Home বিনোদন ইউরোপীয় ইস্পাত প্রস্তুতকারীরা ব্রাসেলসকে চীনা রপ্তানি বৃদ্ধি মোকাবেলা করতে বলে
বিনোদন

ইউরোপীয় ইস্পাত প্রস্তুতকারীরা ব্রাসেলসকে চীনা রপ্তানি বৃদ্ধি মোকাবেলা করতে বলে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ইউরোপীয় ইস্পাত উত্পাদকরা চীনা ইস্পাত রপ্তানি বৃদ্ধির সাথে মোকাবিলা করার জন্য বাণিজ্য কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছে যা ইউরোপীয় দামকে উত্পাদন ব্যয়ের নীচে চালিত করেছে।

বিশ্বব্যাপী ওভার ক্যাপাসিটির কারণে বাজার-বিকৃতির প্রভাব মোকাবেলা করতে এবং সুরক্ষার জন্য একটি নতুন ব্যাপক শুল্ক ব্যবস্থা প্রয়োজন জাতীয় নির্মাতারা দুর্বল চাহিদা এবং উচ্চ শক্তি খরচ দ্বারা বাধাগ্রস্ত, প্রযোজক এবং ইউরোপের প্রধান বাণিজ্য সংস্থা ফিনান্সিয়াল টাইমসকে বলেছে।

বিশ্বের বৃহত্তম ইস্পাত উৎপাদনকারী দেশ চীন আশা করছে 100 মিলিয়ন টনের বেশি রপ্তানি এই বছর ধাতুর পরিমাণ, 2016 সাল থেকে যেকোনো বছরের তুলনায় বেশি। এই বৃদ্ধি ইতিমধ্যেই বাণিজ্য উত্তেজনা বাড়িয়েছে এবং বিভিন্ন দেশকে আমদানির উপর শুল্ক প্রবর্তন করতে পরিচালিত করেছে।

2018 সালে নির্দিষ্ট ইস্পাত পণ্যের সুরক্ষা প্রবর্তনের পর থেকে ইউরোপে চীনা সরাসরি রপ্তানি কম ছিল, তবে শিল্পটি বলেছে যে এটি অন্য কোথাও থেকে আমদানি বৃদ্ধির কারণে পার্শ্ব প্রতিক্রিয়া ভুগছে।

এর রপ্তানির পরিমাণ চীন ইউরোপের সবচেয়ে বড় প্রযোজক আর্সেলর মিত্তালের প্রধান আর্থিক কর্মকর্তা জেনুইনো ক্রিস্টিনো বলেন, এটা ছিল “বিশাল।” তিনি বলেছিলেন যে শিল্পটি “2015 এবং 2016 সালে চীন থেকে উচ্চ রপ্তানির কারণে সঙ্কটে ফিরে এসেছে”।

জার্মান ইস্পাত প্রস্তুতকারক সালজগিটার বলেন, “ভর্তুকি এবং কম খরচে চীনা ইস্পাত রপ্তানির বন্যা ইউরোপীয় ইস্পাত শিল্পের স্থায়িত্ব এবং এর স্বল্প-কার্বন রূপান্তরকে হুমকির মুখে ফেলছিল৷

এই বছর চীনের ইস্পাত রপ্তানি বৃদ্ধির প্রত্যাশিত কলাম চার্ট

ভারতের টাটা স্টিলের ইউকে বিপণন ও ব্যবসায়িক উন্নয়ন পরিচালক রাসেল কডলিং বলেছেন, বর্তমান বাজার পরিস্থিতি শিল্পের জন্য একটি “বিশাল সমস্যা”, বিশেষ করে “বাজারে চাহিদা” নিয়ে।

“(ইউরোপীয়) কমিশনকে সাহসী পদক্ষেপ নিতে হবে, যেমন একটি মূল্য পরিকল্পনা, সমস্যার মূল কারণগুলিকে আক্রমণ করার জন্য, যা চীন এবং অন্যান্য দেশে বিপুল অতিরিক্ত ক্ষমতা রয়েছে,” সালজগিটার বলেছেন।

বাণিজ্য সংস্থা ইউরোফারের মহাপরিচালক অ্যাক্সেল এগার্ট বলেছেন, অন্যান্য বাজারে চীনা বিক্রির পার্শ্বপ্রতিক্রিয়ায় ভোগা ইউরোপীয় প্রযোজকদের সাহায্য করার জন্য নিয়ন্ত্রকদের একটি “আরো বিশ্বব্যাপী, শুল্কের মতো পরিমাপ” প্রবর্তন করা উচিত।

ইউরোপে বিদ্যমান সুরক্ষা ব্যবস্থাগুলি তাদের কার্যকারিতা হারিয়েছে এবং আমদানির পরিমাণ শোষণ করতে অক্ষম ছিল, তিনি যোগ করেছেন।

“চীনা রপ্তানি মূল্য আজ উৎপাদন খরচ কম,” Eggert বলেন.

কানাডা সহ বেশ কয়েকটি দেশ ইতিমধ্যে বাজারের সমস্যাগুলি মোকাবেলায় পদক্ষেপ নিয়েছে। জুলাই মাসে, মার্কিন যুক্তরাষ্ট্র একটি ঘোষণা করেছে 25 শতাংশ কর মেক্সিকো থেকে আসছে এমন কোনো স্টিলের উপর যা উত্তর আমেরিকায় গলিত ও ঢালাই করা হয়নি। ভারত গত সপ্তাহে বলেছিল যে তারা ক্রমবর্ধমান ইস্পাত আমদানি মোকাবেলায় আলোচনা করছে।

2024 সালের প্রথম চার মাসে ইইউতে ফ্ল্যাট স্টিল পণ্যের আমদানি 30 শতাংশ বেড়েছে, জার্মানির বৃহত্তম প্রযোজক থিসেনক্রুপ স্টিলের মতে। এই প্রবণতা, কম চাহিদা এবং উচ্চ শক্তি খরচ সহ, ইউরোপীয় শিল্পের উপর “উল্লেখযোগ্য চাপ” তৈরি করছে, কোম্পানিটি বলেছে।

এটি খাতের সবুজ পরিবর্তনে বিনিয়োগকেও ঝুঁকির মধ্যে ফেলেছে, তিনি যোগ করেছেন।

ইইউ বাজার “বেশ দুর্বল”, ডয়েচে ব্যাংকের ইস্পাত গবেষণার গ্লোবাল হেড বাস্তিয়ান সিনাগোভিটজ বলেন, “আমদানি এখনও বাড়ছে”।

আর্সেলরের ক্রিস্টিনো বলেন, দুর্বল চাহিদা, উচ্চ জ্বালানি খরচ এবং ক্রমবর্ধমান আমদানির সমন্বয়ে ইউরোপের পরিস্থিতি “বিশেষত চ্যালেঞ্জিং”। তিনি হাইলাইট করেছেন যে মহাদেশটি ইস্পাত রপ্তানিকারক ছিল।

তিনি বলেন, আমরা এখন নেট আমদানিকারক।

ইউরোপের বিদ্যমান সুরক্ষার মেয়াদ দুই বছরের মধ্যে শেষ হওয়ার সাথে সাথে, ক্রিস্টিনো বলেছিলেন যে এটি আরও বেশি গুরুত্বপূর্ণ যে ইইউ তার প্রস্তাবিত কার্বন বর্ডার সামঞ্জস্য ব্যবস্থাকে “সঠিক পায়”, যা তাদের কার্বন বিষয়বস্তুর উপর ভিত্তি করে পণ্যগুলিকে ট্যাক্স করবে। পণ্যের বিস্তৃত পরিসর কভার করার জন্য ফি প্রসারিত করা উচিত, কোম্পানি বলেছে।

সিআরইউ গ্রুপের প্রধান ইস্পাত বিশ্লেষক ম্যাথিউ ওয়াটকিনস বলেন, ইউরোপের ইস্পাত উৎপাদকদের জন্য একটি অতিরিক্ত চ্যালেঞ্জ হল চীনা ইস্পাত-ধারণকারী পণ্য, বিশেষ করে বৈদ্যুতিক গাড়ির আমদানি বৃদ্ধি, যা “তখন ইউরোপীয় উত্পাদন শিল্পের সাথে প্রতিযোগিতা করে – অন্য কথায়, ইস্পাত জন্য ইউরোপীয় দেশীয় চাহিদার উৎস”।

EU ইতিমধ্যেই সব ধরনের ভর্তুকি বা ডাম্প করা চীনা পণ্য রপ্তানির 40 টিরও বেশি তদন্ত করেছে। ধাতুগুলিতে, জৈব-প্রলিপ্ত ইস্পাত পণ্য, অ্যালুমিনিয়াম ফয়েল এবং রেডিয়েটর, পাইপ এবং স্ক্রুগুলির মতো লোহা ও ইস্পাত ফাস্টেনারগুলিতে শাস্তিমূলক শুল্ক রয়েছে।

কমিশন টিনপ্লেট, স্টিলের রেল জুতা এবং পাইপ ফিটিংসের চীনা রপ্তানি সম্পর্কে অভিযোগ তদন্ত করছে। মিশর, ভারত, জাপান এবং ভিয়েতনাম থেকে হট-রোল্ড ফ্ল্যাট ইস্পাত নিয়ে তদন্ত চলছে।

যাইহোক, বাণিজ্য কমিশনের একজন কর্মকর্তা বলেছেন যে ইস্পাত নিয়ে চীনের সাথে লড়াইয়ের কোনও ক্ষুধা নেই কারণ ব্রাসেলস সদস্য রাষ্ট্রগুলিকে চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর শুল্ক অনুমোদন করার চেষ্টা করেছিল। এই প্রক্রিয়া ইতিমধ্যে বেইজিংয়ের কাছ থেকে বাণিজ্যিক প্রতিশোধের উসকানি দিয়েছে।

কমিশন কোনো মন্তব্য করতে রাজি হয়নি।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মিসিসিপি স্টেট কিউবি ব্লেক শ্যাপেন (কাঁধ) মৌসুমের বাকি অংশ মিস করবেন

সেপ্টেম্বর 21, 2024; স্টার্কভিল, মিসিসিপি, মার্কিন যুক্তরাষ্ট্র; মিসিসিপি স্টেট বুলডগস কোয়ার্টারব্যাক ব্লেক শ্যাপেন (2) স্কট ফিল্ডের ডেভিস ওয়েড স্টেডিয়ামে চতুর্থ কোয়ার্টারে ফ্লোরিডা গেটরদের...

ইরানে কয়লা খনিতে বিস্ফোরণে কয়েক ডজন নিহত ও ২০ জন আহত হয়েছে

ইরানের একটি কয়লা খনিতে বিস্ফোরণ ঘটায় একটি গ্যাস লিকেজ 50 টিরও বেশি শ্রমিক নিহত এবং 20 জন আহত হয়েছে, রবিবার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।...

Related Articles

সিয়াটলে কনসার্টের সময় মঞ্চে ম্যাকলমোর ‘এফ*** আমেরিকা’ গেয়েছেন

ম্যাকলমোরনিজেকে একটি সর্বাত্মক অনলাইন যুদ্ধের মাঝখানে খুঁজে পেয়েছিল… তার সাম্প্রতিক কনসার্টের মাঝখানে...

মেক্সিকান প্রেসিডেন্টকে বিদায় জানানোর সময় লোপেজ ওব্রাডোরের ছেলে পার্টিতে সিনিয়র ভূমিকা নেয়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

জেনের আসক্তি গায়ক পেরি ফ্যারেল স্নায়বিক সহায়তা পাচ্ছেন, স্ত্রী বলেছেন

পেরি ফারেল – 2016 সালের সেরা অ্যাথলেটের জন্য গ্র্যান্ড প্রিক্সবিশেষজ্ঞদের সাথে দেখা...

অলিভিয়া মুন ক্যান্সার নির্ণয় সত্ত্বেও জন মুলানির সাথে দ্বিতীয় সন্তানকে স্বাগত জানায়

অলিভিয়া মুন এবং জন মুলানি আনুষ্ঠানিকভাবে বাড়িতে দ্বিগুণ সমস্যা আছে… এই মাসের...