Home বিনোদন পশ্চিমা দেশগুলি মূল খনিজগুলির উপর চীনের আধিপত্য ভাঙতে বাহিনীতে যোগ দেয়
বিনোদন

পশ্চিমা দেশগুলি মূল খনিজগুলির উপর চীনের আধিপত্য ভাঙতে বাহিনীতে যোগ দেয়

Share
Share


পশ্চিমা দেশগুলি উচ্চ-প্রযুক্তি শিল্পের জন্য প্রয়োজনীয় একটি খাতের উপর চীনের আধিপত্য ভাঙার প্রয়াসে, প্রয়োজনীয় খনিজ প্রকল্পগুলিকে সমর্থন করার জন্য বেসরকারী শিল্পের সাথে কাজ করার জন্য তাদের উন্নয়ন অর্থ ও রপ্তানি ঋণ সংস্থাগুলিকে নির্দেশ দিচ্ছে।

মিনারেল সিকিউরিটি পার্টনারশিপ, 14টি দেশ এবং ইউরোপীয় কমিশনের একটি জোট, সোমবার নিউইয়র্কে একটি ইভেন্টে একটি নতুন তহবিল নেটওয়ার্ক উন্মোচন করবে কারণ এটি আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি করতে চায় এবং তানজানিয়ায় একটি বড় নিকেল প্রকল্পের জন্য আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দেয়, খনির কোম্পানি বিএইচপি।

জাতিসংঘের সাধারণ পরিষদের পাশে প্রকাশিত একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে যে নেটওয়ার্ক “সহযোগিতা জোরদার করবে এবং তথ্য বিনিময় ও সহ-অর্থায়নকে উন্নীত করবে”। তিনি 10 তালিকা করেন সমালোচনামূলক খনিজ যে প্রকল্পগুলি ইতিমধ্যে MSP অংশীদার সরকারগুলির কাছ থেকে সমর্থন আকর্ষণ করেছে৷

ব্ল্যাকরক, গোল্ডম্যান শ্যাক্স, সিটিগ্রুপ, রিও টিন্টো এবং অ্যাংলো আমেরিকান-এর প্রতিনিধিরা এই সেক্টরে আরও বিনিয়োগের জন্য বেসরকারী বিনিয়োগকারীদের এবং খনি সংস্থাগুলিকে আকৃষ্ট করার প্রচেষ্টার মধ্যে উপস্থিত থাকার কথা রয়েছে৷

অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি জোসে ফার্নান্দেজ বলেছেন, পশ্চিমা সরকারগুলি বৈদ্যুতিক যান থেকে উন্নত অস্ত্র তৈরির জন্য প্রয়োজনীয় কাঁচামাল সুরক্ষিত করার জন্য 30টি গুরুত্বপূর্ণ খনিজ প্রকল্পের MSP দ্বারা মূল্যায়ন করা হচ্ছে৷

“চীন যা করছে তা হচ্ছে প্রতিযোগিতা দূর করার জন্য মনোপলিস্টের প্লেবুক অনুসরণ করা,” ফার্নান্দেজ বলেছেন, যিনি বেইজিংকে অপরিহার্য খনিজগুলির বিশ্বব্যাপী সরবরাহের উপর নিয়ন্ত্রণ বজায় রাখতে “অতিরিক্ত উৎপাদন এবং শিকারী মূল্য নির্ধারণে” জড়িত থাকার অভিযোগ করেছেন।

তিনি একটি সাক্ষাত্কারে বলেছিলেন, “আমরা বুঝতে পারি যে আমরা একটি একক দেশের সাথে এই সমস্যার সমাধান করতে পারি না, আমরা একসাথে শক্তিশালী।”

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন একটি প্রতিশোধমূলক বাণিজ্য যুদ্ধে লিপ্ত হয়েছে যেখানে ওয়াশিংটন সেমিকন্ডাক্টর এবং অন্যান্য উন্নত প্রযুক্তির উপর রপ্তানি নিষেধাজ্ঞা এবং অন্যান্য নিষেধাজ্ঞা আরোপ করেছে।

চীন কিছু খনিজ রপ্তানি সীমাবদ্ধ করে প্রতিশোধ নিয়েছে, অ্যান্টিমনি সহ, একটি অস্পষ্ট ধাতু যা বর্ম-বিদ্ধ অস্ত্র এবং নাইট ভিশন গগলসে ব্যবহৃত হয়।

চীনা কোম্পানিগুলি বিশ্বের বিরল পৃথিবী প্রক্রিয়াকরণ ক্ষমতার 90% এবং কোবাল্ট, নিকেল এবং লিথিয়াম খনিজগুলির প্রক্রিয়াকরণ ক্ষমতার অর্ধেকেরও বেশি নিয়ন্ত্রণ করে, যা বৈদ্যুতিক যানবাহনের ব্যাটারি তৈরি করতে ব্যবহৃত হয়।

“তারা শহরে একমাত্র খেলা ছিল – আমরা এটি পরিবর্তন করছি,” বলেছেন অ্যাবিগেল হান্টার, সেফ সেন্টার ফর ক্রিটিক্যাল মিনারেলস স্ট্র্যাটেজির নির্বাহী পরিচালক, একটি এনজিও যা মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেটের সাথে গুরুত্বপূর্ণ খনিজ সরবরাহে বিনিয়োগের প্রচারের জন্য অংশীদারিত্ব করেছে। চেইন

হান্টার বলেছিলেন যে লক্ষ্য ছিল “নিম্ন আয়ের দেশগুলিকে বিশেষ করে চীনের বিকল্প যখন এটি অর্থায়নের ক্ষেত্রে আসে।”

ইউ.এস. ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশন তানজানিয়ায় একটি খনির প্রকল্পের জন্য ঋণ অর্থায়ন প্রদানের উদ্দেশ্যে একটি চিঠি প্রকাশ করবে, যা ব্যাটারির একটি মূল উপাদান নিকেল সরবরাহের উপর চীন এবং ইন্দোনেশিয়ার আধিপত্যকে সহজ করবে।

কাবাঙ্গা নিকেল প্রকল্পটি লাইফজোন মেটালস দ্বারা তৈরি করা হচ্ছে, একটি আইল অফ ম্যান-ভিত্তিক কোম্পানি যেখানে BHP এর 17% মালিক।

প্রকল্পটি ইন্দোনেশিয়ায় চীন-সমর্থিত বিনিয়োগের জন্য একটি চ্যালেঞ্জ, যা নিকেল বাজারকে নতুন আকার দিয়েছে, 2017 সালে 16% থেকে বেড়ে 55% বৈশ্বিক উৎপাদনের সাথে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিকে একটি কার্যকর একচেটিয়াভাবে পরিণত করেছে।

ডিএফসি এই প্রকল্পের জন্য কত ঋণ প্রদান করবে তা বলতে অস্বীকৃতি জানায়।

“আমরা আসলেই যে বিষয়টির উপর দৃষ্টি নিবদ্ধ করছি তা হল নিশ্চিত করা যে বেসরকারী খাতে একটি ন্যায্য শট রয়েছে এবং এই শিল্পের বৃদ্ধিকে উদ্দীপিত করার জন্য অর্থায়ন এবং বিনিয়োগ প্রদানের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে,” বলেছেন ডিএফসি-র প্রধান নির্বাহী স্কট নাথান৷

চীন মূল খনিজ প্রকল্পে পশ্চিমকে ছাড়িয়ে গেছে, ভর্তুকি থেকে উপকৃত হয়েছে, অর্থের সহজ অ্যাক্সেস, উচ্চতর প্রক্রিয়াকরণ প্রযুক্তি, কম খরচ এবং আরও নমনীয় পরিবেশগত মানগুলির জন্য সহনশীলতা।

বেসরকারী বিনিয়োগকারীরা বিশ্বাস করে যে জ্বালানি পরিবর্তনের জন্য প্রয়োজনীয় কাঁচামালের ক্রমবর্ধমান চাহিদা একটি লাভজনক এবং আরও স্থিতিশীল বাজার তৈরি করবে। তবে তারা বলে যে বেশি পরিমাণে পুঁজি আকৃষ্ট করার জন্য আরও সরকারি-বেসরকারি সহায়তা এবং সহযোগিতা প্রয়োজন।

“সম্ভাব্য রিটার্ন না থাকলে বিনিয়োগকারীরা এই জিনিসগুলি দেখবে না, তবে এটি কঠিন। এবং প্রশ্ন হল আমরা কি সুই থ্রেড করতে পারি,” বলেছেন ডমিনিক রাব, যুক্তরাজ্যের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী এবং অ্যাপিয়ান ক্যাপিটাল অ্যাডভাইজরির গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রধান, গুরুত্বপূর্ণ খনিজ বিনিয়োগকারী।

“আমি মনে করি আমরা একটি পরিকল্পনার হাড় একত্রিত করতে শুরু করেছি। কিন্তু আমরা এখনও এর স্কেল পাইনি। এবং আমাদের থাকার শক্তি দেখাতে হবে।”

মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ভারত, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, নরওয়ে, সুইডেন, যুক্তরাজ্য এবং ইইউ MSP এর সদস্য।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইয়োশিনোবু ইয়ামামোতো, ডজার্স রকিসকে নামানোর জন্য তাকায়

16 সেপ্টেম্বর, 2024; আটলান্টা, জর্জিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; লস অ্যাঞ্জেলেস ডজার্স ট্রুইস্ট পার্কে তৃতীয় ইনিংসে আটলান্টা ব্রেভসের বিরুদ্ধে পিচার ইয়োশিনোবু ইয়ামামোটো (18) পিচ শুরু...

অলিভিয়া মুন ক্যান্সার নির্ণয় সত্ত্বেও জন মুলানির সাথে দ্বিতীয় সন্তানকে স্বাগত জানায়

অলিভিয়া মুন এবং জন মুলানি আনুষ্ঠানিকভাবে বাড়িতে দ্বিগুণ সমস্যা আছে… এই মাসের শুরুতে সারোগেটের মাধ্যমে 2 নং সন্তানকে স্বাগত জানানো — এই মাস...

Related Articles

জেনারেল হাসপাতাল: স্যাম দুটি জীবন বাঁচাতে মারা যায় – অ্যালেক্সিস এবং লুলু?

হারাবে জেনারেল হাসপাতাল স্যাম ম্যাককল শীঘ্রই এবং যখন সে মারা যায়, সে...

ইসরাইল লেবাননে বোমা হামলা জোরদার করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

অনুমান করুন সাদা টি-শার্ট পরা এই স্বর্ণকেশী ছেলেটি কে পরিণত হয়েছে!

ব্লিচ করা স্বর্ণকেশী চুল সঙ্গে এই সুন্দর ছেলে আগে ছিল বাঁক এবং...

অ্যাম্বার রোজ বলেছেন হাইতিয়ানরা পোষা প্রাণী খাচ্ছে, সিমোন বাইলস, জেমিস উইনস্টন

অ্যাম্বার রোজ ফিরে ডোনাল্ড ট্রাম্পঅভিযোগ যে হাইতিয়ান অভিবাসীরা ওহাইওতে পোষা প্রাণী খাচ্ছে,...