Home বিনোদন ফেডের উচ্চ হারের যুগ মার্কিন ব্যাঙ্কগুলির জন্য 1 ট্রিলিয়ন ডলারের মুনাফা প্রদান করেছে
বিনোদন

ফেডের উচ্চ হারের যুগ মার্কিন ব্যাঙ্কগুলির জন্য 1 ট্রিলিয়ন ডলারের মুনাফা প্রদান করেছে

Share
Share


মার্কিন ব্যাঙ্কগুলি ফেডারেল রিজার্ভের আড়াই বছরের উচ্চ সুদের হার থেকে $1 ট্রিলিয়ন লাভ করেছে, ফিন্যান্সিয়াল টাইমসের সরকারী তথ্যের বিশ্লেষণ প্রকাশ করেছে।

ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশন ডেটার পর্যালোচনায় দেখা গেছে, ঋণদাতারা তাদের ফেড ডিপোজিটে উচ্চ ফলন অর্জন করেছে কিন্তু অনেক সঞ্চয়কারীদের জন্য হার কম রেখেছে। 4,000 টিরও বেশি মার্কিন ব্যাঙ্কের বৃদ্ধি লাভের মার্জিন বাড়াতে সাহায্য করেছে৷

যদিও কিছু সঞ্চয় অ্যাকাউন্টের হার 5%-এর বেশি ফেডের লক্ষ্যের সাথে সঙ্গতি রেখে বাড়ানো হয়েছিল, তবে বেশিরভাগ আমানতকারী, বিশেষ করে যারা জেপিমরগান চেজ এবং ব্যাঙ্ক অফ আমেরিকার মতো বৃহত্তম ব্যাঙ্কগুলিতে, তারা অনেক কম পেয়েছে৷

দ্বিতীয় ত্রৈমাসিকের শেষে, গড় ইউএস ব্যাঙ্ক তার আমানতকারীদের বার্ষিক হারে মাত্র 2.2 শতাংশ হারে সুদ দিচ্ছিল, নিয়ন্ত্রক তথ্য অনুযায়ী যে অ্যাকাউন্টগুলি সুদ প্রদান করে না। এটি দুই বছর আগে তাদের দেওয়া 0.2 শতাংশের চেয়ে বেশি, তবে ফেডের রাতারাতি 5.5 শতাংশের চেয়ে অনেক কম যা ব্যাঙ্কগুলি নিজেরাই পেতে পারে।

এই তথ্য অনুসারে, JPMorgan এবং Bank of America-এ, বার্ষিক জমা খরচ যথাক্রমে 1.5% এবং 1.7% ছিল৷

আমানতকারীদের কাছে এই ছোট অর্থপ্রদানগুলি ব্যাঙ্কগুলির জন্য অতিরিক্ত সুদের আয়ে $1.1 ট্রিলিয়ন, বা সেই সময়ের মধ্যে ব্যাঙ্কগুলির দ্বারা সংগৃহীত মোট ডলারের প্রায় অর্ধেক, FT গণনা অনুসারে।

এটি ইউরোপের সাথে তীব্রভাবে বৈপরীত্য, যেখানে কিছু সরকার ট্যাক্স উচ্চ সুদের হার থেকে উপকৃত ব্যাঙ্কগুলির উপর অসাধারণ কর।

ফেড এই সপ্তাহে তার মূল নীতির হারকে শক্ত করেছে, এটিকে অর্ধ শতাংশ পয়েন্ট কমিয়েছে। কিছু ইউএস ব্যাঙ্ক যত তাড়াতাড়ি সম্ভব আমানতকারীদের কাছে কাটগুলি পাস করার চেষ্টা করেছে, এমন একটি পদক্ষেপ যা তাদের মার্জিনকে শক্তিশালী করবে।

বুধবার ফেডের রেট কমানোর কয়েক ঘন্টা আগে, সিটি তার প্রাইভেট ব্যাঙ্কের কর্মচারীদের বলেছিল, যাদের ধনী ক্লায়েন্টরা সাধারণত অগ্রাধিকারমূলক হার পান, যে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক যদি হারকে অর্ধ শতাংশ পয়েন্ট কমিয়ে দেয়, তবে ব্যাংক তার অ্যাকাউন্টগুলির হারের সাথে একই হবে 5% বা তার বেশি অর্থ প্রদান করেছেন, বিষয়টির সাথে পরিচিত একজন ব্যক্তির মতে।

JPMorgan-এ, ব্যাঙ্কারদের বলা হয়েছিল যে ক্লায়েন্টদের নগদ $10 মিলিয়ন বা তার বেশি তাদের সঞ্চয় হার 50 বেসিস পয়েন্ট কমানো হবে এবং ভবিষ্যতের কাটগুলি ফেডের পদক্ষেপের সাথে সঙ্গতিপূর্ণ হবে, বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিরা বলেছেন।

KBW-এর মার্কিন ব্যাংকিং গবেষণার প্রধান ক্রিস ম্যাকগ্র্যাটি বলেছেন, ফেডের রেট কমানোর কারণে, ব্যাঙ্কগুলির “অবশ্যই” আমানত খরচ কমানোর ক্ষমতা থাকবে৷ “আক্রমনাত্মকতার মাত্রা, আমি মনে করি, ব্যাঙ্ক থেকে ব্যাঙ্কে পরিবর্তিত হবে।”

JPMorgan বলেন, ব্যাংকের লক্ষ্য একটি সুষ্ঠু ও প্রতিযোগিতামূলক হার নিশ্চিত করা। সিটি মন্তব্য করতে অস্বীকৃতি. ব্যাংক অফ আমেরিকা মন্তব্য করতে অস্বীকার করেছে।

এই বছরের শুরুর দিকে রিস্ক ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের একটি প্রতিবেদনে ব্যাঙ্কগুলিকে গ্যাস স্টেশনগুলির সাথে তুলনা করা হয়েছে, যেগুলি সাধারণত দাম বাড়াতে দ্রুত এবং সেগুলি কমাতে ধীর হয়। অন্যদিকে, ব্যাঙ্কগুলি আমানত এবং সঞ্চয় অ্যাকাউন্টগুলিতে যে হারগুলি অফার করে তা বাড়াতে ধীর তবে সেগুলি কমাতে দ্রুত৷

ফেড যখন 2022 সালের মার্চ মাসে আর্থিক নীতি কঠোর করা শুরু করে, তখন অনেক বিশ্লেষক ভবিষ্যদ্বাণী করেছিলেন যে নতুন আর্থিক প্রযুক্তি কোম্পানিগুলির সাথে প্রতিযোগিতা এবং ক্রমবর্ধমান স্বাচ্ছন্দ্য যার সাথে গ্রাহকরা অর্থ স্থানান্তর করতে পারে তা ব্যাঙ্কগুলিকে তার আমানতকারীদের মধ্যে উচ্চ হারের একটি বড় অংশ বিতরণ করতে বাধ্য করবে।

কিন্তু FT-এর গণনা দেখায় যে তারা অনেক সুবিধা বজায় রাখতে পেরেছে — যদিও আগের ফেড কষাকষি চক্রের তুলনায় কিছুটা কম।

2023 সালের গোড়ার দিকে সিলিকন ভ্যালি ব্যাঙ্ক এবং অন্যান্যদের ব্যর্থতা অনেক মাঝারি এবং ছোট ব্যাঙ্ককে তাদের হার বাড়াতে বাধ্য করেছিল যাতে আমানতকারীদের পালানো থেকে বিরত থাকে। বৃহত্তর ব্যাঙ্কগুলি নিরাপত্তার জন্য ফ্লাইটের সময় নগদ প্রবাহ দেখেছিল, যা তাদের অন্য কোথাও উচ্চ হারের সাথে মিলের প্রয়োজন স্থগিত করার অনুমতি দেয়।

সামগ্রিকভাবে, মার্কিন ব্যাঙ্কগুলি 2022 সালের মার্চ থেকে এই বছরের মাঝামাঝি পর্যন্ত ফেডের উচ্চতর সুদের হার থেকে প্রায় দুই-তৃতীয়াংশ সুবিধা গ্রহণ করেছে, সাম্প্রতিক উপলব্ধ ডেটার উপর ভিত্তি করে FT গণনা অনুসারে। তারা আমানতকারীদের প্রায় $600 বিলিয়ন সুদ প্রদান করেছে।

শেষবার ফেড সুদের হার বাড়িয়েছিল, 2016 সালের শুরু থেকে 2019 সালের প্রথম দিকে, আমেরিকান ব্যাঙ্কগুলি 77% সুবিধা নিয়েছিল।

যদিও ফেড আর্থিক নীতি সহজ করা শুরু করেছে, বৃহস্পতিবার ব্যাঙ্কিং স্টকগুলি ইতিবাচকভাবে প্রতিক্রিয়া জানিয়েছে কারণ বিনিয়োগকারীরা বাজি ধরেছে যে নিম্ন হার এবং একটি তুলনামূলকভাবে সুস্থ অর্থনীতি ঋণের জন্য আরও চাহিদা তৈরি করবে এবং বিনিয়োগ ব্যাঙ্ক থেকে ট্রেডিং কার্যকলাপকে বাড়িয়ে তুলবে।

যাইহোক, এক প্রজন্মের মধ্যে সর্বোচ্চ সুদের হার আগের চেয়ে বেশি অর্থ পাম্প করেছে, প্রায় $3 ট্রিলিয়ন, আমানতের শংসাপত্রে, যা সাধারণত সমস্ত ব্যাঙ্কের আমানতের সর্বোচ্চ হার দেয় এবং দিনের জন্য পরিবর্তন করা যায় না।

যেহেতু এই অর্থ আনলক করা হয়েছে, ব্যাঙ্কগুলি তাদের হার নিম্নমুখী করতে পারে, তবে আগে নয়, বিশ্লেষকরা বলেছেন।

পাইপার স্যান্ডলারের প্রধান ব্যালেন্স শীট কৌশলবিদ স্কট হিলডেনব্র্যান্ড বলেছেন, “এটি একটি ধীর মন্দা হতে চলেছে।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জ্যানেট জ্যাকসন দাবি করেন কমলা হ্যারিস কালো নন, কিন্তু বলেছেন তার বাবা সাদা

জ্যানেট জ্যাকসনসম্পর্কে একটি ষড়যন্ত্র তত্ত্ব প্রচার করছে কমলা হ্যারিস‘জাতি… বারবার অভিযোগ ডোনাল্ড ট্রাম্প কয়েক মাস আগে ভাইস প্রেসিডেন্ট সম্পর্কে করা হয়েছিল – দাবি...

লেবাননের মন্ত্রীরা পেজার হামলার পরের 48 ঘন্টা বিপজ্জনক সতর্কতা দিয়েছেন

লেবাননের নেতৃত্ব সতর্ক করেছে যে দেশ জুড়ে যোগাযোগ ডিভাইস বিস্ফোরিত হওয়ার দুই দিনের আক্রমণের পরে আরও সহিংসতা এবং বৃদ্ধির ঝুঁকি অত্যন্ত বেশি। পরবর্তী...

Related Articles

কার্ডি বি তার বাচ্চাদের কালচার এবং ওয়েভকে নিউ ইয়র্ক সিটিতে একটি শপিং ট্রিপে নিয়ে যায়

ভিডিও সামগ্রী চালান কার্ডি বি কর্মক্ষেত্রে ফিরে এসেছে, কারণ সে তার 2...

ইউএফসি ফাইটার কোলবি কভিংটন লাইভ সম্প্রচারে লিল পাম্পকে শ্বাসরোধ করে হত্যা করেছে

ইউএফসি ফাইটার কলবি কভিংটন শনিবার বসিয়ে তার চাল দেখালেন লিল বোমা একটি...

দাতারা আর্থিক চাপের সম্মুখীন হওয়ায় ভ্যাকসিন জোট তহবিলের জন্য লড়াই করছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

রে জে বলেছেন যে তিনি কখনও ডিডির পার্টিতে কোনও অপরাধ ঘটতে দেখেননি

জে-রে সম্পর্কে সৎ হচ্ছে ডিডিকুখ্যাত দল, কিন্তু তিনি বলেন, অপরাধমূলক আচরণের পরিপ্রেক্ষিতে...