Home বিনোদন স্পেনের বিরুদ্ধে ভেনেজুয়েলার বিরোধী নেতাকে নির্বাসনে ঠেলে সাহায্য করার অভিযোগ রয়েছে
বিনোদন

স্পেনের বিরুদ্ধে ভেনেজুয়েলার বিরোধী নেতাকে নির্বাসনে ঠেলে সাহায্য করার অভিযোগ রয়েছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ভেনেজুয়েলার প্রধান বিরোধীদলীয় রাষ্ট্রপতি প্রার্থীকে নির্বাসনে সহায়তা করার অভিযোগে স্পেন ব্যাপকভাবে সমালোচিত হয়েছে, যারা স্প্যানিশ কূটনৈতিক সুরক্ষার অধীনে, রাষ্ট্রপতি নিকোলাস মাদুরোর বিজয়কে স্বীকৃতি দিয়ে একটি নথিতে স্বাক্ষর করার জন্য চাপ দেওয়া হয়েছিল।

এডমুন্ডো গনজালেজ, একজন প্রাক্তন ভেনিজুয়েলার কূটনীতিক যিনি বিরোধীরা বলছেন জুলাইয়ের নির্বাচনে জিতেছেন, 7 সেপ্টেম্বর কারাকাস ত্যাগ করেন গ্রেপ্তার এড়াতে কয়েক সপ্তাহ আত্মগোপনে থাকার পর স্পেনে রাজনৈতিক আশ্রয় চাইতে। তার প্রস্থান বিরোধীদের জন্য একটি ধাক্কা ছিল, যারা জানুয়ারিতে মাদুরোর বর্তমান মেয়াদ শেষ হলে গনজালেজকে রাষ্ট্রপতি হিসাবে ইনস্টল করার প্রতিশ্রুতি দিয়েছিল।

পরিণত হয়েছে একটি ব্যাপক ক্র্যাকডাউন চালু করেছে নির্বাচনের পর থেকে, যেখানে তিনি রাশিয়া, চীন, ইরান এবং উত্তর কোরিয়া দ্বারা স্বীকৃত ফলাফলে তৃতীয় মেয়াদে জয়ী হয়েছেন বলে দাবি করেছেন কিন্তু পশ্চিমারা নয়। গনজালেজ মাদুরোকে পরাজিত করেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র এই দাবিকে সমর্থন করেছে তা প্রমাণ করার জন্য বিরোধীরা সরকারী গণনা শীটের প্রায় 80 শতাংশের অনুলিপি তৈরি করেছে।

গঞ্জালেজযার বয়স 75 বছর এবং স্বাস্থ্য সমস্যা রয়েছে, তিনি এই সপ্তাহে বলেছিলেন যে ভেনেজুয়েলা ত্যাগ করতে সক্ষম হওয়ার শর্ত হিসাবে মাদুরোর বিজয়কে স্বীকৃতি দিয়ে একটি চিঠিতে তাকে বাধ্য করা হয়েছিল।

মাদুরোর সরকার পরে যা বলেছিল তা প্রকাশ করেছিল গনজালেজের ছবি যা নথিতে স্বাক্ষর করছে স্পেনকারাকাসে দূতাবাসের বাসভবনে মাদুরোর প্রধান রাজনৈতিক ফিক্সার হোর্হে রদ্রিগেজ এবং তার বোন ডেলসির সাথে বৈঠকের সময়, যিনি ভাইস প্রেসিডেন্ট। ভেনেজুয়েলায় স্পেনের রাষ্ট্রদূত রামন সান্তোসও উপস্থিত ছিলেন।

গত সপ্তাহে মাদ্রিদে স্প্যানিশ রক্ষণশীল বিরোধী নেতা আলবার্তো নুনেজ ফেইজোর সাথে গঞ্জালেজ
গত সপ্তাহে মাদ্রিদে স্পেনের রক্ষণশীল বিরোধী দলের নেতা আলবার্তো নুনেজ ফেইজোর সাথে গঞ্জালেজ বাম। ফেইজো বলেছিলেন যে স্প্যানিশ কূটনীতি “একটি স্বৈরাচারী শাসনের সেবায় থাকতে পারে না” © ZIPI/EPA/Shutterstock

স্পেনের রক্ষণশীল বিরোধী দলের নেতা আলবার্তো নুনেজ ফিজিও স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস এবং এই মামলার রাষ্ট্রদূতের পদত্যাগের আহ্বান জানিয়ে বলেছেন যে স্প্যানিশ কূটনীতি “একটি স্বৈরাচারী শাসনের সেবায় থাকতে পারে না।”

ব্রাজিলের একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছেন যে রদ্রিগেজ ভাইরা গঞ্জালেজকে চাপ দেওয়ার জন্য বাসভবন পরিদর্শন করেছিলেন, যা “কখনই অনুমতি দেওয়া উচিত ছিল না।”

“মাদুরো (গঞ্জালেজকে) ভয় দেখানোর মাধ্যমে দেশ থেকে বের করে দিয়েছিলেন। . . স্প্যানিশ রাষ্ট্র প্রধান সহায়ক ছিল,” কর্মকর্তা বলেন. “তারা কী করেছে তা ব্যাখ্যা করতে হবে এবং জবাবদিহি করতে হবে।”

স্প্যানিশ সরকার গনজালেজকে দেশ থেকে বহিষ্কার করার ক্ষেত্রে তাদের কোনো ভূমিকা ছিল এমন অভিযোগ প্রত্যাখ্যান করে এবং জোর দিয়ে বলে যে তারা বিরোধী নেতার নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করেছে এবং তার আশ্রয়ের অনুরোধে সাড়া দিয়েছে।

গনজালেজ নির্বাচনের পর ডাচ দূতাবাসের বাসভবনে প্রায় পাঁচ সপ্তাহ নিরাপদে আশ্রয় নিয়েছিলেন, কিন্তু স্প্যানিশ বাসভবনে চলে যাওয়ার পর শুধুমাত্র রদ্রিগেজ যুগল তাকে দেখতে পেয়েছিলেন।

বিরোধীদের ঘনিষ্ঠ একজন ব্যক্তির মতে, নির্বাচনের প্রায় তিন সপ্তাহ পরে যখন তিনি বুঝতে পেরেছিলেন যে মাদুরোর সরকার পতন হবে না এবং তাকে ভেনিজুয়েলায় অনির্দিষ্টকালের জন্য কূটনৈতিক সুরক্ষার অধীনে থাকতে হবে বা বিদেশে আশ্রয় চাইতে হবে তখন গঞ্জালেজ বিষণ্ণ হয়ে পড়েন।

এই সময়ে, তিনি মাদুরোর সরকারের ঘনিষ্ঠ একজন সমাজতান্ত্রিক প্রাক্তন স্প্যানিশ প্রধানমন্ত্রী হোসে লুইস রদ্রিগেজ জাপাতেরোর সাথে কথা বলেছেন, যিনি গনজালেজের প্রস্থানের দিকে পরিচালিত এই চুক্তির দালালি করার ক্ষেত্রে একজন মূল ব্যক্তিত্ব ছিলেন, ব্যক্তিটি এফটিকে বলেছেন।

ব্রাজিলীয় কর্মকর্তা বলেছিলেন যে তিনি বুঝতে পেরেছিলেন যে জাপাতেরো রদ্রিগেজ জুটির সাথে গঞ্জালেজকে স্পেনে নির্বাসিত করার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছিলেন “এবং এটি বাস্তবায়নে সহায়তা করেছিলেন।” মন্তব্যের জন্য Zapatero পৌঁছানো যায়নি.

গঞ্জালেজ কারাকাসে স্প্যানিশ কূটনৈতিক বাসভবনে দেখা করেন

গনজালেজকে 5 সেপ্টেম্বর স্প্যানিশ দূতাবাসের বাসভবনে স্থানান্তর করা হয়েছিল এই বিশ্বাসে যে তাকে স্পেনে আশ্রয় দেওয়া হবে, রাষ্ট্রদূতের সাথে চূড়ান্ত বিবরণ সহ কাজ করা হবে। ইভেন্টে, দুই দিনের আলোচনার পর, রদ্রিগেজ যুগল গনজালেজের স্বাক্ষর করার জন্য একটি নথি নিয়ে ব্যক্তিগতভাবে উপস্থিত হয়েছিল।

অ্যালবারেস বৃহস্পতিবার ব্রাসেলসে সাংবাদিকদের বলেছিলেন যে তার সরকার রাষ্ট্রদূতের বাসভবনে গঞ্জালেজের সাথে দেখা করার জন্য কাউকে আমন্ত্রণ জানায়নি এবং “কোনও নথির আলোচনায় অংশ নেয়নি।” আলোচনার সময় রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন এবং ছবিতে উপস্থিত ছিলেন কারণ বাসভবনে শুধুমাত্র একটি অভ্যর্থনা কক্ষ ছিল, তিনি যোগ করেছেন।

চাথাম হাউসের একজন লাতিন আমেরিকা বিশেষজ্ঞ ক্রিস্টোফার সাবাতিনি বলেছেন, এই পরিস্থিতিতে স্বাক্ষর করা “কূটনৈতিক আশ্রয়ের ধারণাকে লঙ্ঘন করে, মাদুরো সরকারের নির্বাচনী চুরি ও দমন-পীড়নে স্পেনীয় সরকারকে জড়িত করে।”

বৃহস্পতিবার একটি বিবৃতিতে ঝড়কে শান্ত করার উদ্দেশ্যে, গনজালেজ স্পেনকে তার সমর্থনের জন্য ধন্যবাদ জানান এবং বলেছিলেন: “স্প্যানিশ সরকার বা ভেনেজুয়েলায় স্পেনের রাষ্ট্রদূত রামন সান্তোস দ্বারা আমাকে জোর করা হয়নি।” গঞ্জালেজের সাথে যোগাযোগের একটি ভেনিজুয়েলার বিরোধী সূত্র জানিয়েছে যে আলবারেসের একটি জরুরি অনুরোধের পরে তিনি এই বিবৃতি দিয়েছেন।

ভেনেজুয়েলা সরকার গনজালেজের প্রস্থানকে একটি প্রচারণার স্টান্ট হিসাবে কাজে লাগানোর চেষ্টা করেছিল, তাকে দুর্বল এবং কাপুরুষ হিসাবে চিত্রিত করেছিল। জর্জ রদ্রিগেজ বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলনে গনজালেজের নথির একটি অনুলিপি প্রকাশ করেছেন, এটিকে “একটি আত্মসমর্পণ ছাড়া আর কিছুই নয়” বলে বর্ণনা করেছেন।

গঞ্জালেজের দাবিকে উপহাস করে যে তিনি চাপের মধ্যে স্বাক্ষর করেছিলেন, রদ্রিগেজ একটি অডিও রেকর্ডিং থেকে উদ্ধৃতিগুলি চালিয়েছিলেন যা তিনি বলেছিলেন যে হুইস্কি-লুব্রিকেটেড আলোচনার সাথে একটি আনন্দদায়ক পরিবেশ দেখায়। গঞ্জালেজ বলেন, তার অনুমতি ছাড়াই মিটিংটির ছবি তোলা ও রেকর্ড করা হয়েছে।

“তারা একটি নথি দিয়ে দেখিয়েছিল যে আমাকে দেশ ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য আমাকে স্বাক্ষর করতে হবে,” গঞ্জালেজ বলেছিলেন। “অন্য কথায়, আমি হয় স্বাক্ষর করেছি বা পরিণতির মুখোমুখি হয়েছি। জবরদস্তি, ব্ল্যাকমেল এবং চাপের কিছু খুব উত্তেজনাপূর্ণ ঘন্টা ছিল।”

ওয়াশিংটন থিঙ্ক-ট্যাঙ্ক সিএসআইএস-এর আমেরিকাস প্রোগ্রামের পরিচালক রায়ান বার্গ বলেছেন: “উপলব্ধ প্রমাণগুলি থেকে বোঝা যায় যে স্পেন এডমুন্ডো গঞ্জালেজকে শাসনের জোরপূর্বক নির্বাসনের অনুমতি দেওয়ার ক্ষেত্রে ভূমিকা রেখেছিল – ভেনিজুয়েলানদের জন্য একটি বড় ধাক্কা যা পরিবর্তনের আশা করে এবং ভোট দেয়৷ তাকে।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ব্রেক্সিট বিশৃঙ্খলা মোকাবেলায় ইউকে ব্যবসায়ীরা ইইউ পণ্যের জন্য তাদের নিজস্ব ‘পরিদর্শন পয়েন্ট’ স্থাপন করেছে

কেন্টের সোয়ানলিতে পাইকারি প্ল্যান্ট নার্সারি প্রোভেন্ডারে, কর্মীরা প্রথম ট্রাকলোড পণ্যগুলিকে একটি বৃহৎ, সদ্য নির্মিত বায়োসিকিউরিটি শস্যাগারে আনলোড করছে যা ইউরোপ থেকে আগত পণ্যের...

রাউন্ড অফ 12 লাইনআপ সেট হওয়ায় কাইল লারসন আধিপত্য বিস্তার করেন এবং ব্রিস্টল নাইট রেস জিতেছেন

সেপ্টেম্বর 21, 2024; ব্রিস্টল, টেনেসি, মার্কিন যুক্তরাষ্ট্র; ব্রিস্টল মোটর স্পিডওয়েতে বাস প্রো শপস নাইট রেসের সময় NASCAR কাপ সিরিজের ড্রাইভার অ্যালেক্স বোম্যান (48)...

Related Articles

ব্র্যান্ডেনবার্গ নির্বাচনে জার্মানির এসপিডি ডানদিকে এগিয়ে আছে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন জার্মান রাজনীতি myFT...

টেলর সুইফট এবং গিগি হাদিদ মেয়েদের রাতের আউটের জন্য একটি ট্রেন্ডি নিউইয়র্ক রেস্তোরাঁয় যান

ভিডিও সামগ্রী চালান ব্যাকগ্রাউন্ড গ্রিড টেলর সুইফটবন্ধুদের গ্রুপের আসা যাওয়া মনে হয়,...

বোন স্ত্রী: কোডি কোডির সাথে রবিনের কথোপকথনে বাধা দেয়?

বোন স্ত্রী তারকা রবিন ব্রাউন গর্বিত “কথা কোড ব্রাউন“, একটি উপহার তিনি...

কার্ডি বি তার বাচ্চাদের কালচার এবং ওয়েভকে নিউ ইয়র্ক সিটিতে একটি শপিং ট্রিপে নিয়ে যায়

ভিডিও সামগ্রী চালান কার্ডি বি কর্মক্ষেত্রে ফিরে এসেছে, কারণ সে তার 2...