Home বিনোদন দাতারা আর্থিক চাপের সম্মুখীন হওয়ায় ভ্যাকসিন জোট তহবিলের জন্য লড়াই করছে
বিনোদন

দাতারা আর্থিক চাপের সম্মুখীন হওয়ায় ভ্যাকসিন জোট তহবিলের জন্য লড়াই করছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

দরিদ্র দেশগুলিতে অত্যাবশ্যক ভ্যাকসিন পাঠানোর জন্য আন্তর্জাতিক জোটের কাছে কখনও এত বিস্তৃত ভ্যাকসিন ছিল না, তবে এটি তার ধনী-দেশের দাতাদের মধ্যে অর্থায়নের সীমাবদ্ধতার সাথে লড়াই করছে, এর প্রধান নির্বাহী সতর্ক করেছেন।

সানিয়া নিশতার বলেন, গাভির প্রধান সমর্থকদের আর্থিক চাহিদা, মন্থর অর্থনীতি পুনরুদ্ধার করা থেকে শুরু করে সংঘাত এবং জলবায়ু পরিবর্তন পর্যন্ত, তাদেরকে কয়েক বছর ধরে অর্থপ্রদান ছড়িয়ে দেওয়ার জন্য “ভ্যাকসিন বন্ড” এর বৃহত্তর ব্যবহার অন্বেষণ করতে পরিচালিত করেছিল।

নিশতারের মন্তব্যগুলি আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদে আলোচনার আগে একটি বৃহত্তর বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের সংশয়কে তুলে ধরে, কারণ আর্থিক চাপ সবচেয়ে বেশি প্রয়োজনীয় দেশগুলিতে গুরুত্বপূর্ণ সরবরাহ সরবরাহকে বাধাগ্রস্ত করার হুমকি দেয়। গ্যাভির কাজ সাধারণ রোগের জন্য ইনোকুলেশন থেকে শুরু করে জরুরী পরিস্থিতিতে সাড়া দেওয়া পর্যন্ত mpox মহামারী কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রকে কেন্দ্র করে।

“আমরা এখন বিস্তৃত পোর্টফোলিও আছে টিকা আমাদের কাছে উপলব্ধ,” নিশতার একটি সাক্ষাত্কারে বলেছিলেন। “বিদ্রূপের বিষয় হল এটি এমন একটি সময় যখন দাতারা আর্থিকভাবে সীমাবদ্ধ থাকে এবং অন্যান্য অনেক প্রতিযোগিতামূলক অগ্রাধিকার রয়েছে।”

গাভি 2026 সালে শুরু হওয়া তার পরবর্তী পাঁচ বছরের তহবিল চক্রের জন্য দাতাদের কাছ থেকে ন্যূনতম $9 বিলিয়ন ডলারের মধ্যে প্রায় 2.4 বিলিয়ন ডলার সংগ্রহ করেছে, নিশতার বলেছেন, যিনি এই বছরের শুরুতে ভূমিকা গ্রহণ করেছিলেন। তিনি লক্ষ্যে পৌঁছানোর বিষয়ে “সতর্কতার সাথে আশাবাদী” কিন্তু আর্থিকভাবে “কঠিন পরিবেশ” সম্পর্কে সচেতন ছিলেন, এই কারণেই গাভি পরামর্শ দিচ্ছেন যে দেশগুলি বিদ্যমান বিকল্প অর্থায়ন ব্যবস্থার আরও বেশি ব্যবহার করবে।

এটি পশ্চিমা এবং উপসাগরীয় দেশগুলির সম্ভাব্য দাতাদের কাছে তার তহবিলের দুই-তৃতীয়াংশ দান করার জন্য একটি আবেদন শুরু করেছে, কিছু ক্ষেত্রে ভ্যাকসিন বন্ডের মাধ্যমে, যা আইনত বাধ্যতামূলক সার্বভৌম প্রতিশ্রুতি দ্বারা সমর্থিত। এটি গাভিকে রুটিন ইমিউনাইজেশন প্রোগ্রামে তহবিল দেওয়ার জন্য বা কোভিড-১৯ মহামারীর মতো সংকটে দ্রুত সাড়া দেওয়ার জন্য আন্তর্জাতিক বাজারে অর্থ সংগ্রহ করতে দেয়।

“এটি একটি সময়-পরীক্ষিত মডেল। এবং আমরা আমাদের পুনরায় পূরণে তাদের অংশগ্রহণ বাড়ানোর আশা করি,” বলেছেন নিশতার, একজন পাকিস্তানি কার্ডিওলজিস্ট এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ যিনি একজন সিনেটর এবং সরকারী মন্ত্রী হিসাবে কাজ করেছেন।

সানিয়া নিশতার
সানিয়া নিশতার, গাভির প্রধান নির্বাহী: ‘আমাদের কাছে এখন ভ্যাকসিনের বিস্তৃত পোর্টফোলিও রয়েছে। পরিহাসের বিষয় হল এটি এমন একটি সময় যখন দাতারা আর্থিকভাবে সীমাবদ্ধ এবং অন্যান্য অনেক প্রতিযোগিতামূলক অগ্রাধিকার রয়েছে।’ © নোয়াম গালাই/গেটি ইমেজ
কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্রের কিনশাসার এন'ডিজিলি আন্তর্জাতিক বিমানবন্দরে প্রথম ব্যাচ আসার সাথে সাথে একজন নিরাপত্তা কর্মকর্তা একজন কর্মীর সাথে কথা বলছেন যখন তিনি এমপক্স ভ্যাকসিন পরিবহনের প্রস্তুতি নিচ্ছেন
ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোর এন’জিলি বিমানবন্দরে কাউপক্স ভ্যাকসিন পৌঁছেছে৷ © জাস্টিন মাকাঙ্গারা/রয়টার্স

তহবিল চাপের প্রতিবেদনগুলি বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের পর্যবেক্ষণের প্রতিধ্বনি করে, যারা রাশিয়ার পূর্ণ-স্কেল আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনকে সমর্থন করার মতো ব্যয়ের প্রতিশ্রুতি নির্দেশ করে। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও জনহিতৈষী বিল গেটস সতর্ক করে দিয়েছিলেন যে ধনী দেশগুলোর মধ্যে অনুদানে অনীহা শিশু স্বাস্থ্যের জন্য হুমকির সম্মুখীন অগ্রগতি.

Gavi এর থেকেও বেশি রুটিন টিকা দিয়ে দেশগুলিকে সাহায্য করেছে৷ 1 বিলিয়ন শিশু যেহেতু এটি 2000 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, সেইসাথে কোভিডের মতো অন্যান্য প্রচারাভিযান এবং সংকটগুলির জন্য ভ্যাকসিনগুলি সমন্বয় করে৷ ভ্যাকসিনগুলি হাম, মেনিনজাইটিস এ এবং সার্ভিকাল ক্যান্সার সৃষ্টিকারী হিউম্যান প্যাপিলোমাভাইরাস সহ বিভিন্ন ধরণের হুমকিকে লক্ষ্য করে।

গাভি “দক্ষিণ দেশগুলির সাথে একটি পিতৃতান্ত্রিক সম্পর্ক” এড়াতে চেষ্টা করেছিলেন, নিশতার বলেছিলেন। এর সহ-অর্থায়ন নীতির অর্থ হল জাতিগুলি ভ্যাকসিন সংগ্রহের খরচের কিছু অবদান রাখে, যখন 19টি ইতিমধ্যে স্যুইচ করেছে সম্পূর্ণ অর্থায়ন অ্যাঙ্গোলা, ভারত এবং মলদোভা সহ এর টিকাদান কর্মসূচি। দাতারা মডেলটি পছন্দ করেছেন এবং অনুভব করেছেন যে এটি তাদের অর্থের মূল্য দেয় এবং সেইসাথে জনস্বাস্থ্যের উন্নতি করে, তিনি বলেন।

“এখানে এমন কিছু যা তাদের মানবিক পদে ফলাফল দেয় – এবং অর্থনৈতিক দিক থেকে তাদের অর্থের মূল্য দেয়।”

কোভিড মহামারী ভ্যাকসিন সরবরাহে অসমতার কারণে সৃষ্ট ক্ষতি দেখানোর পরে গাভি স্বাস্থ্য জরুরী অবস্থার জন্য একটি দ্রুত প্রতিক্রিয়া তহবিল তৈরি করেছে। তিনি এই সপ্তাহে 500,000 mpox সুরক্ষিত করতে এই সুবিধাটি ব্যবহার করেছেন ভ্যাকসিন ডোজ এই বছর ডেলিভারির জন্য।

গ্যাভি আফ্রিকাতে ভ্যাকসিন উৎপাদনের প্রচারের জন্য $1.2 বিলিয়ন অর্থায়ন সুবিধাও তৈরি করেছে, উচ্চ প্রাথমিক উৎপাদন খরচ অফসেট করতে সাহায্য করার জন্য প্রণোদনা প্রদান করে। নিশতার বলেছেন যে তিনি স্বাস্থ্যসেবা পেশাদারদের জন্য মোবাইল অর্থপ্রদানের বৃহত্তর ব্যবহারের জন্য এবং কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক বিশ্লেষণের জন্য জোর দিচ্ছেন যাতে শিশুরা কম টিকাদানকারী দেশগুলির “কঠিন পকেট” সনাক্ত করতে পারে।

“(A) ল্যান্ডস্কেপের বড় পরিবর্তনটি অনুন্নত সম্প্রদায়ের উপর ফোকাস করছে, কিন্তু ডেলিভারির জন্য সমস্ত আধুনিক লিভারকে খেলার মধ্যে রাখছে,” তিনি বলেছিলেন।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ব্রেক্সিট বিশৃঙ্খলা মোকাবেলায় ইউকে ব্যবসায়ীরা ইইউ পণ্যের জন্য তাদের নিজস্ব ‘পরিদর্শন পয়েন্ট’ স্থাপন করেছে

কেন্টের সোয়ানলিতে পাইকারি প্ল্যান্ট নার্সারি প্রোভেন্ডারে, কর্মীরা প্রথম ট্রাকলোড পণ্যগুলিকে একটি বৃহৎ, সদ্য নির্মিত বায়োসিকিউরিটি শস্যাগারে আনলোড করছে যা ইউরোপ থেকে আগত পণ্যের...

রাউন্ড অফ 12 লাইনআপ সেট হওয়ায় কাইল লারসন আধিপত্য বিস্তার করেন এবং ব্রিস্টল নাইট রেস জিতেছেন

সেপ্টেম্বর 21, 2024; ব্রিস্টল, টেনেসি, মার্কিন যুক্তরাষ্ট্র; ব্রিস্টল মোটর স্পিডওয়েতে বাস প্রো শপস নাইট রেসের সময় NASCAR কাপ সিরিজের ড্রাইভার অ্যালেক্স বোম্যান (48)...

Related Articles

ব্র্যান্ডেনবার্গ নির্বাচনে জার্মানির এসপিডি ডানদিকে এগিয়ে আছে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন জার্মান রাজনীতি myFT...

টেলর সুইফট এবং গিগি হাদিদ মেয়েদের রাতের আউটের জন্য একটি ট্রেন্ডি নিউইয়র্ক রেস্তোরাঁয় যান

ভিডিও সামগ্রী চালান ব্যাকগ্রাউন্ড গ্রিড টেলর সুইফটবন্ধুদের গ্রুপের আসা যাওয়া মনে হয়,...

বোন স্ত্রী: কোডি কোডির সাথে রবিনের কথোপকথনে বাধা দেয়?

বোন স্ত্রী তারকা রবিন ব্রাউন গর্বিত “কথা কোড ব্রাউন“, একটি উপহার তিনি...

স্পেনের বিরুদ্ধে ভেনেজুয়েলার বিরোধী নেতাকে নির্বাসনে ঠেলে সাহায্য করার অভিযোগ রয়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...