Home বিনোদন আন্দ্রেয়া ওরসেলকে কি কমার্জব্যাঙ্ক কেনা থেকে আটকানো যাবে?
বিনোদন

আন্দ্রেয়া ওরসেলকে কি কমার্জব্যাঙ্ক কেনা থেকে আটকানো যাবে?

Share
Share


যখন ইউনিক্রেডিট এই মাসে কমার্জব্যাঙ্কের 9% কিনেছিল, তখন ইতালীয় ব্যাংকের প্রধান নির্বাহী, আন্দ্রেয়া ওরসেল, বার্লিনকে তার উদ্দেশ্য সম্পর্কে আশ্বস্ত করার চেষ্টা করেছিলেন, বলেছিলেন যে এই খাতে আন্তর্জাতিক চুক্তিগুলি সরকারের ইচ্ছার বিরুদ্ধে ঘটতে পারে না।

তার বাড়ির বাজারের বাইরে, যেকোনো ব্যাঙ্কের “স্থানীয় প্রতিষ্ঠানের সমর্থন প্রয়োজন,” তিনি বলেন, ইউনিক্রেডিট “সর্বদা জার্মানিতে নিয়ন্ত্রক, প্রতিষ্ঠান এবং প্রতিপক্ষের সাথে একটি সংলাপ বজায় রেখেছে।”

এই সংলাপ ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে। সোমবার, ইউনিক্রেডিটো জার্মান ঋণদাতার শেয়ারের আরও 11.5%-এ একটি অবস্থান নেওয়ার পরে – মুলতুবি নিয়ন্ত্রক অনুমোদনের পরে – 21% অংশীদারিত্ব সহ কমার্জব্যাঙ্কের বৃহত্তম শেয়ারহোল্ডার হিসাবে জার্মান সরকারকে ছাড়িয়ে যাওয়ার জন্য এটি প্রস্তুত ছিল৷

সেদিন নিউইয়র্কে, চ্যান্সেলর ওলাফ স্কোলজ ড: “প্রতিকূল আক্রমণ (এবং) বৈরী টেকওভার ব্যাঙ্কগুলির জন্য ভাল জিনিস নয় এবং সে কারণেই জার্মান সরকার স্পষ্টভাবে নিজেদের অবস্থান নিয়েছে।”

জার্মান সরকার, নিয়ন্ত্রক এবং প্রতিদ্বন্দ্বী ব্যাঙ্কগুলি কমার্জব্যাঙ্কের নিয়ন্ত্রণ নিতে Orcel এর উচ্চাকাঙ্ক্ষাকে ব্যর্থ করতে কী করতে পারে?

জার্মানি কি করতে পারে?

রাজনৈতিক স্পেকট্রাম জুড়ে জার্মান রাজনীতিবিদরা অরসেলের আক্রমণাত্মক কৌশল হিসাবে তাদের নিন্দায় একত্রিত হয়েছেন। কিন্তু সরকারের আছে ব্লক করার জন্য কয়েকটি সরঞ্জাম একটি পাবলিক টেকওভার বিড।

বার্লিন ইতিমধ্যে শুক্রবার বলেছিল যে এটি আর তার অবশিষ্ট 12 শতাংশ শেয়ার বিক্রির জন্য রাখবে না। পরিবর্তে, Orcel ডেরিভেটিভ যন্ত্রের মাধ্যমে ইউনিক্রেডিটের শেয়ার বাড়ানোর আরেকটি উপায় খুঁজে পেয়েছে।

2016 সালে চীনা গ্রুপ Midea দ্বারা রোবোটিক্স নির্মাতা কুকা অধিগ্রহণ করার পরে জার্মান সরকারের ক্ষমতা উল্টে দেওয়ার ক্ষমতা জোরদার করা হয়েছিল। তিক্ত অধিগ্রহণ যা ইঞ্জিনিয়ারিং দক্ষতা বিক্রির ভয়কে জ্বালাতন করে। কিন্তু প্রতিরক্ষা শিল্পের বাইরে, নিয়মগুলি শুধুমাত্র নন-ইইউ দেশগুলির ক্রেতাদের জন্য প্রযোজ্য।

ইউনিক্রেডিটকে কমার্জব্যাঙ্কে তার অংশীদারিত্ব 10%-এর উপরে বাড়ানোর জন্য অনুমতি প্রয়োজন, তবে বার্লিন নয়, তার নিয়ন্ত্রক ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে।

বিরোধী সিএসইউ পার্টির একজন ডেপুটি মেকথিল্ড উইটম্যান বলেছেন, স্কোলজকে “রোমের পরবর্তী বিমানে উঠে (ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া) মেলোনিকে বলা উচিত যে এই ক্ষমতা দখল ঘটতে পারে না। আমরা এটা মেনে নেব না।”

অন্যরা অবশ্য একমত নয়। হোহেনহাইম বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং বিশেষজ্ঞ হ্যান্স-পিটার বার্গোফ বলেন, “জার্মান কর্তৃপক্ষের কোনো প্রভাব আছে বলে আমি দেখছি না।”

“UniCredit একটি ইউরোপীয় ব্যাংক এবং তাই প্রতিযোগিতা, ব্যাংকিং তত্ত্বাবধান এবং পুঁজিবাজারের উপর ইউরোপীয় নিয়ম প্রযোজ্য। এবং এই বিষয়ে জার্মান কর্তৃপক্ষের সত্যিই কোনো বক্তব্য নেই।”

মন্ত্রীরা সম্ভাব্য অধিগ্রহণের বিষয়ে তাদের মতামত প্রকাশের অধিকারের মধ্যে ছিলেন, যেমনটি সোমবার শোলজ করেছিলেন, “কিন্তু এটি কেবল একটি বর্ণনা,” বুর্গফ বলেছেন। “হ্যাঁ, এটি একটি প্রতিকূল টেকওভার… এবং তারা তাদের বিরক্তি প্রকাশ করতে পারে, তবে তার চেয়ে একটু বেশি।”

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ সোমবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের মাঠে জার্মান প্রেসের সদস্যদের সাথে কথা বলেছেন
সোমবার নিউইয়র্কে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ, যেখানে তিনি বলেন, “প্রতিকূল আক্রমণ (এবং) বৈরী টেকওভার ব্যাঙ্কগুলির জন্য ভাল জিনিস নয়” © AFP Getty Images এর মাধ্যমে

ইসিবি কি করতে পারে?

Commerzbank-এর সাথে UniCredit একীভূতকরণের ধারণাটি প্রাথমিকভাবে ECB দ্বারা স্বাগত জানানো হয়েছিল, যা দীর্ঘদিন ধরে সেক্টরে আরও আন্তঃসীমান্ত একত্রীকরণের আহ্বান জানিয়েছে।

কিন্তু ইউরোপের শীর্ষ ব্যাঙ্কিং নিয়ন্ত্রকদের মধ্যে কেউ কেউ ওরসেলের “আক্রমনাত্মক” কৌশল হিসাবে দেখে বিরক্ত হয়েছেন, তার মতামতের সাথে পরিচিত ব্যক্তিদের মতে।

ব্যাঙ্কের মালিকানা সংক্রান্ত ইউরোপীয় নিয়মগুলি – অপরাধীদের এবং ছায়াময় তহবিলগুলিকে একটি ব্যাঙ্কের নিয়ন্ত্রণ অর্জন থেকে রোধ করার জন্য ডিজাইন করা হয়েছে – জটিল এবং আমলাতান্ত্রিক৷

আইন সংস্থা সিএমএস হ্যাশে সিগলের ব্যাঙ্কিং অংশীদার জোয়াকিম ক্যাটজলার তাদের “নথির তুষারপাত” হিসাবে বর্ণনা করেছেন।

যাইহোক, “এটি অত্যন্ত অসম্ভাব্য যে কারণগুলি (ইউনিক্রেডিট) এর শেয়ার 10 শতাংশের উপরে বাড়ানোর অনুরোধ প্রত্যাখ্যান করবে,” কেটজলার বলেছিলেন, কারণ ইতালীয় ব্যাংকটি ইউরোপের বৃহত্তম এবং সবচেয়ে লাভজনক ঋণদাতাদের মধ্যে একটি ছিল এবং এর ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুমোদন করেছিলেন। ইসিবি

বাস্তবায়নের নিয়ম অনুসারে, ইসিবি 60 দিনের মধ্যে সিদ্ধান্ত নিতে বাধ্য, তবে জটিল ক্ষেত্রে আরও 30 দিন যোগ করতে পারে।

বাফিনের সাথে, জার্মানির আর্থিক নিয়ন্ত্রক, ECB-তে জমা দেওয়ার জন্য আবেদনটি একত্রিত করার জন্য দায়ী, জার্মান আমলাদের, তাত্ত্বিকভাবে, একটি বিশেষভাবে কঠোর পন্থা নেওয়ার সুযোগ রয়েছে – উদাহরণস্বরূপ অতিরিক্ত নথির অনুরোধ করা।

“একটি সম্পত্তি নিয়ন্ত্রণ পদ্ধতি সহজেই ছয় থেকে 12 মাস সময় নিতে পারে,” কেটজলার বলেন।

অন্যান্য ব্যাংক কি করতে পারে?

যে কোন দরদাতাকে ইউনিক্রেডিটের কাছে অগ্রাধিকারযোগ্য বলে মনে করা হলে সরকারী সমর্থন নিশ্চিত করতে হবে।

সবচেয়ে সুস্পষ্ট প্রার্থী হলেন ডয়েচে ব্যাংক, যেটি আগে বেশ কয়েকবার কমার্জব্যাঙ্কে যাওয়ার বিষয়ে আলোচনা করেছে৷

এই ধরনের চুক্তির অর্থ হল কমার্জব্যাঙ্ক – মিটেলস্ট্যান্ডের একটি গুরুত্বপূর্ণ ঋণদাতা, ছোট এবং মাঝারি আকারের ব্যবসাগুলি যা জার্মান অর্থনীতির মেরুদণ্ড তৈরি করে – জাতীয় হাতে থাকবে৷

যাইহোক, এর ফলে প্রচুর সংখ্যক চাকরি ছাঁটাই হবে এবং শাখা বন্ধ হবে, যা জার্মান ভোটার এবং ইউনিয়নগুলির জন্য অপ্রীতিকর হতে পারে।

Commerzbank কেনার জন্য ডয়েচেও ভালো অবস্থানে নেই, কারণ এটিকে সরকারের মালিকানাধীন শেয়ারের জন্য বা খোলা বাজারে নগদ অর্থ প্রদান করতে হবে৷

এটা করার পরিকল্পনা বিপর্যস্ত হবে শেয়ারহোল্ডারদের 8 বিলিয়ন ইউরো ফেরত 2025 সাল পর্যন্ত, যা জার্মানির সবচেয়ে বড় ঋণদাতা এই বছরের শুরুতে একটি দীর্ঘ আদালতের মামলায় €1.3 বিলিয়ন ক্ষতি সহ্য করার পরে থামিয়ে দিয়েছে।

ডয়চে ব্যাঙ্কের বস ক্রিশ্চিয়ান সেউইং এই মাসে বলেছিলেন যে তিনি ইউনিক্রেডিট দ্বারা কমার্জব্যাঙ্কের সম্ভাব্য টেকওভারের বিষয়ে বিচলিত নন৷ “প্রতিযোগিতা ব্যবসার জন্য ভাল,” তিনি যোগ করেন।

অন্যান্য ব্যাঙ্কগুলি, যেমন ফ্রেঞ্চ বিএনপি পারিবাস, স্প্যানিশ স্যান্টান্ডার এবং ডাচ আইএনজিও একটি অফার দিতে উত্সাহিত হতে পারে৷

এই ব্যাঙ্কগুলিতে UniCredit-এর HypoVereinsbank-এর আকারের জার্মান ক্রিয়াকলাপ নেই, তাই এই ধরনের সংমিশ্রণ একই সমন্বয় থেকে উপকৃত হবে না।

21% অংশীদারী প্রতিদ্বন্দ্বীর সাথে একটি বিডিং যুদ্ধে নামা আরেকটি জটিলতা।

Commerzbank কি করতে পারে?

জার্মান ব্যাংক তার প্রধান নির্বাহী, ম্যানফ্রেড নফ, 2025 সালের শেষ নাগাদ পদত্যাগ করার কথা বলার কয়েক ঘন্টা পরে ওরসেল কমার্জব্যাঙ্কে তার প্রাথমিক পদক্ষেপ প্রকাশ করেছিল।

মঙ্গলবার রাতে, কমার্জব্যাঙ্ক ঋণদাতার স্বায়ত্তশাসিত কৌশল রক্ষা করতে এবং বিনিয়োগকারীদের সমর্থন ড্রাম আপ করার জন্য প্রধান আর্থিক কর্মকর্তা বেটিনা অরলপকে তার নতুন প্রধান নির্বাহী হিসাবে নামকরণ করেছে।

কিন্তু এমনকি Commerzbank অভ্যন্তরীণ ব্যক্তিরা যারা একটি চুক্তি সম্পর্কে সন্দিহান তারা স্বীকার করেন যে একত্রীকরণের মতো আর্থিকভাবে আকর্ষণীয় একটি স্ট্যান্ড-অলোন কৌশল নিয়ে আসা প্রায় অসম্ভব।

HypoVereinsbank-এর সাথে একত্রিত হওয়ার ফলে খরচ সাশ্রয় এবং স্কেল অর্থনীতিতে বিলিয়ন বিলিয়ন ইউরো আসবে।

Commerzbank চুক্তিটি নষ্ট করার জন্য একটি বিষের বড়ি নিয়ে আসতে পারে—উদাহরণস্বরূপ, তার প্রতিদ্বন্দ্বীর অংশীদারিত্বের বিনিময়ে তার কর্পোরেট ব্যাঙ্ক ডয়েচে ব্যাঙ্কের কাছে বিক্রি করতে সম্মত হয়ে৷

কিন্তু Commerzbank-এর ঘনিষ্ঠ লোকেরা ফিনান্সিয়াল টাইমসকে বলেছে যে ইউনিক্রেডিট বিডটি যদি জার্মান ঋণদাতার ভোটাধিকারের খরচে আসে তবে ব্যবস্থাপনা “পাগল কিছু করবে না”।

বিকল্পটি হতে পারে Orcel থেকে একটি উদার টেকওভার প্রিমিয়াম বের করার চেষ্টা করা, সেইসাথে সিদ্ধান্ত গ্রহণ এবং ফ্রাঙ্কফুর্টে জার্মান ক্রিয়াকলাপগুলির একটি তালিকা বজায় রাখার গ্যারান্টি।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

সাহসী এবং সুন্দর 2-সপ্তাহের স্পয়লার সেপ্টেম্বর 23-অক্টোবর 4: টেলর ব্রুককে বিরক্ত করে

23 সেপ্টেম্বর থেকে 4 অক্টোবর পর্যন্ত দুই সপ্তাহের জন্য বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল স্পয়লার, দেখুন টেলর হেইস‘উপস্থিতি ঘষে ব্রুক লোগান ভুল পথ এবং...

চ্যান্ডলার জোন্স টম ব্র্যাডিকে কল করার চেষ্টা করেছিল ’23 রান-ইন ডব্লিউ/ পুলিশ, পুলিশ ভিডিও শো’র সময়

ভিডিও সামগ্রী চালান নতুন পুলিশ ভিডিও, দ্বারা প্রাপ্ত টিএমজেড স্পোর্টসদেখায় যে 2023 সালে পুলিশের সাথে সংঘর্ষের সময়, চ্যান্ডলার জোন্স যোগাযোগ করার চেষ্টা করেছে...

Related Articles

ইয়ং অ্যান্ড দ্য রেস্টলেস 2-সপ্তাহের স্পয়লার সেপ্টেম্বর 23-অক্টোবর 4: নিক ভীত এবং লিলি তদন্তের অধীনে

23শে সেপ্টেম্বর থেকে 4 অক্টোবর পর্যন্ত পরবর্তী দুই সপ্তাহের জন্য ইয়াং এবং...

নতুন Commerzbank CEO সম্ভাব্য UniCredit টেকওভারের বিরুদ্ধে লড়াই করবেন বলে আশা করা হচ্ছে

বেটিনা অরলপ ইতালীয় এবং জার্মান ঋণদাতাদের একত্রিত করার জন্য মামলাটি নিয়ে সন্দিহান...

জেসিকা সিম্পসন মশলাদার S&M-অনুপ্রাণিত শীর্ষে স্লিম ফিজিক ফ্লান্ট করে

জেসিকা সিম্পসন আবার শ্বাসকষ্টের জন্য প্রস্তুত ছিল… একটি অবিলম্বে ফটোশুটের জন্য একটি...

আশান্তি প্রশিক্ষণের সময় নবজাতকের বুকের দুধ প্রকাশ করে

ভিডিও সামগ্রী চালান অশান্তি তিনি আগস্টে জন্ম দেওয়ার পর তার অবকাশকালীন জিমে...