Home বিনোদন শ্রীলঙ্কার নির্বাচনে জয়ী নব্য-মার্কসবাদী দিসানায়েক
বিনোদন

শ্রীলঙ্কার নির্বাচনে জয়ী নব্য-মার্কসবাদী দিসানায়েক

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

অনুরা কুমারা দিসানায়েকে, একজন নব্য-মার্কসবাদী বহিরাগত প্রার্থী, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি পদে জয়ী হয়েছেন, যা ব্রিটেন থেকে স্বাধীনতার পর থেকে দেশটির সবচেয়ে বড় রাজনৈতিক উত্থান ঘটিয়েছে এবং এর ভঙ্গুর আইএমএফ-সমর্থিত ঋণ পুনর্গঠন নিয়ে নতুন সন্দেহ সৃষ্টি করেছে।

পাঁচ সপ্তাহের একটি ব্যস্ত প্রচারণার পর, 55 বছর বয়সী বামপন্থী বর্তমান রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহেকে পরাজিত করেছিলেন, যিনি 2022 সালে ক্ষমতা গ্রহণ করেছিলেন যখন দেশটি তার বিদেশী ঋণে খেলাপি হওয়ার পরে এবং এর নেতা গোতাবায়া রাজাপাকসে পালিয়ে যায় এবং প্রধান বিরোধী নেতা সজিথ প্রেমাদাসা, সাবেক রাষ্ট্রপতির ছেলে।

শ্রীলঙ্কারোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে দিসানায়েককে, যিনি AKD নামে পরিচিত, যথাযথভাবে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন।

সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতিতে তিনি “নতুন শুরুর” প্রতিশ্রুতি দিয়েছেন।

“শতবর্ষ ধরে আমরা যে স্বপ্ন লালন করেছি তা অবশেষে বাস্তবে পরিণত হচ্ছে। এই অর্জন একক ব্যক্তির পরিশ্রমের ফল নয়, আপনাদের লক্ষ লক্ষ মানুষের সম্মিলিত প্রচেষ্টার ফল,” তিনি বলেন।

বিক্রমাসিংহে বলেছেন যে তিনি তার উত্তরসূরিকে “শ্রীলঙ্কার প্রিয় পুত্র”-এর হাতে অর্পণ করছেন এবং গত বছর $3 বিলিয়ন ডলারের ঋণ চুক্তিতে তার ভূমিকার উল্লেখ করেছেন যা চলমান ঋণ পুনর্গঠনের পথ প্রশস্ত করেছে।

“আমি সঠিক পথ অনুসরণ করেছি এবং মানুষকে ক্ষুধা ও দুঃখ থেকে বাঁচিয়েছি,” তিনি যোগ করেছেন। “আমি আশা করি নতুন রাষ্ট্রপতিও সঠিক পথ অনুসরণ করবেন এবং বাকি সমস্যাগুলির অবসান ঘটাবেন যা জনগণের মুখোমুখি হয়েছিল।”

রনিল বিক্রমাসিংহে
বিদায়ী রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে 2022 সালে শ্রীলঙ্কার বিদেশী ঋণ খেলাপি হওয়ার পরে ক্ষমতা গ্রহণ করেছিলেন © বুদ্ধিকা ওয়েরাসিংহে/ব্লুমবার্গ

প্রথমবার গণনা করা হলে 42 শতাংশ ভোট পেয়ে রবিবারের প্রথম দিকে ডিসানায়েক ফেভারিট হিসেবে আবির্ভূত হন। ভোটটি দুটি প্রধান প্রতিদ্বন্দ্বী – তিনি এবং প্রেমাদাসা – -এর মধ্যে দ্বিতীয় গণনা করা হয়েছিল কারণ ভোটারদের দ্বিতীয় এবং তৃতীয় পছন্দ দেওয়ার অনুমতি দেয়৷ মূল প্রার্থীর সমর্থন ৫০ শতাংশের কম হলে সেগুলো বিবেচনায় নেওয়া হয়।

দ্বিতীয় গণনার পরে, দিসানায়েক 5,740,179 ভোটের চূড়ান্ত সংখ্যার সাথে এবং প্রেমাদাসা 4,530,902 ভোট নিয়ে স্পষ্ট বিজয়ী হিসাবে আবির্ভূত হন।

2022 সালে অর্থনৈতিক পতন এবং ঋণ খেলাপি হওয়ার পর শ্রীলঙ্কার প্রথম নির্বাচন – 79% ছিল, যা 2019 সালে গত রাষ্ট্রপতি নির্বাচনের 83% থেকে সামান্য কম।

দিসানায়েকের ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের একজন রাজনীতিবিদ হরিণী অমরাসুরিয়া বলেন, এই জয়টি ছিল “আমাদের সংস্কৃতির অংশ ছিল ঐতিহ্যবাহী অভিজাত রাজনীতির বিরুদ্ধে একটি ভোট” এবং রাজবংশের দুর্নীতি নিয়ে ভোটারদের মধ্যে হতাশাকে পুঁজি করে কয়েক দশক ধরে তারা। পালাক্রমে শ্রীলঙ্কা শাসন করেছে।

“এটি কেবল একটি দল থেকে অন্য দলে ক্ষমতা হস্তান্তর নয়,” তিনি ফিনান্সিয়াল টাইমসকে বলেছিলেন। “এটি শক্তির গতিশীলতার একটি বাস্তব পরিবর্তন।”

এনপিপি সংসদ ভেঙে দেওয়ার এবং “সাংবিধানিকভাবে যত তাড়াতাড়ি সম্ভব” নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানাবে, তিনি যোগ করেছেন।

দিসানায়েক আইএমএফ চুক্তি চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন তবে দেশের 23 মিলিয়ন মানুষকে আরও ত্রাণ দেওয়ার জন্য কিছু কঠোর শর্ত পরিবর্তন করেছেন, যাদের প্রায় এক চতুর্থাংশ দুই বছরের সংকট এবং কঠোরতার পরে দারিদ্র্যের মধ্যে রয়েছে।

তার ইশতেহারে, এনপিপি দরিদ্রদের প্রতি আরও ফোকাস করে এটিকে “আরো সুস্বাদু এবং শক্তিশালী” করার জন্য আইএমএফের সাথে চুক্তির পুনঃআলোচনা করার আহ্বান জানিয়েছে। গ্রুপটি সুদের অর্থপ্রদান “সহনীয় পর্যায়ে” রাখতে চায় এবং ইতিমধ্যেই নেওয়া বিদেশী ঋণের উপর একটি বিশদ ঋণ নিরীক্ষা এবং এই ধরনের ঋণ যারা “অপব্যবহার” করেছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

বিকারেমসিংহ সরকার তিনি বলেন গত সপ্তাহে এটি $12.5 বিলিয়ন মূল্যের তার ডিফল্ট বন্ড ধারকদের সাথে একটি খসড়া চুক্তিতে পৌঁছেছে যা পুনর্গঠন “প্রায় সম্পূর্ণ” করে তবে এখনও আইএমএফ এবং ঋণদাতাদের কাছ থেকে আনুষ্ঠানিক অনুমোদনের প্রয়োজন হবে৷

বিশ্লেষকরা বলেছেন যে ফলাফলটি রাজাপাকসে পরিবার সহ উত্তরাধিকারী অভিজাতদের দ্বারা সমর্থিত দলগুলির দ্বারা প্রভাবিত সংসদে মাত্র তিনজন আইনপ্রণেতা সহ একটি ব্লকের জন্য চিত্তাকর্ষক ছিল। প্রাক্তন রাষ্ট্রপতি 2022 সালে একটি ঋণ খেলাপি এবং পেমেন্ট সংকটের কারণে ব্যাপক বিক্ষোভের পরে পালিয়ে যান যা জ্বালানীর ঘাটতি এবং বিদ্যুতের ঘাটতির কারণ হয়েছিল।

ভাষ্যকার কুশল পেরেরা বলেছেন, “একেডি রাজাপাকসে পার্টির সমস্ত ভোটের সুইং থেকে উপকৃত হয়েছে।”

তার প্রচারাভিযানে, দিসানায়েক উদার পেনশন এবং গাড়ির পারমিটের মতো শাসক শ্রেণীর সুযোগ-সুবিধা হ্রাস করার পাশাপাশি দুর্নীতির অবসান এবং জনজীবনকে কেলেঙ্কারি থেকে মুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি রাজাপাকসে শাসনের সাথে জড়িত সমস্ত অধিকার মামলা পুনরায় খোলার প্রতিশ্রুতি দিয়েছেন।

এনপিপি আইএমএফের সাথে চুক্তিটি পূরণ করার প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু বিশ্লেষকরা বলেছেন যে মার্কসবাদ-লেনিনবাদের শিকড়যুক্ত একটি দলের বিজয় একটি বড় রাজনৈতিক পুনর্গঠন চিহ্নিত করেছে। দিসানায়েকে পিপলস লিবারেশন ফ্রন্ট বা জেভিপি, যা এখন এনপিপির প্রতিষ্ঠাতা দল, 1965 সালে একটি মার্কসবাদী-লেনিনবাদী দল হিসাবে শুরু হয়েছিল এবং 2004-2005 সালে একটি জোট সরকারে কাজ করেছিল, কিন্তু কখনও নিজের ক্ষমতায় অধিষ্ঠিত হয়নি।

JVP এর লোগো হিসাবে প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের হাতুড়ি এবং কাস্তে রয়েছে এবং রাজধানী কলম্বোতে এর সদর দপ্তর ভ্লাদিমির লেনিন, মাও জেডং এবং হো চি মিন-এর মতো ব্যক্তিত্বদের উপহার এবং স্মারক সহ একটি উইন্ডো প্রদর্শন করে।

ডিসানায়েকের একটি অফিসিয়াল প্রতিকৃতি দেখায় যে তিনি হাসছেন এবং কিউবার বিপ্লবের একজন ব্যক্তিত্ব চে গুয়েভারার কথা মনে করিয়ে দেওয়া একটি কালো বেরেট পরা।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ক্রিস হেমসওয়ার্থ — ভালো জিন নাকি ভালো ডাক্তার?!

কে জানত ক্রিস হেমসওয়ার্থবছরের পর বছর ধরে চেহারা “রূপান্তর” হতে পারে আকর্ষণীয় থেকে আরও আকর্ষণীয়?! 2011 হলিউড “থর” এর প্রিমিয়ারে অস্ট্রেলিয়ান হার্টথ্রবের একটি...

ভারতীয় এড-টেক স্টার্টআপ ফিজিক্স ওয়াল্লাহ অর্থায়নে $2.8 বিলিয়ন মূল্যায়ন করেছে

আলাখ পান্ডে (আর), ফিজিক্স ওয়াল্লার সিইও, কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা প্রতীক মহেশ্বরী (এল) সহ। পদার্থবিজ্ঞান ওয়াল্লাহ ভারতীয় শিক্ষা প্রযুক্তির স্টার্টআপ ফিজিক্স ওয়ালা শুক্রবার ঘোষণা করেছে...

Related Articles

জেনের আসক্তি গায়ক পেরি ফ্যারেল স্নায়বিক সহায়তা পাচ্ছেন, স্ত্রী বলেছেন

পেরি ফারেল – 2016 সালের সেরা অ্যাথলেটের জন্য গ্র্যান্ড প্রিক্সবিশেষজ্ঞদের সাথে দেখা...

ইউরোপীয় ইস্পাত প্রস্তুতকারীরা ব্রাসেলসকে চীনা রপ্তানি বৃদ্ধি মোকাবেলা করতে বলে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

অলিভিয়া মুন ক্যান্সার নির্ণয় সত্ত্বেও জন মুলানির সাথে দ্বিতীয় সন্তানকে স্বাগত জানায়

অলিভিয়া মুন এবং জন মুলানি আনুষ্ঠানিকভাবে বাড়িতে দ্বিগুণ সমস্যা আছে… এই মাসের...

বোনের স্ত্রী: ক্রিস্টিনের মামলা কি রবিনের বিরুদ্ধে নতুন যুদ্ধে কোডিকে প্রান্ত দেয়?

বোন স্ত্রী তারকা ক্রিস্টিনা ব্রাউন বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে কোড ব্রাউন, এবং...