Home খবর হোম মর্টগেজ স্টিমুলাসে হংকংয়ের সম্পত্তি শেয়ার বেড়েছে
খবর

হোম মর্টগেজ স্টিমুলাসে হংকংয়ের সম্পত্তি শেয়ার বেড়েছে

Share
Share

18 সেপ্টেম্বর, 2023, চীনের সাংহাই, পুডং এর লুজিয়াজুই আর্থিক জেলায় একটি চীনা পতাকা।

রাউল আরিয়ানো | ব্লুমবার্গ | গেটি ইমেজ

শীর্ষ আর্থিক নিয়ন্ত্রকগণ কয়েক মিলিয়ন পরিবারকে কিছুটা ত্রাণ প্রদান এবং সম্পত্তি বাজারের পুনরুদ্ধারকে উত্সাহিত করতে একাধিক আর্থিক সহজীকরণ ব্যবস্থার প্রতিশ্রুতি দেওয়ার পরে মঙ্গলবার চীনা সম্পত্তির স্টক বেড়েছে।

মঙ্গলবার সকালে একটি উচ্চ-পর্যায়ের সংবাদ সম্মেলনের সময়, পিপলস ব্যাংক অফ চায়নার গভর্নর প্যান গংশেং ঘোষণা করেন যে বেইজিং বিদ্যমান ব্যক্তিগত বন্ধকগুলিতে সুদের হার গড়ে 0.5 শতাংশ পয়েন্ট কমিয়ে দেবে এবং দ্বিতীয় বাড়ি কেনার জন্য নিম্ন পেমেন্টের হার 25% থেকে কমিয়ে দেবে। 15% পর্যন্ত।

এটি প্রথমবার যে প্রথম এবং দ্বিতীয় বাড়ির প্রবেশের মাত্রা একীভূত করা হয়েছে, এবং পিপলস ব্যাঙ্ক অফ চায়না আশা করে যে নিম্ন হারে বন্ধকের উপর পরিবারের সুদের অর্থপ্রদান বছরে গড়ে 150 বিলিয়ন ইউয়ান (মার্কিন ডলার 21.25 বিলিয়ন) হ্রাস পাবে।

ঘোষণার পরপরই হংকংয়ের বাজারগুলি খোলার সময় হ্যাং সেং মেইনল্যান্ড প্রপার্টি সূচক 5% এর মতো বেড়েছে।

হংকং-এর তালিকাভুক্ত সম্পত্তি বিকাশকারীদের শেয়ার যেমন চীনের সম্পদ ভূমি, লংফর গ্রুপ হোল্ডিংস এবং চীন বিদেশী জমি এবং বিনিয়োগ হ্যাং সেং সূচকের সবচেয়ে বড় পদক্ষেপগুলির মধ্যে কয়েকটি ছিল, যথাক্রমে 4.49%, 4.57% এবং 5.41% পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

চীনা নীতিনির্ধারকরা পরিবারের উপর আর্থিক বোঝা কমাতে এবং সমস্যাগ্রস্থ রিয়েল এস্টেট খাতকে শক্তিশালী করতে সহায়তা বাড়িয়েছে।

পূর্ববর্তী ব্যবস্থাগুলি একটি অর্থপূর্ণ পুনরুদ্ধারকে উদ্দীপিত করতে সামান্য কাজ করেছে রিয়েল এস্টেট বিনিয়োগ হ্রাস গত বছরের তুলনায় এই বছরের প্রথম আট মাসে 10% বেশি।

কেন্দ্রীয় ব্যাংক বন্ধকী ঋণের জন্য মূল্য নির্ধারণের প্রক্রিয়া উন্নত করার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলিকে নির্দেশিকাও দেবে, প্যান ব্রিফিংয়ে বলেছিলেন, যেখানে তিনি ঘোষণা করেছিলেন যে চীন যে পরিমাণ নগদ ব্যাঙ্কের হাতে থাকা দরকার তা কমিয়ে দেবে, পরিচিত যেমন প্রয়োজনীয় রিজার্ভেশন রেট বা RRR50 বেসিস পয়েন্ট দ্বারা।

দাইওয়া ক্যাপিটাল মার্কেটসের একজন বিশ্লেষক উইলিয়াম উ বলেন, নতুন ব্যবস্থার প্রভাব সীমিত হতে পারে কারণ “বিদ্যমান ঋণের হারে কাটছাঁট নতুন আবাসনের চাহিদাকে উদ্দীপিত করবে না এবং PBOC-এর মূল ঋণের হার আরও কমানোর গতি কমিয়ে দিতে পারে”। চীনা থেকে CNBC এর অনুবাদ অনুসারে একটি ইমেলে।

ব্রুস প্যাং, প্রধান অর্থনীতিবিদ এবং জেএলএল-এর বৃহত্তর চীনের গবেষণার প্রধান, একটি বিনিয়োগ ব্যবস্থাপনা সংস্থা, ভবিষ্যদ্বাণী করেছেন যে সম্পত্তির বাজার এখনও নীচে নামতে সময় লাগবে।

“যত তাড়াতাড়ি সম্ভব সমস্ত ফ্রন্টে সমর্থন ব্যবস্থা চালু করা প্রয়োজনীয় এবং জরুরী,” প্যাং বলেছিলেন, তবে কর্তৃপক্ষকে “রিয়েল এস্টেট বিনিয়োগ এবং নির্মাণ কার্যক্রমকে উত্সাহিত করার জন্য বিকাশকারীদের কার্যকর এবং দক্ষ সহায়তা প্রদান করতে হবে।”

ব্লুমবার্গ বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিদের উদ্ধৃতি দিয়ে গত মাসে রিপোর্ট করেছে যে, চীন আগামী বছরের জানুয়ারির আগে বাড়ির মালিকদের তাদের বর্তমান ঋণদাতাদের সাথে শর্তাদি পুনর্বিবেচনা করার অনুমতি দেওয়ার একটি পরিকল্পনা বিবেচনা করছে। বাড়ির মালিকদের বছরের মধ্যে প্রথমবারের মতো একটি ভিন্ন ব্যাঙ্কের সাথে পুনঃঅর্থায়ন করার অনুমতি দেওয়া যেতে পারে, আউটলেট রিপোর্ট করেছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের মহাসাগরগুলি সামুদ্রিক জীবনকে সমর্থন করার জন্য খুব অম্লীয় হয়ে উঠার কাছাকাছি

পটসডাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চের একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে যে কীভাবে সমুদ্রের অম্লকরণের জন্য একটি গুরুত্বপূর্ণ থ্রেশহোল্ড শীঘ্রই সপ্তম লঙ্ঘিত ফ্যাক্টর...

টানা ৪র্থ ডিভিশন শিরোপা সামনে, অ্যাস্ট্রোস মেরিনার্সের মুখোমুখি

22 সেপ্টেম্বর, 2024; হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; হিউস্টন অ্যাস্ট্রোসের তৃতীয় বেসম্যান অ্যালেক্স ব্রেগম্যান (2) মিনিট মেইড পার্কে লস অ্যাঞ্জেলেস অ্যাঞ্জেলসের বিরুদ্ধে পঞ্চম ইনিংসের...

Related Articles

PBOC চাপ; নতুন S&P রেকর্ড; RBA হারের সিদ্ধান্ত

সোমবার, 29 জানুয়ারী, 2024-এ চীনের সাংহাইয়ের পুডং-এর লুজিয়াজুই আর্থিক জেলার বিল্ডিং। ব্লুমবার্গ...

বিশ্ব নেতারা ক্রমবর্ধমান বৈশ্বিক সংকটের মধ্যে ‘প্যাক্ট ফর দ্য ফিউচার’-এ একমত

সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদ জলবায়ু পরিবর্তন, ক্রমবর্ধমান সংঘাত এবং দারিদ্র্য সহ বিশ্বকে...

মার্কিন কংগ্রেস ব্যয় বিল নিয়ে সরকার শাটডাউন এড়ায়

মার্কিন কংগ্রেস রবিবার একটি স্বল্পমেয়াদী ব্যয় বিলের বিষয়ে সম্মত হয়েছে যা ফেডারেল...

ইইউ-এর বোরেল বলেছেন, লেবানন ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা ‘সর্বস্ব যুদ্ধের’ দিকে এগিয়ে যাচ্ছে

ইইউ-এর বোরেল বলেছেন, লেবানন ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা ‘সর্বস্ব যুদ্ধের’ দিকে এগিয়ে...