ ইতিবাচক পদক্ষেপ” বলে অভিহিত করেছে। তারা অবশ্য সতর্ক করেছে যে নতুন সরঞ্জামগুলি চীনের সামগ্রিক পুনরুদ্ধারের জন্য পর্যাপ্ত শর্ত হবে না।

“বাজারের সেন্টিমেন্ট এবং পুনরুদ্ধারের উন্নতির দীর্ঘমেয়াদী স্থায়িত্ব ম্যাক্রো পুনরুদ্ধারের পাশাপাশি কর্পোরেট আয় বৃদ্ধির উপর আরও বেশি নির্ভর করে,” তারা বলেছিল।

অর্থনীতিবিদরা উল্লেখ করেছেন যে মঙ্গলবার উদ্দীপনামূলক পদক্ষেপগুলি উল্লেখযোগ্য ছিল, বিশেষ করে বেঞ্চমার্ক সুদের হার এবং প্রয়োজনীয় রিজার্ভ অনুপাতের একযোগে কাটা, ঋণদাতাদের যে পরিমাণ রিজার্ভ থাকতে হবে। প্যান বলেন, শুধুমাত্র 0.5 শতাংশ পয়েন্ট রেট কাটলেই Rmb1tn তারল্য যোগ হবে।

তবে বেশিরভাগ বিশ্লেষক বলেছেন যে শুধুমাত্র একটি বড় আর্থিক উদ্দীপনা যা চীনের দীর্ঘস্থায়ী আবাসন সংকটকে স্থিতিশীল করে এবং পরিবারগুলিকে সরাসরি উপকৃত করে আত্মবিশ্বাসকে পুনরুজ্জীবিত করতে এবং মুদ্রাস্ফীতি রোধে সহায়তা করবে।

PBoC এমন ব্যবস্থা ঘোষণা করেছে যা কার্যকরভাবে একটি 300 বিলিয়ন RMB প্রোগ্রামে সুদের হার কমিয়ে আনবে অবিক্রীত আবাসন কেনার জন্য, কিন্তু প্রোগ্রামটি মাটি থেকে নামতে সংগ্রাম করেছে.

Abrdn-এর জ্যেষ্ঠ উদীয়মান বাজার অর্থনীতিবিদ রবার্ট গিলহুলি বলেছেন, বর্তমান বন্ধক ধারকদের জন্য মঙ্গলবারের সুদের হার কমানো ছিল “পরিবারে আর্থিক স্থানান্তরের সবচেয়ে কাছের জিনিস।”

কিন্তু শেষ পর্যন্ত, সরকারকে আবাসন খাতকে বাঁচাতে আরও বেশি রাষ্ট্রীয় তহবিল দিয়ে পদক্ষেপ নিতে হবে, অথবা গৃহস্থালির ব্যয় সম্ভবত “বাড়ির মূল্য হ্রাস এবং একটি দুর্বল চাকরির বাজারের কারণে সৃষ্ট নেতিবাচক সম্পদের প্রভাব দ্বারা সীমাবদ্ধ থাকবে।” .



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মেরিনাররা এএল ওয়েস্টে অ্যাস্ট্রোসের নেতৃত্ব কমানোর চেষ্টা করে

23 সেপ্টেম্বর, 2024; হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; সিয়াটল মেরিনার্স মনোনীত হিটার জাস্টিন টার্নার (2) মিনিট মেইড পার্কে হিউস্টন অ্যাস্ট্রোসের বিরুদ্ধে সপ্তম ইনিংসে একক...

ইউএস অ্যান্টিট্রাস্ট মামলা ভিসাকে প্রতিদ্বন্দ্বীদের বন্ধ করার জন্য প্রভাবশালী অবস্থান ব্যবহার করার অভিযোগ করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ইউএস ডিপার্টমেন্ট অফ জাস্টিস ভিসাকে ডেবিট...

Related Articles

আমাদের জীবনের দিনগুলি 2-সপ্তাহ স্পয়লার সেপ্টেম্বর 23-অক্টোবর 4: EJ পুনর্বিবেচনা করে – ফেক অ্যাবি প্যানিকস

আমাদের লাইভের অনুরাগীদের জন্য সোমবার, 23শে সেপ্টেম্বর থেকে শুক্রবার, 4 অক্টোবর পর্যন্ত...

ট্র্যাভিস কেলস একটি ধাপ হারাননি, বলেছেন চিফস সতীর্থ

ভিডিও সামগ্রী চালান TMZSports.com ট্র্যাভিস কেলস এই মরসুমে তিনটি খেলায় মাত্র আটটি...

ট্রায়ান ডি নেলসন পেল্টজ রেন্টোকিল বোর্ডে আসন গ্রহণ করেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

অনুমান করুন এই সুখী ভাইয়েরা কারা পরিণত হয়েছে!

লুইসিয়ানার বসিয়ার সিটিতে জন্ম নেওয়া এই দুই সুখী ভাই হলিউডের স্পটলাইটে আসার...