Home বিনোদন কয়েক দশকের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী দিন ভুগছে লেবানন
বিনোদন

কয়েক দশকের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী দিন ভুগছে লেবানন

Share
Share


কল এবং টেক্সট আপাতদৃষ্টিতে এলোমেলোভাবে এসেছে, দক্ষিণ লেবানন এবং বৈরুতের কিছু অংশে ল্যান্ডলাইন এবং সেলফোনে। তারা তাদের প্রাপকদের ছেড়ে চলে গেছে, প্রায় এক বছরের দ্বন্দ্বে বিপর্যস্ত, কি আশা করা যায় সে সম্পর্কে সামান্য সন্দেহ আছে।

“হিজবুল্লাহ ইসরায়েলি সেনাবাহিনীকে তাদের গ্রামে সন্ত্রাসী অবকাঠামোর বিরুদ্ধে কাজ করতে বাধ্য করছে,” হালকা উচ্চারিত আরবিতে একটি কণ্ঠস্বর সোমবার যোগাযোগ করা হাজার হাজার লোককে জানিয়েছে। “এই এলাকার বাসিন্দাদের এখনই তাদের বাড়ি ছেড়ে দেওয়া উচিত… কারণ আমরা তাদের ক্ষতি করতে চাই না।”

নতুন আক্রমণের আগে গাজায় ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের সতর্কবার্তার প্রতিধ্বনি, এবং কয়েক ঘণ্টার মধ্যে লেবাননও কয়েক দশকের মধ্যে দেশটিতে ইসরায়েলের সবচেয়ে ভারী বোমা হামলার প্রভাব অনুভব করে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলি সামরিক বাহিনী দক্ষিণ ও পূর্ব লেবানন জুড়ে শত শত লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে 356 জন নিহত এবং 1,200 জনেরও বেশি আহত হয়েছে।

2006 সালে ইসরায়েলি ট্যাঙ্কগুলি তার সীমান্ত অতিক্রম করে হিজবুল্লাহর সাথে 34 দিনের যুদ্ধ শুরু করার পর থেকে লেবাননে এত রক্তাক্ত কোনো দিন হয়নি।

বৈরুতে একজন লেবানিজ ব্যক্তি সোমবার ইসরায়েল থেকে টেক্সট বার্তার মাধ্যমে প্রাপ্ত সতর্কতা দেখান
বৈরুতে একজন লেবানিজ ব্যক্তি সোমবার ইসরায়েল থেকে টেক্সট বার্তার মাধ্যমে প্রাপ্ত সতর্কতা দেখান © জোসেফ ঈদ/এএফপি গেটি ইমেজের মাধ্যমে

সোমবার বিমান হামলার ঘটনায় লেবাননের বেশ কয়েকটি এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

গত অক্টোবরে দক্ষিণ ইসরায়েলে হামাসের মারাত্মক হামলার পরের দিন ইরান-সমর্থিত হিজবুল্লাহ ইসরায়েলে রকেট হামলা চালানোর পর থেকে দেশটি যন্ত্রণার মধ্যে রয়েছে। অনেকের জন্য, একটি স্থল যুদ্ধ প্রায় অনিবার্য বলে মনে হয়েছিল।

“এটি গণহত্যার পর গণহত্যার পর গণহত্যা,” বলেছেন আবৌদি, দক্ষিণ লেবাননের নাবাতিয়েহ-এর একজন প্রথম প্রতিক্রিয়াকারী, যিনি বিমান হামলা এড়াতে এবং ক্ষতিগ্রস্থদের নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য দিন কাটিয়েছিলেন।

সোমবারের সহিংসতা এমন একটি দেশকে আঘাত করেছিল যা এখনও গৃহযুদ্ধ দ্বারা আচ্ছন্ন ছিল, যেখানে বিভিন্ন সাম্প্রদায়িক মিলিশিয়া 1975 থেকে 1990 সাল পর্যন্ত একে অপরকে এবং তাদের নিজ নিজ সম্প্রদায়ের উপর নৃশংসতা চালিয়েছিল।

যখন এটি শেষ হয়, বৈরুত ধ্বংসস্তূপে ছিল, যেমন ছিল এর সামাজিক কাঠামো, যুদ্ধের ধ্বংসলীলা প্রতিটি পাড়ায় দৃশ্যমান ছিল।

ইসরায়েলের সাথে 2006 সালের বিধ্বংসী যুদ্ধ এবং 2020 সালের বৈরুত বন্দর বিস্ফোরণের পর থেকে দেশটি সহিংসতা এবং অস্থিতিশীলতার পর্বে কেঁপে উঠেছে, যার ফলে 200 জনেরও বেশি লোক নিহত হয়েছে, হাজার হাজার আহত হয়েছে এবং শহরের কিছু অংশ সমতল হয়েছে।

তাদের স্থিতিস্থাপকতার জন্য প্রশংসিত, লেবাননের নাগরিকরা প্রায়শই ভাবতে থাকে যে তারা এবং তাদের ছোট দেশটি আরও কত সহ্য করতে পারে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, নিহতদের মধ্যে নারী, শিশু ও চিকিৎসক রয়েছেন। সোশ্যাল মিডিয়ার ছবিতে দেখা যাচ্ছে ধ্বংসস্তূপ থেকে টেনে আনার সময় তাদের রক্তাক্ত ও ভেঙে পড়েছে।

মানুষ পালানোর চেষ্টা করে সিডনে বিশাল ট্রাফিক জ্যাম
দক্ষিণ লেবাননের উপকূলীয় শহর সিডনে একটি ট্রাফিক জ্যাম যখন লোকেরা উত্তর থেকে পালানোর চেষ্টা করছে © মোহাম্মদ জাতারি/এপি
দক্ষিণ লেবাননের উপকূলীয় শহর সিডন থেকে উত্তর দিকে ভারী যানবাহনের মধ্যে থাকা লোকেরা গাড়ির জানালা দিয়ে বাইরে তাকিয়ে আছে
স্কুলগুলো বন্ধ হয়ে যাওয়া বা স্থানচ্যুতি কেন্দ্রে পরিণত হওয়ার কারণে শিশুরা তাদের শিক্ষা হারাচ্ছে © আমর আবদুল্লাহ দালশ/রয়টার্স

হাজার হাজার মানুষ বিশৃঙ্খল যাত্রায় উত্তরে পালিয়ে যায়, গাড়ির মধ্যে চাপা পড়ে যেগুলি বৈরুতের প্রধান মহাসড়ক আটকে রেখেছিল কারণ তাদের পিছনে ধোঁয়ার মেঘ উঠেছিল।

হোয়াটসঅ্যাপ গ্রুপগুলি বাস্তুচ্যুতদের জন্য আবাসনের অফার নিয়ে আবির্ভূত হয়েছিল, যখন স্কুলগুলিকে জরুরি আশ্রয়কেন্দ্রে রূপান্তরিত করা হয়েছিল।

“আমাদের কোন ধারণা নেই কোথায় যেতে হবে এবং আমার বাচ্চারা ক্ষুধার্ত,” আবু আলী আহমদ তার স্ত্রী এবং চার সন্তানের সাথে একটি পিকআপ ট্রাকে আসার পর বৈরুতের একজন পুলিশ অফিসারকে মরিয়া হয়ে জিজ্ঞাসা করেছিলেন।

অন্যরা টিনজাত খাবার এবং জ্বালানি মজুত করার জন্য উন্মত্তভাবে সুপারমার্কেটে যাচ্ছিল, এমন কাজগুলি করছে যা তারা মনে করেনি যে যুদ্ধ “সত্যিই” শুরু হলে তারা করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবির হাম্মুদ বলেছিলেন যে ক্লাস বাতিল হওয়ার পরে তার মায়ের তাকে নেওয়ার অপেক্ষায় তিনি “ভয় নিয়ে পক্ষাঘাতগ্রস্ত” ছিলেন।

শহরে যান চলাচল বন্ধ থাকায় তিনি রক্তদানে স্বস্তি পেয়েছেন। “আমি আর কি করব জানি না,” হামুদ বলল।

সোমবার ছিল লেবানন এবং তার সবচেয়ে শক্তিশালী রাজনৈতিক ও সামরিক শক্তি হিজবুল্লাহর জন্য একটি বিধ্বংসী সপ্তাহের সমাপ্তি।

জঙ্গি গোষ্ঠীর যোগাযোগ ডিভাইসে ব্যাপক বিস্ফোরণ ঘটে, এতে 37 জন নিহত হয়, তারপরে একটি বিমান হামলার ফলে শুক্রবার দুই সিনিয়র কমান্ডার, এক ডজনেরও বেশি অভিজাত কর্মকর্তা এবং অন্যান্য অনেক বেসামরিক লোক নিশ্চিহ্ন হয়।

এটি হিজবুল্লাহর জন্য একটি তীক্ষ্ণ আঘাত ছিল যা এর সদস্যদের এবং সমর্থন ভিত্তির দৃষ্টিতে এর বিশ্বাসযোগ্যতাকে ক্ষুন্ন করেছিল। বৈরুতের কেউ কেউ অনুমান করেছেন যে বাসিন্দাদের প্রতি সোমবারের সতর্কতা তাদের আত্মাকে আরও কমিয়ে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছিল।

স্বেচ্ছাসেবকরা একজন বয়স্ক ব্যক্তিকে একটি চেয়ারে নিয়ে যাচ্ছেন যখন দক্ষিণ লেবাননে তাদের গ্রাম থেকে পালিয়ে আসা লোকজনকে বৈরুতে বাস্তুচ্যুত লোকদের জন্য আশ্রয়কেন্দ্রে পরিণত একটি শিল্প প্রতিষ্ঠানে স্বাগত জানানো হয়
স্বেচ্ছাসেবকরা একজন বয়স্ক ব্যক্তিকে চেয়ারে নিয়ে যান যখন দক্ষিণ লেবাননে তাদের গ্রাম থেকে পালিয়ে আসা লোকেদের বৈরুতে বাস্তুচ্যুত লোকদের আশ্রয়ে নিয়ে যাওয়া হয়। © Fadel Itani/AFP এর মাধ্যমে Getty Images

লেবাননের দক্ষিণ সীমান্তে ইতিমধ্যে প্রায় 110,000 মানুষ বাস্তুচ্যুত হওয়ার সাথে সাথে, ইসরায়েলের সতর্কতা দ্বারা কতজন লোক প্রভাবিত হবে তা স্পষ্ট নয়। কিন্তু সরকারি তথ্য অনুযায়ী, সীমান্তের ৫ কিলোমিটারের মধ্যে এখনও কয়েক হাজার মানুষ বসবাস করছে।

ইসরায়েল হিজবুল্লাহর বিরুদ্ধে সমগ্র দক্ষিণের সম্প্রদায়কে সামরিক অঞ্চলে পরিণত করার, আবাসিক সম্প্রদায়গুলিতে রকেট লঞ্চার এবং অন্যান্য অবকাঠামো লুকানোর অভিযোগ করেছে যেখান থেকে এটি সমর্থন করে।

ইসরায়েলি সতর্কতাগুলি এই সম্ভাবনাকে উন্মুক্ত করে দিয়েছে যে কিছু বাসিন্দারা ঝুঁকির মধ্যে রয়েছে না জেনেই লক্ষ্যবস্তু স্থাপনাগুলিতে বা কাছাকাছি বসবাস করছে।

দক্ষিণ লেবাননের তাইবেহ গ্রাম থেকে ভারী ইসরায়েলি বিমান হামলার ধোঁয়া উঠছে
দক্ষিণ লেবাননের তাইবেহ গ্রাম থেকে ভারী ইসরায়েলি বিমান হামলার ধোঁয়া উঠছে © মারওয়ান নামানি/জুমা প্রেস/আইভাইন

সোমবার উত্তর থেকে পালিয়ে আসা অনেকের জন্য সেই অনিশ্চয়তা ছিল চূড়ান্ত খড়।

“আমি যতদিন পারতাম ততক্ষণ থেকেছিলাম, আমি সত্যিই করেছি,” বলেছেন নেলি আবৌদ, যিনি তার তিন সন্তানের সাথে তার গাড়ি প্যাক করেছিলেন এবং বৈরুতে আত্মীয়দের সাথে থাকার জন্য নাবাতিয়েহ ছেড়েছিলেন। “কিন্তু আমি এটা আর নিতে পারিনি – আমি মরতে চাই না, আমি চাই না আমার সন্তানরা মরুক।”

তিনি উত্তর দিকে গাড়ি চালিয়ে যাওয়ার সময়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু লেবাননের জনগণকে “এখনই ক্ষতির পথ থেকে বেরিয়ে আসার” আহ্বান জানিয়েছেন। “আমাদের অপারেশন শেষ হওয়ার সাথে সাথে, আপনি নিরাপদে আপনার বাড়িতে ফিরে যেতে সক্ষম হবেন,” তিনি বলেছিলেন।

“তারা যা বলে আমরা কিভাবে বিশ্বাস করব?” আবৌদ জিজ্ঞেস করলেন। “আমার বাবা-মা পিছনে থেকেছিলেন… কারণ তারা জানেন ইসরাইল তাদের ছেড়ে দিতে এবং তাদের জমি নিতে চায়। আমরা জানি প্রথম দিন থেকেই এটাই ইসরায়েলি কৌশল।”

স্টিভেন বার্নার্ড দ্বারা ডেটা ভিজ্যুয়ালাইজেশন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

রেডস কোচ ডেভিড বেল

22 সেপ্টেম্বর, 2024; সিনসিনাটি, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; সিনসিনাটি রেডস ম্যানেজার ডেভিড বেল (25) গ্রেট আমেরিকান বল পার্কে পিটসবার্গ জলদস্যুদের বিরুদ্ধে নবম ইনিংসে একটি...

ট্রাম্প বলেছেন, নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি হেরে গেলে আর প্রতিদ্বন্দ্বিতা করবেন না

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প রবিবার প্রকাশিত একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে তিনি হোয়াইট হাউসের জন্য তার বর্তমান বিডটিতে সফল না হলে চার বছরের...

Related Articles

স্টর্মি ড্যানিয়েলস ন্যাশভিল ড্র্যাগ শোতে আলগা করতে দেয়

ভিডিও সামগ্রী চালান TMZ.com স্টর্মি ড্যানিয়েলস তিনি আর ঝড়ের নজরে নেই —...

কেয়ার স্টারমার যুক্তরাজ্যের ‘জাতীয় পুনর্নবীকরণ’ এর জন্য প্রয়োজনীয় কঠোর সিদ্ধান্তগুলিকে রক্ষা করবেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

জে-জেড এবং রক-এ-ফেলা দাবি করার প্রতিক্রিয়া জানান যে তিনি নিউইয়র্কের ‘যুক্তিসঙ্গত সন্দেহ’ নিলামে নাশকতা করেছেন

জে-জেড এবং ড্যামন ড্যাশ“রিজনেবল ডাউট” অ্যালবামের অধিকার নিয়ে বিরোধ আরও জটিল হয়ে...

সাহসী এবং সুন্দর ভবিষ্যদ্বাণী: ফিন এবং স্টেফির বিগ সিক্রেট টিজ রিজ

সাহসী এবং সুন্দর ভক্তরা, আমাদের সাপ্তাহিক ভবিষ্যদ্বাণী সংস্করণের সময় এসেছে৷ আমরা স্টেফি...