Home বিনোদন মন্ত্রী ইংল্যান্ড এবং ওয়েলসে নারীদের কারাগারে কমানোর পরিকল্পনা আউট করেছেন
বিনোদন

মন্ত্রী ইংল্যান্ড এবং ওয়েলসে নারীদের কারাগারে কমানোর পরিকল্পনা আউট করেছেন

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

মহিলা কারাগারের সংখ্যা কমানোর দীর্ঘমেয়াদী প্রচেষ্টার অংশ হিসাবে ইংল্যান্ড এবং ওয়েলসে মহিলা কারাগারের জনসংখ্যা কমাতে একটি নতুন “নারী বিচার বোর্ড” তৈরি করা হবে, বিচার সচিব বলেছেন।

মঙ্গলবার লিভারপুলে লেবার পার্টির এক বক্তৃতায়, শাবানা মাহমুদ তৎকালীন রক্ষণশীল হোম সেক্রেটারি মাইকেল হাওয়ার্ডের 1993 সালের বিবৃতিকে প্রত্যাখ্যান করেছিলেন যে “কারাগার কাজ করে”, এই বলে যে “নারীদের জন্য কারাগার কাজ করছে না”।

কাজ তিনি বলেছেন যে তিনি একটি ফৌজদারি বিচার ব্যবস্থার উত্তরাধিকারসূত্রে “ব্রেকিং পয়েন্টে” পেয়েছিলেন যখন তিনি জুলাই মাসে সাধারণ নির্বাচনে জয়লাভ করেন, এবং তার অফিসে প্রথম 10 সপ্তাহে মাহমুদ রেকর্ড কারাগারের ভিড়ের সম্মুখীন হন, যা কারাগার ব্যবস্থাকে তার ক্ষমতার মধ্যে কয়েকশ শূন্যস্থানের মধ্যে ফেলে দেয়।

এই মাসের শুরুতে প্রায় 2,000 বন্দিকে মুক্তি দেওয়া হয়েছিল, অস্থায়ী জরুরি ব্যবস্থার অধীনে অক্টোবরে আরও কয়েক হাজার বন্দীকে মুক্তি দেওয়া হবে, কিছু কারাদণ্ডের অনুপাত 50% থেকে 40% কমিয়েছে।

মাহমুদ তার বক্তৃতায় কারাগার ব্যবস্থাকে “বিপর্যয়ের পর্যায়ে” নিয়ে যাওয়ার জন্য “গত সরকারের দোষী ব্যক্তিদের” অভিযুক্ত করেছিলেন।

তিনি বলেন, নতুন নারী বিচার পরিষদকে ফৌজদারি বিচার ব্যবস্থা থেকে নারীদের বের করে আনার জন্য প্রাথমিক হস্তক্ষেপ প্রদানের দায়িত্ব দেওয়া হবে, সম্প্রদায়ের সহায়তার উন্নতি করা এবং হেফাজতে থাকা যুবতী মহিলাদের প্রভাবিত করে এমন নির্দিষ্ট বিষয়গুলি দেখার জন্য।

মহিলা বন্দীদের মধ্যে আত্ম-ক্ষতির হার পুরুষদের তুলনায় আট গুণ বেশি, এবং 18 থেকে 24 বছর বয়সী মহিলারা ঘটনার এক তৃতীয়াংশেরও বেশি ঘটনার জন্য দায়ী, যদিও মহিলা কারাগারের জনসংখ্যার 10% এরও কম।

82,953 পুরুষ বন্দীর তুলনায় বিচার মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত শুক্রবার ইংল্যান্ড এবং ওয়েলসে প্রায় 3,453 জন মহিলা কারাগারে ছিলেন।

এইচএম প্রিজন সার্ভিস অনুসারে ইংল্যান্ড এবং ওয়েলসে 123টি কারাগার রয়েছে, যার মধ্যে 12টি ইংল্যান্ডে মহিলাদের জন্য রয়েছে। মাহমুদ তাদের “মরিয়া স্থান” হিসাবে বর্ণনা করেছেন যা নারী অপরাধীদের নিজেদের পুনর্বাসনে সাহায্য করার পরিবর্তে অপরাধমূলক জীবনে নিয়ে যায়।

কারাগারে দণ্ডিত নারী অপরাধীদের প্রায় দুই-তৃতীয়াংশ হিংসাত্মক অপরাধ করেনি এবং অর্ধেকেরও বেশি নারী অপরাধী গার্হস্থ্য নির্যাতনের শিকার হয়েছে, বিভাগটি মাহমুদের পরিকল্পিত সংস্কার ঘোষণা করে এক বিবৃতিতে বলেছে।

এমওজে বলেছে যে স্বল্প কারাদণ্ডে দণ্ডিত নারীরা কারাগারে নয় এমন সাজা ভোগ করা নারীদের তুলনায় “পুনরায় অপরাধ করার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বেশি”।

নতুন সংস্থাটি একজন মন্ত্রীর নেতৃত্বে থাকবে এবং বিচার মন্ত্রণালয়ে থাকবে, বিভাগটি যোগ করেছে।

দাতব্য প্রিজন রিফর্ম ট্রাস্টের প্রধান নির্বাহী পিয়া সিনহা, মহিলা অপরাধীদের জন্য একটি পৃথক তদারকি বোর্ড গঠনকে “নারীর ন্যায়বিচারের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত” হিসাবে স্বাগত জানিয়েছেন।

“অনেক মহিলাই শিশুদের জন্য প্রাথমিক পরিচর্যাকারী, যার অর্থ কারাগার বাইরের পিছনে ফেলে আসা ব্যক্তিদের এবং সেইসাথে মহিলাদের নিজের উপরও বিধ্বংসী প্রভাব ফেলতে পারে,” তিনি বলেছিলেন।

সিনহা যোগ করেছেন যে মহিলা বিচার পরিষদ কার্যকর হওয়ার জন্য, এটিকে অবশ্যই “মহিলাদের জন্য যোগাযোগ এবং ডাইভারশন পরিষেবা এবং সম্প্রদায়ের বিকল্পগুলির আরও ভাল ব্যবহারের জন্য একটি কাঠামো প্রদান করতে হবে।”

মাহমুদ শ্রমের ইশতেহারের প্রতিশ্রুতিতে অগ্রগতি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন যে সমস্ত ধর্ষণের শিকারকে “আবাদী বা প্রসিকিউটরের পরিবর্তে” তাদের প্রতিনিধিত্বকারী একটি স্বাধীন আইনজীবীর অ্যাক্সেস দেওয়ার জন্য।

এই পরিবর্তনের লক্ষ্য বিচারে যাওয়ার আগে ধর্ষণের ঘটনা বাদ দেওয়া ভিকটিমদের সংখ্যা হ্রাস করা — বর্তমানে 60% —।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

বিশ্ব নেতারা ক্রমবর্ধমান বৈশ্বিক সংকটের মধ্যে ‘প্যাক্ট ফর দ্য ফিউচার’-এ একমত

সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদ জলবায়ু পরিবর্তন, ক্রমবর্ধমান সংঘাত এবং দারিদ্র্য সহ বিশ্বকে জর্জরিত করা “ক্রমবর্ধমান বিপর্যয়মূলক এবং অস্তিত্বের ঝুঁকি” মোকাবেলায় একটি উচ্চাকাঙ্ক্ষী “ভবিষ্যতের...

বেঙ্গলস আরটি ট্রেন্ট ব্রাউন হাঁটুর চোটে বাইরে

সিনসিনাটি বেঙ্গলসের আক্রমণাত্মক লাইনম্যান ট্রেন্ট ব্রাউনকে 23 সেপ্টেম্বর, 2024-এ ওয়াশিংটন কমান্ডারদের বিরুদ্ধে তোলা হয়। সিনসিনাটি — ওয়াশিংটন কমান্ডারদের বিরুদ্ধে সোমবারের খেলায় দলের তৃতীয়...

Related Articles

ডিডির বিরুদ্ধে সেই মহিলার বিরুদ্ধে মামলা করা হয়েছে যিনি অভিযোগ করেছেন যে তিনি তাকে ধর্ষণ করেছেন এবং যৌন নির্যাতন রেকর্ড করেছেন

ডিডি এবং একজন বন্ধু নিউইয়র্কের ব্যাড বয় রেকর্ডের স্টুডিওতে একজন মহিলাকে সহিংসভাবে...

লেবাননে সর্বশেষ হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারকে হত্যা করেছে ইসরাইল, আইডিএফ জানিয়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

ইয়াং অ্যান্ড দ্য রেস্টলেস উইকলি স্পয়লারস: ড্যানিয়েল ইন ড্যানিয়েল

তরুণ এবং অস্থির সাপ্তাহিক spoilers খুঁজে ড্যানিয়েল রোমালোত্তি 23-27 সেপ্টেম্বর, 2024 এর...

জেনিফার লোপেজ, বেন অ্যাফ্লেকের ম্যানশন হেফাজতে গিয়েছিলেন, কিন্তু পড়ে গিয়েছিলেন

বেন অ্যাফ্লেক এবং জেনিফার লোপেজ তাদের বিবাহবিচ্ছেদে সম্পত্তি নিষ্পত্তির বিষয়ে আলোচনার চূড়ান্ত...