Home বিনোদন ইউএস অ্যান্টিট্রাস্ট মামলা ভিসাকে প্রতিদ্বন্দ্বীদের বন্ধ করার জন্য প্রভাবশালী অবস্থান ব্যবহার করার অভিযোগ করেছে
বিনোদন

ইউএস অ্যান্টিট্রাস্ট মামলা ভিসাকে প্রতিদ্বন্দ্বীদের বন্ধ করার জন্য প্রভাবশালী অবস্থান ব্যবহার করার অভিযোগ করেছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ইউএস ডিপার্টমেন্ট অফ জাস্টিস ভিসাকে ডেবিট পেমেন্ট মার্কেটে একচেটিয়া করার এবং সম্ভাব্য প্রতিযোগীদের দমন করার জন্য তার প্রভাবশালী অবস্থান ব্যবহার করার অভিযোগে একটি অবিশ্বাস মামলা দায়ের করেছে।

ম্যানহাটনের ফেডারেল আদালতে মঙ্গলবার দায়ের করা দেওয়ানি অভিযোগে অভিযোগ করা হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম অর্থপ্রদান নেটওয়ার্কের পিছনে থাকা সংস্থাটি ব্যবসায়ী এবং ব্যাঙ্কগুলির উপর “বহির্ভূত চুক্তির ওয়েব” আরোপ করে “প্রতিযোগিতা থেকে নিজেকে দূরে রাখে” যা গ্রাহকদের লেনদেন রুট করে৷ বিভিন্ন নেটওয়ার্কের মাধ্যমে।

“আমরা এটা দাবি করি ভিসা প্রতিযোগীতামূলক বাজারে যা চার্জ করা যায় তার থেকে অনেক বেশি ফি নেওয়ার ক্ষমতা অবৈধভাবে সঞ্চয় করেছে,” বলেছেন মার্কিন অ্যাটর্নি মেরিক গারল্যান্ড৷

ভিসা মামলাটিকে “যোগ্যতাহীন” বলে অভিহিত করেছে। তিনি বলেছিলেন যে “পণ্য এবং পরিষেবার জন্য নতুন উপায় প্রদানকারী কোম্পানিগুলির একটি ক্রমবর্ধমান মহাবিশ্ব” এবং ডিওজে কেস “বাস্তবতাকে উপেক্ষা করে যে ভিসা একটি ডেবিট স্থানের অনেক প্রতিযোগীর মধ্যে একটি যা ক্রমবর্ধমান।”

ইউএস ডেবিট লেনদেনের 60 শতাংশেরও বেশি ভিসার ডেবিট নেটওয়ার্কে সম্পন্ন হয় – একটি প্রভাবশালী অবস্থান যা এটিকে বার্ষিক $7 বিলিয়ন ডলারের বেশি প্রসেসিং ফি চার্জ করার অনুমতি দেয়, অভিযোগ অনুসারে। ডেবিট কার্ডগুলি, সাধারণত ব্যাঙ্কগুলি দ্বারা জারি করা হয়, ব্যবহারকারীদের তাদের চেকিং অ্যাকাউন্ট থেকে সরাসরি তহবিল তুলতে দেয় এবং ভিসার মতো পেমেন্ট কোম্পানিগুলি স্থানান্তরকে সহজ করে দেয়।

“ব্যবসায়ীরা এবং ব্যাঙ্কগুলি এই খরচগুলিকে ভোক্তাদের কাছে প্রেরণ করে, দাম বৃদ্ধি করে বা গুণমান বা পরিষেবা হ্রাস করে,” গারল্যান্ড যোগ করেছেন। “ফলস্বরূপ, ভিসার অবৈধ আচরণ শুধুমাত্র একটি জিনিসের দামকে প্রভাবিত করে না – কিন্তু প্রায় সবকিছুর দামকে প্রভাবিত করে।”

ভিসা হল একটি “আর্থিক নেটওয়ার্ক যা আমরা দেখতে পাই না কিন্তু পালাতে পারি না,” বলেছেন বিচার বিভাগের অ্যান্টিট্রাস্ট বিভাগের প্রধান ডেপুটি অ্যাটর্নি জেনারেল দোহা মেক্কি।

2010-এর দশকের গোড়ার দিকে এর আধিপত্য “দ্বৈত প্রতিযোগিতামূলক হুমকি” দ্বারা হুমকির সম্মুখীন হয়েছিল, তিনি কংগ্রেস দ্বারা পাস করা একটি আইনের দিকে ইঙ্গিত করে যোগ করেছেন যে ডেবিট কার্ডের জন্য কমপক্ষে দুটি রাউটিং বিকল্প এবং পেপ্যাল, স্কয়ার এবং অ্যাপল পে-এর মতো ফিনটেক প্রতিযোগীদের উত্থানের প্রয়োজন ছিল৷

অভিযোগ অনুসারে, ভিসা অ্যাপল পেকে ভোক্তা এবং ব্যবসায়ীদের সাথে বিদ্যমান স্কেল দেওয়ার কারণে একটি “অস্তিত্বের হুমকি” বলে মনে করেছে। 2014 সালে স্কয়ারের সাথে প্রথম চুক্তি স্বাক্ষর করার পর, একজন ভিসা নির্বাহীকে উদ্ধৃত করা হয়েছিল যে “আমাদের স্কয়ারকে শক্তভাবে আটকানো হয়েছে,” মামলায় বলা হয়েছে।

ভিসা তার ব্যবসার চারপাশে একটি “বিশাল পরিখা” হিসাবে বর্ণনা করেছে যা কার্ড ইস্যুকারী ব্যাংক এবং খুচরা বিক্রেতাদের সাথে তাদের সম্পর্কের মাধ্যমে উভয়ই, DoJ বলেছে। কোম্পানিটি “উদার আর্থিক প্রণোদনা” বা শাস্তিমূলক ফি আরোপের হুমকি দিয়ে অংশীদারিত্বের মাধ্যমে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীদের সহ-নির্বাচন করে প্রতিযোগিতা দমন করে, DoJ অভিযোগ করেছে।

উদাহরণ স্বরূপ, কোম্পানি নিয়মিতভাবে বণিক এবং ব্যাঙ্কের সাথে চুক্তিতে প্রবেশ করে যেগুলি উল্লেখযোগ্য বাল্ক ডিসকাউন্ট অফার করে যদি তারা ভিসার নেটওয়ার্কের মাধ্যমে একটি নির্দিষ্ট পরিমাণ লেনদেন করে, প্রসিকিউটররা বলেছেন।

DoJ অভিযোগ করেছে যে গোষ্ঠীর দ্বারা নির্ধারিত ভলিউম সীমা মূলত ব্যবসায়ীদের প্রায় সবসময়ই ভিসা বেছে নিতে বাধ্য করে, যদিও প্রতিদ্বন্দ্বীরা প্রতি লেনদেনে উল্লেখযোগ্যভাবে কম দামের প্রস্তাব দেয়।

“(সবাই বন্ধু এবং অংশীদার। কেউই প্রতিদ্বন্দ্বী নয়,” অভিযোগে উদ্ধৃত ভিসার একজন নাম প্রকাশে অনিচ্ছুক সাবেক প্রধান আর্থিক কর্মকর্তা বলেছেন। “একমাত্র প্রশ্ন হল কীভাবে আমাদের সাথে অংশীদারিত্ব করা তাদের পক্ষে এটিকে মূল্যবান করে তোলা যায়।”

মঙ্গলবার ভিসা শেয়ার 5.5% কমেছে।

কোম্পানিটি বছরের পর বছর ধরে আইনি হুমকির সম্মুখীন হয়েছে। DoJ প্রযুক্তি কোম্পানি Plaid-এর ভিসার অধিগ্রহণকে ব্লক করার জন্য 2020 সালে একটি দেওয়ানি অবিশ্বাস মামলা দায়ের করেছে। কোম্পানিগুলি $5.3 বিলিয়ন একীভূতকরণ পরিত্যাগ করে।

এন্টিট্রাস্ট এজেন্সি ভিসার প্রতিযোগীদেরও যাচাই-বাছাই করেছে। গত বছর, মাস্টারকার্ড মার্কিন ফেডারেল ট্রেড কমিশনের সাথে একটি সমঝোতায় পৌঁছেছে যে অভিযোগগুলি সমাধান করতে যে এটি ব্যবসায়ীদের অবৈধভাবে তার পেমেন্ট নেটওয়ার্কের মাধ্যমে ডেবিট কার্ডের অর্থপ্রদান রুট করতে বাধ্য করেছিল৷

ভিসা এবং মাস্টারকার্ড এই বছরের শুরুতে একটি আইনি নিষ্পত্তিতে খুচরা বিক্রেতাদের কাছ থেকে নেওয়া তথাকথিত স্লিপ ফি কাটতে সম্মত হয়েছে যা বণিকরা বলেছিল যে পাঁচ বছরে তাদের $30 বিলিয়ন সাশ্রয় হবে, কিন্তু চুক্তিটি পরে ফেডারেল বিচারক কর্তৃক প্রত্যাখ্যান করা হয়েছিল।

জো বিডেন প্রশাসনের প্রগতিশীল অবিশ্বাস আধিকারিকরা কয়েক দশকের শিথিল প্রয়োগ হিসাবে বর্ণনা করাকে সংশোধন করার প্রয়াসে কঠোর অনাস্থা নীতি গ্রহণ করেছেন।

নিউ ইয়র্কে স্টিফেন গ্যান্ডেল এবং জোশুয়া ফ্র্যাঙ্কলিনের অতিরিক্ত প্রতিবেদন।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইসরায়েলি হামলার মধ্যে ‘দশ হাজার’ দক্ষিণ লেবানন থেকে পালিয়েছে, জাতিসংঘ বলছে

জাতিসংঘের শরণার্থী সংস্থা মঙ্গলবার বলেছে, দেশটির দক্ষিণে হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে ইসরায়েলি বিমান হামলার মধ্যে সোমবার থেকে লেবাননের “হাজার হাজার” মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।...

মিসিসিপি রাজ্যের লক্ষ্য 1 নং টেক্সাসের এসইসি আত্মপ্রকাশ নষ্ট করা

টেক্সাস লংহর্নস কোয়ার্টারব্যাক আর্চ ম্যানিং (16) 21 সেপ্টেম্বর, 2024, শনিবার, অস্টিনের ড্যারেল কে রয়্যাল-টেক্সাস মেমোরিয়াল স্টেডিয়ামে টেক্সাস লংহর্নস ULM-এর মুখোমুখি হওয়ার সময় বল...

Related Articles

S&P 500 টানা দ্বিতীয় সেশনে রেকর্ড উচ্চতায় বন্ধ হয়েছে

Commerzbank মঙ্গলবার ঘোষণা করেছে যে তার নতুন প্রধান নির্বাহী হবেন Bettina Orlopp,...

শফটি শেলশকের মৃত্যুর কারণ একাধিক ড্রাগ ওভারডোজ

পাগল টাউন গায়ক দুর্বৃত্ত শেলশকএর ম্যানেজার মৃত্যুর কারণকে ওভারডোজ হিসাবে শাসন করেছেন…...

ডিড্ডির সন্তানরা অভিযোগ সত্ত্বেও সমর্থন করে, সম্পর্ক বজায় রাখে

ডিডিগ্রেপ্তার, অভিযুক্ত এবং তার বিরুদ্ধে কিছু গুরুতর অভিযোগ থাকা সত্ত্বেও তার সাত...